কম্পিউটার

আপনার সন্তানের জন্য সময়সীমা সেট করতে মাইক্রোসফ্ট স্ক্রীন টাইম কীভাবে ব্যবহার করবেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত সাম্প্রতিক নির্দেশিকা অনুসারে, শিশুদের কোনও স্ক্রিন টাইম পাওয়া উচিত নয়, যখন পাঁচ বছরের কম বয়সী শিশুদের প্রতিদিন স্ক্রিনের সামনে এক ঘণ্টার বেশি সময় কাটানো উচিত নয়। আসলে, কম স্ক্রীন টাইম ভাল, WHO বলে৷

এই নির্দেশিকাটি আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স দ্বারা পূর্বে দেওয়া পরামর্শের পুনরাবৃত্তি করে। তাই, ডাক্তাররা অভিভাবক এবং যত্নশীলদের তাদের সন্তানদের জন্য স্ক্রিন টাইম সীমা নির্ধারণ করার জন্য অনুরোধ করেন। মাইক্রোসফ্টের মতো ডিভাইস নির্মাতারাও এমন বৈশিষ্ট্য যুক্ত করা শুরু করেছে যা তাদের ডিভাইস ব্যবহার করে শিশুদের নিরাপত্তার উপর নজরদারি করবে৷

Microsoft Screen Time কি?

Microsoft Family Group হল একটি বিনামূল্যের বৈশিষ্ট্য এবং সেটিংসের স্যুট যা ব্যবহারকারীদের তাদের পরিবারের সদস্যদের ইন্টারনেট ব্যবহার পরিচালনা করতে দেয়। ফ্যামিলি গ্রুপ পরিবারের সদস্যদের সাথে সংযোগ করা এবং ইন্টারনেটের নেতিবাচক প্রভাব থেকে বাচ্চাদের রক্ষা করা সহজ করে তোলে।

ফ্যামিলি গ্রুপের সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সীমা সেট করার ক্ষমতা। এই বৈশিষ্ট্যটি Windows 10/11, Android ডিভাইস এবং Microsoft সফ্টওয়্যার চালিত Xbox One ডিভাইসগুলিতে প্রযোজ্য৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনার সন্তানের জন্য স্ক্রীন টাইম লিমিট কিভাবে সেট করবেন

আপনি যদি আপনার সন্তানের জন্য স্ক্রীন টাইম এবং অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে একটি ভাল ভারসাম্য অর্জন করতে চান, আপনি একটি সময়সূচী সেট করতে পারেন যখন বাচ্চারা ডিভাইসটি অ্যাক্সেস করতে পারবে।

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য, আপনার একটি Microsoft অ্যাকাউন্ট থাকতে হবে, একটি ফ্যামিলি গ্রুপ তৈরি করতে হবে এবং আপনার পরিবারের প্রত্যেক সদস্যকে গ্রুপে যুক্ত করতে হবে। মনে রাখবেন যে আপনি শুধুমাত্র বাচ্চাদের অ্যাকাউন্টের জন্য একটি স্ক্রীন টাইম সেট করতে পারেন।

স্ক্রিন টাইম লিমিট সেট আপ করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Microsoft পরিবার-এ যান৷ ওয়েবসাইট এবং আপনার অ্যাকাউন্টের তথ্য দিয়ে লগ ইন করুন।
  2. পরিবারের সদস্যদের তালিকায় আপনার সন্তানের নাম খুঁজুন, তারপর স্ক্রীন টাইম ক্লিক করুন।
  3. আপনি যদি আপনার সমস্ত ডিভাইসের জন্য একই সময়সূচী সেট আপ করতে চান, টগল করে একটি স্ক্রীন টাইম সময়সূচী ব্যবহার করুন চালু করুন। অন্যথায়, আপনাকে তাদের সময়সূচী আলাদাভাবে সেট করতে হবে।
  4. আপনি আপনার সন্তানের ডিভাইসগুলি কতটা সময় ব্যবহার করতে চান তা সেট করুন, তারপর সেগুলি কখন ব্যবহার করার অনুমতি দেওয়া হবে তার একটি সময়সূচী সেট করুন। উদাহরণস্বরূপ, আপনি সকাল ১০টা থেকে বিকেল ৫টার মধ্যে দুই ঘণ্টার স্ক্রীন টাইম সেট করতে পারেন।
  5. আপনি যদি সন্তানকে আপনার নির্ধারিত সর্বোচ্চ সময় ব্যবহার করার অনুমতি দিতে চান, তাহলে সর্বোচ্চ নির্ধারিত সময়ে ক্লিক করুন।

আপনি যখন আপনার বাচ্চাদের Xbox ডিভাইসটি ব্যবহার করছেন তখন তাদের স্ক্রীন টাইম ব্যবহার করার সময় সম্পর্কে অবহিত করতে পারেন। এটি করতে:

  1. Xbox টিপুন কন্ট্রোলারে বোতাম।
  2. সিস্টেম> সেটিংস> পছন্দগুলিতে যান৷
  3. ক্লিক করুন বিজ্ঞপ্তি> Xbox বিজ্ঞপ্তি> সিস্টেম, তারপর সিস্টেম বিজ্ঞপ্তি চালু বেছে নিন

স্ক্রীন টাইম ফুরিয়ে গেলে, একটি বার্তা পপ আপ হবে যা ব্যবহারকারীকে জানিয়ে দেবে৷

Microsoft Screen Time নিয়ে সমস্যা

এই মাইক্রোসফ্ট বৈশিষ্ট্যটি নিখুঁত হওয়া থেকে অনেক দূরে। মাইক্রোসফ্ট স্ক্রিন টাইমের সাথে কিছু সমস্যা ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে, বিজ্ঞপ্তি ব্যর্থতা থেকে শুরু করে Microsoft স্ক্রীন টাইম কাজ না করা পর্যন্ত। এমন ঘটনাও ঘটেছে যখন একটি শিশু স্ক্রিন টাইম লিমিট বাইপাস করতে সক্ষম হয়েছিল, যা ফিচারটির উদ্দেশ্যকে হারায়৷

পরবর্তীতে Microsoft স্ক্রীন সময়ের সাথে বিভ্রান্তি এবং সমস্যা এড়াতে আপনার অ্যাকাউন্ট সেট আপ করার সময় এখানে কিছু বিষয় বিবেচনা করতে হবে:

  • আপনার অভিভাবক অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার ডিভাইসগুলি সেট আপ করুন যাতে আপনি সহজেই সেগুলি পরিচালনা এবং নিয়ন্ত্রণ করতে পারেন৷
  • আপনার সন্তানের অ্যাকাউন্ট স্ট্যান্ডার্ড ব্যবহারকারী হিসাবে সেট আপ করুন, প্রশাসকের নয়। অ্যাডমিন অ্যাকাউন্টগুলি ডিভাইসে সীমা বাইপাস করতে এবং সেটিংস সম্পাদনা করতে সক্ষম, যা আপনি ঘটতে চান না৷
  • ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সক্ষম করুন এবং এটিকে ডিফল্ট হিসাবে সেট করুন।
  • আপনার সন্তান সাইন ইন করলে স্ক্রীন টাইম লিমিট ফিচারটি কাউন্টডাউন শুরু করে। সাইন ইন করার পর সময় টিক অফ হতে শুরু করে এবং আপনার বাচ্চা না খেললেও ট্র্যাক করা চলবে।
  • প্রতিটি ডিভাইসের নিজস্ব সময়সীমা রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি যদি Windows 10/11-এর জন্য এক ঘণ্টার স্ক্রীন টাইম লিমিট সেট আপ করেন কিন্তু আপনার সন্তান ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করে লগ ইন করতে পারে, তার মানে আপনার সন্তান এই ডিভাইসগুলিতে এক ঘণ্টা খেলতে পারবে।

Microsoft স্ক্রীন টাইম কাজ না করলে সমস্যা সমাধানের টিপস

আপনি যদি মাইক্রোসফ্ট স্ক্রিন টাইম নিয়ে সমস্যার সম্মুখীন হন তবে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল আপনার সেটিংস চেক করুন। আপনার অভিভাবক অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করুন এবং নিশ্চিত করুন যে স্ক্রীন টাইম শিডিউল অনুযায়ী সেট আপ করা হয়েছে।

একবার আপনি যাচাই করেছেন যে সেটিংসে কিছু ভুল নেই, আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করতে পারেন:

ফিক্স #1:আপনার ডিভাইস রিবুট করুন।

কিছু সমস্যা অস্থায়ী হতে পারে বা সিস্টেমে ত্রুটির কারণে হতে পারে। ডিভাইসটি রিবুট করলে মাইক্রোসফ্ট স্ক্রিন টাইমের ছোটখাটো সমস্যা সমাধান করা যায়। আপনার অপারেটিং সিস্টেম রিফ্রেশ করতে স্টার্ট> পাওয়ার> রিস্টার্ট ক্লিক করুন। শাট ডাউন ক্লিক করবেন না কারণ এটি আপনার ডিভাইসকে হাইবারনেট করবে৷

ফিক্স #2:কম্পিউটার ট্র্যাশ মুছুন।

সময়ের সাথে সাথে, অস্থায়ী ফাইল, ক্যাশে এবং অন্যান্য অপ্রয়োজনীয় ফাইলগুলি আপনার কম্পিউটারে জমা হয় এবং আপনার প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে। আপনি একটি টুল ব্যবহার করতে পারেন যেমন আউটবাইট পিসি মেরামত সমস্ত জাঙ্ক ফাইল মুছে ফেলতে যা Microsoft স্ক্রীন সময়ের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে।

ফিক্স #3:উইন্ডোজ আপডেট করুন।

মাইক্রোসফ্ট উইন্ডোজ আপডেটের মাধ্যমে নতুন আপডেট এবং বৈশিষ্ট্য প্রকাশ করে। Microsoft স্ক্রীন সময়ের জন্য সর্বশেষ উন্নতি Windows 10 সংস্করণ 15063 (Creators Update) এ উপলব্ধ।

Windows 10/11 আপডেট করতে:

  1. শুরু এ ক্লিক করুন মেনু, তারপর সেটিংস> আপডেট এবং নিরাপত্তা সেটিংস বেছে নিন
  2. ক্লিক করুন Windows Update, তারপর আপডেটগুলির জন্য চেক করুন বোতামে ক্লিক করুন৷

যদি ইনস্টল করার জন্য কোনো আপডেট না থাকে, তাহলে আপনার আপনার কম্পিউটার আপ টু ডেট দেখতে হবে৷ বার্তা অন্যথায়, আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করা আপডেটগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

সমস্ত উপলব্ধ আপডেটগুলি ইনস্টল করুন এবং পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার কম্পিউটার পুনরায় বুট করুন৷

ফিক্স #4:আপনার সন্তানের অ্যাকাউন্ট যাচাই করুন।

এমন সময় আছে যখন আপনার সন্তানের Microsoft অ্যাকাউন্ট তাদের ডিভাইসে মেয়াদ শেষ হয়ে যায়। এটি হয়ে গেলে, আপনার সন্তানের অ্যাকাউন্ট ব্যবহার করে ডিভাইসে সাইন ইন করুন, তারপর https://aka.ms/familyverify-এ যান। অ্যাকাউন্টটি আবার যাচাই করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

ফিক্স #5:ব্যাটারি সেভার ফিচার পরিবর্তন করুন।

ব্যাটারি বৈশিষ্ট্য ব্যবহার করে শিশুদের সময় সীমা এড়িয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। কারণ পর্যাপ্ত শক্তি না থাকলে কিছু বৈশিষ্ট্য সিঙ্ক করতে ব্যর্থ হয়৷

এই সমস্যাটি প্রতিরোধ করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার ডিভাইসে ব্যাটারি সেভার বিকল্পের ব্যবহার সীমাবদ্ধ করতে পারেন:

  1. আপনার কম্পিউটারে, আপনার সন্তানের ডিভাইসে প্রশাসক হিসেবে সাইন ইন করুন .
  2. গ্রুপ নীতি টাইপ করুন শুরুতে অনুসন্ধান বাক্স।
  3. ক্লিক করুন গোষ্ঠী নীতি সম্পাদনা করুন ফলাফল থেকে।
  4. নেভিগেট করুন কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম৷
  5. পাওয়ার ম্যানেজমেন্ট এ ক্লিক করুন , তারপর এনার্জি সেভার৷
  6. ডাবল-ক্লিক করুন এনার্জি সেভার ব্যাটারি থ্রেশহোল্ড (ব্যাটারিতে) , তারপর এটি সক্ষম এ সেট করুন .
  7. মানটি 15 এ সেট করুন . এর মানে হল ব্যাটারি সেভার শুধুমাত্র তখনই চালু হবে যখন পাওয়ার 15% এ পৌঁছাবে।
  8. ঠিক আছে, ক্লিক করুন তারপর জানালা বন্ধ করুন।

আপনি যদি আপনার ব্যাটারি সেভার বিকল্পগুলি সম্পাদনা করতে চান তবে গ্রুপ নীতি সম্পাদকে ফিরে যান এবং কনফিগার করা হয়নি বেছে নিন সক্রিয় এর পরিবর্তে।

সারাংশ

অত্যধিক স্ক্রিন টাইম আপনার সন্তানের শারীরিক, মানসিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এই কারণেই Microsoft এবং অন্যান্য টেক জায়ান্টরা অভিভাবকদের তাদের সন্তানের ডিভাইস ব্যবহার পরিচালনা করার ক্ষমতা প্রদানের জন্য পদক্ষেপ নিচ্ছে৷

মাইক্রোসফ্ট স্ক্রীন টাইম হল পারিবারিক বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা পিতামাতারা Microsoft সফ্টওয়্যার চালিত ডিভাইসগুলিতে সেট আপ করতে পারেন৷ এই বৈশিষ্ট্যটি অভিভাবকদের প্রতিটি ডিভাইসের জন্য একটি সময়সীমা নির্ধারণ করতে দেয়। স্ক্রিন টাইম ফিচার নিয়ে আপনার সমস্যা হলে, এটি আবার কাজ করতে উপরের সমাধানগুলি অনুসরণ করুন।


  1. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডের জন্য ব্যাকগ্রাউন্ড পিকচার সেট করবেন

  2. মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার স্ক্রিন কীভাবে ভাগ করবেন

  3. আইওএস 12 স্ক্রীন টাইম এবং অ্যাপ লিমিট বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে আইফোনে বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সেট আপ করবেন