কম্পিউটার

Windows 10-এ নিরাপদ মোড কী?

Windows 10-এ নিরাপদ মোড কী?

আপনি উইন্ডোজ সমস্যা সমাধানের সময় "নিরাপদ মোড" শব্দটি শুনে থাকতে পারেন। বেশিরভাগ অপারেটিং সিস্টেম সেফ মোডের সাথে আসে, যা ব্যবহারকারীকে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার হস্তক্ষেপ থেকে মুক্ত একটি সুরক্ষিত পরিবেশে বুট করতে দেয়। উইন্ডোজ একটি নিরাপদ মোড সহ আসে যা আপনি নিরাপদে সমস্যা সমাধান করতে ব্যবহার করতে পারেন। এই নিবন্ধে আমরা আপনাকে Windows 10-এ সেফ মোড অ্যাক্সেস করতে এবং ব্যবহার করার জন্য যা যা জানা দরকার তা বলব৷

নিরাপদ মোড কি?

সংক্ষেপে, নিরাপদ মোড সফ্টওয়্যার এবং ড্রাইভার-সম্পর্কিত সমস্যা সনাক্তকরণ এবং সমাধানের জন্য ব্যবহৃত হয়। নিরাপদ মোডে উইন্ডোজ ন্যূনতম প্রয়োজনীয় হার্ডওয়্যার ড্রাইভার এবং সফ্টওয়্যার সহ বুট করে। শুধুমাত্র উইন্ডোজ বুট করার জন্য প্রয়োজনীয় মৌলিক সিস্টেম ফাইলগুলি সেফ মোডে লোড করা হয় এবং পিসি VGA গ্রাফিক্স দিয়ে শুরু হবে। বেশিরভাগ ক্ষেত্রে এটি সমস্যাযুক্ত সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ড্রাইভারকে লোড হতে বাধা দেবে, এইভাবে সমস্যাটি খুঁজে পাওয়া এবং এটির সমাধান করা সহজ করে তুলবে। সাধারণত আপনি নিরাপদ মোড অ্যাক্সেস করতে চান যখন আপনার পিসি অকার্যকর হয় এবং আপনি সমস্যাটি জানেন না বা সাধারণ মোডে এটি সমাধান করতে পারবেন না৷

নিরাপদ মোডের প্রকারগুলি

Windows 10-এ নিরাপদ মোড কী?

বিভিন্ন ধরনের নিরাপদ মোড রয়েছে, প্রতিটি অফার করে বিভিন্ন স্তরের কার্যকারিতা যা বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহৃত হয়। নীচে সমস্ত মোডের একটি ব্যাখ্যা রয়েছে:

ন্যূনতম: কোন অতিরিক্ত সফ্টওয়্যার বা ড্রাইভার চলমান ছাড়াই এটি সবচেয়ে সীমাবদ্ধ নিরাপদ মোড। বেশিরভাগ ক্ষেত্রে এই মোডটি সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা হয়।

বিকল্প শেল: এই নিরাপদ মোড বিভিন্ন কমান্ড চালানোর জন্য কমান্ড প্রম্পট ব্যবহার করার অনুমতি দেয়। আপনার সমস্যা সমাধানের জন্য যদি কমান্ড প্রম্পট ব্যবহার করতে হয়, তাহলে এই মোডটি ব্যবহার করুন।

সক্রিয় ডিরেক্টরি মেরামত: এই মোডে উইন্ডোজ সেফ মোডে বুট করার সময় সক্রিয় ডিরেক্টরি নিষ্ক্রিয় করে। (এটি অন্যান্য নিরাপদ মোডে সক্ষম করা হয়েছে।) সক্রিয় ডিরেক্টরি আপনার পাসওয়ার্ড, ব্যবহারকারীর নাম, অ্যাপ্লিকেশন, আপডেট করার সিস্টেম এবং অন্যান্য জিনিসগুলিকে প্রমাণীকরণ করে যা ব্যবহারের আগে সিস্টেম দ্বারা প্রমাণীকরণ করা প্রয়োজন৷ আপনি যদি বিশ্বাস করেন যে অ্যাক্টিভ ডিরেক্টরির সাথেই কোনো সমস্যা আছে, তাহলে আপনার এই মোডটি ব্যবহার করা উচিত।

নেটওয়ার্ক: এটি আপনাকে একটি ইন্টারনেট সংযোগ স্থাপন করতে প্রয়োজনীয় নেটওয়ার্ক ড্রাইভার লোড করে। সমস্যা সমাধানের জন্য আপনার একটি সক্রিয় ইন্টারনেট সংযোগের প্রয়োজন হলে এটি ব্যবহার করুন৷

নিরাপদ মোড ব্যবহার করে সমস্যা চিহ্নিত করা

Windows 10-এ নিরাপদ মোড কী?

সেফ মোডে প্রবেশ করার পরে যদি আপনার সমস্যাটি সমাধান হয়ে যায় - যেমন একটি ক্র্যাশিং পিসি ক্র্যাশ হওয়া বন্ধ করে - তাহলে এর মানে হল এটি একটি সফ্টওয়্যার বা ড্রাইভার সমস্যা (যা বেশিরভাগ ক্ষেত্রে সহজেই ঠিক করা যায়)৷ যদি সমস্যাটি এখনও নিরাপদ মোডে থেকে যায়, তাহলে সমস্যাটি সম্ভবত পিসির হার্ডওয়্যারের সাথে, এবং আপনাকে এটি একটি কম্পিউটার মেরামতের দোকানে নিয়ে যেতে হবে৷

নিরাপদ মোড ব্যবহার করে সমস্যার সমাধান করা

নিরাপদ মোডে থাকাকালীন আপনার সমস্যা সমাধানের জন্য আপনি একাধিক জিনিস করতে পারেন এবং আমরা সবচেয়ে সাধারণ সমাধানগুলি তালিকাভুক্ত করার চেষ্টা করব:

  • সাধারণ মোডে মুছে ফেলার জন্য খুব একগুঁয়ে ম্যালওয়্যার মুছে ফেলার জন্য আপনি নিরাপদ মোডে একটি ভাইরাস স্ক্যান চালাতে পারেন৷ বেশিরভাগ ম্যালওয়্যার নিরাপদ মোডে কাজ করবে না, যেহেতু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার চলছে না, তাই এটি মুছে ফেলা সহজ। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার পিসিতে একটি ভাইরাস আছে যা আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম মুছে ফেলতে পারে না, তাহলে সেফ মোডে স্ক্যান করার চেষ্টা করুন। উপরন্তু, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিরাপদ মোডে কাজ নাও করতে পারে। সেক্ষেত্রে একটি অ্যাভাস্ট রেসকিউ ডিস্ক তৈরি করুন এবং পিসি স্ক্যান করতে এটি ব্যবহার করুন।
  • যদি আপনি মনে করেন যে সম্প্রতি যোগ করা কোনো সফ্টওয়্যারের কারণে সমস্যা হয়েছে, তাহলে আপনি নিরাপদ মোডে যেতে পারেন এবং কন্ট্রোল প্যানেল থেকে নিরাপদে আনইনস্টল করতে পারেন।
  • সেটিংস বা যেকোনো সফ্টওয়্যারের সাম্প্রতিক কোনো পরিবর্তন যদি সমস্যা হতে পারে, তাহলে সেফ মোড আপনাকে আপনার পিসিকে আগের তারিখে পুনরুদ্ধার করার বা সম্পূর্ণরূপে পুনরায় সেট করার ক্ষমতা দেয়৷
  • হার্ডওয়্যার ড্রাইভারও একটি সমস্যা হতে পারে। উইন টিপুন + R এবং devmgmt.msc টাইপ করুন "রান" ডায়ালগে। এটি আপনার সমস্ত ডিভাইস এবং তাদের ড্রাইভার তালিকাভুক্ত সহ ডিভাইস ম্যানেজার খুলবে। ড্রাইভারের সাথে সমস্যা হলে, এটির পাশে একটি হলুদ ত্রিভুজ আইকন থাকবে। এটিতে ডান ক্লিক করুন এবং এটি আপডেট করতে "আপডেট সফ্টওয়্যার" নির্বাচন করুন। যদি এটি সমস্যার সমাধান না করে, তাহলে আপনাকে প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভারটি ডাউনলোড করে আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতে হতে পারে (সেখানে তালিকাভুক্ত নির্দেশাবলী)।
  • Windows রেজিস্ট্রি নিরাপদ মোডে ভাল কাজ করে। আপনার যদি রেজিস্ট্রি ব্যবহার করে আপনার সমস্যা সমাধানের নির্দেশনা থাকে, তাহলে নির্দ্বিধায় এটি নিরাপদ মোডে ব্যবহার করুন।

উপসংহার

যখন আপনার সিস্টেম অস্থির এবং অকার্যকর হয়ে যায়, তখন নিরাপদ মোড হল আপনার সেরা বাজি৷ শুধু নিরাপদ মোডে বুট করুন এবং সমস্যা সমাধানের জন্য আমরা উপরে দেওয়া সমাধানগুলি অনুসরণ করুন৷ যদি এই সমাধানগুলি কাজ না করে, তাহলে অনলাইনে আপনার সমস্যার উত্তর খুঁজুন এবং সেফ মোডে নির্দেশাবলী অনুসরণ করুন। যদি কিছু সাহায্য না করে, আমরা সবসময় সাহায্য করতে এখানে আছি। শুধু নীচের মন্তব্য বিভাগে আপনার সমস্যা শেয়ার করুন, এবং আমরা এটি সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করব৷


  1. Windows 8 এ সেফ মোডে বুট করুন

  2. Windows 7 এ নিরাপদ মোড সম্পর্কে 4 টি টিপস

  3. Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন