কম্পিউটার

উইন্ডোজে "ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না" কীভাবে ঠিক করবেন?

দেখা যাচ্ছে, নেটওয়ার্ক ট্রাবলশুটার চালানোর চেষ্টা করার সময়, ব্যবহারকারীদের দেখানো হয় “DNS সার্ভার সাড়া দিচ্ছে না " ভুল বার্তা. এটি হওয়ার কারণটি ত্রুটি থেকেই বেশ স্পষ্ট। যাইহোক, কি কারণে DNS সার্ভার সাড়া না দিতে পারে? এর উত্তর দেওয়ার জন্য, আপনাকে ব্যবহার করা হচ্ছে এমন DNS সার্ভারের দিকে নজর দিতে হবে এবং সেই বর্তমান অবস্থায় এটির সাথে কোনো রিপোর্ট করা সমস্যা থাকলে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে প্রশ্নে থাকা ত্রুটি বার্তাটি সমাধান করা যায় তাই শুধু অনুসরণ করুন৷

উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, অন্যান্য কারণগুলিও রয়েছে যা প্রশ্নে ত্রুটি বার্তার কারণ হতে পারে। কিছু ক্ষেত্রে, আপনার সিস্টেমে ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির কারণে সমস্যা দেখা দিতে পারে, অন্যদের ক্ষেত্রে, সমস্যাটি দূষিত DNS ক্যাশের কারণে হতে পারে। আমরা শুরু করার আগে, আসুন আমরা প্রথমে সম্ভাব্য কারণগুলির মধ্য দিয়ে যাই যাতে আমরা সমস্যার সমাধান করার জন্য আপনি যে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন তা উল্লেখ করার আগে আপনি সমস্যার একটি বোঝাপড়া প্রতিষ্ঠা করেন৷

"DNS সার্ভার সাড়া দিচ্ছে না" ত্রুটির কারণ কি?

  • DNS সার্ভার ডাউন — প্রশ্নে সমস্যাটি হতে পারে এমন প্রথম কারণ হল যখন আপনার বর্তমান DNS সার্ভার ডাউন থাকে এবং এইভাবে পৌঁছানো যায় না। এই ধরনের পরিস্থিতিতে, আপনি সমস্যার সমাধান করতে আপনার DNS সার্ভার পরিবর্তন করতে পারেন।
  • DNS ক্যাশে — কিছু ক্ষেত্রে, উল্লিখিত ত্রুটি বার্তাটি আপনার সিস্টেমে ক্ষতিগ্রস্ত বা দূষিত DNS ক্যাশের কারণেও দেখা দিতে পারে। যদি এই ক্ষেত্রে প্রযোজ্য হয়, তাহলে সমস্যা সমাধানের জন্য আপনাকে কেবল এটি পরিষ্কার করতে হবে।
  • তৃতীয়-পক্ষের হস্তক্ষেপ — অবশেষে, সমস্যাটিও আসতে পারে যখন একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন এতে হস্তক্ষেপ করে। এটি ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছে যে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এটি একটি বড় উদাহরণ। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে ত্রুটি এড়ানোর জন্য সমস্যাযুক্ত প্রোগ্রামটি বন্ধ করতে হবে।

এখন যেহেতু আমরা সম্ভাব্য কারণগুলির তালিকার মধ্য দিয়ে চলেছি, আসুন আমরা বিভিন্ন পদ্ধতির সাথে শুরু করি যা আপনি প্রশ্নযুক্ত সমস্যাটি সমাধান করতে ব্যবহার করতে পারেন। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন সরাসরি এতে ঝাঁপিয়ে পড়ি।

ডিফল্ট DNS সার্ভার ব্যবহার করুন

আপনি যখন প্রশ্নে সমস্যাটির সম্মুখীন হন তখন আপনার প্রথমে যা করা উচিত তা হল আপনার নেটওয়ার্ক সেটিংস পরীক্ষা করা এবং নিশ্চিত করা যে আপনি আপনার ডিফল্ট DNS সার্ভার ব্যবহার করছেন। আপনার সিস্টেমে ব্যবহৃত ডিফল্ট DNS সার্ভারটি আপনার ISP দ্বারা পরিচালিত হয়। যেমন, DNS সার্ভারে সমস্যা হওয়ার সম্ভাবনা ISP দ্বারা সহজে প্রচার করা হয় যাতে গ্রাহকদের কোনো সমস্যা না হয়।

যদি আপনি একটি তৃতীয় পক্ষের DNS সার্ভার ব্যবহার করেন, তাহলে আপনার ডিফল্ট DNS সার্ভারে ফিরে যেতে হবে এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে হবে। নিচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, কন্ট্রোল প্যানেল খুলুন আপনার সিস্টেমে। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  2. কন্ট্রোল প্যানেল উইন্ডোতে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ নেভিগেট করুন . উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  3. সেখানে, নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার-এ ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  4. এখন, সংযোগ, সামনে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  5. যে উইন্ডোটি খোলে, সেখানে বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন বোতাম উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  6. এটি করার পরে, ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)-এ ডাবল ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  7. ফলো-আপ উইন্ডোতে, নিশ্চিত করুন যে স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা প্রাপ্ত হয় বিকল্প নির্বাচন করা হয়। তারপর, ঠিক আছে ক্লিক করুন উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  8. ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 (TCP/IPv6)-এর জন্যও একই কাজ করুন সেইসাথে।
  9. এটি করার পরে, এগিয়ে যান এবং আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷
  10. আপনার পিসি বুট হয়ে গেলে, দেখুন সমস্যা এখনও আছে কিনা।

ডিএনএস ক্যাশে সাফ করুন

এটি দেখা যাচ্ছে, কিছু ক্ষেত্রে উপরে উল্লিখিত সমস্যাটি দুর্নীতি বা DNS ক্যাশে ক্ষতির কারণেও হতে পারে। যখন এটি ঘটবে, আপনাকে DNS ক্যাশে ফ্লাশ করতে হবে এবং তারপর সমস্যাটি সমাধান করতে আপনার সিস্টেমে আবার DNS নিবন্ধন করতে হবে। এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, স্টার্ট মেনু খুলুন এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন . প্রদর্শিত ফলাফলে ডান-ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে, প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  2. কমান্ড প্রম্পট উইন্ডো খোলা হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি একে একে টাইপ করুন:
    ipconfig /flushdns
    ipconfig /registerdns
    ipconfig /release
    ipconfig /renew
    উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  3. এটি করার পরে, এগিয়ে যান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  4. আপনার পিসি বুট হয়ে গেলে, দেখুন সমস্যা থেকে যায় কিনা।

ডিএনএস সার্ভার পরিবর্তন করুন

প্রশ্নে থাকা ত্রুটির বার্তাটি সমাধান করার আরেকটি উপায় হল আপনার DNS সার্ভার পরিবর্তন করা। দেখা যাচ্ছে, বর্তমান ডিএনএস পৌঁছানো যাচ্ছে না বলে সমস্যাটি হচ্ছে। যেমন, আপনি আপনার DNS সার্ভারটিকে Google বা Cloudflare থেকে একটি ভিন্ন তৃতীয় পক্ষের DNS সার্ভারে পরিবর্তন করে এটি সংশোধন করতে পারেন। এটি করা বেশ সহজ, কেবল নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার টাস্কবারের নেটওয়ার্ক আইকনে ডান-ক্লিক করুন এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস বেছে নিন বিকল্প প্রদান করা হয়। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  2. সেটিংস উইন্ডোতে, অ্যাডভান্সড নেটওয়ার্ক সেটিংস-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  3. অতঃপর, আরও নেটওয়ার্ক অ্যাডাপ্টার বিকল্পগুলি ক্লিক করে এটি অনুসরণ করুন৷ উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  4. পপ আপ হওয়া উইন্ডোতে, আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে, প্রপার্টি বেছে নিন বিকল্প।
  5. ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4)-এ ডাবল ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  6. নীচে, নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন বেছে নিন বিকল্প।
  7. এর পরে, যথাক্রমে নিম্নলিখিত DNS সার্ভারগুলি প্রদান করুন৷ আপনি হয় Google অথবা Cloudflare-এর সাথে যেতে পারেন।
    Google: 
    8.8.8.8 
    8.8.4.4
    Cloudflare:
    1.1.1.1
    1.0.0.1
    উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  8. এটি হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  9. আপনার পিসি বুট হয়ে গেলে, দেখুন সমস্যা এখনও আছে কিনা।

নেটওয়ার্ক রিসেট করুন

আপনার নেটওয়ার্ক সেটিংসে কিছু সমস্যার কারণে হাতে সমস্যাটি ঘটতে পারে। এই ধরনের ক্ষেত্রে, আপনি যা করতে পারেন তা হল আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট যা আপনার সিস্টেমে আপনার নেটওয়ার্ক সেটআপ পুনরায় করবে। যেমন, কোনো ভুল কনফিগারেশন সমস্যা সৃষ্টি করলে, তা সংশোধন করা হবে। এটি করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, Windows কী + I টিপে সেটিংস উইন্ডো খুলুন আপনার কীবোর্ডে। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  2. সেটিংস উইন্ডোতে, নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়েছে।
  3. আপনি একবার সেখানে গেলে, উন্নত নেটওয়ার্ক সেটিংস ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  4. সেখানে, নেটওয়ার্ক রিসেট-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  5. অবশেষে, এখনই রিসেট করুন ক্লিক করুন আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে বোতাম। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  6. একবার এটি হয়ে গেলে, সমস্যাটি এখনও ঘটছে কিনা তা পরীক্ষা করুন।

ক্লিন বুট সম্পাদন করুন

অবশেষে, যদি কোনো পদ্ধতিই আপনার জন্য সমস্যার সমাধান না করে, তাহলে ত্রুটির বার্তাটি সম্ভবত আপনার সিস্টেমে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের হস্তক্ষেপের কারণে ঘটছে। সাধারণত, এটি আপনার সিস্টেমে ইনস্টল করা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের সাথে যুক্ত হতে পারে। যাইহোক, খুব কমই, এমন কিছু ঘটনা ঘটতে পারে যেখানে অন্য অ্যাপের কারণেও সমস্যা হতে পারে।

যেমন, তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি সত্যিই অপরাধী কিনা তা দেখতে আপনি একটি পরিষ্কার বুট করতে পারেন। একটি ক্লিন বুট ব্যাকগ্রাউন্ডে চলমান শুধুমাত্র প্রয়োজনীয় পরিষেবাগুলির সাথে আপনার সিস্টেম শুরু করে। আপনি একবার ক্লিন বুট করার পরে যদি সমস্যাটি চলে যায় তবে এটি স্পষ্ট হবে যে সমস্যাটি একটি তৃতীয় পক্ষের অ্যাপের কারণে। এই ধরনের ক্ষেত্রে, আপনি অপরাধী খুঁজে বের করতে পরিষেবাগুলিকে আবার সক্ষম করতে পারেন। আমরা আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দিয়ে শুরু করার সুপারিশ করব। ক্লিন বুট করার জন্য নিচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, Windows কী + R টিপে রান ডায়ালগ বক্স খুলুন .
  2. তারপর, রান ডায়ালগ বক্সে, msconfig টাইপ করুন এবং এন্টার কী চাপুন। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  3. সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে, পরিষেবাগুলিতে স্যুইচ করুন ট্যাব।
  4. আপনি একবার সেখানে গেলে, সমস্ত Microsoft পরিষেবা লুকান-এ ক্লিক করুন চেক বক্স প্রদান করা হয়েছে। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  5. এর পর, সব নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন বোতাম টিপুন এবং তারপরে প্রয়োগ করুন টিপুন উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  6. তারপর, স্টার্টআপে স্যুইচ করুন ট্যাব এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন বিকল্প উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  7. টাস্ক ম্যানেজার উইন্ডোতে, পৃথকভাবে অ্যাপগুলিতে ক্লিক করুন এবং তারপরে অক্ষম করুন ক্লিক করুন বোতাম দেওয়া হয়েছে। উইন্ডোজে  ডিএনএস সার্ভার সাড়া দিচ্ছে না  কীভাবে ঠিক করবেন?
  8. এটি করার পরে, এগিয়ে যান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  9. আপনার পিসি ক্লিন বুট করার পরেও সমস্যাটি আছে কিনা দেখুন৷

  1. DNS সার্ভার সাড়া দিচ্ছে না - উইন্ডোজ 10-এ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে ঠিক করবেন DNS সার্ভার সাড়া দিচ্ছে না – Windows 10

  3. Windows 11 এ DNS সার্ভার সাড়া দিচ্ছে না কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন