কম্পিউটার

Windows 10/11 এ ওয়েদার অ্যাপ সরানোর ৩টি পদ্ধতি

ওয়েদার অ্যাপ হল একটি মূল অ্যাপ যা Windows 10/11 এর সাথে আগে থেকে ইনস্টল করা আছে। এই অ্যাপটি স্থানীয় আবহাওয়া, দিনের পূর্বাভাস, ঐতিহাসিক আবহাওয়ার তথ্য, তাপমাত্রা এবং আপনার এলাকার আবহাওয়া সংক্রান্ত অন্যান্য তথ্য প্রদান করে। এই অ্যাপটি সেই সমস্ত লোকদের জন্য সহায়ক হতে পারে যাদের কাজ বর্তমান আবহাওয়ার অবস্থার উপর নির্ভর করে বা তাদের বাচ্চাদের স্কুলে ছাতা আনতে হবে কি না তা সিদ্ধান্ত নিতে হবে।

কিন্তু আপনি যদি ওয়েদার অ্যাপের অনুরাগী না হন তবে এই বৈশিষ্ট্যটি কেবল অকেজো হবে এবং আপনার মূল্যবান কম্পিউটার সংস্থানগুলিকে গ্রাস করবে৷ ব্যবহারকারীরা আবহাওয়া অ্যাপ মুছে ফেলতে চান এমন অনেক কারণ রয়েছে, যেমন:

  • মেমরি এবং স্টোরেজ স্পেস খালি করতে
  • আপনার অ্যাপের তালিকা গুছিয়ে রাখতে
  • অপ্রয়োজনীয় বা ব্যবহার করা হচ্ছে না এমন অ্যাপগুলি সরাতে
  • অন্যান্য অ্যাপের পথে বাধাপ্রাপ্ত একটি অ্যাপ সরাতে

Windows 10/11 কোর অ্যাপস সম্পর্কে সাধারণ ভুল ধারণা হল যে আপনি সেগুলি আনইনস্টল করতে পারবেন না। Windows 10/11-এ ওয়েদার অ্যাপ সরানোর কোনো সরাসরি উপায় নেই।

তবে অ্যান্ড্রয়েডের ব্লোটওয়্যারের মতো, উইন্ডোজ 10/11 কোর অ্যাপ, যেমন ওয়েদার অ্যাপ আনইনস্টল করা অসম্ভব নয়। Windows 10/11-এ মূল অ্যাপগুলি আনইনস্টল করার বিভিন্ন উপায় রয়েছে, তবে এটি সম্ভব করার জন্য আপনাকে কয়েকটি অতিরিক্ত পদক্ষেপ নিতে হবে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

Windows 10/11-এ ওয়েদার অ্যাপ আনইনস্টল করার তিনটি পদ্ধতি রয়েছে:স্টার্ট মেনু, সেটিংস অ্যাপের মাধ্যমে এবং পাওয়ারশেলের মাধ্যমে। এখানে উল্লিখিত আনইনস্টল করার পদ্ধতিগুলি নিয়মিত আনইন্সটল প্রক্রিয়ার মতো সহজবোধ্য নাও হতে পারে, কিন্তু তবুও সেগুলি অনুসরণ করা সহজ৷

Windows 10/11 এ ওয়েদার অ্যাপ কিভাবে আনইনস্টল করবেন

আপনি Windows 10/11-এ আবহাওয়া অ্যাপ সরানোর জন্য এই নির্দেশিকাটি চেষ্টা করার আগে, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এই মূল অ্যাপগুলি একটি উদ্দেশ্যে Windows 10/11-এ অন্তর্ভুক্ত ছিল। তাদের একটি মুছে ফেলা এটি সম্পর্কিত অন্যান্য অ্যাপের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। সৌভাগ্যবশত, ওয়েদার অ্যাপ মুছে ফেলা অন্যান্য বড় অ্যাপ বা উইন্ডোজ কার্যকারিতাকে প্রভাবিত করে না, তাই আপনি নীচের পদ্ধতিগুলি ব্যবহার করে নিরাপদে এটিকে সরাতে পারেন।

পদ্ধতি #1:স্টার্ট মেনুর মাধ্যমে আনইনস্টল করুন।

যেকোনো Windows 10/11 কোর অ্যাপ আনইনস্টল করার সবচেয়ে সহজ এবং সহজ উপায় হল ডান-ক্লিক মেনু ব্যবহার করে। এটি করতে:

  1. শুরু এ ক্লিক করুন মেনু, এবং আবহাওয়া টাইপ করুন অনুসন্ধান বাক্সে।
  2. যখন আপনি ওয়েদার অ্যাপটি অনুসন্ধান ফলাফলের তালিকায় উপস্থিত দেখতে পান, তখন এটিতে ডান-ক্লিক করুন।
  3. আনইনস্টল করুন এ ক্লিক করুন এবং Windows 10/11-এ আবহাওয়া অ্যাপ সম্পূর্ণরূপে সরাতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

আরেকটি বিকল্প হল স্টার্ট ক্লিক করা , অ্যাপের তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং আবহাওয়া-এ ডান-ক্লিক করুন . ডান-ক্লিক মেনু থেকে, আনইনস্টল নির্বাচন করুন .

পদ্ধতি #2:সেটিংস অ্যাপের মাধ্যমে আনইনস্টল করুন।

আপনি যদি কোনও কারণে বা অন্য কোনও কারণে স্টার্ট মেনু থেকে আবহাওয়া অ্যাপটি আনইনস্টল করতে সক্ষম না হন তবে আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করে এটি করার চেষ্টা করতে পারেন।

শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন মেনু, তারপর সেটিংস নির্বাচন করুন (এটি একটি গিয়ার আইকনের মত দেখাচ্ছে)।
  2. অ্যাপস এ ক্লিক করুন , তারপর অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি৷
  3. সব অ্যাপের তালিকা লোড করার জন্য উইন্ডোর জন্য অপেক্ষা করুন।
  4. আবহাওয়া -এ ক্লিক করুন অ্যাপ।
  5. আপনি দুটি বিকল্প দেখতে পাবেন, সরান এবং আনইনস্টল করুন .
  6. আনইনস্টল করুন এ ক্লিক করুন আপনার কম্পিউটার থেকে ওয়েদার অ্যাপটি সরাতে।

পদ্ধতি #3:পাওয়ারশেল কমান্ড ব্যবহার করে আনইনস্টল করুন।

তৃতীয় বিকল্পটি হল একটি PowerShell কমান্ড ব্যবহার করে ওয়েদার অ্যাপ আনইনস্টল করা। আপনি যখন সেটিংস মেনু অ্যাক্সেস করতে পারবেন না তখন এই পদ্ধতিটি কার্যকর৷

PowerShell ব্যবহার করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন এবং PowerShell অনুসন্ধান করুন সার্চ বক্স ব্যবহার করে।
  2. যখন আপনি Windows PowerShell দেখতে পান অনুসন্ধান ফলাফল থেকে, এটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷
  3. যখন UAC আপনার সম্মতি চাইবে, তখন হ্যাঁ ক্লিক করুন একটি উন্নত পাওয়ারশেল প্রম্পট খুলতে।
  4. টাইপ করুন Get-AppxPackage আপনার সিস্টেমে ইনস্টল করা প্রতিটি একক অ্যাপের নাম প্রকাশ করতে। ওয়েদার অ্যাপের পুরো নাম খুঁজুন এবং এটি অনুলিপি করুন।
  5. এরপর, উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:Get-AppxPackage *bingweather* | অপসারণ-AppxPackage।
  6. এন্টার টিপুন কমান্ড কার্যকর করতে।

কমান্ডটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার ডিভাইস থেকে ওয়েদার অ্যাপটি সফলভাবে মুছে ফেলা উচিত ছিল৷

এখানে একটি টিপ:ওয়েদার অ্যাপটি আনইনস্টল করার পরে, আউটবাইট পিসি মেরামত ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে আপনার কম্পিউটারের সমস্ত ক্যাশে করা ডেটা এবং জাঙ্ক ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলতে৷

Windows 10/11-এ কিভাবে ওয়েদার অ্যাপ রিস্টোর করবেন

আপনি যদি আপনার মন পরিবর্তন করেন এবং আপনি আপনার কম্পিউটারে আবহাওয়া অ্যাপটি পুনরুদ্ধার করতে চান তবে আপনি PowerShell প্রম্পট ব্যবহার করে তা করতে পারেন। একটি উন্নত PowerShell কমান্ড প্রম্পট খোলার আগে সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করতে ভুলবেন না, তারপর নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

Get-AppxPackage -AllUsers| Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register “$($_.InstallLocation)\AppXManifest.xml”

PowerShell বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। ওয়েদার অ্যাপটি এখন আপনার কম্পিউটারে ফিরে আসা উচিত৷

সারাংশ

ওয়েদার অ্যাপ হল একটি মূল উইন্ডোজ অ্যাপ যা আপনার এলাকার বর্তমান আবহাওয়া সংক্রান্ত তথ্য প্রদান করা ছাড়া কিছুই করে না। আপনি যদি আপনার কম্পিউটার গুছিয়ে রাখতে চান এবং অব্যবহৃত অ্যাপগুলি থেকে মুক্তি পেতে চান তবে আপনি স্টার্ট মেনু বা সেটিংস অ্যাপ ব্যবহার করে সেগুলি আনইনস্টল করতে পারেন। এই বিকল্পগুলি উপলব্ধ না হলে, আপনি পরিবর্তে একটি PowerShell কমান্ড ব্যবহার করে আবহাওয়া অ্যাপটি সরাতে পারেন৷


  1. ওয়েদার অ্যাপ উইন্ডোজ 11/10 এ কাজ করছে না বা খুলছে না

  2. Windows 11/10-এ Office অ্যাপ বিজ্ঞপ্তি পান অক্ষম, আনইনস্টল বা সরান৷

  3. উইন্ডোজ 11/10 এ গ্রুভ মিউজিক অ্যাপ

  4. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন