কম্পিউটার

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

যা একসময় ম্যাক-এ প্যারেন্টাল কন্ট্রোল নামে পরিচিত ছিল তা এখন নতুন স্ক্রিন টাইম বৈশিষ্ট্যের অংশ। macOS Catalina আপডেটের মাধ্যমে, Apple তার মোবাইল স্ক্রীন টাইম টুলগুলিকে আপনার ডেস্কটপে নিয়ে এসেছে, এটিকে অ্যাপের সীমা পরিচালনা করা, বিষয়বস্তু সীমাবদ্ধ করা এবং স্ক্রিন টাইম নিরীক্ষণ করা সহজ করে তুলেছে৷

তাই আপনি যদি সম্প্রতি macOS Catalina-এ আপডেট করে থাকেন এবং আপনার সন্তানের জন্য স্ক্রিন টাইম সেট আপ করার জন্য কিছু সাহায্যের প্রয়োজন হয়, তাহলে আমরা আপনাকে কীভাবে করতে হবে এবং এর কার্যকারিতা ব্যাখ্যা করতে এখানে আছি।

আপনার সন্তানের জন্য স্ক্রীন টাইম সক্ষম করুন

আপনি যখন আপনার Mac এ প্রথমবারের জন্য স্ক্রীন টাইম খুলবেন, তখন আপনাকে আপনার সন্তানের অ্যাকাউন্টের জন্য এটি সক্ষম করতে হবে৷

আপনি যদি Apple এর ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করেন, আপনি আমাদের নিজস্ব ম্যাক শংসাপত্রের সাথে স্ক্রীন টাইম চালু করতে পারেন। যারা ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করেন না তাদের পরিবর্তে সন্তানের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। তারপর, বৈশিষ্ট্যটি সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সিস্টেম পছন্দ খুলুন আপনার ডক আইকন দিয়ে অথবা অ্যাপল মেনু পরিদর্শন করে সিস্টেম পছন্দ মেনু বারে।
  2. স্ক্রিন সময় নির্বাচন করুন . (আপনি লক্ষ্য করবেন যে অভিভাবকীয় নিয়ন্ত্রণ বিকল্পটি ক্যাটালিনা এবং নতুনটিতে আর বিদ্যমান নেই।)
  3. আপনি যদি ফ্যামিলি শেয়ারিং ব্যবহার করেন, তাহলে উপরের-বাম দিকের ড্রপডাউন বক্স থেকে শুধু আপনার সন্তানের ইউজারনেম বেছে নিন।
  4. চালু করুন ক্লিক করুন .
বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

প্রধান বিকল্পে দুটি সেটিংস আছে ওয়েবসাইট ডেটা অন্তর্ভুক্ত করুন লেবেলযুক্ত স্ক্রীন৷ এবং স্ক্রিন টাইম পাসকোড ব্যবহার করুন . একটি ছোট শিশুর জন্য, আপনি সম্ভবত উভয়ই সক্ষম করতে চাইবেন। আপনি যদি ওয়েবসাইট ডেটা অন্তর্ভুক্ত করতে চান তবে ইউটিলিটি শুধুমাত্র সাফারির সামগ্রিক ব্যবহারের পরিবর্তে পরিদর্শন করা নির্দিষ্ট ওয়েবসাইটগুলির বিশদ বিবরণ দেবে৷

একটি স্ক্রিন টাইম পাসকোড ব্যবহার করা কাউকে স্ক্রীন টাইম সেটিংসে পরিবর্তন করতে বাধা দেয় যদি না তাদের কাছে পাসকোড থাকে৷ যখন আপনি চেকবক্স চিহ্নিত করেন, তখন আপনাকে প্রবেশ করতে বলা হবে এবং তারপরে একটি চার-সংখ্যার স্ক্রীন টাইম পাসকোড নিশ্চিত করতে বলা হবে৷

মনে রাখবেন যে আপনি iOS-এ আপনার সন্তানের জন্য একটি স্ক্রীন টাইম পাসকোড ব্যবহার করলে, পাসকোডটি এখানে একই হবে। তাই আপনি যদি এটিকে আপনার Mac এ পরিবর্তন করেন, পরিবর্তনটি iOS এবং এর বিপরীতে প্রযোজ্য হবে৷

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

স্ক্রীনের সময় সীমা এবং সীমাবদ্ধতা সেট আপ করুন

উপরের থেকে শুরু করা এবং স্ক্রীন টাইমের মধ্যে প্রতিটি বিকল্পের মাধ্যমে আপনার উপায়ে কাজ করা ভাল। আপনি লক্ষ্য করবেন যে কিছু স্ক্রীন টাইম বৈশিষ্ট্য আপনার ম্যাকের ক্লাসিক অভিভাবকীয় নিয়ন্ত্রণের সাথে ব্যবহার করা বৈশিষ্ট্যগুলির সাথে বেশ মিল রয়েছে৷

ডাউনটাইম

আপনি যদি আপনার সন্তানের iOS ডিভাইসে স্ক্রীন টাইম ব্যবহার করেন, তাহলে সেই সেটিংসগুলি Mac-এ নিয়ে যাবে। কিন্তু যদি স্ক্রীন টাইম আপনার কাছে সম্পূর্ণ নতুন হয়, তবে নির্দিষ্ট সময়গুলিতে আপনার সন্তানের ডিভাইসের ব্যবহার সীমিত করার জন্য ডাউনটাইম নির্ধারণ করা একটি দুর্দান্ত উপায়। আপনি তাদের প্রয়োজনীয় নির্দিষ্ট অ্যাপ এবং ক্রিয়াকলাপগুলিতে সীমাবদ্ধ করতে পারেন, যেমন ফোন কল৷

এটি সেট আপ করতে:

  1. চালু করুন ক্লিক করুন ডাউনটাইম সক্ষম করতে বোতাম।
  2. প্রতিদিন ব্যবহার করে ডাউনটাইমের জন্য একটি টাইম ফ্রেম সেট করুন অথবা কাস্টম . কাস্টম নির্বাচন করা হচ্ছে আপনাকে প্রতিদিন ফাইন-টিউন করতে দেয়। আপনি সপ্তাহান্তে আরো সময় দিতে পারেন, উদাহরণস্বরূপ।
  3. যদি আপনি একটি স্ক্রীন টাইম পাসকোড সেট আপ করেন, তাহলে আপনি ব্লক অ্যাট ডাউনটাইম এর জন্য আরেকটি বিকল্প দেখতে পাবেন . আপনি বর্ণনা থেকে দেখতে পাচ্ছেন, এটি ডাউনটাইম চলাকালীন আপনার সন্তানকে তাদের ডিভাইস ব্যবহার করা থেকে ব্লক করবে।
বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

মনে রাখবেন যে এই ডাউনটাইম সেটিংস সমস্ত ডিভাইসে প্রযোজ্য হবে যেখানে আপনার সন্তান তার iCloud অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করবে।

অ্যাপের সীমা

অ্যাপ সীমা বিভাগটি এমন একটি যা আপনি সম্ভবত সেট আপ করতে কিছুটা সময় ব্যয় করতে চাইবেন। এটি আপনাকে আপনার সন্তান যে অ্যাপগুলি ব্যবহার করতে পারে তার জন্য সীমা তৈরি করতে দেয়, সেগুলি কত দিন এবং কতক্ষণ ব্যবহার করতে পারে তা সহ।

এছাড়াও, আপনি একটি বিভাগের মধ্যে অ্যাপ্লিকেশন বিভাগ বা নির্দিষ্ট অ্যাপ্লিকেশন সীমিত করতে পারেন। সুতরাং আপনি নমনীয়তা একটি ভাল পরিমাণ আছে. শুরু করতে:

  1. প্লাস সাইন বোতামে ক্লিক করুন একটি অ্যাপ সীমা যোগ করতে।
  2. আপনি যে বিভাগগুলি অন্তর্ভুক্ত করতে চান তার পাশের বাক্সগুলি চিহ্নিত করুন৷ বিকল্পভাবে, আপনি একটি বিভাগ প্রসারিত করতে তীরটিতে ক্লিক করতে পারেন এবং এর মধ্যে কিছু অ্যাপ বাছাই করতে পারেন।
  3. একবার আপনি অ্যাপগুলি নির্বাচন করলে, নীচে সময়সীমা সেট করুন৷ ডাউনটাইমের মতো, আপনি প্রতিদিন বেছে নিতে পারেন অথবা কাস্টম . আপনি আপনার সন্তানকে এই অ্যাপগুলি ব্যবহার করার অনুমতি দিতে চান এমন ঘন্টা এবং মিনিট লিখুন।
  4. সম্পন্ন ক্লিক করুন যখন আপনি শেষ করেন।
বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

আপনি যদি আপনার সন্তানের জন্য সেট আপ করা সীমা পরিবর্তন করতে চান (অ্যাপ বা সময় যাই হোক না কেন), তালিকা থেকে একটি সীমা নির্বাচন করুন এবং সীমা সম্পাদনা করুন ক্লিক করুন বোতাম একটি সীমা অপসারণ করতে, তালিকা থেকে এটি নির্বাচন করুন এবং বিয়োগ চিহ্ন ক্লিক করুন৷ বোতাম।

সর্বদা অনুমোদিত

এই স্ক্রীন টাইম বিভাগটি আপনাকে আপনার সন্তানকে সব সময় নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করার অনুমতি দেয়। এটি সেই জায়গা যেখানে আপনি আপনার সন্তানের নির্ধারিত ডাউনটাইম চলাকালীন ব্যবহার করার জন্য ফেসটাইম বা বার্তাগুলির মতো অ্যাপগুলি নির্বাচন করতে পারেন, অথবা আপনি যদি সমস্ত অ্যাপ এবং বিভাগ নির্বাচন করেন অ্যাপ সীমা বিভাগে।

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

কন্টেন্ট এবং গোপনীয়তা

সামগ্রী এবং গোপনীয়তা স্ক্রীন টাইমের বিভাগটি হল যেখানে আপনি ওয়েবসাইটগুলিকে সীমাবদ্ধ করতে পারেন, সিনেমা এবং টিভি শোগুলির জন্য অনুমোদিত রেটিং বেছে নিতে পারেন, ক্রয় বা ডাউনলোড সীমিত করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

আপনি বিষয়বস্তু এবং গোপনীয়তার চারটি ক্ষেত্রে কাজ করবেন:সামগ্রী , স্টোর , অ্যাপস , এবং অন্যান্য .

সামগ্রী

সামগ্রীর শীর্ষে বিভাগে, আপনি যেকোনো ওয়েবসাইটে অ্যাক্সেসের অনুমতি দিতে, প্রাপ্তবয়স্কদের সাইটগুলিকে সীমিত করতে বা শুধুমাত্র নির্দিষ্ট ওয়েবসাইটগুলিকে অনুমতি দিতে বেছে নিতে পারেন৷

আপনি ওয়েবসাইট সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নিলে (হয় প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইট সীমিত করুন অথবা শুধুমাত্র অনুমোদিত ওয়েবসাইট ), আপনি একটি কাস্টমাইজ দেখতে পাবেন৷ বোতাম প্রদর্শিত হবে। এটিতে ক্লিক করুন, তারপর প্লাস ব্যবহার করুন৷ এবং বিয়োগ চিহ্ন ওয়েবসাইট যোগ এবং অপসারণ এই বিভাগে বোতাম. আপনার যোগ করা একটি সাইট সম্পাদনা করতে, এটি নির্বাচন করুন এবং গিয়ার ক্লিক করুন৷ বোতাম।

একবার আপনি ওয়েব সামগ্রীর জন্য সেটিংস শেষ করলে, সেই আইটেমগুলিকে অনুমতি দিন-এর অধীনে চিহ্নিত করুন৷ যেটা আপনি চান আপনার সন্তানের অ্যাক্সেস থাকুক।

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

স্টোর

চলচ্চিত্র, টিভি শো, অ্যাপ, বই, পডকাস্ট এবং অন্যান্য অনুরূপ মিডিয়ার জন্য, স্টোরে যান অধ্যায়. আপনার দেশ বা অঞ্চল ডিফল্টরূপে সেট করা উচিত, কিন্তু যদি তা না হয়, তাহলে এর জন্য রেটিং-এ এটি বেছে নিন ড্রপডাউন বক্স।

তারপরে আপনি আপনার সন্তানের জন্য সিনেমা, শো এবং অ্যাপগুলির পাশাপাশি স্পষ্ট বই বা অন্যান্য সামগ্রীর জন্য আপনি যে রেটিং এবং বয়সগুলিকে অনুমতি দিতে চান তা নির্বাচন করতে পারেন৷ এর নীচে, আইফোন বা আইপ্যাড থাকলে আপনি iOS-এ অনুমতি দিতে চান এমন ক্রিয়াগুলির জন্য বাক্সগুলি চিহ্নিত করুন৷ এটি আপনাকে সিদ্ধান্ত নিতে দেয় যে আপনার সন্তান অ্যাপ ইনস্টল করতে এবং মুছে ফেলতে পারে এবং অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা করতে পারে।

পাসওয়ার্ড প্রয়োজন এর অধীনে , চিহ্নিত করুন আপনার সন্তানকে সবসময় দোকানে কেনাকাটার জন্য পাসওয়ার্ড দিতে হবে নাকি কেনাকাটার 15 মিনিট পরে।

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

অ্যাপস এবং অন্যান্য

বিষয়বস্তু এবং গোপনীয়তার শেষ দুটি ক্ষেত্র আপনাকে অতিরিক্ত আইটেম বাছাই করতে দেয় যা আপনি আপনার সন্তানের জন্য অনুমতি দিতে চান। অ্যাপস-এ ক্যামেরা, মেল এবং Safari থেকে অন্যান্য-এ পাসকোড, অ্যাকাউন্ট এবং সেলুলার ডেটা পরিবর্তন করতে ট্যাব ট্যাব, শুধুমাত্র আপনি অনুমতি দিতে চান আইটেম চিহ্নিত করুন.

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

স্ক্রিন টাইম বিকল্পগুলি পরিবর্তন করা

আপনি যদি কখনও স্ক্রীন টাইম পাসকোড সরাতে বা পরিবর্তন করতে চান, ওয়েবসাইট ডেটা সহ বন্ধ করতে চান, বা আপনার সন্তানের জন্য স্ক্রীন টাইম বন্ধ করতে চান, বিকল্পগুলি ক্লিক করুন স্ক্রীন টাইম উইন্ডোর নীচে-বামে বোতাম।

স্ক্রীন টাইম রিপোর্ট

আপনার সন্তানের জন্য অ্যাপের ব্যবহার, বিজ্ঞপ্তি এবং পিকআপগুলি নিরীক্ষণ করতে, আপনার কাছে স্ক্রীন টাইম বিভাগে এই তিনটি সহজ প্রতিবেদন বিভাগ রয়েছে৷

এটি আপনাকে ডেটা দেখতে দেয় যে কতক্ষণ আপনার সন্তান একটি নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করেছে বা সে কী বিজ্ঞপ্তি পেয়েছে এবং কোন অ্যাপ থেকে। তারা কতবার তাদের ডিভাইসটি তুলেছে এবং এটি করার পরে তারা কোন অ্যাপটি প্রথমে অ্যাক্সেস করেছে তাও আপনি দেখতে পারেন৷

আপনি সময়কাল, অ্যাপ, অ্যাপ বিভাগ, ওয়েবসাইট বা ডিভাইস অনুসারে প্রতিটি প্রতিবেদন দেখতে পারেন। তাই আপনি শুধুমাত্র আপনার Mac এ আপনার সন্তানের কার্যকলাপ নিরীক্ষণ করতে পারবেন না, তার iOS ডিভাইসেও।

বিষয়বস্তু সীমাবদ্ধ করুন এবং ম্যাকে স্ক্রীন টাইম সহ বাচ্চাদের জন্য সীমা সেট করুন

পিতামাতার নিয়ন্ত্রণের জন্য স্ক্রীন টাইম ব্যবহার করুন

ম্যাকের স্ক্রিন টাইম বৈশিষ্ট্যটি আপনার সন্তানের স্ক্রীন টাইম সীমিত করার পাশাপাশি ডিজিটাল বিশ্বে আরও নিরাপদ রাখার জন্য আপনাকে দুর্দান্ত বিকল্প এবং নমনীয়তা দেয়। এছাড়াও, আপনি একটি সুবিধাজনক জায়গায় আপনার সন্তানের ম্যাক কার্যকলাপ সহ তার মোবাইল ডিভাইসগুলি নিরীক্ষণ করতে পারেন৷

আপনি যদি নিজের এবং আপনার সন্তানের জন্য স্ক্রীন টাইম ব্যবহার করতে আগ্রহী হন, তাহলে স্ক্রিন টাইম বৈশিষ্ট্যটি কীভাবে আপনার ফোনের আসক্তি কমাতে সাহায্য করতে পারে তা একবার দেখুন৷

ইমেজ ক্রেডিট:AndrewLozovyi/Depositphotos


  1. কিভাবে আইফোনে বাচ্চাদের জন্য স্ক্রীন টাইম সেট আপ করবেন

  2. টাইম মেশিনের সাহায্যে কীভাবে ম্যাকের ব্যাক আপ নেওয়া যায়

  3. কীভাবে টাইম মেশিন দিয়ে আপনার ম্যাক পুনরুদ্ধার করবেন

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?