কম্পিউটার

কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 10 এ স্ক্রীন টাইম সীমিত করবেন

কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 10 এ স্ক্রীন টাইম সীমিত করবেন

উইন্ডোজে স্ক্রীন টাইম সীমিত করা আপনি ভাবতে পারেন তার চেয়ে সহজ। আপনার যা দরকার তা হল একটি Microsoft অ্যাকাউন্ট। মাইক্রোসফ্ট ফ্যামিলি গ্রুপ তৈরি করার বিকল্প দেয় যার মধ্যে শিশু সহ আপনার সমস্ত পারিবারিক অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত থাকে। সেখান থেকে, আপনি আসলে আপনার সন্তানের ডিভাইসে সীমা নির্ধারণ করতে পারেন। গভীর রাতে বা আপনি যখন কাজে ব্যস্ত থাকেন তখন ডিভাইসের ব্যবহার নিয়ে চিন্তা না করে, আপনার সন্তান আপনার সেট করা সময়ের মধ্যেই তাদের ডিভাইস ব্যবহার করতে পারে।

স্ক্রিন সময় সীমিত করা

আপনার সন্তানের স্ক্রীন টাইম ক্রমাগত নিরীক্ষণ করা কঠিন। আপনি বিছানায় যাওয়ার পরে বা আপনি কাজের সময় তারা সহজেই একটি কম্পিউটার ব্যবহার করতে পারে। যাইহোক, অনেক অভিভাবকীয় নিয়ন্ত্রণ অ্যাপ এবং সফ্টওয়্যার সস্তা বা ব্যবহার করা সহজ নয়। আপনাকে শুধু আশা করতে হবে না যে আপনার বাচ্চা আপনি যা বলবেন তা করবে। Microsoft দ্বারা প্রদত্ত বিনামূল্যের নিয়ন্ত্রণ ব্যবহার করে, আপনার সন্তান তাদের নিজস্ব Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করে এমন কোনো ডিভাইসে কি করে তার উপর আপনি নিয়ন্ত্রণ পাবেন।

Microsoft পারিবারিক অ্যাকাউন্ট

আপনার পরিবারের প্রত্যেক সদস্যের নিজস্ব Microsoft অ্যাকাউন্ট থাকতে পারে। তারপরে আপনি সমস্ত অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য একটি পারিবারিক গ্রুপ তৈরি করতে পারেন। আপনার যদি ইতিমধ্যেই একটি ফ্যামিলি গ্রুপ থাকে, তাহলে স্ক্রীন টাইম সীমিত করার প্রক্রিয়া আরও সহজ। শুরু করতে আপনার পারিবারিক অ্যাকাউন্টে লগ ইন করুন৷

কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 10 এ স্ক্রীন টাইম সীমিত করবেন

আপনার যদি এখনও কোনো পারিবারিক গোষ্ঠী না থাকে, তাহলে আপনি আপনার বর্তমান Microsoft লগইন ব্যবহার করে একটি সেট আপ করতে পারেন। প্রক্রিয়াটি শুরু করতে মাইক্রোসফ্ট ফ্যামিলি পৃষ্ঠায় যান। "একটি ফ্যামিলি গ্রুপ তৈরি করুন" এ ক্লিক করুন এবং প্রম্পটগুলি অনুসরণ করুন। একবার গ্রুপ সেট আপ হয়ে গেলে, সদস্যদের যোগ করার সময়। আপনার পারিবারিক অ্যাকাউন্টে, "একজন পরিবারের সদস্য যোগ করুন" বেছে নিন। "সদস্য" নির্বাচন করুন এবং তাদের আমন্ত্রণ জানাতে তাদের ইমেল ঠিকানা লিখুন৷ তাদের গ্রুপে যোগদানের জন্য আপনার আমন্ত্রণ গ্রহণ করতে হবে।

একটি শিশু অ্যাকাউন্ট সেট আপ করা

Windows-এ স্ক্রীন টাইম সীমিত করতে, আপনার সন্তানের ফ্যামিলি গ্রুপে যোগদান করার জন্য আপনাকে একটি চাইল্ড অ্যাকাউন্ট তৈরি করতে হবে। যদি আপনার সন্তানের ইতিমধ্যেই একটি ইমেল ঠিকানা থাকে, তাহলে আপনার Microsoft Family অ্যাকাউন্ট খুলুন এবং "একটি শিশু যোগ করুন" নির্বাচন করুন৷ তাদের ইমেল ঠিকানা লিখুন. আপনি যদি তাদের পাসওয়ার্ড জানেন তবে "আমার সন্তানকে সাইন ইন করুন" নির্বাচন করুন। যদি না হয়, "আমন্ত্রণ পাঠান" নির্বাচন করুন এবং আপনার সন্তানকে আমন্ত্রণ গ্রহণ করতে বলুন৷

কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 10 এ স্ক্রীন টাইম সীমিত করবেন

আপনার সন্তানের কোনো ইমেল ঠিকানা না থাকলে, "আপনার সন্তানের জন্য একটি নতুন ইমেল ঠিকানা তৈরি করুন" এ ক্লিক করুন। আপনি যখন অ্যাকাউন্ট তৈরি করবেন এবং আপনার সন্তানের বয়স বেছে নেবেন, তখন আপনার সন্তান নাবালক হওয়ায় এটি অনুমোদন করার জন্য আপনি আপনার নিজের Microsoft অ্যাকাউন্টে একটি বিজ্ঞপ্তি পাবেন।

একবার আপনি তিনটি পদ্ধতির যেকোনো একটি ব্যবহার করে আপনার সন্তানের অ্যাকাউন্ট নিশ্চিত করলে, আপনি একটি নিশ্চিতকরণ পাবেন এবং তাদের স্ক্রীন টাইম পরিচালনা করতে পারবেন।

Windows 10 এর জন্য সীমা নির্ধারণ করা

অন্য সবকিছু সেট আপ হয়ে গেলে, সীমা সেট করা শুরু করার সময়। আপনার Microsoft অ্যাকাউন্টে, "আপনার পরিবার" এ যান। আপনি তালিকাভুক্ত সমস্ত পরিবারের সদস্যদের দেখতে পাবেন। আপনার সন্তানের নামের নিচে, "স্ক্রিন টাইম" নির্বাচন করুন। আপনি আরও লক্ষ্য করবেন যে পরিবারের প্রতিটি সদস্যেরও বেশ কয়েকটি ডিভাইস রয়েছে। স্ক্রীন টাইম সেট করার সময়, আপনি এটি সমস্ত ডিভাইস বা পৃথক ডিভাইসের জন্য সেট করতে পারেন।

কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট দিয়ে Windows 10 এ স্ক্রীন টাইম সীমিত করবেন

একই সময়সূচী সেট করতে, "সমস্ত ডিভাইসের জন্য একটি সময়সূচী ব্যবহার করুন" বেছে নিন। সপ্তাহের প্রতিটি দিনের জন্য সারির পাশে অনুমোদিত ব্যবহারের সময় বেছে নিয়ে সময় সেট করুন। প্রতিদিনের সর্বোচ্চ সংখ্যক ঘন্টা সেট করতে প্রতিদিন পাশের ড্রপ-ডাউন বক্সটি ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, আপনি শুক্রবারের সময় 1:00 PM থেকে 8 PM পর্যন্ত সময়সীমার মধ্যে চার ঘন্টার জন্য সেট করতে পারেন৷

যখন Xbox এর কথা আসে, তখন আপনাকে Xbox থেকে আপনার সন্তানকে আপনার Xbox-এ যোগ করতে হবে। আপনি আপনার সন্তানের অ্যাকাউন্ট সেট আপ করবেন, তারপর একবার যোগ করলে, আপনার Microsoft অ্যাকাউন্টে যে বিধিনিষেধগুলি সেট করা হয়েছে তা Xbox-এও প্রযোজ্য হবে যতক্ষণ না সময়সূচী সমস্ত ডিভাইসে প্রযোজ্য হবে। আপনি আপনার Microsoft অ্যাকাউন্টেও ডিভাইসের সীমাবদ্ধতা পৃথকভাবে সেট করতে পারেন।

নিশ্চিত করুন যে আপনি আপনার Xbox অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করেছেন যাতে আপনার সন্তান কিছু পরিবর্তন না করে বা খেলার জন্য আপনার অ্যাকাউন্ট ব্যবহার না করে। এছাড়াও, যদি আপনি না চান যে আপনার সন্তান নির্দিষ্ট কিছু ওয়েবসাইট অ্যাক্সেস করুক, হোস্ট ফাইল সহ ওয়েবসাইটগুলি ব্লক করার চেষ্টা করুন।


  1. উইন্ডোজ 10 থেকে কীভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট সরাতে হয়

  2. কিভাবে Windows 8.1-এ স্থানীয় অ্যাকাউন্টকে Microsoft অ্যাকাউন্টে পরিবর্তন করবেন

  3. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন

  4. Windows 10 এ কিভাবে একটি চাইল্ড অ্যাকাউন্ট পরিচালনা করবেন