কম্পিউটার

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না? জানা গেছে যে Windows 10-এর স্লিপ মোড সম্পর্কে অনেক সমস্যা রয়েছে, যেমন স্লিপ মোড অনুপস্থিত বা গ্রে আউট বা স্লিপ মোড সঠিক কারণ ছাড়াই কাজ করে না।

যেহেতু Windows 10-এ স্লিপ মোড খুবই প্রয়োজনীয়, আপনি পাওয়ার সঞ্চয় করতে পারবেন অথবা আপনি ফিরে আসার পর যত তাড়াতাড়ি সম্ভব Windows 10 কে জাগিয়ে তুলতে চান৷

কিন্তু যা আপনাকে হতাশ করে তা হল আপনি স্লিপ মোডে পড়তে পারবেন না বা উইন্ডোজ 10-এ স্লিপ মোড ধূসর হয়ে যাবে। উপরের বিশ্লেষণ থেকে, এখানে উইন্ডোজ 10-এ এই স্লিপ মোড কাজ করছে না এমন সমস্যা সমাধানের সবচেয়ে গ্রহণযোগ্য এবং কার্যকর উপায়গুলি অফার করে। পি>

সমাধান:

  • 1:স্লিপ মোড সেটিংস চেক করুন
  • 2:উন্নত পাওয়ার প্ল্যান সেটিংস পরিবর্তন করুন
  • 3:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

সমাধান 1:স্লিপ মোড সেটিংস চেক করুন

কিছু ক্ষেত্রে, এই শর্তে যে আপনি Windows 10 এর জন্য পাওয়ার প্ল্যান সেটিংস পরিবর্তন করেছেন, ঘুম মোড ভালভাবে কাজ করতে ব্যর্থ হতে পারে। এখন আপনার কাছে সঠিক উন্নত পাওয়ার প্ল্যান সেটিংস আছে তা নিশ্চিত করার জন্য আপনাকে সুপারিশ করা হচ্ছে যার সাহায্যে স্লিপ মোড নিখুঁতভাবে পারফর্ম করার জন্য যোগ্য৷

1. অনুসন্ধান করুন পাওয়ার এবং ঘুম সেটিংস অনুসন্ধান বাক্সে এবং এন্টার টিপুন .

2. পাওয়ার এবং ঘুম বিকল্পের অধীনে, অতিরিক্ত পাওয়ার সেটিংস বেছে নিন .

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

3. প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ . আপনি যদি পাওয়ার প্ল্যান হিসাবে ব্যালেন্সড সেট করে থাকেন, তাহলে এর পাশে পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন-এ ক্লিক করুন, যদি না হয়, আপনার সেটিংস অনুযায়ী ডানদিকে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

4. ডিসপ্লে বন্ধ করুন চেক করুন এবং কম্পিউটারটিকে ঘুমাতে রাখুন সেটিংস।

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

এই ধাপে, আপনি দুটি বিকল্প সঠিকভাবে বেছে নিয়েছেন কিনা তা পরীক্ষা করতে পারেন। উদাহরণস্বরূপ, একবার আপনি কম্পিউটারকে কখনই ঘুমোবেন না সেট করে নিলে, অবশ্যই, স্লিপ মোড কাজ করতে পারে না বা Windows 10 এ স্লিপ মোড অনুপস্থিত।

সমস্ত স্লিপ মোড সেটিংস ভাল অবস্থায় আছে, কিন্তু আপনি এখনও স্লিপ মোডটি স্বাভাবিকভাবে কাজ করতে অক্ষম, বা আগের মতো স্লিপ মোড অনুপস্থিত, নিম্নলিখিত পদ্ধতিগুলি করুন৷

সমাধান 2:উন্নত পাওয়ার প্ল্যান সেটিংস পরিবর্তন করুন

কখনও কখনও, যখন কিছু সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ডিভাইস Windows 10-এ খুব বেশি সক্রিয় থাকে, তখন আপনার Windows 10-কে জাগ্রত থাকতে হবে এবং এইভাবে ঘুমের মোড কাজ করছে না বা এমনকি অনুপস্থিত। যদি এটি হয়, তাহলে ঘুমের মোড কাজ করছে না তা ঠিক করতে আপনাকে আপনার উন্নত পাওয়ার প্ল্যান সামঞ্জস্য করতে হবে।

1. পাওয়ার প্ল্যানের জন্য সেটিংস পরিবর্তন করুন প্যানেল, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন খুঁজুন .

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

2. ঘুম মোড সম্পর্কিত সমস্ত সেটিংস পরিবর্তন করুন। উদাহরণস্বরূপ, এখানে কম্পিউটারকে অনুমতি দিন বেছে নিন ঘুমাতে বরং ঘুমতে অলসতা রোধ করুন , যেহেতু আপনি একবার ঘুমাতে অলসতা রোধ করতে বেছে নেন, তাই স্লিপ মোড একবারে কাজ করতে পারে না।

উইন্ডোজ 10 এ স্লিপ মোড কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

এখানে মাল্টিমিডিয়া সেটিংসের জন্য একটি সমন্বয় করার পাশাপাশি, USB বা ডিসপ্লে পাওয়ার বিকল্পগুলি উপলব্ধ। যতক্ষণ না আপনি এই সেটিংটি পরিবর্তন করে অনুপস্থিত স্লিপ মোড ঠিক করতে ব্যর্থ হন, ততক্ষণ পর্যন্ত আপনাকে অন্যান্য ডিভাইসের সেটিংস পরিবর্তন করার চেষ্টা করার পরামর্শ দেওয়া হচ্ছে যতক্ষণ না স্লিপ মোড কাজ করছে না সমস্যাটি পুরোপুরি সমাধান করা হয়।

সমাধান 3:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

Windows 10-এ স্লিপ মোডের লক্ষ্য হল আমাদের জন্য ঘুমের অবস্থার মধ্যে পড়ে যাওয়ার এবং Windows 10 কে জাগিয়ে তোলার জন্য যখন আমরা পিসি ব্যবহার করতে চাই তখনই আমাদের জন্য সুবিধা আনতে।

শুধুমাত্র স্বাভাবিক স্লিপ মোডের মাধ্যমে আপনি সত্যিই সুবিধা উপভোগ করতে পারেন। এইভাবে, কাজের সমস্যার বাইরে ঘুমের মোড সমাধান করা অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং চাপের বিষয়।

এটি উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে পরিচিত, উইন্ডোজ 10-এ ডিসপ্লে অ্যাডাপ্টার একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর, এবং যেহেতু স্লিপ মোড ডিসপ্লেতে নিজেকে দেখায়, বা অন্য কথায়, স্লিপ মোড ডিসপ্লে অ্যাডাপ্টারের সাথে যুক্ত। অক্ষত এবং অক্ষত গ্রাফিক্স কার্ড ড্রাইভার ছাড়া, Windows 10-এ আপনার স্লিপ মোড কাজ করতে পারে না বা অনুপস্থিতও থাকে৷

অতএব, আপনার গ্রাফিক্স ড্রাইভারকে আপ-টু-ডেট রাখা আপনার জন্য অপরিহার্য। আপনি Windows 10-এ স্লিপ মোড কাজ করছে না বা অনুপস্থিত ঠিক করার জন্য উপরের সমস্ত সমাধানগুলি চেষ্টা করে থাকলে, কিন্তু কোন লাভ না হয়, আপনি Windows 10-এর জন্য আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন।

গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার ক্ষেত্রে, আপনি যে গ্রাফিক্স কার্ড ব্যবহার করছেন, Intel HD বা AMD বা ATI গ্রাফিক্স কার্ড যাই হোক না কেন, আপনি হয় অফিসিয়াল সাইটে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন অথবা স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারেন।

যাইহোক, আপনি যদি একজন কম্পিউটার অভিজ্ঞ না হন, তবে আপনার নিজের উপর গ্রাফিক্স আপডেট করা একটু জটিল বলে মনে হয়। যদি এটি হয়, আপনি ভাল কিছু টিউটোরিয়াল পড়ুন যান.

AMD গ্রাফিক্স ব্যবহারকারীদের জন্য, ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে AMD গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করুন৷

Intel HD গ্রাফিক্স ব্যবহারকারীদের জন্য, Windows 10 এ Intel HD গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করুন

NVIDIA গ্রাফিক্স ব্যবহারকারীদের জন্য, Windows 10-এ NVIDIA গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করার পরামর্শ নিন।

এগুলোর সাহায্যে, আপনি সহজেই গ্রাফিক্স ড্রাইভার আপডেট করতে সক্ষম, এবং এইভাবে, Windows 10-এ যে স্লিপ মোড কাজ করছে না, হয় সেটি অনুপস্থিত বা ধূসর হয়ে গেছে, সেই অনুযায়ী সমাধান করা হয়েছে।

সামগ্রিকভাবে, এই পোস্টে নজর রাখুন, আপনি Windows 10 এ স্লিপ মোড সমস্যার সমাধান করতে পারেন।


  1. উইন্ডোজ 10 টাচস্ক্রিন কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  2. Windows 8.1 এ কাজ করছে না স্লিপ মোড কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট মোড কাজ করছে না তা ঠিক করবেন?

  4. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন