কম্পিউটার

উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করার পদ্ধতি

উইন্ডোজ 10/11 মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একটি স্থিতিশীল অপারেটিং সিস্টেম। এটি শুধুমাত্র তার পূর্বসূরীদের থেকে ভিন্ন, দ্রুত শুরু হয় না, তবে এটি অন্তর্নির্মিত নিরাপত্তা সফ্টওয়্যারের সাথে নিরাপদ এবং সুরক্ষিত।

যাইহোক, উইন্ডোজ 10/11 যতই উন্নত হোক না কেন, এটি নিখুঁত থেকে অনেক দূরে বলে মনে করা হয়। ব্যবহারকারীরা তাদের অভিজ্ঞতা উপভোগ করার জন্য এটি এখনও নিয়মিত আপডেট পায়। 2015 সালে অপারেটিং সিস্টেমটি চালু হওয়ার পর থেকে, 12টি বড় প্যাচ রোল আউট করা হয়েছে, এবং প্রতিটি বিদ্যমান ফাংশনে নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি প্রবর্তন করেছে।

এই আপডেটগুলি ইনস্টল করার প্রক্রিয়াতে, জিনিসগুলি কখনও কখনও ব্যর্থ হতে পারে। অনুপস্থিত ডেটা প্যাকেট বা অসঙ্গতি সমস্যা হতে পারে। ফলস্বরূপ, বিভিন্ন ত্রুটি কোড ছুঁড়ে দেওয়া হচ্ছে, কম্পিউটার হিমায়িত হয়ে যায় বা আরও খারাপ, ব্যবহারকারী মৃত্যুর ভয়ঙ্কর ব্লু স্ক্রীনের মুখোমুখি হন।

এই ত্রুটি কোডগুলি দেখে, ব্যবহারকারীরা প্রায়শই সর্বশেষ Windows 10/11 আপডেটগুলি ইনস্টল করার সাথে এগিয়ে না যাওয়ার সিদ্ধান্ত নেন৷ ত্রুটিপূর্ণ প্যাচের কারণে তারা তাদের নিরাপত্তা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতার সাথে আপস করতে চায় না।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ঠিক আছে, উইন্ডোজ 10/11 ব্যবহারকারীদের সেভাবে ভাবার দরকার নেই। এই সমস্যাগুলি কেবল উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করে সমাধান করা যেতে পারে।

কিভাবে উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করবেন

আপনি একটি স্টার্টআপ সমস্যা, একটি পুনরাবৃত্ত ত্রুটি, বা একটি BSOD মোকাবেলা করছেন কিনা তা নির্বিশেষে, সমাধান আছে। এবং সবচেয়ে জনপ্রিয় সমাধানগুলির মধ্যে একটি হল উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করা।

একজন Windows 10/11 ব্যবহারকারী হিসাবে, আপনি যথেষ্ট ভাগ্যবান কারণ আপনার ডিভাইসটি ইউটিলিটিগুলির সাথে সজ্জিত যা আপনি সাধারণ সমস্যাগুলি থেকে পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন৷ নীচে, আমরা Windows 10/11 পুনরুদ্ধার করার সবচেয়ে জনপ্রিয় উপায়গুলি ভাগ করব৷ এখানে আপনি যান:

পদ্ধতি #1:Windows 10/11 এ সিস্টেম রিস্টোর ব্যবহার করুন

Windows 10/11 পুনরুদ্ধার করার একটি উপায় হল একটি অন্তর্নির্মিত Windows 10/11 ইউটিলিটি ব্যবহার করা, যা আপনাকে প্রভাবিত অ্যাপ এবং ফাইলগুলি যখন ঠিকঠাক কাজ করছিল তখন সেই অবস্থায় পুনরুদ্ধার করতে আপনার সিস্টেমের পরিবর্তনগুলিকে রোলব্যাক করতে দেয়। এই ইউটিলিটিটিকে সিস্টেম রিস্টোর বলা হয়।

সিস্টেম রিস্টোর আপনার সিস্টেম ফাইল, রেজিস্ট্রি কী, প্রোগ্রাম ফাইল এবং ড্রাইভারের স্ন্যাপশট নেয়। সিস্টেমে কোনো ত্রুটি দেখা দিলে, এই ইউটিলিটি ক্ষতিগ্রস্ত প্রোগ্রাম এবং ফাইলগুলিকে সংরক্ষিত অবস্থায় পুনরুদ্ধার করতে পারে। ফাইলগুলি এনক্রিপ্ট করা হলে র্যানসমওয়্যার আক্রমণের ক্ষেত্রে সিস্টেম পুনরুদ্ধার অত্যন্ত সহায়ক।

সিস্টেম পুনরুদ্ধার কাজ করার জন্য, আপনাকে প্রথমে উইন্ডোজ 10/11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে হবে। কিভাবে Windows 10/11 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে হয় সে সম্পর্কে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ ক্লিক করুন মেনু এবং টাইপ করুন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন অনুসন্ধান ক্ষেত্রের মধ্যে.
  2. সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল নির্বাচন করুন।
  3. সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডোটি আপনার পর্দায় পৃষ্ঠ হওয়া উচিত।
  4. সিস্টেম সুরক্ষা-এ নেভিগেট করুন ট্যাব এবং তৈরি করুন খুঁজুন বোতাম এটিতে ক্লিক করুন।
  5. এই মুহুর্তে, Windows 10/11 পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হচ্ছে। একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে কিছু সময় লাগতে পারে, তাই ধৈর্য ধরুন।
  6. একবার হয়ে গেলে, বন্ধ করুন টিপুন বোতাম

ধরে নিচ্ছি যে আপনার উইন্ডোজ 10/11 ডিভাইসে সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয়েছে, আপনি এখন সেগুলিকে Windows 10/11 পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। উইন্ডোজ 10/11 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করতে হয় তা এখানে:

  1. Windows + S টিপুন অনুসন্ধান অ্যাক্সেস করার জন্য কী ফাংশন
  2. পরবর্তী, ইনপুট পুনরুদ্ধার করুন .
  3. একটি সিস্টেম পুনরুদ্ধার তৈরি করুন নির্বাচন করুন পয়েন্ট বিকল্প।
  4. সিস্টেম পুনরুদ্ধার টিপুন বোতাম এবং পরবর্তী ক্লিক করুন .
  5. আপনি যে পুনরুদ্ধার বিন্দুটি পুনরুদ্ধার করতে চান তা চয়ন করুন এবং পরবর্তী টিপুন .
  6. Windows 10/11 প্রয়োজনীয় পরিবর্তন করা শুরু করবে। একবার হয়ে গেলে, এটি রিবুট হবে।

যদিও সিস্টেম পুনরুদ্ধার একটি খুব শক্তিশালী টুল, এটি ডিফল্টরূপে অক্ষম করা হয়। এর মানে হল যে Windows 10/11 স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা শুরু করার আগে আপনাকে প্রথমে এটি সক্ষম করতে হবে।

Windows 10/11-এ সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করতে, কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি অ্যাক্সেস করুন। আপনাকে গাইড করতে এই পদক্ষেপগুলি ব্যবহার করুন:

  1. স্টার্ট এ যান তালিকা.
  2. টাইপ করুন একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন অনুসন্ধান ক্ষেত্রের মধ্যে.
  3. সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন। এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলবে৷ জানলা.
  4. নেভিগেট করুন সুরক্ষা সেটিংস বিভাগ এবং সিস্টেম নির্বাচন করুন .
  5. কনফিগার করুন টিপুন বোতাম
  6. সিস্টেম সুরক্ষা চালু করুন বেছে নিন বিকল্প
  7. ডিফল্টরূপে, Windows 10/11 পুনরুদ্ধার পয়েন্টগুলির জন্য স্থান বরাদ্দ পরিচালনা করবে। যাইহোক, আপনি পুনরুদ্ধারের জন্য বরাদ্দ করতে চান এমন স্টোরেজ পরিমাণও উল্লেখ করতে পারেন। এছাড়াও, লক্ষ্য করুন যে একটি মুছুন আছে বোতাম আপনি যদি আপনার ডিভাইসে সঞ্চিত সমস্ত পুনরুদ্ধার পয়েন্ট মুছতে চান তবে আপনি এটিতে ক্লিক করতে পারেন। আপনার ডিভাইসে আর পর্যাপ্ত স্থান না থাকলে এই পদক্ষেপটি সুপারিশ করা হয়৷
  8. প্রয়োগ করুন টিপুন বোতাম, তারপর ঠিক আছে .

আপনি যদি ভাবছেন, "Windows 10/11-এ সিস্টেম পুনরুদ্ধার করতে কতক্ষণ সময় লাগে?" একটি আদর্শ পরিস্থিতিতে, প্রক্রিয়াটি প্রায় আধা ঘন্টা সময় নিতে হবে। এইভাবে, আপনি যদি লক্ষ্য করেন যে ইতিমধ্যে এক ঘন্টা অতিবাহিত হয়েছে এবং আপনি সেখানে অর্ধেক পথ নেই, তবে এটি সম্ভব যে প্রোগ্রামটি হিমায়িত হয়ে গেছে। আপনার ডিভাইসে কিছু সিস্টেম রিস্টোর প্রোগ্রামে হস্তক্ষেপ করতে পারে, এটিকে সঠিকভাবে পারফর্ম করা থেকে বিরত রাখতে পারে।

পদ্ধতি #2:রিসেট এই পিসি বিকল্পটি ব্যবহার করুন

আপনি কি জানতে চান কিভাবে উইন্ডোজ 10/11 ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করবেন? তারপর এখানে উত্তর:এই পিসি বিকল্পটি পুনরায় সেট করুন।

যদি সিস্টেম পুনরুদ্ধার ইউটিলিটি উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করতে ব্যর্থ হয় তবে আপনি পরিবর্তে এই পিসি রিসেট বিকল্পটি ব্যবহার করতে পারেন। আপনি যখন এই ফাংশনটি ব্যবহার করেন, তখন উইন্ডোজ তার ডিফল্ট ফ্যাক্টরি অবস্থায় রিসেট করবে। এটির ডিফল্ট অবস্থায়, আপনার Windows 10/11 পিসিতে সমস্ত উত্পাদন-ইনস্টল করা ড্রাইভার এবং সফ্টওয়্যার থাকবে। সুতরাং, আপনি যদি ইতিমধ্যেই ইনস্টল করা Windows 10/11 সহ আপনার কম্পিউটার কিনে থাকেন, তাহলে আশা করুন আপনার পিসি পুনরায় সেট করার পরে একই অবস্থায় থাকবে।

রিসেট এই পিসি বিকল্পটি ব্যবহার করে Windows 10/11 পুনরুদ্ধার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন সেটিংস অ্যাক্সেস করার জন্য কী ইউটিলিটি
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান .
  3. পুনরুদ্ধার নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং শুরু করুন ক্লিক করুন এই পিসি রিসেট করুন এর অধীনে বোতাম অধ্যায়.
  4. পরবর্তী, নিশ্চিত করুন যে আপনার ফাইলগুলি অক্ষত রাখুন টিক দিন আপনি এটি না চাইলে বিকল্প।
  5. সব অ্যাপের একটি তালিকা যা সরানো হবে আপনার স্ক্রিনে দেখানো হবে। আপনি যদি সেগুলি মুছে ফেলার সাথে একমত হন তবে নিশ্চিত করুন এবং এগিয়ে যান৷
  6. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

পদ্ধতি #3:সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যবহার করুন

সিস্টেম ইমেজ হল আরেকটি অল-ইন-ওয়ান উইন্ডোজ 10/11 ব্যাকআপ এবং রিস্টোর বিকল্প যা উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে। সিস্টেম রিস্টোরের মতো, এই ইউটিলিটি সিস্টেমের একটি স্ন্যাপশট নেয়, এর সিস্টেম ফাইল, অ্যাপস এবং অন্যান্য ব্যক্তিগত ডেটা সহ।

সুতরাং, কেন অন্যান্য পুনরুদ্ধার পদ্ধতির চেয়ে এই বিকল্পটি বেছে নিন? সিস্টেম ইমেজ ব্যবহার করার প্রধান সুবিধা হল এটি আপনার ব্যক্তিগত সেটিংস এবং ডেটা র্যানসমওয়্যার আক্রমণ বা সিস্টেম ক্র্যাশের পরে ক্ষতি থেকে রক্ষা করে।

এটি ব্যবহার করার জন্য, আপনাকে প্রথমে একটি ব্যাকআপ তৈরি করতে হবে। এখানে কিভাবে:

  1. কন্ট্রোল প্যানেলে যান এবং সিস্টেম এবং নিরাপত্তা খুঁজুন . এটিতে ক্লিক করুন৷
  2. ফাইলের ইতিহাস-এ নেভিগেট করুন .
  3. সিস্টেম ইমেজ ব্যাকআপ সনাক্ত করুন বিকল্প এবং একটি USB ড্রাইভ সংযোগ করুন।
  4. সিস্টেম ইমেজ ব্যাকআপ নির্বাচন করুন এবং আপনি এইমাত্র সংযুক্ত USB ড্রাইভ চয়ন করুন৷
  5. পরবর্তী টিপুন এবং ব্যাকআপ প্রক্রিয়া চালিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করুন।

একটি ব্যাকআপ তৈরি করার পরে, আপনি যে কোনো সময় সিস্টেম ইমেজ ব্যাকআপ ব্যবহার করতে সক্ষম হবেন। এটি করতে, এই সহজ নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. যেখানে সিস্টেম ব্যাকআপ ইমেজ সংরক্ষিত হয় সেখানে USB ড্রাইভ সংযোগ করুন।
  2. পরবর্তী টিপুন .
  3. উইন্ডোজ সেটআপ পর্দা এখন প্রদর্শিত হবে.
  4. আপনার কম্পিউটার মেরামত করুন বেছে নিন বিকল্প
  5. সমস্যা সমাধান নির্বাচন করুন .
  6. একবার উন্নত সিস্টেম পুনরুদ্ধারের বিকল্পগুলি পর্দা প্রদর্শিত হবে, সিস্টেম চিত্র পুনরুদ্ধার নির্বাচন করুন .
  7. আপনার OS চয়ন করুন এবং সর্বশেষ সিস্টেম চিত্র নির্বাচন করুন৷ .
  8. পরবর্তী এ ক্লিক করুন অবিরত রাখতে.
  9. আপনি ড্রাইভার ইনস্টল করতে চান কিনা তা স্থির করুন।
  10. পুনরুদ্ধার প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনার কম্পিউটার পুনরায় বুট করুন।
  11. পরবর্তী এ ক্লিক করুন এবং তারপর সমাপ্ত .

পদ্ধতি #4:একটি মেরামত ইনস্টল করুন

যদি উপরের পদক্ষেপগুলি কাজ না করে তবে আপনি পরিবর্তে একটি মেরামত ইনস্টল করতে পারেন। ইন-প্লেস আপগ্রেডও বলা হয়, আপনার যদি Windows 10/11 ইনস্টলেশন মিডিয়া থাকে তবে আপনি এই পদ্ধতিটি বেছে নিতে পারেন। আপনি চাইলে একটি তৈরি করতে পারেন। অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে কেবল উইন্ডোজ 10/11 ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করুন এবং ISO ফাইলটিকে একটি USB ড্রাইভ বা ডিভিডিতে সংরক্ষণ করুন৷

উইন্ডোজ 10/11 এ কীভাবে মেরামত ইনস্টল করবেন তা এখানে রয়েছে:

  1. আপনার কম্পিউটারে বুটযোগ্য USB বা DVD ড্রাইভ প্লাগ করুন।
  2. setup.exe ফাইলটি চালান।
  3. অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন যতক্ষণ না আপনি কী রাখতে হবে তা চয়ন করুন এ পৌঁছান জানলা.
  4. ব্যক্তিগত ফাইল, অ্যাপ এবং উইন্ডোজ সেটিংস রাখুন-এ টিক দিন বিকল্প
  5. পরবর্তী টিপুন মেরামত ইনস্টল প্রক্রিয়ার সাথে এগিয়ে যেতে.
  6. একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার রিবুট হবে।

উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করার সেরা পদ্ধতি কি?

আমরা উপরে উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে, আপনি কোনটি সেরা বলে মনে করেন:সিস্টেম পুনরুদ্ধার, এই পিসি রিসেট, সিস্টেম ইমেজ ব্যাকআপ, বা মেরামত ইনস্টল?

ওয়েল, এখানে কোন "সেরা" পদ্ধতি নেই। উত্তর আপনার বর্তমান অবস্থার উপর নির্ভর করে। আপনি যদি আপনার ডিভাইসে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে থাকেন, তাহলে সিস্টেম পুনরুদ্ধার সবচেয়ে সুবিধাজনক বিকল্প হতে পারে। এবং আপনি যদি এমন একটি অবস্থা অর্জন করতে আপনার ডিভাইসটিকে রিসেট করতে চান যেখানে এটি এইমাত্র কেনা হয়েছে, তাহলে এই পিসি রিসেট বিকল্পটি বিবেচনা করুন।

আপনি যদি Windows 10/11 পুনরুদ্ধার করতে চান এবং আপনার ব্যক্তিগত ফাইল এবং সেটিংস রাখতে চান তবে সিস্টেম ইমেজ ব্যাকআপ আপনার সেরা বাজি। এবং যদি অন্য সব ব্যর্থ হয়, মেরামত ইনস্টল শুধু কৌশল করতে পারে.

এরপর কি?

আপনি কেন Windows 10/11 পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নিয়েছেন তার অনেক কারণ রয়েছে। হতে পারে ম্যালওয়্যার আপনার ফাইলগুলিকে দূষিত করে তুলেছে। সম্ভবত, আপনার ডিস্কে আর পর্যাপ্ত স্থান অবশিষ্ট নেই; তাই, আপনি এটি অপ্টিমাইজ করতে চান৷

আপনি যদি অবাঞ্ছিত ফাইল এবং প্রোগ্রামগুলি থেকে পরিত্রাণ পেতে এবং উইন্ডোজ 10/11 অপ্টিমাইজ করার একটি দ্রুত এবং সহজ উপায় চান, তাহলে একটি পিসি মেরামতের সরঞ্জাম ডাউনলোড এবং ইনস্টল করার কথা বিবেচনা করুন। হ্যাঁ, আপনার Windows ডিভাইসে ইতিমধ্যেই মেরামতের সরঞ্জাম থাকতে পারে যা সাধারণ Windows সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করে৷ কিন্তু এগুলি এখনও অন্যান্য সমস্যাগুলির সাথে মোকাবিলা করার জন্য যথেষ্ট নয় যা আপনার সিস্টেমকে ধীরগতিতে সম্পাদন করে।

বেশিরভাগ তৃতীয় পক্ষের পিসি মেরামতের সরঞ্জামগুলি কাস্টমাইজড পরিষ্কারের সরঞ্জামগুলির সাথে আসে যা আপনার সিস্টেমের গতি উন্নত করে। এমনকি তাদের এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ডিভাইসকে ম্যালওয়্যার থেকে রক্ষা করে এবং আপনার সংবেদনশীল ডেটা রক্ষা করে।

সুতরাং, পরের বার আপনি যখন উইন্ডোজ 10/11 পুনরুদ্ধার করার পরিকল্পনা করছেন, প্রথমে একটি পিসি মেরামতের সরঞ্জাম ব্যবহার করার কথা বিবেচনা করুন। যদি এটি আপনার উদ্বেগের সমাধান না করে, তবে এই নিবন্ধটি টানুন এবং আমরা উপরে যে পদ্ধতিগুলি গণনা করেছি তা পড়ুন।

একটি অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ইনস্টল করা Windows 10/11কেও রক্ষা করতে সাহায্য করে! আপনার ডিভাইসে একটি অতিরিক্ত অ্যান্টি-ম্যালওয়্যার টুল আপ এবং চলমান থাকলে, আপনি আপনার কম্পিউটারকে ম্যালওয়্যারের নতুন স্ট্রেনগুলির বিরুদ্ধে একটি অতিরিক্ত স্তরের নিরাপত্তা প্রদান করেন যা গুরুতর ক্ষতির কারণ হতে পারে এবং এর ফলে Windows 10/11 মেরামতের প্রয়োজন হতে পারে।

এই নিবন্ধটি সম্পর্কে আপনার চিন্তা কি? আমরা জানতে চাই নীচে মন্তব্য করুন!


  1. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন

  2. Windows 11/10 এ সিস্টেম রিস্টোর 0x800700b7 ঠিক করুন

  3. Windows 10/11 এ কিভাবে উইন্ডোজ পাসওয়ার্ড পরিবর্তন করবেন (সব পদ্ধতি)।

  4. উইন্ডোজ 11/10 এ মুছে ফেলা পুনরুদ্ধার পয়েন্টগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন