কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?

Windows 10-এ OneDrive পূর্বেই ইনস্টল করা আছে এবং ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত সেরা ক্লাউড স্টোরেজ পরিষেবা হিসাবে বিবেচিত হয়। এবং এটিওফাইল এক্সপ্লোরারে একটি এন্ট্রি যোগ করে বাম ফলকে। কিন্তু এর নিজস্ব ত্রুটি রয়েছে যেমন অনলাইন ডেটা ব্যাকআপ করার জন্য অবিরাম নোটিফিকেশন পপআপ করা, পিসির মেমরি খাওয়া ইত্যাদি। এবং এটি অনেক ব্যবহারকারীকে বিরক্ত করে যারা এটি ব্যবহার করছেন না।

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?

এবং, আপনি যদি আপনার Windows 10 ফাইল এক্সপ্লোরারে অপ্রয়োজনীয় বিজ্ঞপ্তি পেতে না চান তবে আপনি OneDrive অ্যাপটি সরিয়ে ফেলতে পারেন। কিন্তু, মনে রাখবেন যে OneDrive মুছে ফেলার মাধ্যমে, প্রায় কিছু ফাইল এখনও ফাইল এক্সপ্লোরারে পাওয়া যেতে পারে। সুতরাং, আপনি যদি আপনার Windows 10 পিসিতে ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive সরানোর পদক্ষেপগুলি খুঁজছেন, তাহলে নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন

তবে পদক্ষেপগুলি শুরু করার আগে আমি আপনাকে মনে করিয়ে দিচ্ছি যে OneDrive শর্টকাটটি সরানোর জন্য Windows 10-এ কোনও বিকল্প উপলব্ধ নেই, তাই হয় আপনাকে এটি সরানোর জন্য রেজিস্ট্রিতে ঝাঁপিয়ে পড়তে হবে বা এটিকে ম্যানুয়ালি সরাতে Windows সেটিংস বা গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করতে হবে। . তাই নিচে Windows 10-এ ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive সরানোর জন্য আপনার সুবিধা অনুযায়ী প্রদত্ত পদক্ষেপগুলি খুঁজে বের করুন৷

Windows সেটিংস ব্যবহার করে OneDrive কিভাবে সরাতে হয়?

Windows 10 থেকে আপনি অন্য যেকোনো অ্যাপ্লিকেশনের মতো সহজেই OneDrive সরাতে পারেন। কিন্তু মনে রাখবেন যে OneDrive অ্যাপ আনইনস্টল করার সময়, অন্যান্য অ্যাপ বা প্রোগ্রামগুলি অক্ষত থাকবে।

ডেটা হারানো ছাড়া এটি অপসারণ করার জন্য দেওয়া ধাপ অনুসরণ করুন।

  1. প্রথমে, উইন্ডোজ স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং তারপর অনুসন্ধান বাক্সে ক্লিক করুন, এবং এখানে প্রোগ্রাম টাইপ করুন এবং প্রোগ্রাম যোগ বা সরান বেছে নিন
  2. এখন অ্যাপ এবং বৈশিষ্ট্যে Microsoft OneDrive অ্যাপ্লিকেশনটি সনাক্ত করুন এবং নির্বাচন করুন এবং যদি নিশ্চিতকরণ বা পাসওয়ার্ডের জন্য জিজ্ঞাসা করা হয় তবে সেগুলি টাইপ করুন এবং আনইনস্টলেশন প্রক্রিয়া চালিয়ে যান। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?

এখন OneDrive অ্যাপ্লিকেশনটি কয়েক সেকেন্ডের মধ্যে আনইনস্টল হয়ে যাবে। কিন্তু এখানে একটি সতর্কতা রয়েছে – যখন আপনি OneDrive অ্যাপটি আনইনস্টল করেন এবং এর ফোল্ডারটি এমনকি খালি থাকে তখন ফাইল এক্সপ্লোরারে দেখা যেতে পারে।

দয়া করে নোট করুন: প্রদত্ত পদ্ধতি শুধুমাত্র উইন্ডোজ হোম সংস্করণ থাকা ব্যবহারকারীদের জন্য কাজ করবে। কিন্তু, আপনি যদি এন্টারপ্রাইজ, প্রফেশনাল বা এডুকেশন উইন্ডোজ সংস্করণ ব্যবহার করেন, তাহলে OneDrive নিষ্ক্রিয় করার জন্য Windows গ্রুপ পলিসি এডিটর টুলটি ব্যবহার করুন। সম্পূর্ণরূপে।

গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে কিভাবে OneDrive সরাতে হয়?

উইন্ডোজ গ্রুপ পলিসি এডিটর হল একটি টুল যা উইন্ডোজ অ্যাকাউন্টের বিভিন্ন বৈশিষ্ট্য পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা হয়। সুতরাং, একটি গ্রুপ পলিসি এডিটর টুল দিয়ে OneDrive আনইনস্টল করার ধাপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং অনুসন্ধানে বারে গোষ্ঠী নীতি সম্পাদক লিখুন এবং তালিকা থেকে এটি খুলুন
  2. এখন নীতি সম্পাদক উইন্ডো প্রদর্শিত হবে, এখানে কম্পিউটার কনফিগারেশন নির্বাচন করুন, প্রশাসনিক টেমপ্লেট নির্বাচন করুন৷
  3. তারপর Windows Components অপশনে ক্লিক করুন এবং OneDrive-এ ক্লিক করুন।
  4. এখানে ডানদিকে বিকল্পটি সনাক্ত করুন ফাইল স্টোরেজের জন্য OneDrive-এর ব্যবহার রোধ করুন এবং এটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম নির্বাচন করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে ক্লিক করুন উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?

এখন OneDrive অ্যাপটি পিসিতে অক্ষম করা হবে এবং Windows 10 ফাইল এক্সপ্লোরারে অ্যাক্সেসযোগ্য হয়ে যাবে। এটি কিছুটা সহজ আনইনস্টল করার প্রক্রিয়ার মতো দেখায়৷

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?

তাছাড়া, রেজিস্ট্রি টুইক করে ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive সরানোর জন্য আরও একটি বিকল্প উপলব্ধ।

কিভাবে রেজিস্ট্রি ব্যবহার করে OneDrive সরাতে হয়?

এখানে এই ধাপে, আপনাকে ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive সরানোর জন্য রেজিস্ট্রি পরিবর্তন করতে হবে।

দয়া করে নোট করুন: এটি একটি দ্রুত অনুস্মারক যে রেজিস্ট্রি সম্পাদনা করা ঝুঁকিপূর্ণ এবং আপনি যদি এটি সঠিকভাবে করতে না পারেন তবে ইনস্টলেশনের স্থায়ী ক্ষতি হতে পারে। তাই প্রদত্ত পদক্ষেপগুলি দিয়ে শুরু করার আগে নিশ্চিত করুন যে একটি সম্পূর্ণ ব্যাকআপ সম্পাদন করুন৷ শুরু করার আগে আপনার কম্পিউটারের।

এটি করার জন্য দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন রান কমান্ড চালু করতে কীবোর্ডে কী।
  2. এখানে রান বক্সে টাইপ করুন regedit , এবং রেজিস্ট্রি খোলার জন্য ওকে ক্লিক করুন। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?
  3. এখন দেওয়া পথে যান:HKEY_CLASSES_ROOT\CLSID\{018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6}

যদি আপনি নির্দিষ্ট এন্ট্রিটি সনাক্ত করতে কোনও সমস্যার সম্মুখীন হন তবে প্রদত্ত পদক্ষেপগুলি চেষ্টা করুন:

  1. ফাইন্ড বক্স চালু করতে Ctrl + F কী টিপুন
  2. এখন রেজিস্ট্রি এন্ট্রিতে নিচে দেওয়া কমান্ডটি কপি করে পেস্ট করুন:
    • 018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6
  3. এবং পরবর্তী খুঁজুন এ ক্লিক করুন অনুসন্ধান শুরু করতে উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?
  4. রেজিস্ট্রির স্ট্যাটাস বারে কম্পিউটার\HKEY_CLASSES_ROOT\CLSID{018D5C66-4533-4307-9B53-2262} দেখা না হওয়া পর্যন্ত আপনাকে রেজিস্ট্রি ডাটাবেসে নির্দিষ্ট এন্ট্রিটি বারবার ফাইন্ড নেক্সট বোতামে ক্লিক করে বারবার পুনরাবৃত্তি করতে হবে৷
  5. এখন কীটি বেছে নিন {018D5C66-4533-4307-9B53-224DE2ED1FE6} এবং সিস্টেম-এ ডাবল ক্লিক করুন IsPinnedToNameSpaceTree DWORD ৷ ডান পাশে।
  6. এরপর, DWORD মান 1 থেকে 0 পরিবর্তন করুন। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?
  7. এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য রেজিস্ট্রি সম্পাদক বন্ধ করুন,

যেহেতু আপনি সম্পূর্ণ পদক্ষেপগুলি সম্পন্ন করেছেন, প্রস্থান করুন এবং তারপরে ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করুন, এখন OneDrive আর অ্যাক্সেসযোগ্য হবে না . কিন্তু যদি আপনি কোন পরিবর্তন দেখতে না পান তাহলে পিসি রিবুট করুন এবং আপনি দেখতে পাবেন যে OneDrive ফাইল এক্সপ্লোরার থেকে সফলভাবে সরানো হয়েছে।

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরার থেকে কীভাবে ওয়ানড্রাইভ সরাতে হয়?

বোনাস টিপ: যদি ভবিষ্যতে আপনার OneDrive রুট ফোল্ডার অ্যাক্সেস করতে হয়, তাহলে ফাইল এক্সপ্লোরার ঠিকানা বারে OneDrive টাইপ করুন এবং এন্টার টিপুন।

কিন্তু যদি আপনার পরিবর্তনটি প্রত্যাবর্তনের প্রয়োজন হয়, তাহলে উপরে তালিকাভুক্ত ধাপগুলি অনুসরণ করুন, কিন্তু এই সময়ে আপনাকে System.IsPinnedToNameSpaceTree DWORD মান 0 থেকে 1 পর্যন্ত পরিবর্তন করতে হবে (5 ধাপে উল্লিখিত)।

দ্রষ্টব্য – এটি Windows 10-এ OneDrive অ্যাপটিকে সরিয়ে দেবে না। এটি শুধুমাত্র ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive এন্ট্রিটিকে সরিয়ে দেবে যখন আপনার প্রয়োজনীয়তা নেই।

সুতরাং, উইন্ডোজ 10-এ ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive কীভাবে আনইনস্টল করা যায় সে সম্পর্কে এখানে। এখানে আপনি এটিকে সরানোর জন্য 3টি ভিন্ন ধাপ খুঁজে পেতে পারেন। Windows 10-এ ফাইল এক্সপ্লোরার থেকে OneDrive অ্যাপ সরানোর জন্য সমস্ত পদক্ষেপ কার্যকর।


  1. কিভাবে এক্সপ্লোরার ফলক থেকে OneDrive সরাতে হয়।

  2. Windows 10 বা Windows 11 এ ফাইল এক্সপ্লোরার থেকে কিভাবে OneDrive সরাতে হয়

  3. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  4. Windows 10 PC থেকে MSASCuiL.EXE ভাইরাস কিভাবে অপসারণ করবেন?