কম্পিউটার

Windows 10/11 টাইমলাইন বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Windows 10 টাইমলাইন হল একটি সুবিধাজনক বৈশিষ্ট্য যা আপনার কম্পিউটারে যে সমস্ত অ্যাপ্লিকেশানগুলি, আপনি যে পৃষ্ঠাগুলি পরিদর্শন করেন এবং এমনকি আপনি যে ফাইলগুলি ব্যবহার করেন সেগুলি সহ আপনার কম্পিউটারে করা কার্যকলাপগুলির একটি কালানুক্রমিক রেকর্ড রাখে৷

টাইমলাইন বৈশিষ্ট্যটি উইন্ডোজ 10 সংস্করণ 1803 প্রকাশের সাথে চালু করা হয়েছিল। যখন এই বৈশিষ্ট্যটি সক্রিয় থাকে, ইভেন্টগুলি টাস্ক ভিউ ইন্টারফেসের মধ্যে তালিকাভুক্ত করা হয়, যা আপনি উইন্ডোজ + ট্যাব কীবোর্ড কম্বো টিপে খুলতে পারেন। যেহেতু টাইমলাইন বৈশিষ্ট্যটি আপনার ডিভাইস জুড়ে সিঙ্ক করা হয়েছে, আপনি যে Windows 10/11 ডিভাইসটি ব্যবহার করছেন তা নির্বিশেষে আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে কাজ চালিয়ে যেতে পারেন। অন্য কথায়, আপনার সমস্ত পিসি কার্যক্রম ক্লাউডে আপলোড করা হয়।

আপনার টাইমলাইন বৈশিষ্ট্যটি কেন প্রয়োজন?

বৈশিষ্ট্যটি প্রবর্তনের জন্য মাইক্রোসফ্টের মূল লক্ষ্য ছিল আপনি চলে যাওয়ার আগে আপনি যে জিনিসগুলিতে কাজ করছেন তা কীভাবে খুঁজে পাবেন তা সহজ করা। আপনাকে মনে করিয়ে দেওয়ার দরকার নেই, তবে জিনিসগুলি ভুলে যাওয়া আমাদের মানব স্বভাব। অতএব, আপনি একটি ফাইল কোথায় সংরক্ষণ করেছেন বা কোন অ্যাপ ব্যবহার করছেন তা ভুলে গেলে এটি অস্বাভাবিক নয়। এবং এখানেই টাইমলাইন বৈশিষ্ট্যটি আপনার উদ্ধারে আসবে।

যাইহোক, এমন কিছু সময় আছে যখন আপনাকে এই ক্রিয়াকলাপগুলিকে ব্যক্তিগত রাখতে হবে, বিশেষ করে যদি আপনি সর্বদা আপনার পিসি আনলক রাখেন বা অন্য ব্যক্তির সাথে আপনার Microsoft অ্যাকাউন্ট শেয়ার করেন। যদি তা হয় তবে আপনাকে উইন্ডোজ 10/11 টাইমলাইন অক্ষম করার উপায় খুঁজে বের করতে হবে। এই বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্রিয়।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

ভাগ্যক্রমে, আপনি আপনার কম্পিউটার থেকে উইন্ডোজ 10/11 টাইমলাইন বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন। কিন্তু আপনি যদি এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে চান তবে আপনাকে রেজিস্ট্রি ফাইলটি পরিবর্তন করতে হবে বা গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করতে হবে। সুতরাং, আসুন জিনিসগুলিকে ঘুরিয়ে দেওয়া যাক।

Windows 10/11 টাইমলাইন বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন?

আপনি যদি Windows 10/11 টাইমলাইন বৈশিষ্ট্যটিতে কোন ব্যবহার না পান, তাহলে অনুগ্রহ করে এটি নিষ্ক্রিয় করতে এই সমাধানগুলি চেষ্টা করুন:

বিকল্প 1:সেটিংস অ্যাপ থেকে টাইমলাইন বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

Windows 10/11 টাইমলাইন বন্ধ করার একটি উপায় হল সেটিংস অ্যাপ ব্যবহার করা। কিন্তু আপনার মনে রাখা উচিত যে এই কৌশলটি শুধুমাত্র আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট থেকে বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করবে৷

সেটিংস অ্যাপ থেকে টাইমলাইন বিকল্পটি নিষ্ক্রিয় করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস-এ ক্লিক করুন বিজ্ঞপ্তি-এ বোতাম কেন্দ্র সেটিংস চালু করতে বিকল্পভাবে, আপনি টাস্কবারে এটি অনুসন্ধান করতে পারেন।
  2. একবার আপনি এটি করে ফেললে, গোপনীয়তা এ যান৷ এবং ক্রিয়াকলাপ ইতিহাস বেছে নিন .
  3. এখন, সমস্ত বিকল্প নিষ্ক্রিয় করুন যেগুলি উইন্ডোজকে আপনার পিসিতে আপনার কার্যকলাপগুলি সংগ্রহ করতে এবং সেগুলিকে ক্লাউডে সিঙ্ক্রোনাইজ করার অনুমতি দেয়৷
  4. এর পরে, 'অ্যাকাউন্ট থেকে কার্যকলাপ দেখান' দেখুন আপনার অ্যাকাউন্টের পাশে বিকল্পটি এবং এটিকে বন্ধ এ স্লাইড করুন .
  5. আপনি এখন টাইমলাইন বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করেছেন, কিন্তু আপনার কম্পিউটারে এখনও পূর্বে রেকর্ড করা কার্যকলাপের ইতিহাস রয়েছে৷ আপনার কার্যকলাপের ইতিহাস সাফ করতে, অ্যাক্টিভিটি ইতিহাসে ফিরে যান পৃষ্ঠা এবং সাফ করুন-এ ক্লিক করুন অ্যাক্টিভিটি ইতিহাস সাফ করুন এর পাশের বোতাম আপনার পূর্বে সংরক্ষিত কার্যকলাপ ইতিহাস এখন সাফ করা উচিত।

টাইমলাইন বৈশিষ্ট্য অক্ষম করার সাথে, Windows 10/11 আপনার পিসিতে আর কার্যকলাপ সংগ্রহ করবে না। একইভাবে, আপনি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সংযুক্ত অন্যান্য Windows 10/11 ডিভাইসগুলিতে কাজগুলি পুনরায় শুরু করতে সক্ষম হবেন না। টাস্ক ভিউ ইন্টারফেস থেকে টাইমলাইন বৈশিষ্ট্যটিও অদৃশ্য হয়ে যাবে। এটি বলার সাথে সাথে, এটি উল্লেখ করা মূল্যবান যে উপরের পদক্ষেপগুলি মাইক্রোসফ্ট আপনার সম্পর্কে সংগ্রহ করা ডেটা মুছে ফেলবে না। এজন্য আপনাকে Windows 10/11 টাইমলাইন বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করার জন্য অতিরিক্ত উপায় খুঁজে বের করতে হবে।

বিকল্প 2:গ্রুপ পলিসি এডিটর থেকে টাইমলাইন বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

আপনি যদি একজন সিস্টেম প্রশাসক হন, তাহলে Windows 10/11 টাইমলাইন স্থায়ীভাবে বন্ধ করার সবচেয়ে সহজ উপায় হল গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করা। , যা OS-এর Windows 10/11 প্রো সংস্করণে নির্মিত। নেটওয়ার্ক অ্যাডমিন এবং অন্যান্য অনুমোদিত আইটি পেশাদাররা গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে পারেন পৃথক পিসিতে সেটিংস কনফিগার করতে। এখানে প্রক্রিয়া:

  1. msc লিখুন অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন গ্রুপ পলিসি এডিটর খুলতে . বিকল্পভাবে, Windows + R টিপুন চালান চালু করতে কীবোর্ড কম্বো কমান্ড, তারপর gpedit লিখুন এবং ঠিক আছে আলতো চাপুন .
  2. একবার গ্রুপ নীতি সম্পাদক খুললে, কম্পিউটার কনফিগারেশনে নেভিগেট করুন , তারপর প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম> OS নীতি নির্বাচন করুন .
  3. 'অ্যাক্টিভিটি ফিড সক্ষম করে' খুঁজুন ডানদিকের ফলকে নীতি এবং তারপরে ডান-ক্লিক করুন।
  4. এর পর, অক্ষম> ঠিক আছে ক্লিক করুন .
  5. পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ বিকল্পভাবে, আপনি কমান্ড প্রম্পট খুলতে পারেন অ্যাডমিন হিসাবে উইন্ডো তারপর এই কমান্ডটি চালান:exe /force .

বিকল্প3:রেজিস্ট্রি এডিটর থেকে টাইমলাইন বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করুন

আপনার যদি গ্রুপ পলিসি এডিটর না থাকে, তাহলে আপনি Windows 10/11 টাইমলাইন বন্ধ করতে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করতে পারেন। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. রেজিস্ট্রি সম্পাদক খুলতে, regedit লিখুন অনুসন্ধান বাক্সে, তারপর এন্টার টিপুন৷ এবং রেজিস্ট্রি নির্বাচন করুন .
  2. এরপর, এই পথটি অনুসরণ করুন:HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows\System
  3. এখন, 'EnableActivityFeed' লেবেলযুক্ত একটি মান সন্ধান করুন, কিন্তু আপনি যদি এটি দেখতে পান তবে সিস্টেম-এ ডান-ক্লিক করুন কী, তারপর নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন .
  4. এর পরে, নতুন তৈরি কী-তে ডাবল-ক্লিক করুন এবং মান ডেটা আছে কিনা তা পরীক্ষা করুন ক্ষেত্র 0 (শূন্য) পড়ে।
  5. যদি তা হয়, তাহলে ঠিক আছে ক্লিক করুন রেজিস্ট্রি থেকে প্রস্থান করার জন্য বোতাম পরের বার যখন আপনি আপনার পিসি রিস্টার্ট করবেন, আপনি একটি Windows 10/11 নিষ্ক্রিয় টাইমলাইন পাবেন৷

আপনি উইন্ডোজ রেজিস্ট্রি সংশোধন করার চেষ্টা করার আগে, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রক্রিয়াটি সঠিকভাবে না করা হলে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি যদি এটির সাথে এগিয়ে যেতে চান তবে আপনার সিস্টেমের একটি সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করা নিশ্চিত করুন৷

আপনার রেজিস্ট্রি সংশোধন করার একটি ভাল উপায় হল আউটবাইট পিসি মেরামত এর মতো একটি নির্ভরযোগ্য PC মেরামতের সরঞ্জাম ব্যবহার করা . এই টুলের সাহায্যে, আপনি শুধুমাত্র আপনার রেজিস্ট্রি সেটিংসে গোলমাল হওয়ার ঝুঁকি এড়াতে পারবেন না, আপনি আপনার পিসির কর্মক্ষমতাও উন্নত করবেন।

এটাই. এই পোস্ট দরকারী ছিল? মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. উইন্ডোজ 11/10 এ পাওয়ারশেল কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ জাম্প লিস্ট বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন

  4. Windows 10 এ অটোরান বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন