কম্পিউটার

স্থির করুন:iexplore.exe ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার পরে চলে

কিছু ব্যবহারকারী অভিযোগ করছেন যে iexplore.exe  (iexporer.exe) ইন্টারনেট এক্সপ্লোরার এর পরেও টাস্ক ম্যানেজারে প্রক্রিয়াটি প্রদর্শিত হচ্ছে৷ বন্ধ. এই আচরণটি ইন্টারনেট এক্সপ্লোরার 8 থেকে সম্মুখীন হতে পারে , সম্পূর্ণভাবে ইন্টারনেট এক্সপ্লোরার 11 .

আমাদের তদন্ত থেকে, এই বিশেষ দৃশ্যটি হল একটি দূষিত বা অ-দূষিত অ্যাড-অনের একটি উপসর্গ যা ইন্টারনেট এক্সপ্লোরারকে সঠিক শাটডাউন করতে বাধা দিচ্ছে।

আপনি যদি বর্তমানে এই সমস্যাটির সাথে লড়াই করছেন এবং এই সমস্যাটি কীভাবে মোকাবেলা করবেন তা ভাবছেন, নিম্নলিখিত পদ্ধতিগুলি সাহায্য করবে৷ আমরা আপনার মতো একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সফলভাবে ব্যবহৃত কিছু সম্ভাব্য সমাধান সনাক্ত করতে পেরেছি। অনুগ্রহ করে প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধানের সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যার সমাধান করে।

পদ্ধতি 1:নিরাপত্তা হুমকি মোকাবেলা

কিছু প্রধান উপহার রয়েছে যেগুলি একটি ক্ষতিকারক অ্যাড-অনের সূচক। শুরুর জন্য, টাস্ক ম্যানেজারে প্রক্রিয়াটির সঠিক বানানটি দেখুন . Ctrl + Shift + Esc টিপুন এবং দেখুন কাজটিকে iexplorer.exe বলা হয় কিনা (iexplore.exe নয় ) iexplorer.exe টাস্ক হল একটি পরিবর্তিত প্রক্রিয়া যা ম্যালওয়্যার দ্বারা একটি বৈধ উপাদান হিসাবে ছদ্মবেশে ব্যবহৃত হয়। মনে রাখবেন যে বেশিরভাগ ম্যালওয়্যার লেখক নিরাপত্তা স্ক্যান এড়াতে তাদের প্রোগ্রামগুলিকে উন্নত বিশেষাধিকার সহ এক্সিকিউটেবলের সাথে সাদৃশ্যপূর্ণ করার জন্য কনফিগার করছে। যদি আপনার টাস্ক ম্যানেজার iexplorer.exe হিসাবে তালিকাভুক্ত প্রক্রিয়াটি দেখায় তবে আপনার সিস্টেম সম্ভবত সংক্রামিত।

এই ক্ষেত্রে, আপনার একটি শক্তিশালী অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করা উচিত। যেহেতু এক্সিকিউটেবল একটি সিস্টেম ফোল্ডারে লুকিয়ে ক্র্যাকগুলির মধ্য দিয়ে স্লিপ করতে পারে, তাই আমরা Malwarebytes এর মতো একটি পুঙ্খানুপুঙ্খ নিরাপত্তা স্যুট ব্যবহার করার পরামর্শ দিই .

দ্রষ্টব্য: আপনি যদি এটি ব্যবহার করতে না জানেন তবে আমাদের গভীর নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) ম্যালওয়্যারবাইটস দিয়ে আপনার ম্যালওয়্যার সিস্টেম ইনস্টল এবং পরিষ্কার করার বিষয়ে৷

Malwarebytes কোনো সংক্রামিত ফাইল খুঁজে না পেলে, আপনি Microsoft Safety Scanner দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করতে চাইতে পারেন। কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই স্ক্যানারটি ট্রোজান শনাক্ত করতে এবং অপসারণ করতে কার্যকর ছিল যেগুলি অন্য স্ক্যানারগুলি ব্যর্থ হলে আমরা এই সমস্যাটি তৈরি করছি৷

পদ্ধতি 2:Adobe PDF লিঙ্ক সহায়ক সরানো

অন্য একটি সাধারণ দৃশ্য যা এই ধরনের আচরণকে ট্রিগার করবে তা হল যখন ব্যবহারকারী একটি অ-দূষিত অ্যাড-অন ইনস্টল করেন যা ইন্টারনেট এক্সপ্লোরারের মাধ্যমে কাজ করে। এই ধরনের সবচেয়ে সাধারণ ঘটনা হল Adobe PDF লিঙ্ক সহায়ক।

কিন্তু মনে রাখবেন যে এই বিশেষ অ্যাড-অনটি বৈধ এবং অল্প সংখ্যক রিসোর্স নেওয়া ছাড়া অন্য কোনো উপায়ে আপনার সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করবে না।

এটি মাথায় রেখে, আপনার ইন্টারনেট এক্সপ্লোরার অ্যাড-অনগুলি পরিদর্শন করা উচিত . এটি করতে, ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন , সেটিংস হুইল ক্লিক করুন৷ (উপরে-ডান কোণে) এবং অ্যাড-অনগুলি পরিচালনা করুন-এ ক্লিক করুন .

স্থির করুন:iexplore.exe ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার পরে চলে

একবার আপনি অ্যাড-অন পরিচালনার উইন্ডোতে পৌঁছে গেলে, তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং দেখুন আপনার Adobe PDF লিঙ্ক সহায়ক ইনস্টল করা আছে কিনা। . এই অ্যাড-অনটি দূষিত নয় কিন্তু এটি ইন্টারনেট এক্সপ্লোরার (iexplore.exe)-এর বৈধ প্রক্রিয়া রাখার জন্য পরিচিত ব্যবহারকারী ইন্টারনেট ব্রাউজার বন্ধ করার পরেও খোলা হয়৷

আপনি যদি আবিষ্কার করেন যে Adobe PDF লিঙ্ক সহায়ক  ইনস্টল করা আছে, এটিতে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন নির্বাচন করুন . তারপর, ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পদ্ধতি 3:কোনো অ্যাড-অন মোডে ইন্টারনেট এক্সপ্লোরার চালানো

আপনার ইনস্টল করা IE অ্যাড-অনগুলির মধ্যে একটি এই সমস্যাটি ঘটাচ্ছে কিনা তা নিশ্চিত করার একটি উপায় হল সেগুলি বন্ধ করে দেওয়া এবং দেখুন যে iexplore.exe ইন্টারনেট ব্রাউজার বন্ধ করার পর প্রক্রিয়া চলছে।

এটি করতে, ইন্টারনেট এক্সপ্লোরার খুলুন এবং টাইপ করুন “about:NoAdd-ons”  ঠিকানা বারে এবং এন্টার চাপুন। আপনি ইন্টারনেট এক্সপ্লোরার এর সংকেতযুক্ত একটি বার্তা দেখতে পাবেন৷ একটি অ্যাড-অন ছাড়াই চলছে৷

স্থির করুন:iexplore.exe ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার পরে চলে

একবার সমস্ত অ্যাড-অন বন্ধ হয়ে গেলে, কেবল ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করুন এবং টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc) খুলুন . যদি প্রক্রিয়া iexplore.exe  প্রক্রিয়াটি আর দৃশ্যমান নয়, আপনি এইমাত্র নির্ধারণ করেছেন যে IE-এর অ্যাড-অনগুলির একটি সমস্যা সৃষ্টি করছে৷

এখন কোন অ্যাড-অন দায়ী তা খুঁজে বের করার বিষয় হয়ে উঠেছে। এটি করতে, IE আবার খুলুন, সেটিংস এ যান (কগ হুইল) এবং অ্যাড-অনগুলি পরিচালনা করুন-এ ক্লিক করুন . তারপর, Microsoft Corporation দ্বারা স্বাক্ষরিত নয় এমন কিছু অক্ষম করে শুরু করুন৷ অথবা ওরাকল .

স্থির করুন:iexplore.exe ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার পরে চলে

এরপরে, প্রতিটি অবশিষ্ট অ্যাড-অনগুলিকে পদ্ধতিগতভাবে অক্ষম করুন, IE বন্ধ করুন, তারপর টাস্ক ম্যানেজার চেক করুন প্রক্রিয়াটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা দেখতে। প্রতিবার আপনি একটি নতুন অ্যাড-অন সক্ষম করার সময় এটি করুন এবং আপনি অবশেষে অপরাধীকে খুঁজে পাবেন। একবার আপনি এটি খুঁজে পেলে, নিষ্ক্রিয় করুন এবং তারপরে আপনার ইন্টারনেট এক্সপ্লোরারের অ্যাড-অন তালিকা থেকে সরিয়ে দিন৷

পদ্ধতি 4:আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস স্যুট তদন্ত করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের বাহ্যিক নিরাপত্তা স্যুটগুলি অক্ষম করার পরে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে গেছে। এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস স্যুটের কারণেও হতে পারে। এখন পর্যন্ত, Sophos Antivirus, Symantec Endpoint Protection এর সাথে সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে , এবং Avira অ্যান্টিভাইরাস .

আপনার সিস্টেমে সেই নিরাপত্তা স্যুটগুলির মধ্যে একটি ইনস্টল করা থাকলে, রিয়েল-টাইম সুরক্ষা অক্ষম করার চেষ্টা করুন। তারপর, ইন্টারনেট এক্সপ্লোরার,  খুলুন৷ এটি আবার বন্ধ করুন, তারপর টাস্ক ম্যানেজার খুলুন iexplore.exe  কিনা দেখতে IE বরাবর বন্ধ হয়েছে. মনে রাখবেন যে কিছু AV প্রোগ্রাম নিষ্ক্রিয় করা যাবে না এবং তাদের হস্তক্ষেপকারী প্রভাবগুলি সরানোর জন্য আনইনস্টল করতে হবে৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনার উপরের ধাপগুলি অন্য 3য় পক্ষের নিরাপত্তা স্যুটের সাথেও চেষ্টা করা উচিত (শুধু সোফোস অ্যান্টিভাইরাস নয়Symantec Endpoint Protection , এবং আভিরা ) যেহেতু ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়নি এমন অন্যান্য দ্বন্দ্ব থাকতে পারে।

আপনি যদি দেখেন যে অ্যান্টিভাইরাস স্যুট প্রকৃতপক্ষে সমস্যা সৃষ্টি করছে, আপনার হয় সংশ্লিষ্ট সহায়তা দলের সাথে যোগাযোগ করা উচিত অথবা একটি ভিন্ন নিরাপত্তা স্যুট ইনস্টল করা উচিত।


  1. Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. ইন্টারনেট এক্সপ্লোরারে ওয়েব পৃষ্ঠার ত্রুটি পুনরুদ্ধার করুন

  3. FIX:Windows 10 এ Explorer.exe-এ ক্লাস নিবন্ধিত নয় (সমাধান)

  4. কিভাবে অ্যাডোব ফ্ল্যাশ ইন্টারনেট এক্সপ্লোরারে কাজ করছে না তা ঠিক করবেন