কম্পিউটার

Windows 10 এ Taskhostw.Exe প্রক্রিয়া কি? এটা কি ভাইরাস, নাকি নিরাপদ?

টাস্ক ম্যানেজারে taskhostw.exe প্রক্রিয়ার কারণে আপনি যদি উচ্চ সিপিইউ ব্যবহার লক্ষ্য করেন তবে এটি বোধগম্য যে আপনি চিন্তিত। সুতরাং, আপনি যদি এটি সম্পর্কে আরও জানতে চান এবং কিভাবে taskhostw.exe প্রক্রিয়ার যত্ন নিতে চান, পোস্টটি পড়তে থাকুন।

এখানে আমরা ব্যাখ্যা করব taskhostw.exe কি, এটা কি করে এবং এটা ক্ষতিকর কিনা।

সাধারণত, উচ্চ CPU ব্যবহার একটি ফাইল দ্বারা সৃষ্ট হয় যখন এটি সংক্রামিত হয়, বা রেজিস্ট্রি ফাইলগুলি দূষিত হয়। এই ধরনের ক্ষেত্রে, আমাদের সংক্রমণের জন্য সিস্টেমটি স্ক্যান করতে হবে এবং অবৈধ রেজিস্ট্রি এন্ট্রিগুলি ঠিক করতে হবে। এই সমস্যাটি মোকাবেলা করার দ্রুততম এবং সহজ উপায় হল একটি পিসি পরিষ্কার এবং অপ্টিমাইজেশন টুল ব্যবহার করা৷

এর জন্য, আমরা অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করার পরামর্শ দিই। এই টুলটি ব্যবহার করে, আপনি সিস্টেম থেকে অবৈধ রেজিস্ট্রি এন্ট্রি এবং পরিষ্কার সংক্রমণ ঠিক করতে পারেন, পুরানো ড্রাইভার আপডেট করতে পারেন, জাঙ্ক ফাইল মুছে ফেলতে পারেন, বিশৃঙ্খল ডেটা, পরিষ্কার গোপনীয়তা প্রকাশের ট্রেস এবং আরও অনেক কিছু করতে পারেন৷

অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ডাউনলোড করতে এখানে ক্লিক করুন৷

এছাড়াও, আপনি পণ্যটির একটি বিস্তৃত পর্যালোচনা পড়তে পারেন।

taskhostw.exe কি, এবং কিভাবে এটি ঠিক করবেন?

Taskhostw.exe একটি এক্সিকিউটেবল ফাইল যা মাইক্রোসফট দ্বারা তৈরি করা হয়েছে। এই ফাইলটি Windows 10 এর সাথে যুক্ত এবং এটি হোস্ট প্রোটোকল হিসাবে চিহ্নিত। এই এক্সিকিউটেবল ফাইলটির প্রাথমিক উদ্দেশ্য হল Windows 10 এ বুট করার সময় DLL পরিষেবা চালু করা।

দ্রষ্টব্য :DLL ফাইলগুলিতে নির্দেশাবলী থাকে যা পিসিকে নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে সাহায্য করে যেমন একটি প্রিন্টার ব্যবহার করা, হার্ড ড্রাইভে স্থান খোঁজা ইত্যাদি। এছাড়াও, DLL ফাইল একাধিক প্রোগ্রামের ক্ষমতা ব্যবহার করা সহজ করে তোলে। এটি ছাড়াও, Taskhostw.exe সিস্টেম শাটডাউনের সময় চলমান অ্যাপ্লিকেশন বা ওপেন সফ্টওয়্যার এবং প্রক্রিয়াগুলি সঠিকভাবে বন্ধ রয়েছে তা নিশ্চিত করতে কাজ করে৷

Taskhostw.exe-এর অবস্থান

C:\windows\system32 হল সেই অবস্থান যেখানে প্রকৃত taskhostw.exe ফাইল সংরক্ষণ করা হয়। এটি একটি লুকানো মাইক্রোসফ্ট স্বাক্ষরিত উইন্ডোজ ফাইল এবং সহজে দেখা যায় না। যাইহোক, আপনি টাস্ক ম্যানেজারে চলমান প্রক্রিয়া দেখতে পারেন। সংক্রমিত না হলে ফাইলটি নিরাপদ। সুতরাং, আপনি যখন একটি taskhostw.exe উচ্চ CPU শক্তি ব্যবহার করতে দেখেন, তার মানে ফাইলটি সংক্রামিত।

taskhostw.exe কি একটি ভাইরাস?

না, ফাইলটি কোনো ভাইরাস নয়, কিন্তু যদি এটি সিস্টেমকে ধীর করে দেয় এবং খুব বেশি শক্তি খরচ করে, তাহলে এটি সংক্রমিত বা দূষিত।

এটি বলেছে, হ্যাকাররা সাধারণত প্রকৃত ফাইলের নামের পিছনে দূষিত ফাইলগুলি লুকিয়ে রাখে যাতে ব্যবহারকারী তাদের সন্দেহ না করে। এমন ক্ষেত্রে সেরা উইন্ডোজ অ্যান্টিভাইরাস দিয়ে নিয়মিত সিস্টেম স্ক্যান করার পরামর্শ দেওয়া হয়। এটি সম্পর্কে আরও জানতে, উইন্ডোজের জন্য সেরা অ্যান্টিভাইরাস সম্পর্কে আমাদের পোস্ট পড়ুন৷

পাশাপাশি আপনি সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করতে পারেন, একটি শীর্ষ-রেটেড অ্যান্টিভাইরাস যা রিয়েল-টাইম সুরক্ষা, ম্যালওয়্যার এবং শোষণ সুরক্ষা প্রদান করে। এই টুলটি পেতে, এখানে ক্লিক করুন।

কিভাবে আপনি জানতে পারবেন যে taskhostw.exe সংক্রমিত হয়েছে নাকি?

যদি taskhostw.exe ফাইলটি C:\windows\system32-এ না থাকে, তাহলে এটি সংক্রমিত হয়। যদি ফাইলটি C:\Program Files সাবফোল্ডারে থাকে, তাহলে এটি বিপজ্জনক বা C:\documents and settings\username বা C:\Users\username-এর অধীনে সংরক্ষিত হয়, তাহলে নিঃসন্দেহে এটি সংক্রমিত।

Taskhostw.exe উচ্চ CPU ব্যবহারের কারণ

1. দুর্ঘটনাক্রমে সিস্টেম ফাইল মুছে ফেলা হচ্ছে

taskhostw.exe বা অন্যান্য সম্পর্কিত ফাইল DLL ফাইলের সাথে যুক্ত সিস্টেম ফাইল মুছে ফেলা হলে, taskhostw.exe-এর কারণে সমস্যার সম্মুখীন হতে পারেন

২. অ্যাপ্লিকেশানগুলির ভুল আনইনস্টলেশন

আপনি যদি কোনো অ্যাপ্লিকেশন ভুলভাবে আনইনস্টল বা ইনস্টল করে থাকেন, তাহলে আপনি taskhostw.exe-এ সমস্যার সম্মুখীন হতে পারেন।

3. দূষিত DLL ফাইল

DLL ফাইলগুলি আনইনস্টল করা বা অপসারণ করা taskhostw.exe দ্বারা উচ্চ CPU খরচের একটি সাধারণ কারণ। এর মানে, DLL ফাইলটি যেটা taskhostw.exe কল করে তা নষ্ট হয়ে গেলে, একটি ত্রুটি বা তার বেশি মেমরি খরচ হয়।

4. অবৈধ রেজিস্ট্রি এন্ট্রি

আপনার যদি দূষিত বা অবৈধ রেজিস্ট্রি কী থাকে, তাহলে taskhostw.exe ফাইলটি ত্রুটি দেখাবে৷

5. ভাইরাস আক্রমণ

ভাইরাস বা ম্যালওয়্যার ত্রুটির ফলে taskhostw.exe এর ক্ষতি করতে পারে।

6. ডিভাইস ড্রাইভারের সাথে সমস্যা

পুরানো বা দূষিত ডিভাইস ড্রাইভারগুলি DLL ফাইলগুলিতে হস্তক্ষেপ করে যা taskhostw.exe-এর সাথে সমস্যার দিকে পরিচালিত করে।

কিভাবে taskhostw.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন

1. সংক্রমণের জন্য সিস্টেম স্ক্যান করুন

হ্যাকাররা, হুমকি অভিনেতারা তাদের পদ্ধতিগুলিকে taskhostw.exe হিসাবে মাস্ক করে, সমস্যা সৃষ্টি করে এবং উচ্চ CPU শক্তি ব্যবহার করে। তাই, টাস্ক ম্যানেজারে চলমান ফাইলটি সংক্রামিত না হয় তা নিশ্চিত করতে, হুমকির জন্য সিস্টেমটি স্ক্যান করা প্রয়োজন। এটি সংক্রমণ পরিষ্কার করতে সাহায্য করবে এবং সিস্টেমটিকে আরও ক্ষতি থেকে রক্ষা করবে। Systweak Antivirus এর মত একটি শক্তিশালী নিরাপত্তা প্রোগ্রাম সিস্টেম থেকে সমস্ত সংক্রমণ পরিষ্কার করতে সাহায্য করবে। Windows 10 এবং পুরানো সংস্করণগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ, এটি রিয়েল-টাইম সুরক্ষা সহ সেরা সুরক্ষা সরঞ্জাম৷

২. সিস্টেম ফাইল চেকার সম্পাদন করুন

অনুপযুক্ত শাটডাউনের কারণে, সিস্টেম ফাইলগুলি দূষিত হতে পারে। সুতরাং, সিস্টেম ফাইল চেকার চলমান এই ধরনের ফাইলগুলি মেরামত করার জন্য উইন্ডোজ বিল্ট-ইন ফাইলের সুপারিশ করা হয়। এটি চালানোর জন্য, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

দ্রষ্টব্য: যেহেতু আপনি Windows 10 এ কাজ করছেন, আমরা প্রথমে ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) চালানোর পরামর্শ দিই:

1. এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন

2. এখন নিচের কমান্ডটি একের পর এক টাইপ করুন। নিশ্চিত করুন যে আপনি প্রতিটি কমান্ডের পরে এন্টার টিপুন:

Dism /Online /Cleanup-Image /CheckHealth

Dism /Online /Cleanup-Image /ScanHealth

Dism /Online /Cleanup-Image /RestoreHealth

প্রক্রিয়াটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

দ্রষ্টব্য: উপরের কর্ম সম্পাদন করার সময়, নিশ্চিত করুন যে আপনার সিস্টেম অনলাইন আছে।

3. উপরের ক্রিয়াটি সম্পাদন করার পরে, sfc /scannow and hit Enter/ টাইপ করুন

কমান্ডটি উইন্ডোজ ওএস ফাইলগুলির জন্য সিস্টেমটি স্ক্যান করবে। যদি কোনো ক্ষতিগ্রস্থ ফাইল সনাক্ত করা হয়, সেগুলি C:\Windows\System32\dllcache এ সংকুচিত ফোল্ডারে সংরক্ষিত ফাইলগুলির একটি ক্যাশড কপি দ্বারা প্রতিস্থাপিত হবে।

3. আপনার পিসি পুনরুদ্ধার করুন

taskhostw.exe উচ্চ সিপিইউ সমাধান করার আরেকটি উপায় হল সিস্টেম পুনরুদ্ধার করা। এই কার্যকরী উপায় আপনার সিস্টেমকে সিস্টেমে পুনরুদ্ধার করে যখন এই ধরনের কোন সমস্যা ছিল না। একটি সিস্টেম পুনরুদ্ধার করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. উইন্ডোজ সার্চ বারে সিস্টেম রিস্টোর টাইপ করুন৷

2. একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন> এটি সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো খুলবে৷

3. সিস্টেম সুরক্ষা ট্যাবে ক্লিক করুন> সিস্টেম পুনরুদ্ধার করুন৷

4. পরবর্তী টিপুন> একটি পুনরুদ্ধারের তারিখ নির্বাচন করুন>, পরবর্তী> সমাপ্ত করুন। পরিবর্তন করতে সিস্টেমকে পয়েন্ট পুনরুদ্ধার করতে দিন।

5. সিস্টেমটি রিবুট করুন এবং উচ্চ CPU ব্যবহার স্থির করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

4. দূষিত DLL ফাইলগুলি মেরামত করুন

ক্ষতিগ্রস্থ বা দূষিত DLL ফাইলগুলি taskhostw.exe ত্রুটি এবং উচ্চ CPU ব্যবহারের কারণ। তাই এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার ড্রাইভার আপডেট করা উচিত। এই ব্যবহারের জন্য, উন্নত সিস্টেম অপ্টিমাইজার. এই টুলটি একটি ড্রাইভার আপডেটার মডিউল অফার করে যা সমস্যাযুক্ত ড্রাইভার শনাক্ত করতে সাহায্য করে এবং কোন সমস্যার সম্মুখীন না হওয়ার জন্য তাদের আপডেট করে৷

5. সমস্যাযুক্ত সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

একটি প্রোগ্রাম ইনস্টল করার পরে, আপনি উচ্চ CPU ব্যবহারের সম্মুখীন হন; এর মানে হল প্রোগ্রামটি সঠিকভাবে ইনস্টল করা হয়নি। অতএব, আমরা সম্প্রতি ইনস্টল করা প্রোগ্রাম আপডেট করার পরামর্শ দিই। এর জন্য, আপনি সেরা সফ্টওয়্যার আপডেটার প্রোগ্রামগুলিতে আমাদের পোস্টটি পরীক্ষা করতে পারেন৷

6. Windows 10 আপডেট করুন

Taskhostw.exe ত্রুটিগুলি উইন্ডোজ আপডেট আপডেট করে সমাধান করা যেতে পারে। উইন্ডোজ আপডেট করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন
  2. আপডেট ও নিরাপত্তা ক্লিক করুন।
  3. আপডেটের জন্য চেক করুন এবং উইন্ডোজকে সর্বশেষ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে দিন।
  4. সিস্টেমটি রিবুট করুন এবং উচ্চ CPU ব্যবহারের সমস্যা পরীক্ষা করুন।

র্যাপ আপ

আমরা C:\windows\system32 থেকে taskhostw.exe সরানোর পরামর্শ দিই না। এছাড়াও, আমরা বিশ্বাস করি এটি সাহায্য করবে না। তাই, আমরা অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার এবং সিস্টউইক অ্যান্টিভাইরাস ব্যবহার করার পরামর্শ দিই উভয় টুলই taskhostw.exe সমস্যা সমাধানে সাহায্য করবে। যাইহোক, যদি আপনার কোন প্রশ্ন থাকে, দ্বিধা করবেন না, আমাদের আপনার ক্যোয়ারী ছেড়ে দিন। আমরা সাহায্য করতে পেরে খুশি হব!

FAQ –

প্রশ্ন 1. Taskhostw কি?

টাস্কহোস্টউ .exe ফাইলটি মাইক্রোসফ্ট দ্বারা উইন্ডোজ সার্ভিস স্টার্ট ম্যানেজারের একটি সফ্টওয়্যার উপাদান। এই ফাইলটির প্রধান কাজ হল যখনই কম্পিউটার বুট হয় তখন DLL এর উপর ভিত্তি করে Windows পরিষেবা দিয়ে Windows শুরু করা।

প্রশ্ন 2। আমি কিভাবে Taskhostw.exe থেকে পরিত্রাণ পেতে পারি?

সংক্রামিত Taskhostw.exe মুছে ফেলতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. সিস্টউইক অ্যান্টিভাইরাস ডাউনলোড, ইনস্টল এবং চালু করুন

2. ডিপ স্ক্যান নির্বাচন করুন এবং ডিপ স্ক্যান ক্লিক করুন

3. স্ক্যান শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং সমস্ত হুমকিকে পৃথক করুন৷

4. সিস্টেম রিবুট করুন

এটি সংক্রামিত বা দূষিত Taskhostw.exe থেকে পরিত্রাণ পেতে সাহায্য করবে।

প্রশ্ন ৩. Taskhostw EXE কিরোমিং কি?

টাস্কহোস্ট .exe একটি টাস্ক হোস্ট, যা Windows 7 32-বিট পরিষেবাগুলির জন্য একটি জেনেরিক হোস্ট প্রক্রিয়া। এই ফাইলের সম্পূর্ণ পথটি TUT-এ C:\Windows\System32\Taskhost হিসাবে দেখানো উচিত .exe


  1. nvvsvc.exe প্রক্রিয়া কি?

  2. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

  3. Systemswift.exe প্রক্রিয়া - এটা কি? systemswift.exe কি নিরাপদ?

  4. AggregatorHost.exe কি? এটি কি নিরাপদ নাকি এটি একটি ভাইরাস?