কম্পিউটার

এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

যেহেতু মাইক্রোসফ্ট টিমগুলি একটি সাম্প্রতিক বিকাশ, ব্যবহারকারীরা বিভিন্ন ত্রুটির সম্মুখীন হন। মাইক্রোফোন কাজ না করা ব্যবহারকারীদের সমস্যাগুলির মধ্যে একটি। তারা সফলভাবে MS টিম মিটিংয়ে সংযোগ স্থাপন করে, তারা অন্যদের পুরোপুরি শুনতে পায় কিন্তু তাদের অডিও ইনপুট (ভয়েস) সংযুক্ত দর্শকদের কাছে স্থানান্তরিত হয় না। এটি একটি হার্ডওয়্যার সমস্যা যে উপসংহারে ভুল হবে না কিন্তু এই ধরনের পরিস্থিতিতে, এটি বেশিরভাগই নয়। মাইক্রোফোনগুলি পরীক্ষা করার সময় ঠিক কাজ করে বলে মনে হচ্ছে কিন্তু এমএস টিম মিটিংয়ে সংযুক্ত দর্শকরা ব্যবহারকারীর ভয়েস শুনতে সক্ষম নয়। ব্যবহারকারীকে নিম্নরূপ অবহিত করা হয়েছে:

এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

এমএস টিমে মাইক্রোফোন কাজ না করার কারণ কী?

নেটওয়ার্ক সমর্থনের মাধ্যমে ক্লায়েন্টের ইনপুট পরীক্ষা করার পরিপ্রেক্ষিতে, আমরা এই সমস্যার জন্য রিপোর্ট করা কারণগুলির একটি তালিকা উপসংহারে পৌঁছেছি যা নিম্নরূপ:

  • অক্ষম করা মাইক্রোফোন:৷ অনেক পরিস্থিতিতে, ব্যবহারকারীরা প্রযুক্তিগত বিশেষজ্ঞ নয়। সুতরাং, এটি একটি সম্ভাবনা যে তাদের মাইক্রোফোনটি উইন্ডোজ বা MS TeamsSettings থেকে নিষ্ক্রিয় করা হয়েছে (তাদের না জেনে) যা শেষ পর্যন্ত এই সমস্যার কারণ হবে৷
  • ডিভাইস সংযোগ ব্যর্থতা: কখনও কখনও যখন আমরা USB বা 3.5 মিমি জ্যাকের মাধ্যমে কম্পিউটারে মাইক্রোফোন সংযোগ করি, তখন সিস্টেমটি পটভূমি সংযোগ প্রক্রিয়াগুলি শুরু করে৷ যদি প্রক্রিয়াগুলি ব্যর্থ হয় তাহলে উইন্ডোজ ডিভাইসে মাইক্রোফোন যোগ করা হবে না এবং MS টিম MS টিম মিটিং এর জন্য এটি ব্যবহার করতে পারবে না।
  • দুর্নীতিগ্রস্ত এমএস টিম: কখনও কখনও ইনস্টলেশন ব্যর্থতা লক্ষ্য করার মতো যথেষ্ট বিশিষ্ট হয় না। ব্যবহারকারীরা কোনো সতর্ক বার্তা পান না কিন্তু কিছু প্রোগ্রাম ফাইল দূষিত হয় যা একাধিক ত্রুটির কারণ হতে পারে। একইভাবে, যদি এমএস টিমগুলির ইনস্টলেশন ব্যর্থতা থাকে তবে আপনি সম্ভবত এই ত্রুটিটি পেতে পারেন৷
  • বিবিধ: এর মধ্যে হার্ডওয়্যার ব্যর্থতা, মাইক্রোফোন ডিভাইস ড্রাইভার সমস্যা, ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

উপরে উল্লিখিত সমস্ত কারণগুলি আমাদের প্রযুক্তিগত গবেষকদের দ্বারা করা পুঙ্খানুপুঙ্খ অনলাইন গবেষণার ফলাফল। আসুন এখন এগিয়ে যাই।

প্রাক-প্রয়োজনীয়:

সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ার আগে, আমাদের পরামর্শ হল এই সংক্ষিপ্ত কিন্তু প্রতিশ্রুতিশীল সমাধানগুলি যা অনলাইনে অনেক ব্যক্তিকে সাহায্য করেছে। আপনি যদি এখনও মাইক্রোফোন কাজ না করার সমস্যার সম্মুখীন হন তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে সমাধানগুলিতে যান। আলোচনা করা সমাধানগুলি নিম্নরূপ:

  1. Microsoft টিম পুনরায় চালু করুন: টাস্ক ম্যানেজার থেকে মাইক্রোসফ্ট টিম এবং এর প্রক্রিয়াগুলি বন্ধ করুন। একবার হয়ে গেলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে এটি আবার চালু করুন৷
  2. পিসি রিস্টার্ট করুন: একটি কম্পিউটার রিস্টার্ট আপনার র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) মুছে ফেলবে। এই অভ্যাসটি উইন্ডোজকে মাইক্রোফোন ডিভাইস পুনরায় আরম্ভ করতে সাহায্য করবে। এটি আপনার সিস্টেমকে একটি নতুন সূচনা দেয় এবং আপনার সমস্যার সমাধান হতে পারে৷
  3. আনপ্লাগ এবং প্লাগ-ইন মাইক্রোফোন:৷ কখনও কখনও ব্যবহারকারী যখন ডিভাইসে প্লাগ করে তখন সিস্টেম ত্রুটির কারণে সিস্টেম এটিকে চিনতে নাও পারে কারণ হিসাবে আলোচনা করা হয়েছে৷ অতএব, মাইক্রোফোনটি আনপ্লাগ করুন এবং আবার প্লাগ ইন করুন।

সমাধান 1:মাইক্রোফোন ডিভাইস সেটিংস কনফিগার করুন

অনেক MS টিম ব্যবহারকারী প্রযুক্তিগত বিশেষজ্ঞ নন তাই আপনার মাইক্রোফোনটি ডিফল্ট অডিও ইনপুট ডিভাইস হিসাবে অক্ষম বা সেট না থাকার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে। যার কারণে MS টিমগুলি আপনার মাইক্রোফোন চিনতে পারে না এবং এইভাবে আপনার ভয়েস মিটিংয়ে সংযুক্ত দর্শকদের কাছে প্রেরণ করা হয় না৷

দুটি পদ্ধতি আছে যার মাধ্যমে আপনি আপনার মাইক্রোফোন ডিভাইসের স্থিতি পরীক্ষা করতে পারেন, এর সেটিংস কনফিগার করতে পারেন এবং এটিকে ডিফল্ট কম্পিউটার অডিও ইনপুট ডিভাইস হিসাবে সেট করতে পারেন৷

সেটিংস ব্যবহার করা:

  1. স্পীকার আইকনে ডান-ক্লিক করুন আপনার পিসির টাস্কবারের নীচে-ডান কোণে এবং ওপেন সাউন্ড সেটিংস নির্বাচন করুন বিকল্প এটি একটি উইন্ডো খুলবে যেখানে উইন্ডোজ শব্দের জন্য সমস্ত সেটিংস থাকবে। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  2. ইনপুট বিভাগে, সমস্যা সমাধান-এর অধীনে সাউন্ড ডিভাইসগুলি পরিচালনা করুন বিকল্পে ক্লিক করুন . এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. আপনার মাইক্রোফোন (বেশিরভাগই আপনার মাইক্রোফোনের মডেলের নাম প্রদর্শিত হয়) অক্ষম এর অধীনে অবস্থিত কিনা তা পরীক্ষা করুন অধ্যায়. যদি এটি সেখানে থাকে তবে আপনার মাইক্রোফোন অক্ষম করা হয়েছে যা শেষ পর্যন্ত এই সমস্যার কারণ হচ্ছে। আপনার মাইক্রোফোন ডিভাইসে ক্লিক করুন বিকল্প এবং তারপর সক্ষম ক্লিক করুন . এটি উইন্ডোজকে আপনার মাইক্রোফোনকে নিজের এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য যেমন মাইক্রোসফ্ট টিমগুলির জন্য একটি রেকর্ডিং ডিভাইস হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে৷ এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  4. আপনার পিসির মাইক্রোফোন কাজ করছে তা নিশ্চিত করতে, সাউন্ড সেটিংসে ফিরে যান পৃষ্ঠা এবং আপনার মাইক্রোফোন ডিভাইসে কিছু কথা বলুন। আপনি যদি দেখেন যে বারটি আপনার মাইক্রোফোন পরীক্ষা করুন এর অধীনে চলছে৷ তাহলে তার মানে আপনার মাইক্রোফোন ঠিকঠাক কাজ করছে। এখন আপনার মাইক্রোফোন MS টিম দ্বারা ব্যবহারের জন্য প্রস্তুত৷ এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  5. এমএস টিম চালু করুন এবং অ্যাপ্লিকেশনটির সাথে আপনার মাইক্রোফোন পরীক্ষা করতে যোগদান করুন বা একটি মিটিং তৈরি করুন৷ আপনার সমস্যা ঠিক করা উচিত।

কন্ট্রোল প্যানেল ব্যবহার করা:

  1. স্পীকার আইকনে ডান-ক্লিক করুন আপনার পিসির টাস্কবারের নীচে-ডান কোণে এবং ওপেন সাউন্ড সেটিংস নির্বাচন করুন বিকল্প এটি একটি উইন্ডো খুলবে যেখানে উইন্ডোজ শব্দের জন্য সমস্ত সেটিংস থাকবে৷
  2. আপনার স্ক্রিনের ডানদিকে, সাউন্ড কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন সম্পর্কিত সেটিংসের অধীনে। এটি ক্লাসিক সাউন্ড কন্ট্রোল প্যানেলটি খুলবে ঠিক যেমনটি উইন্ডোজ 7 এ ছিল। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. রেকর্ডিং-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং আপনার মাইক্রোফোন (বেশিরভাগই আপনার মাইক্রোফোনের মডেলের নাম প্রদর্শিত হয়) অক্ষম আছে কিনা তা পরীক্ষা করুন এর বিকল্পের নীচে লেখা এবং ধূসর হয়ে গেছে। যদি নীচের ছবিতে দেখানো হয়, তাহলে আপনার মাইক্রোফোন ডিভাইসে ডান-ক্লিক করুন বিকল্প এবং তারপর সক্ষম ক্লিক করুন . এটি উইন্ডোজকে আপনার মাইক্রোফোনকে নিজের এবং বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য যেমন মাইক্রোসফ্ট টিমগুলির জন্য একটি রেকর্ডিং ডিভাইস হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে৷ এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  4. এখন আপনার মাইক্রোফোন সেটিংস কনফিগার করতে, আপনার মাইক্রোফোন ডিভাইস বিকল্পটি নির্বাচন করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন . এটি একটি উইন্ডো খুলবে যেখানে আপনার মাইক্রোফোন সম্পর্কিত সমস্ত বিকল্প রয়েছে যা আপনি খেলতে পারেন। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  5. শুনুন-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং এই ডিভাইসটি শুনুন-এর জন্য বাক্সটি চেক করুন৷ বিকল্প প্রয়োগ করুন ক্লিক করুন> ঠিক আছে . আপনি এখন আপনার মাইক্রোফোনে আপনি যা বলবেন তা শুনতে সক্ষম হবেন। এই কর্মের পিছনে কারণ বুঝতে পরবর্তী ধাপে যান। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  6. স্তরে স্যুইচ করুন ট্যাব এখন মাইক্রোফোন ডিভাইসে কিছু বলতে থাকুন এবং দণ্ডটি বাম এবং ডানে টেনে বা 10 এবং 100 এর মধ্যে সংখ্যাসূচক মান রেখে আপনি যতক্ষণ না আপনি আপনার ভয়েস একটি শালীনভাবে শুনতে পাচ্ছেন ততক্ষণ তীব্রতার মাত্রা সামঞ্জস্য করুন। একবার হয়ে গেলে, প্রয়োগ করুন এ ক্লিক করুন> ঠিক আছে . এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  7.  আপনার মাইক্রোফোন ডিভাইস নির্বাচন করুন এবং ডিফল্ট সেট করুন ক্লিক করুন . এটি উইন্ডোজকে আপনার মাইক্রোফোন ডিভাইসটিকে তার পরিষেবা এবং অ্যাপ্লিকেশন যেমন Cortana, MS টিম ইত্যাদিতে একটি ডিফল্ট অডিও ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে৷ এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  8. এখন আপনার মাইক্রোফোন ডিভাইসে কিছু কথা বলে একটি চূড়ান্ত পরীক্ষা করুন। যদি বারগুলি নীচের চিত্রের মতো নড়তে থাকে তবে আপনি যেতে পারেন। ঠিক আছে ক্লিক করুন সাউন্ড কন্ট্রোল প্যানেল বন্ধ করতে। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  9. এমএস টিম চালু করুন এবং অ্যাপ্লিকেশনটির সাথে আপনার মাইক্রোফোন পরীক্ষা করতে যোগদান করুন বা একটি মিটিং তৈরি করুন৷ আপনার সমস্যা ঠিক করা উচিত।

সমাধান 2:MS টিম অডিও সেটিংস কনফিগার করুন

যদি উপরের সমাধানটি আপনার জন্য কাজ না করে তাহলে আপনার MS Teams অডিও সেটিংস সঠিকভাবে কনফিগার না হওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে, যার অর্থ আপনার মাইক্রোফোন ডিভাইসটি MS Teams অডিও সেটিংসের অধীনে নির্বাচন করা হয়নি। এটি বেশিরভাগই ঘটে যখন এমএস টিম স্টার্টআপে উইন্ডোজ ডিভাইস সেটিংস শুরু করতে ব্যর্থ হয়। এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের ক্ষেত্রে ছিল এবং তারা এমএস টিম অডিও সেটিংস সঠিকভাবে কনফিগার করার পরে তাদের সমস্যা সমাধান করা হয়েছিল। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , Microsoft Teams অনুসন্ধান করুন অনুসন্ধান বারে, এবং এটি খুলুন। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  2. আপনার অবতারে বাম-ক্লিক করুন এবং তারপরে সেটিংস-এ ক্লিক করুন . এটি আপনাকে একটি উইন্ডোতে নিয়ে যাবে যেখানে MS টিম সম্পর্কিত সমস্ত সেটিংস রয়েছে যেমন সাধারণ, গোপনীয়তা, বিজ্ঞপ্তি ইত্যাদি। এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. ডিভাইস-এ ক্লিক করুন এবং আপনার সংযুক্ত মাইক্রোফোন ডিভাইস নির্বাচন করুন মাইক্রোফোন বিকল্পের অধীনে। আপনার মাইক্রোফোন ডিভাইস এখন MS টিম দ্বারা ব্যবহারের জন্য প্রস্তুত৷ এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  4. এমএস টিম চালু করুন এবং অ্যাপ্লিকেশনটির সাথে আপনার মাইক্রোফোন পরীক্ষা করতে যোগদান করুন বা একটি মিটিং তৈরি করুন৷ আপনার সমস্যা ঠিক করা উচিত।

সমাধান 3:এমএস টিম পুনরায় ইনস্টল করুন

যদি Microsoft Visual C++ রানটাইম লাইব্রেরিগুলির সর্বশেষ সংস্করণগুলি ইনস্টল করা আপনার সমস্যার সমাধান না করে তবে কিছু MS টিমের সিস্টেম ফাইলগুলি দূষিত হওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে। সহজ সমাধান হল এমএস টিম সম্পূর্ণরূপে আনইনস্টল করা এবং সর্বশেষ নতুন কপি পুনরায় ইনস্টল করা। এটি করতে নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. MS টিম আইকনে ডান-ক্লিক করে MS টিম বন্ধ করুন টাস্কবারে এবং প্রস্থান করুন নির্বাচন করুন . এটি এমএস টিম সম্পর্কিত সমস্ত পটভূমি চলমান প্রক্রিয়া শেষ করবে।
  2. স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন এটি খুলতে।
    এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন প্রোগ্রাম বিভাগের অধীনে। এটি আপনাকে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের তালিকায় নিয়ে যাবে।
    এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  4. Microsoft টিম নির্বাচন করুন ইনস্টল করা প্রোগ্রামের তালিকা থেকে এবং আনইন্সটল ক্লিক করুন . এটি MS টিম আনইনস্টল করা শুরু করবে। প্রক্রিয়াটি সময় নিতে পারে তাই এটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷
    এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  5. Windows + R টিপুন আপনার কীবোর্ডের কীগুলি খুলতে ডায়ালগ বক্স চালান . %appdata% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি আপনাকে AppData নামে একটি লুকানো ফোল্ডারে নিয়ে যাবে যেখানে আপনার পিসিতে ইনস্টল করা বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করা হয়৷
    এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  6. Microsoft ফোল্ডার খুলুন, টিম-এ ডান-ক্লিক করুন ফোল্ডার এবং মুছুন নির্বাচন করুন .
    এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  7. সব উইন্ডো বন্ধ করে আবার Windows + R টিপুন শুরু করার জন্য আপনার কীবোর্ডের কীগুলি চালান . %Programdata% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি আপনাকে ProgramData নামে একটি লুকানো ফোল্ডারে নিয়ে যাবে যেখানে প্রোগ্রাম-সম্পর্কিত সেটিংস বা ডেটা সংরক্ষণ করা হয়৷
    এমএস টিমগুলিতে মাইক্রোফোন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  8. ধাপ 6 পুনরাবৃত্তি করুন। এখন আপনি অবশেষে আপনার কম্পিউটার থেকে Microsoft টিম সম্পূর্ণরূপে আনইনস্টল করেছেন।
  9. অফিশিয়াল Microsoft টিম ডাউনলোড ওয়েবপেজ থেকে Microsoft Teams ডেস্কটপ সেটআপের একটি নতুন আপডেট করা কপি ডাউনলোড করুন এবং তারপরে ইনস্টল করুন এটা এটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

বোনাস:অডিও ডিভাইস অ্যাডাপ্টারের সামঞ্জস্যতা পরীক্ষা করুন

নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটারের সাথে আপনার অডিও জ্যাকের সামঞ্জস্যতাও পরীক্ষা করেছেন৷ আমরা দেখেছি যে অনেক ব্যবহারকারী মাইক্রোফোন ব্যবহার করতে পারছেন না কারণ তাদের USB সংযোগকারীগুলি ছিল যা সিস্টেমের সাথে ভালভাবে কাজ করছিল না। একটি সাধারণ ইউএসবি থেকে 3.5 মিমি রূপান্তরকারী কৌশলটি করেছে। আপনি সাধারণত নির্ণয় করতে পারেন কেন আপনার মাইক্রোফোন আপনার কম্পিউটারে কাজ করছে না।


  1. উইন্ডোজ 10 মাইক কাজ করছে না সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

  2. Microsoft Teams মাইক্রোফোন Windows 10 এ কাজ করছে না ঠিক করুন

  3. ক্যামেরা টিম কাজ করছে না ঠিক করুন

  4. Windows 10 এ এমএস টিমে কাজ করছে না এমন একটি ক্যামেরা কিভাবে ঠিক করবেন?