কম্পিউটার

ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e

Windows Spring Creators আপডেটটি অনেক Windows 10 ব্যবহারকারীর দ্বারা প্রত্যাশিত ছিল। কিন্তু অবশেষে যখন এটি WU (Windows Update) এর মাধ্যমে উপলব্ধ হয় , কিছু ব্যবহারকারী আপডেটের ইনস্টলেশন সম্পূর্ণ করতে পারেনি।

ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e

বেশিরভাগ ব্যবহারকারী যারা স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803) প্রয়োগ করতে অক্ষম 0x800f081e ত্রুটি প্রাপ্তির প্রতিবেদন . ত্রুটি 0x800F081E CBS_E_NOT_APPLICABLE, -এর জন্য একটি উইন্ডোজ স্ট্যাটাস কোড যার মূল অর্থ হল একটি আপডেটের প্রয়োজনীয়তা অনুপস্থিত বা ইতিমধ্যেই ইনস্টল করা ফাইলগুলি মুলতুবি থাকা ফাইলগুলির তুলনায় ইতিমধ্যেই উচ্চতর সংস্করণের৷

দ্রষ্টব্য: 0x800F081E  উইন্ডোজ 10 N.

-এ ত্রুটি বেশিরভাগই ঘটতে দেখা যায়

যখন আপডেট ব্যর্থ হয়, তখন ইনস্টলেশন উইজার্ড আপনাকে কেন আপডেটটি ইনস্টল করা যায়নি সে সম্পর্কে অতিরিক্ত সূত্র প্রদান করে না। “0x800F081E – 0x20003 ইনস্টলেশনটি সেকেন্ড_বুট পর্বে বুট অপারেশনের সময় একটি ত্রুটি সহ ব্যর্থ হয়েছে” আসলেই আপনাকে সমস্যার উৎসের দিকে নির্দেশ করে না. কিন্তু আপনি যদি আপডেটের লগ ফাইলটি পরীক্ষা করেন, তাহলে আপনার এটির মতো একটি ত্রুটি বার্তা পাওয়া উচিত (কখনও কখনও এটি বেশ কয়েকবার তালিকাভুক্ত করা হয়):

Operation failed: Add [1] package C:\$WINDOWS.~BT\FODs\DU\f5d394a9-b4f4-457c-b5f8-438a6b8e72a0\Microsoft-Windows-MediaPlayer-Package~31bf3856ad364e35~amd64~~.cab. Error: 0x800F081E[gle=0x000000b7]

দ্রষ্টব্য: লগ ফাইলটি C:$WINDOWS.~BT\Sources\Panther\-এ পাওয়া যাবে। আপডেট লগ দেখতে, এই অবস্থানে নেভিগেট করুন এবং setuperr.log  নামের ফাইলটি খুলুন নোটপ্যাড-এর মতো একটি পাঠ্য দর্শক/সম্পাদক সহ

এই লাইনগুলি থেকে, এটা স্পষ্ট হয়ে ওঠে যে Windows Media Player প্যাকেজের কারণে আপডেটটি অপ্রযোজ্য হিসেবে দেখা হচ্ছে। সমস্যাটি তদন্ত করার পরে, মনে হচ্ছে বেশিরভাগ ব্যবহারকারীই 0x800F081E এর সম্মুখীন হচ্ছেন স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803) প্রয়োগ করার সময় ত্রুটি এটিকে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার প্যাকেজের সাথে সংযুক্ত করেছে৷

আপনি যদি বর্তমানে একই সমস্যাগুলির সাথে লড়াই করে থাকেন তবে আমরা কয়েকটি পদ্ধতি সনাক্ত করতে পেরেছি যা আপনাকে   0x800F081E  অতিক্রম করতে সক্ষম করবে ত্রুটি এবং ইনস্টল করুন স্প্রিং ক্রিয়েটরস আপডেট (সংস্করণ 1803)। যদিও সমস্ত পদ্ধতি শেষ পর্যন্ত আপনাকে একই শেষ লক্ষ্য অর্জনে সাহায্য করবে, এটি সুপারিশ করা হয় যে আপনি তিনটি সম্ভাব্য সমাধানকে অনুসরণ করুন। যদি পদ্ধতি 1 সমস্যাটি সমাধান করতে পারে না, পদ্ধতি 2 দিয়ে চালিয়ে যান এবং তারপর পদ্ধতি 3 এ যদি দ্বিতীয় কৌশল ব্যর্থ হয়। চলুন শুরু করা যাক।

পদ্ধতি 1:উইন্ডোজ মিডিয়া বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করুন

মনে রাখবেন যে আপনি যে Windows 10 ভেরিয়েশনটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, আপনার সিস্টেমে মিডিয়া ফিচার প্যাক আগে থেকে ইনস্টল করা থাকতে পারে বা নাও থাকতে পারে। এমনকি যদি Windows Media Player প্যাকটি আগে থেকে ইনস্টল করা নাও থাকে, তাহলে অনেক কারণ রয়েছে যে আপনি কেন এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে চান৷

দ্রষ্টব্য: মনে রাখবেন যে আপনি যদি Windows 10 N ব্যবহার করেন, তাহলে Windows Media Pack পূর্বেই ইনস্টল হয়ে যাবে।

আপনি যদি আগে আবিষ্কার করেন যে স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803)  উইন্ডোজ মিডিয়া প্লেয়ার প্যাকেজের কারণে ব্যর্থ হয়, নীচের পদক্ষেপগুলি আপনাকে সমস্যাটি কাটিয়ে উঠতে অনুমতি দেবে। Windows বৈশিষ্ট্যগুলি থেকে Windows Media Player বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করতে অনুগ্রহ করে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803): ইনস্টল করুন

দ্রষ্টব্য: মনে রাখবেন যে পদ্ধতি 2 এর সাথে তুলনা করার সময়, নীচের পদক্ষেপগুলি শুধুমাত্র উইন্ডোজ মিডিয়া প্লেয়ারকে অক্ষম করবে (আপনার সিস্টেম থেকে এটি আনইনস্টল করবে না)। যদিও কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এটি স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803)কে অনুমতি দেওয়ার জন্য যথেষ্ট। যান, কিছু ব্যবহারকারী শুধুমাত্র Windows Media Player সম্পূর্ণরূপে আনইনস্টল করার পরেই সমস্যার সমাধান করতে পেরেছেন (পদ্ধতি 2 )।

  1. Windows কী + R টিপুন একটি রান কমান্ড খুলতে। তারপর, টাইপ করুন “optionalfeatures.exe ” এবং Enter চাপুন উইন্ডোজ ফিচার উইজার্ড খুলতে।
    ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e
  2. Windows বৈশিষ্ট্য তালিকা সম্পূর্ণরূপে জনবহুল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর মিডিয়া বৈশিষ্ট্যগুলি প্রসারিত করুন ফোল্ডার।
  3. মিডিয়া বৈশিষ্ট্য ফোল্ডার থেকে, আনচেক করুন উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এবং হ্যাঁ চাপুন এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
    ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e
  4. Windows বৈশিষ্ট্য ডায়ালগ বন্ধ হয়ে গেলে, পরিবর্তনগুলিকে সিমেন্ট করতে আপনার কম্পিউটার রিবুট করুন এবং স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803) প্রয়োগ করার চেষ্টা করুন পরবর্তী স্টার্টআপে।

দ্রষ্টব্য: ইনস্টলেশন সফলভাবে সম্পন্ন হলে, Windows বৈশিষ্ট্য-এ ফিরে যান এবং উইন্ডোজ মিডিয়া প্লেয়ার পুনরায় সক্ষম করুন যেহেতু ভবিষ্যতে আপনার এটির প্রয়োজন হতে পারে৷ আপনি যদি Windows 10 N Edition (বা KN Edition) ব্যবহার করেন, তাহলে আপনি এই লিঙ্ক থেকে সরাসরি Windows Media Player-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন (এখানে )।

ইভেন্টে যে স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803) ইনস্টল করা এখনও ব্যর্থ হচ্ছে, উইন্ডোজ মিডিয়া প্লেয়ার অক্ষম রাখুন এবং পদ্ধতি 2 চালিয়ে যান আপনার কম্পিউটার থেকে সমস্ত সম্পর্কিত উপাদান আনইনস্টল করতে।

পদ্ধতি 2:সেটিংস মেনু থেকে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার আনইনস্টল করুন

যদি Windows Media Player নিষ্ক্রিয় করা (পদ্ধতি 1) আপনাকে স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803),  ইনস্টল করার অনুমতি না দেয় দেখা যাক Windows Media Player আনইনস্টল করলে আপনি আপডেটটি প্রয়োগ করতে পারবেন কিনা।

সেটিংস থেকে Windows Media Player আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা মেনু:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:optionalfeatures ” এবং Enter চাপুন ঐচ্ছিক বৈশিষ্ট্য পরিচালনা করুন খুলতে Windows 10 সেটিংস মেনু-এর ট্যাব .
    ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e
  2. এর অধীনে ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি পরিচালনা করুন৷ , তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন, Windows Media Player-এ ক্লিক করুন এবং আনইন্সটল টিপুন বোতাম৷
    ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e
  3. Windows Media Player আনইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী স্টার্টআপে, স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803) পুনরায় প্রয়োগ করার চেষ্টা করুন। যদি এটি এখনও একই ত্রুটির সাথে ব্যর্থ হয়, তাহলে চূড়ান্ত পদ্ধতিতে নেমে যান।

আপনি যদি অনুপস্থিত আপডেটটি ইনস্টল করতে পরিচালনা করেন তবে আপনি Windows Media Player পুনরায় ইনস্টল করতে পারেন ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি পরিচালনা করুন এ ফিরে আসার মাধ্যমে৷ স্ক্রীন এবং একটি বৈশিষ্ট্য যোগ করুন ক্লিক করুন বোতাম তারপর, সহজভাবে Windows Media Player-এর জন্য ব্রাউজ করুন এবং ইনস্টল টিপুন বোতাম৷
ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e

পদ্ধতি 3:PowerShell এর মাধ্যমে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার নিষ্ক্রিয় করা

আপনি যদি এখনও স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803),  ইনস্টল করতে না পারেন একটি চূড়ান্ত সম্ভাব্য সমাধান হল Windows Media Player চালু করা একটি উন্নত পাওয়ারশেল উইন্ডোর মাধ্যমে বন্ধ।

Windows Media player নিষ্ক্রিয় করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ একটি উন্নত পাওয়ারশেল উইন্ডো থেকে এবং তারপরে স্প্রিং ক্রিয়েটর আপডেট (সংস্করণ 1803): পুনরায় ইনস্টল করা

  1. Windows কী + X টিপুন এবং Windows PowerShell (Admin)-এ ক্লিক করুন একটি উন্নত Windows PowerShell খুলতে উইন্ডো।
    ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e
  2. উন্নত পাওয়ারশেল প্রম্পটে, উইন্ডোজ মিডিয়া প্লেয়ার নিষ্ক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডটি পেস্ট করুন:
    অক্ষম করুন-WindowsOptionalFeature –FeatureName “WindowsMediaPlayer” -অনলাইন
  3. কমান্ডটি সফল হলে, এলিভেটেড পাওয়ারশেল প্রম্পটটি বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আপনি স্প্রিং ক্রিয়েটরস আপডেট (সংস্করণ 1803) প্রয়োগ করতে পারেন কিনা দেখুন।
    ঠিক করুন:Windows 10 আপডেট ত্রুটি 0x800f081e

ইনস্টলেশন সফল হলে, আপনি আরেকটি উন্নত পাওয়ারশেল উইন্ডো খুলতে পারেন এবং Windows Media Player পুনরায় সক্ষম করুন নিম্নলিখিত কমান্ড সন্নিবেশ দ্বারা:

Enable-WindowsOptionalFeature –FeatureName "WindowsMediaPlayer" -All -Online

  1. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a000 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246002 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন