কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223

Windows আপডেট ত্রুটি 0x8024a223৷ সাধারণত উইন্ডোজ আপডেটের উপাদানগুলির কারণে হয় যা সঠিকভাবে কাজ করছে না যার কারণে ব্যবহারকারীরা তাদের সিস্টেম আপডেট করার সময় এই ত্রুটির মুখোমুখি হন। এই ত্রুটিটি বেশিরভাগ ব্যবহারকারীদের দ্বারা সম্মুখীন হয়েছিল যারা 1809 বিল্ড ব্যবহার করছিলেন, যদিও তারাই একমাত্র শিকার নন। ত্রুটিটি বেশ সাম্প্রতিক এবং ফলস্বরূপ, একটি অফিসিয়াল ফিক্স এখনও প্রকাশিত হয়নি। তা সত্ত্বেও, সম্ভাব্য সমাধানের রিপোর্ট রয়েছে যা আপনি নীচে খুঁজে পেতে পারেন৷

উইন্ডোজ আপডেট প্রায়ই তাদের পাশাপাশি এই ধরনের ত্রুটি নিয়ে আসে এবং এই ক্ষেত্রে একটি ব্যতিক্রম নয়। এটি সাধারণ ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ আপডেট করা বেশ কঠিন করে তোলে। যাইহোক, চিন্তা করবেন না, কারণ আপনি সম্ভবত উল্লিখিত সমাধানগুলি অনুসরণ করে আপনার সমস্যার সমাধান করবেন — অবশ্যই শক্তিশালী এবং উপযুক্ত সমাধান।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223

Windows Update Error 0x8024a223 এর কারণ কি?

আমরা সমাধানগুলিতে যাওয়ার আগে, এই ত্রুটির কারণগুলি একবার দেখে নেওয়া গুরুত্বপূর্ণ৷ আমরা যা সংগ্রহ করেছি তা থেকে, নিম্নলিখিত কারণগুলির কারণে ত্রুটি দেখা দিয়েছে —

  • উইন্ডোজ আপডেট উপাদান . আপাতত, জানা গেছে যে উইন্ডোজ আপডেট কম্পোনেন্টের ত্রুটির কারণে এই ত্রুটির সৃষ্টি হয়েছে সেক্ষেত্রে আপনাকে সেগুলি রিসেট করতে হবে।
  • তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস . আরেকটি সম্ভাব্য কারণ হল আপনার থার্ড-পার্টি অ্যান্টিভাইরাস যা আপডেটের সময় আপনার সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে যার ফলে ত্রুটি পপ আপ হতে পারে।

আমরা সমাধানের মধ্যে ডুব দেওয়ার আগে, আপনি একটি প্রশাসনিক অ্যাকাউন্ট ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। এটি বলে, আসুন আমরা সমাধানগুলি নিয়ে আসি:

সমাধান 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

অন্তর্নির্মিত ট্রাবলশুটারগুলি কখনও কখনও বেশ দরকারী এবং কখনও কখনও আপনাকে এটি নিয়ে চিন্তা না করেই আপনার ত্রুটিগুলি ঠিক করে। এই কারণে, ট্রাবলশুটার ব্যবহার করা একটি অগ্রাধিকার। এখানে কিভাবে ট্রাবলশুটার চালাতে হয়:

  1. Windows Key + I টিপুন সেটিংস খুলতে .
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান .
  3. সমস্যা সমাধানের পথ তৈরি করুন ট্যাব এবং আপডেট নির্বাচন করুন .
  4. ট্রাবলশুটার চালান। ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223

সমাধান 2:অ্যান্টিভাইরাস বন্ধ করা

সমস্যা সমাধানকারী আপনার সমস্যার সমাধান না করলে, পরবর্তী পদক্ষেপটি হবে আপনার অ্যান্টিভাইরাস বন্ধ করা। যেমন আমরা আগে উল্লেখ করেছি, এমন কিছু ক্ষেত্রে রয়েছে যেখানে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সিস্টেমে হস্তক্ষেপ করে এবং আপনি আপডেট পেতে সক্ষম নন। অতএব, এগিয়ে যাওয়ার আগে আপনার অ্যান্টিভাইরাস বন্ধ করতে ভুলবেন না। আপনি যদি কোনো ব্যবহার না করে থাকেন, তাহলে পরবর্তী সমাধানে এগিয়ে যান।

ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223

সমাধান 3:Catroot2 ফোল্ডার রিসেট করুন

catroot2 আপনি আপনার সিস্টেম আপডেট করার সময় ফোল্ডারের প্রয়োজন হয় কারণ এটি প্যাকেজের স্বাক্ষর সংরক্ষণ করে এবং পরে ইনস্টলেশনের সময় সাহায্য করে। ফোল্ডার রিসেট করা কখনও কখনও সম্ভাব্য উইন্ডোজ আপডেট ত্রুটি ঠিক করতে পারে। এখানে কিভাবে:

  1. উইঙ্কি + X টিপুন এবং কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন তালিকা থেকে।
  2. একবার এলিভেটেড কমান্ড প্রম্পট লোড হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি একের পর এক লিখুন:
  3. নেট স্টপ ক্রিপ্টসভিসি এমডি %systemroot%\system32\catroot2.old xcopy %systemroot%\system32\catroot2 %systemroot%\system32\catroot2.old /s ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223
  4. কমান্ড প্রবেশ করার পর, কমান্ড প্রম্পট বন্ধ করবেন না। উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত ডিরেক্টরিতে নেভিগেট করুন:
  5. C:\Windows\System32\catroot2
  6. মুছুন৷ ফোল্ডারের বিষয়বস্তু। ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223
  7. তারপর, কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
  8. নেট স্টার্ট ক্রিপ্টসভিসি
  9. আপনার সিস্টেম রিবুট করুন এবং তারপর আপডেট করার চেষ্টা করুন।

সমাধান 4:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করা

  1. সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারটি উইন্ডোজ আপডেটের একটি অপরিহার্য অংশ যার কারণে প্রয়োজন না হলে এটিকে ছোট করা উচিত নয়। ফোল্ডারটি মুছে ফেলার পরিবর্তে, আপনি এটির নাম পরিবর্তন করতে পারেন এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন তৈরি করবে। এটি কীভাবে করবেন তা এখানে:
  2. উপরে উল্লিখিত একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন।
  3. নিম্নলিখিত কমান্ড লিখুন:
  4. নেট স্টপ wuauserv নেট স্টপ বিট
  5. তারপর, নিম্নলিখিত কমান্ডটি লিখুন:
  6. %windir%\SoftwareDistribution SoftwareDistribution.bak নাম পরিবর্তন করুন ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a223
  7. এর পরে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে ধাপ 2-এ আপনি যে পরিষেবাগুলি নিষ্ক্রিয় করেছেন তা সক্ষম করুন:
  8. নেট স্টার্ট wuauserv নেট স্টার্ট বিট
  9. আপনার মেশিন রিস্টার্ট করুন এবং দেখুন তারপর আপডেট চালান।

সমাধান 5:আপডেট কম্পোনেন্ট রিসেট করুন

যেহেতু ত্রুটির প্রধান কারণ হল ত্রুটিপূর্ণ উইন্ডোজ আপডেট উপাদান , অতএব, সমাধান হবে তাদের রিসেট করা। আপনি কমান্ড প্রম্পটে কমান্ডের একটি সিরিজ প্রবেশ করে ম্যানুয়ালি এটি করতে পারেন বা শুধুমাত্র একটি স্ক্রিপ্ট চালিয়ে যা আপনার সমস্ত কাজ করবে। আপনার জন্য এটি সহজ করার জন্য, আমরা স্ক্রিপ্টটি লিঙ্ক করব যা আপনাকে ডাউনলোড করতে হবে এবং পরে চালাতে হবে৷

স্ক্রিপ্টটি এখানে পাওয়া যাবে . এটি ডাউনলোড করুন, .zip ফাইলটি বের করুন, ResetWUEng.cmd ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং 'একজন প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন। ' এটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার সিস্টেম আপডেট করার চেষ্টা করুন (রিবুট করতে হতে পারে)।


  1. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a000 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246002 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন