কম্পিউটার

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

পপিং, কর্কশ, এবং অন্যান্য শব্দ সমস্যা বিভিন্ন কারণে হতে পারে। এটি খারাপ ড্রাইভার, ভুল অডিও সেটিংস, বা অন্য কিছু হার্ডওয়্যার ডিভাইস হস্তক্ষেপ করতে পারে। এটি ল্যাপটপগুলির সাথে একটি খুব সাধারণ সমস্যা যা বেশিরভাগ আপডেটের পরে দেখা যায়৷

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

সমস্যার খুব সহজ সমাধান আছে. আমরা নীচের দিকে ক্রমবর্ধমান অসুবিধা সহ শীর্ষে সবচেয়ে সহজে তাদের তালিকাভুক্ত করেছি। আপনি সমস্যা সমাধানের সাথে শুরু করার আগে, আপনার হার্ডওয়্যার ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করুন। এটি অনুমান করা যেতে পারে যদি স্পীকারে কিছু জল প্ররোচিত হয় বা ল্যাপটপ নিচে পড়ে যায়।

সমাধান 1:অডিও ফরম্যাট চেক করা হচ্ছে

আপনার স্পীকার অনুযায়ী আপনার সাউন্ড কোয়ালিটি পরিবর্তন করার জন্য Windows এর একটি বিকল্প রয়েছে। আপনি সিডি কোয়ালিটি, ডিভিডি কোয়ালিটি বা স্টুডিও কোয়ালিটি সেট করতে পারেন। ফ্রিকোয়েন্সিগুলি সেই অনুযায়ী এই সমস্ত বিকল্পগুলিতে পরিবর্তিত হয়। সর্বনিম্ন 44100 Hz সহ সর্বাধিক 192000 Hz। অনেক প্রতিক্রিয়া ছিল যেখানে সাউন্ডের অডিও ফরম্যাট পরিবর্তন করলে ল্যাপটপের ক্র্যাকিং সমস্যার সমাধান হবে।

  1. Windows + R টিপুন আপনার চালান চালু করতে বোতাম ডায়ালগ বক্সে, টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” অ্যাপ্লিকেশন চালু করতে৷
  2. কন্ট্রোল প্যানেলে একবার, টাইপ করুন “ধ্বনি ” স্ক্রিনের উপরের ডানদিকে উপস্থিত সার্চ বারে। সার্চ রেজাল্টে সাউন্ড দ্য রিটার্নের অপশন খুলুন।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. একবার সাউন্ড বিকল্পগুলি খোলা হলে, অডিও ডিভাইসে ক্লিক করুন আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত। ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. উন্নত ট্যাব নির্বাচন করুন পর্দার শীর্ষে উপস্থিত। এখানে আপনি “ডিফল্ট ফরম্যাট এর একটি বিভাগ দেখতে পাবেন ” এটিতে ক্লিক করুন এবং একটি ড্রপ ডাউন প্রদর্শিত হবে৷
  2. সিডি গুণমান নির্বাচন করুন (প্রথম বিকল্প বর্তমান) এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. প্রভাবগুলি অবিলম্বে হলেও আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে চাইতে পারেন৷ আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

দ্রষ্টব্য :আপনি সর্বদা শব্দ বিন্যাসগুলিকে বিভিন্ন মানগুলিতে পরিবর্তন করার চেষ্টা করতে পারেন এবং এটি আপনার সমস্যার সমাধান করেছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারেন৷

সমাধান 2:অডিও বর্ধিতকরণ এবং এক্সক্লুসিভ মোড অক্ষম করা

কিছু সাউন্ড ড্রাইভার আপনার সাউন্ড কোয়ালিটি উন্নত করার প্রয়াসে এনহান্সমেন্ট ব্যবহার করে। যদি এই বৈশিষ্ট্যগুলি সামঞ্জস্যপূর্ণ না হয় বা যদি আপনার সিপিইউ প্রচুর পরিমাণে ওভারলোড করা হয় তবে এর ফলে কিছু বড় সমস্যা হতে পারে। আমরা অডিও বর্ধিতকরণগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং শব্দের গুণমান আরও ভাল হয় কিনা তা পরীক্ষা করতে পারি৷ সমস্ত সাউন্ড ড্রাইভার এই ফাংশনটি সঞ্চালন করে না। তাদের সাউন্ড ব্লাস্টার হিসাবে বর্ধিতকরণ ট্যাবের নাম পরিবর্তন করা হতে পারে। সেই ক্ষেত্রে, আমরা অডিওতে সমস্ত প্রভাব নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি৷

  1. Windows + R টিপুন আপনার চালান চালু করতে বোতাম ডায়ালগ বক্সে, টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” অ্যাপ্লিকেশন চালু করতে৷
  2. কন্ট্রোল প্যানেলে একবার, টাইপ করুন “ধ্বনি ” স্ক্রিনের উপরের ডানদিকে উপস্থিত সার্চ বারে। সার্চ রেজাল্টে সাউন্ড দ্য রিটার্নের অপশন খুলুন।
  3. একবার সাউন্ড অপশন খোলা হলে, আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত অডিও ডিভাইসে ক্লিক করুন। ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. এখন বর্ধিতকরণ ট্যাবে যান এবং সমস্ত বর্ধিতকরণ আনচেক করুন সক্রিয় (আপনি "সমস্ত বর্ধন নিষ্ক্রিয় করুন" বলে বাক্সটিও চেক করতে পারেন)।
  2. এখন উন্নত নির্বাচন করুন ট্যাব এবং এক্সক্লুসিভ মোড আনচেক করুন যেখানে অ্যাপ্লিকেশনগুলিকে সেটিংস ওভাররাইড করার অনুমতি দেওয়া হয়। আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন৷

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. এখন যেকোনো শব্দ আউটপুট করার চেষ্টা করুন এবং সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন

সমাধান 3:DPC লেটেন্সি চেক করা হচ্ছে

আপনার ল্যাপটপে অডিও ক্র্যাকলিং DPC লেটেন্সির কারণেও হতে পারে। DPC “ডিফার্ড প্রসিডিউর কল নামেও পরিচিত এবং এটি উইন্ডোজের একটি অংশ যা হার্ডওয়্যার ড্রাইভার পরিচালনা করে। যদি কিছু ড্রাইভার তার অপারেশন চালানোর জন্য খুব বেশি সময় নেয়, তবে এটি অন্যান্য ড্রাইভার যেমন আপনার সাউন্ড ড্রাইভারকে তাদের কাজ সুচারুভাবে করতে বাধা দিতে পারে। এটি অডিও সমস্যা যেমন গুঞ্জন, ক্র্যাকলিং, ক্লিক ইত্যাদির দিকে নিয়ে যেতে পারে।

আপনি আপনার কম্পিউটারে DPC লেটেন্সি চেকার ডাউনলোড করুন এবং এটি চালান। যদি লেটেন্সি সবুজ বা হলুদ বারে থাকে, তাহলে সম্ভবত এর অর্থ হল কোনো লেটেন্সি সমস্যা নেই। যাইহোক, যদি লেটেন্সি লাল হয়, তার মানে কিছু ড্রাইভার প্রয়োজন অনুযায়ী কাজ করছে না।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

বাম দিকের উদাহরণে, প্রতি তিন সেকেন্ড বা তার বেশি সময় ধরে একজন চালক উচ্চ বিলম্ব ঘটাচ্ছে। যদি এটি একটি ক্ষেত্রে হয়, তবে প্রতিটি ড্রাইভারকে একবারে সক্রিয় এবং নিষ্ক্রিয় করে কোন ড্রাইভার সমস্যা সৃষ্টি করছে তা আপনাকে নিজেই সমাধান করতে হবে৷

সমাধান 4:তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি নিষ্ক্রিয় করা

ক্র্যাকলিং সমস্যাটি তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলিতেও খুঁজে পাওয়া যেতে পারে। বিভিন্ন প্রোগ্রাম আছে যা দ্বন্দ্ব প্রবণ হয় আপনার ল্যাপটপে অডিও সিস্টেম সহ। এই থার্ড-পার্টি প্রোগ্রামগুলি সাউন্ড ড্রাইভারের প্রাথমিক ক্রিয়াকলাপকে ব্যাহত করে কারণ স্পীকার বা হেডফোন পোর্টে আউটপুট করার আগে শব্দকে তাদের মধ্য দিয়ে যেতে হয়।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

Sonicmaster, Smartbyte -এর মতো যেকোনো তৃতীয় পক্ষের সাউন্ড প্রোগ্রামের জন্য আপনার কম্পিউটার পরীক্ষা করুন ইত্যাদি। এই সমস্ত অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করা। যদি অ্যাপ্লিকেশনগুলি অনেক বেশি হয়, আপনি নিরাপদ মোডে আপনার কম্পিউটার বুট করতে পারেন এবং সেখানে সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন (সকল তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি নিরাপদ মোডে ডিফল্টরূপে অক্ষম থাকে)।

সমাধান 5:হাই ডেফিনিশন অডিও ডিভাইস ইনস্টল করা

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে IDT হাই ডেফিনিশন অডিও কোডেক বা রিয়েলটেক হাই ডেফিনিশন অডিও ইত্যাদির পরিবর্তে হাই ডেফিনিশন অডিও ডিভাইস ড্রাইভার ইনস্টল করা তাদের জন্য সমস্যার সমাধান করেছে। উভয় ড্রাইভারের সাউন্ড কোয়ালিটি প্রায় একই রকম। কার্যকারিতার একমাত্র ক্ষতি যা আপনি লক্ষ্য করবেন তা হল নিয়ন্ত্রণ প্যানেল যা শুধুমাত্র Realtek প্রদান করে।

  1. এখন Windows + X টিপুন দ্রুত স্টার্ট মেনু চালু করতে এবং “ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে।
  2. একবার ডিভাইস ম্যানেজারে, "সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন ” বিভাগ।
  3. আপনার সাউন্ড ডিভাইসে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন ” এখন একটি বিকল্প আসবে যে ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি ইনস্টল করতে হবে। "ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন৷ ”।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. এখন “আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন নির্বাচন করুন ”।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. আনচেক করুন "সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান বিকল্পটি৷ " আপনার ড্রাইভারগুলিতে সমস্ত ফলাফল তালিকাভুক্ত হয়েছে তা নিশ্চিত করতে Microsoft-এ নেভিগেট করুন এবং তারপরে আপনি "হাই ডেফিনিশন অডিও ডিভাইস না পাওয়া পর্যন্ত ” এটি নির্বাচন করুন এবং পরবর্তী টিপুন।

ফিক্স:ল্যাপটপ স্পিকার ক্র্যাকলিং

  1. ইনস্টলেশন সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

দ্রষ্টব্য: এছাড়াও, Bios থেকে Intel SpeedStep প্রযুক্তি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং যদি এটি কাজ না করে, আপনার প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভারগুলি ডাউনলোড করার চেষ্টা করুন এবং উপরে তালিকাভুক্ত পদ্ধতি ব্যবহার করে সেগুলি ইনস্টল করুন। বেশিরভাগ ক্ষেত্রে, এটি সমস্যার সমাধানও করেছে৷


  1. লিগ অফ লিজেন্ডস সাউন্ড ইস্যু ঠিক করুন

  2. Windows 10

  3. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন

  4. Windows 10 ল্যাপটপ সাউন্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে