কম্পিউটার

Windows 10/11 এ টাস্ক ভিউ কিভাবে ব্যবহার করবেন

এটা সত্য যে একটি Windows 10/11 ডেস্কটপে প্রচুর চমৎকার বৈশিষ্ট্য রয়েছে এবং এতে Windows Task View অন্তর্ভুক্ত রয়েছে। এবং সম্প্রতি, Windows 10/11 ব্যবহারকারীদের একটি উন্নত Windows 10/11 টাস্ক ভিউ অভিজ্ঞতার সাথে অভ্যর্থনা জানানো হয়েছে, যা ইতিমধ্যেই একাধিক অ্যাপ খোলা থাকার সময় তাদের দক্ষতার সাথে কাজ করতে সক্ষম করে।

নতুন টাস্ক ভিউ-এর সাহায্যে, আপনি একটি নির্দিষ্ট টাস্কে ফোকাস রেখে খোলা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে দ্রুত নেভিগেট করতে পারেন এবং আলাদা ডেস্কটপে প্রকল্পগুলিতে কাজ করতে পারেন৷ উপরন্তু, এটি টাইমলাইন বৈশিষ্ট্যযুক্ত, যা একটি টাইম মেশিনের মতো কাজ করে যা আপনাকে আগের কাজগুলিতে কাজ করতে দেয়৷

Windows 10/11 টাস্ক ভিউ-এর এই সমস্ত নতুন বৈশিষ্ট্যগুলি নতুন ব্যবহারকারীদের কাছে অপ্রতিরোধ্য বলে মনে হতে পারে, তবে আমরা এটি ব্যবহারের পুরো প্রক্রিয়াটি আপনাকে নিয়ে চলে যাব। এইভাবে, আমরা একাধিক প্রকল্প এবং অ্যাপে কাজ করার সময় আপনার মাল্টিটাস্কিং অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করতে পারি।

শুরু করা

টাস্ক ভিউ প্রাথমিকভাবে অ্যাপ এবং প্রোগ্রামগুলির মধ্যে স্যুইচিং আরও সুবিধাজনক করার জন্য তৈরি করা হয়েছিল, কিন্তু সময়ের সাথে সাথে, এই বৈশিষ্ট্যটি বিকশিত হয়েছে। এখন, আপনি অতীতে যে কাজগুলিতে কাজ করছেন তা পুনরায় শুরু করতে আপনি এটি ব্যবহার করতে পারেন। আপনি এটিকে ভার্চুয়াল ডেস্কটপ হিসাবে পরিবেশন করতে ব্যবহার করতে পারেন যাতে সম্পর্কিত কাজগুলি সংগঠিত রাখা যায়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

টাস্ক ভিউ অন্যান্য জিনিসগুলি কী করতে পারে তা দেখার আগে, উইন্ডোজ 10/11 টাস্ক ভিউয়ের সাথে দক্ষতার সাথে এবং কার্যকরভাবে মাল্টিটাস্ক করার জন্য এখানে কিছু প্রয়োজনীয় জিনিস রয়েছে যা আপনার জানা উচিত:

1. টাস্ক সুইচার

এই মুহুর্তে, আপনি ইতিমধ্যেই জানেন যে টাস্ক ভিউ-এর প্রাথমিক কাজ হল দ্রুত খোলা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করার জন্য একটি সুবিধাজনক অভিজ্ঞতা তৈরি করা। আপনি কীভাবে এই বৈশিষ্ট্যটির সর্বাধিক ব্যবহার করতে পারেন তা এখানে।

কিভাবে টাস্ক ভিউ অ্যাক্সেস করবেন

উইন্ডোজ 10/11 টাস্ক ভিউ অ্যাক্সেস করার দুটি প্রাথমিক উপায় রয়েছে। প্রথম পদ্ধতি হল টাস্কবারে টাস্ক ভিউ বোতামে ক্লিক করা। টাস্কবারে টাস্ক ভিউ বোতামটি কোথাও না পাওয়া গেলে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং শো টাস্ক ভিউ বোতাম বিকল্পে ক্লিক করুন। দ্বিতীয় পদ্ধতি হল কীবোর্ড শর্টকাট কী ব্যবহার করা:Windows + Tab.

কিভাবে টাস্ক ভিউ দিয়ে কাজ করবেন

আপনি যখন টাস্ক ভিউ খুলবেন, সমস্ত চলমান অ্যাপ্লিকেশন একটি তালিকায় প্রদর্শিত হবে। আপনি অবিলম্বে সেই নির্দিষ্ট অ্যাপে স্যুইচ করতে একটি অ্যাপ্লিকেশনে ক্লিক করতে পারেন। যাইহোক, যদি এটি কাজ না করে, আপনি একটি অ্যাপে ডান-ক্লিক করতে পারেন। সেখান থেকে, আপনি এর প্রসঙ্গ মেনু অ্যাক্সেস করতে পারেন, যেখানে আরও বিকল্প দেখানো হবে, যেমন অ্যাপটিকে অন্য ভার্চুয়াল ডেস্কটপে সরানো, নির্বাচিত অ্যাপটিকে আপনার স্ক্রিনের ডানে বা বামে স্ন্যাপ করা, ভার্চুয়াল ডেস্কটপ জুড়ে উইন্ডো দেখান এবং অ্যাপটি বন্ধ করুন। .

উইন্ডোজ + ট্যাব এবং Alt + ট্যাব ব্যবহার করার মধ্যে পার্থক্য

যেহেতু ভার্চুয়াল ডেস্কটপ চালু হয়েছে, তাই অনেকেই Windows + Tab এবং Alt + Tab কীবোর্ড শর্টকাট ব্যবহারে বিভ্রান্ত ছিলেন। যদিও উভয় শর্টকাট আপনার উন্মুক্ত অ্যাপ্লিকেশনগুলির তালিকা অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়, উইন্ডোজ + ট্যাব কার্যকারিতা সম্পর্কিত উপায়ে সহজ। এটি শুধুমাত্র একটি নির্দিষ্ট ডেস্কটপে চলমান অ্যাপ্লিকেশনগুলি প্রদর্শন করবে না, তবে এটি আপনার টাইমলাইনে ক্রিয়াকলাপের একটি তালিকা এবং একটি ইন্টারফেসও দেখায় যাতে বেশ কয়েকটি নিয়ন্ত্রণ রয়েছে যা ভার্চুয়াল ডেস্কটপ পরিচালনার জন্য ব্যবহার করা যেতে পারে৷

অন্যদিকে, Alt + Tab কীবোর্ড শর্টকাটটি ভার্চুয়াল ডেস্কটপে থাকুক বা না থাকুক, যেকোনো চলমান অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে ব্যবহৃত হয়। আপনি অ্যাপগুলির মাধ্যমে নেভিগেট করতে এই শর্টকাটটিও ব্যবহার করতে পারেন৷

2. ভার্চুয়াল ডেস্কটপ

আপনি উপরে ভার্চুয়াল ডেস্কটপ সম্পর্কে অনেক পড়েছেন, কিন্তু তারা ঠিক কি? ভার্চুয়াল ডেস্কটপগুলি মূলত টাস্ক ভিউতে একটি নতুন বৈশিষ্ট্য যা সংগঠিত কাজ এবং ক্রিয়াকলাপগুলিকে হাওয়ায় পরিণত করার জন্য ডিজাইন করা হয়েছে। এই বৈশিষ্ট্যটির সাহায্যে, একাধিক পরিবেশ তৈরি করা সম্ভব, যা আপনি নির্দিষ্ট অ্যাপগুলি চালানোর জন্য ব্যবহার করতে পারেন, আপনাকে একটি একক প্রকল্পে আপনার ফোকাস রাখতে সহায়তা করে৷

ভার্চুয়াল ডেস্কটপ বৈশিষ্ট্যটি এমন সময়ে বেশ সুবিধাজনক যখন আপনাকে কাজ থেকে ব্যক্তিগত কাজগুলিকে আলাদা করতে হবে বা যখন একাধিক-টাস্ক করার প্রয়োজন হয়, কিন্তু আপনি মাল্টি-মনিটর সেটআপ ব্যবহার করছেন না৷

কিভাবে একটি ভার্চুয়াল ডেস্কটপ অ্যাক্সেস করবেন

একটি ভার্চুয়াল ডেস্কটপ অ্যাক্সেস করা সহজ। আপনার টাস্কবারে, টাস্ক ভিউ বোতামে ক্লিক করুন। আপনি Windows + Tab কীবোর্ড শর্টকাটও ব্যবহার করতে পারেন। একবার আপনি টাস্ক ভিউতে গেলে, ভার্চুয়াল ডেস্কটপগুলি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। এখন, আপনি যদি একাধিক ডেস্কটপ সেটআপ ব্যবহার করেন তবে প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপের জন্য পূর্বরূপ তৈরি করা হবে। আপনার মাউস ব্যবহার করে, আপনি একটি নির্দিষ্ট ভার্চুয়াল পরিবেশে চলমান অ্যাপগুলি দেখতে তাদের উপর হোভার করতে পারেন৷

ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

আপনি যত খুশি ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল নতুন ডেস্কটপ বোতাম টিপুন। প্রক্রিয়াটিকে আরও দ্রুত করতে, আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন:Windows + Ctrl + D।

একটি ভার্চুয়াল ডেস্কটপ সরাতে, টাস্ক ভিউতে যান। ভার্চুয়াল ডেস্কটপের উপরের-ডান কোণে আপনি মুছে ফেলতে চান, x বোতামে ক্লিক করুন। এটি করলে ডেস্কটপ বন্ধ হয়ে যাবে, এবং চলমান যেকোনো অ্যাপ্লিকেশন আপনার প্রাথমিক ডেস্কটপে স্থানান্তরিত হবে।

আপনি যদি অন্য ডেস্কটপে স্যুইচ করতে চান, আপনি যে ভার্চুয়াল ডেস্কটপে অ্যাক্সেস করতে চান তার থাম্বনেইলে ক্লিক করুন। এছাড়াও আপনি এই কীবোর্ড শর্টকাটগুলির যেকোনো একটি ব্যবহার করতে পারেন:Windows + Ctrl + Left বা Windows + Ctrl + ডান।

একটি ভার্চুয়াল ডেস্কটপ থেকে অন্য একটি অ্যাপে স্থানান্তর করতে, অ্যাপটিতে ডান-ক্লিক করুন এবং মুভ টু বিকল্পটি বেছে নিন। ডেস্কটপ নির্বাচন করুন যেখানে আপনি অ্যাপটি সরাতে চান। বিকল্পভাবে, আপনি আপনার পছন্দের ভার্চুয়াল ডেস্কটপে একটি খোলা অ্যাপ্লিকেশন টেনে আনতে পারেন। আপনি অ্যাপটিকে + বোতামে ড্রপ করতে পারেন, তবে এটি করার মাধ্যমে, অ্যাপটির সাথে একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করা হবে।

যদিও ভার্চুয়াল ডেস্কটপগুলি অ্যাপ্লিকেশন বা ক্রিয়াকলাপগুলিকে গোষ্ঠীতে আলাদা করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, এমন সময় আছে যখন আপনার সমস্ত ডেস্কটপে উপলব্ধ একটি অ্যাপ দরকার, ভার্চুয়াল বা না। এটি করার জন্য, টাস্ক ভিউতে থাকা অবস্থায় আপনি যে অ্যাপ্লিকেশনটি প্রতিটি ডেস্কটপে উপলব্ধ করতে চান সেটিতে ডান-ক্লিক করুন। এই দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিন:

  • সমস্ত ডেস্কটপে এই উইন্ডোটি দেখান।
  • সব ডেস্কটপে এই অ্যাপ থেকে উইন্ডো দেখান।

ভার্চুয়াল ডেস্কটপের সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

ভার্চুয়াল ডেস্কটপ একটি সহজে ব্যবহারযোগ্য বৈশিষ্ট্য। আপনি যদি আপনার অভিজ্ঞতা সর্বাধিক করার জন্য এটির সেটিংস কাস্টমাইজ করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংসে যান।
  • ডিভাইস> মাল্টিটাস্কিং-এ নেভিগেট করুন।
  • ভার্চুয়াল ডেস্কটপ বিভাগে নিচে স্ক্রোল করুন। আপনি দুটি ড্রপ-ডাউন মেনু দেখতে পাবেন যা আপনাকে সিদ্ধান্ত নিতে দেয় যে Alt + Tab কীবোর্ড শর্টকাট টিপে বা টাস্কবারে ক্লিক করলে শুধুমাত্র ভার্চুয়াল ডেস্কটপে খোলা অ্যাপ্লিকেশনগুলি অন্তর্ভুক্ত করা উচিত, অথবা সেগুলি সমস্ত ডেস্কটপে অন্তর্ভুক্ত করা উচিত। li>

3. টাইমলাইন

টাইমলাইন একটি পরিষ্কার বৈশিষ্ট্য যা মাইক্রোসফ্টের ক্লাউড অবকাঠামোকে একীভূত করে যাতে আপনি টাস্ক ভিউতে থাকাকালীন পূর্ববর্তী ক্রিয়াকলাপগুলিতে কাজ পুনরায় শুরু করতে পারেন। এই ক্রিয়াকলাপগুলি একটি অফিস নথি বা একটি নিবন্ধ হতে পারে যা আপনি অনলাইনে পড়ছেন৷

কীভাবে টাইমলাইন অ্যাক্সেস করবেন

ভার্চুয়াল ডেস্কটপ অ্যাক্সেস করার মতো, আপনাকে আপনার টাস্কবারে টাস্ক ভিউ বোতামে ক্লিক করে শুরু করতে হবে বা উইন্ডোজ + ট্যাব কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে হবে। টাস্ক ভিউতে থাকাকালীন, টাইমলাইন বৈশিষ্ট্যটি আপনার স্ক্রিনের নীচে প্রদর্শিত হবে।

কীভাবে টাইমলাইন ব্যবহার করবেন

টাইমলাইনের সাথে একটি টাস্ক পুনরায় শুরু করতে, তালিকা থেকে টাস্কটিতে ক্লিক করুন। আপনি যদি তালিকায় কার্যকলাপটি খুঁজে না পান তবে সমস্ত দেখুন বোতামটি ক্লিক করুন। সমস্ত আইটেম খনন করতে উপরে বা নীচে স্ক্রোল করুন। আপনি একটি নির্দিষ্ট কার্যকলাপ খুঁজতে অনুসন্ধান বাক্স ব্যবহার করতে পারেন. যদি আপনাকে একটি কার্যকলাপ মুছতে হয়, আপনি এটিতে ডান-ক্লিক করতে পারেন এবং অপসারণ বিকল্পটি বেছে নিতে পারেন। একটি নির্দিষ্ট দিনের জন্য সমস্ত কার্যকলাপ সরাতে, সমস্ত সাফ করুন নির্বাচন করুন৷

কীভাবে টাইমলাইন কাস্টমাইজ করবেন

টাইমলাইনের কার্যকারিতাগুলি কাস্টমাইজ করতে, এখানে অনুসরণ করার পদক্ষেপগুলি রয়েছে:

  • সেটিংসে যান।
  • গোপনীয়তা> কার্যকলাপের ইতিহাস নির্বাচন করুন।
  • আপনি এখানে দুটি বিকল্প পাবেন:উইন্ডোজকে এই পিসি থেকে আমার ক্রিয়াকলাপগুলি সংগ্রহ করতে দিন এবং উইন্ডোজকে এই পিসি থেকে আমার ক্রিয়াকলাপগুলিকে ক্লাউডে সিঙ্ক করতে দিন৷ প্রথম বিকল্পটি ডিফল্টরূপে নির্বাচিত হয়। কাজ করার টাইমলাইন, এটি সক্ষম করতে হবে। আপনি যদি 30 দিনের মধ্যে আপনার সমস্ত ক্রিয়াকলাপ অ্যাক্সেস করতে চান তবে আপনাকে দ্বিতীয় বিকল্পটি সক্ষম করতে হবে।

উপসংহার

নতুন Windows 10/11 টাস্ক ভিউতে আপনার অন্বেষণ করার জন্য বেশ কয়েকটি দুর্দান্ত জিনিস রয়েছে, তবে টাস্ক ভিউ-এর অফার করা প্রতিটি বৈশিষ্ট্য পরীক্ষা করার আগে, আপনি প্রথমে আউটবাইট পিসি মেরামত ইনস্টল করার কথা বিবেচনা করতে চাইতে পারেন। আপনার Windows 10/11 কম্পিউটারে এই টুলের সাহায্যে, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে এটি আগের থেকে দ্রুত এবং ভালো পারফর্ম করবে।


  1. উইন্ডোজ 11/10 ম্যাপ অ্যাপে উইন্ডোজ ইঙ্ক কীভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 11/10 টাস্ক ম্যানেজার আইটি প্রো এর মতো কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 11/10-এ OneNote অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 11/10 এ স্টার্টআপ ফোল্ডারটি কীভাবে অ্যাক্সেস করবেন