কম্পিউটার

সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

ত্রুটি 800f0902 ৷ একটি ক্ষণস্থায়ী ত্রুটি৷৷ বেশিরভাগ ক্ষেত্রে, এটি প্রদর্শিত হয় কারণ আপডেট ইনস্টলার (বিশ্বস্ত ইনস্টলার) অন্য ক্লায়েন্ট থেকে অনুরোধ প্রক্রিয়াকরণে ব্যস্ত। কারণ এটি গুরুত্বপূর্ণ OS ফাইলগুলি পরিচালনা করে, বিশ্বস্ত ইনস্টলার৷ এটি হাতে কাজ শেষ না হওয়া পর্যন্ত বাধা দেওয়া যাবে না। উইন্ডোজ ওএস আপডেট ইনস্টল করার সময় এই সমস্যাটি সাধারণত দেখা যায়। সাধারণত, ব্যবহারকারী আপডেটের জন্য চেক করার পরে বা একটি স্বয়ংক্রিয় আপডেট ব্যর্থ হওয়ার পরে ত্রুটি কোড প্রদর্শিত হয়। এটি এমন মেশিনে প্রায়শই ঘটে বলে জানা যায় যেগুলিতে অনেক আপডেট থাকে।

সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

যদি একজন ব্যস্ত বিশ্বস্ত ইনস্টলার 800f0902 ত্রুটি,  ঘটাচ্ছে ত্রুটিপূর্ণ আপডেট ইনস্টল করার আগে কিছুক্ষণ অপেক্ষা করলে সম্ভবত সমস্যার সমাধান হবে। যাইহোক, কখনও কখনও একটি দূষিত আপডেট ইনস্টলেশন এই সমস্যার কারণ হতে পারে। সেক্ষেত্রে, আপনাকে সফটওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার রিসেট করার ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে।

আপনার 800f0902 ত্রুটি এর জন্য আরেকটি সম্ভাব্য পরিস্থিতি যে আপডেটগুলি ব্যর্থ হচ্ছে আমরা ইতিমধ্যেই ইনস্টল করার মাধ্যমে নতুন আপডেট দ্বারা প্রতিস্থাপিত হয়েছি। এই ক্ষেত্রে, আপনার OS ব্যর্থ হওয়া আপডেটগুলিকে "প্রযোজ্য নয়" হিসাবে দেখবে এবং 800f0902 প্রদর্শন করবে   ত্রুটি. যাইহোক, সমস্যাটি সার্ভার-সাইডও হতে পারে, তাই যদি সম্ভব হয়, কয়েক ঘন্টা অপেক্ষা করুন এবং দেখুন সমস্যাটি নিজেই সমাধান হয় কিনা৷

নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা সফলভাবে Windows ব্যবহারকারীদের 800f0902 ত্রুটি দূর করতে সাহায্য করেছে৷ অনুগ্রহ করে প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি কাজ করে এমন একটি সমাধান খুঁজে পান।

দ্রষ্টব্য: আপনি নীচের পদ্ধতিগুলি দিয়ে শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্ক সংযোগ সঠিকভাবে কাজ করছে৷ উপরন্তু, উইন্ডোজ যখন একটি আপডেট করার চেষ্টা করে তখন আপনার কাছে কোনো প্রক্সি সেটিংস নেই যা কার্যকর হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনি যদি প্রক্সি বা VPN ব্যবহার করেন, পরিষেবাগুলি অক্ষম করুন এবং ব্যর্থ আপডেটগুলি আবার ইনস্টল করার চেষ্টা করুন৷

পদ্ধতি 1:ইন্টারনার এক্সপ্লোরার শুরু করা 

800f0902 ত্রুটি  প্রায়শই IE (ইন্টারনেট এক্সপ্লোরার) এর অসম্পূর্ণ ইনস্টলেশনের সাথে লিঙ্ক করা হয়। কিছু ব্যবহারকারী সফলভাবে IE খোলার পরে এবং এটি শুরু করার অনুমতি দেওয়ার পরে ত্রুটিটি দূর করেছেন। আপনি যদি ক্রোম বা ফায়ারফক্সের মতো একটি তৃতীয় পক্ষের ব্রাউজার ব্যবহার করেন, তাহলে ইন্টারনেট এক্সপ্লোরার খোলার চেষ্টা করুন এবং তারপরে এটি আবার বন্ধ করুন৷ এরপরে, উইন্ডোজ আপডেটে ফিরে আপডেট চালানোর চেষ্টা করুন। এটি এখনও ব্যর্থ হলে, পদ্ধতি 2৷ এ যান৷

দ্রষ্টব্য: এই সমাধানটি শুধুমাত্র তখনই প্রযোজ্য যখন আপনি সাধারণত IE ব্যবহার না করেন এবং/অথবা আপডেট ব্যর্থ হওয়ার পর আপনি এটি না খুলেন।

ইন্টারনেট এক্সপ্লোরার খুলতে:উইন্ডোজ কী ধরে রাখুন এবং R টিপুন , iexplore.exe  টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন

পদ্ধতি 2:উইন্ডোজ মডিউল ইনস্টলার পরিষেবা পুনরায় চালু করা (trustedinstaller.exe)

TustedInstaller উইন্ডোজ মডিউল ইনস্টলার নামে একটি পরিষেবা দ্বারা ব্যবহৃত একটি এক্সিকিউটেবল . এর উদ্দেশ্য হল উইন্ডোজ সিস্টেম মডিউল ইনস্টল করা - এর মধ্যে রয়েছে উইন্ডোজ আপডেট এবং স্বয়ংক্রিয় আপডেট এবং হটফিক্স। TrustedInstaller.exe এটি একটি মেমরি হগ হিসাবে পরিচিত এবং এটি উইন্ডোজ 7 এ সমস্যা তৈরি করতে পারে এবং আপডেটগুলি ইনস্টল করা থেকে বাধা দেয়। কিছু ব্যবহারকারী 800f0902 ত্রুটি  সমাধান করতে পেরেছেন৷ পরিষেবাটি পুনরায় চালু করে এবং তাদের সিস্টেম পুনরায় বুট করে। আপনাকে যা করতে হবে তা এখানে:

দ্রষ্টব্য: আপনি এগিয়ে গিয়ে পরিষেবাটি পুনরায় চালু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি বর্তমানে একটি আপডেট প্রক্রিয়া করছে না। এটি করতে, টাস্ক ম্যানেজার (Ctrl + Shift + Esc),  খুলুন রিসোর্স মনিটর-এ যান এবং TrustedInstaller.exe কিনা তা পরীক্ষা করুন বর্তমানে শারীরিক মেমরি ব্যবহার করছে। যদি এটি সিস্টেম রিসোর্স ব্যবহার করে, নীচের নির্দেশিকা অনুসরণ করার আগে আপডেট শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। তারপর, services.msc টাইপ করুন এবং Enter টিপুন
  2. আপনি একবার পরিষেবা উইন্ডোতে গেলে, নিচে স্ক্রোল করুন এবং উইন্ডোজ মডিউল ইনস্টলার খুঁজুন .
  3. Windows Modules Installer-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যসমূহ।
    নির্বাচন করুন সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902
  4. এরপর, সাধারণ ট্যাব নির্বাচন করুন এবং স্টপ-এ ক্লিক করুন বোতাম পরিষেবাটি বন্ধ হয়ে গেলে, শুরু ক্লিক করুন৷ এটি পুনরায় চালু করতে বোতাম। অবশেষে, প্রয়োগ করুন টিপুন নিশ্চিত করতে এবং পরিষেবাগুলি বন্ধ করতে উইন্ডো।
    সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902
  5. আগে ব্যর্থ হওয়া আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন।
    দ্রষ্টব্য: 80080005 ত্রুটি দিয়ে আপডেটটি আবার ব্যর্থ হলে কোড, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পদ্ধতি 3 অনুসরণ করুন . যদি প্রদর্শিত ত্রুটি কোডটি এখনও 800f0902, থাকে সরাসরি পদ্ধতি 4-এ যান

পদ্ধতি 3:SFC এর সাথে সিস্টেম ত্রুটির জন্য স্ক্যান করা হচ্ছে

দূষিত Windows সিস্টেম ফাইলগুলিও 800f0902 ত্রুটি হতে পারে৷ এটি সাধারণত ঘটবে যখন একটি উইন্ডোজ আপডেটের ডাউনলোড বা ইনস্টলেশন বাধাপ্রাপ্ত হয়। এটি একটি আকস্মিক শক্তি উৎস বা একটি নেটওয়ার্ক ব্যর্থতা দ্বারা ট্রিগার হতে পারে. উপরের পদ্ধতি অনুসরণ করলে ত্রুটিটিকে একটি 80080005-এ পরিবর্তিত হয়ে থাকে কোড, SFC (সিস্টেম ফাইল চেকার) চালানোর জন্য নিচের ধাপগুলি অনুসরণ করুন

Windows-এ একটি অন্তর্নির্মিত টুল রয়েছে যা সিস্টেম ফাইলের দুর্নীতির সাথে সম্পর্কিত বেশিরভাগ সমস্যাগুলিকে স্ক্যান করতে এবং ঠিক করতে সক্ষম, যার মধ্যে রয়েছে ত্রুটি সিস্টেম-ব্যাপী স্ক্যান করতে এবং আপনার দুর্নীতির ফাইলগুলি মেরামত করতে নীচের সংশোধনগুলি অনুসরণ করুন:

  1. নিচে-বাম কোণায় Windows স্টার্ট বার আইকনে ক্লিক করুন এবং “cmd অনুসন্ধান করুন " তারপর, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
    সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902
  2. একবার প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খোলা হলে, sfc /scannow এ আলতো চাপুন এবং এন্টার টিপুন। এটি একটি সিস্টেম-ওয়াইড স্ক্যান ট্রিগার করবে যা সম্পূর্ণ হতে কিছু সময় লাগবে। যদি টুলটি দূষিত ফাইলগুলি খুঁজে পেতে পরিচালনা করে, তাহলে আপনাকে Y টিপতে হবে দূষিত ফাইলগুলি মেরামত করার জন্য পরবর্তী প্রম্পটে কী।
  3. প্রক্রিয়া শেষ হলে, আপনার মেশিন পুনরায় চালু করুন এবং আপডেটগুলি আবার ইনস্টল করার চেষ্টা করুন৷

পদ্ধতি 4:সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার পুনরায় সেট করা

সফ্টওয়্যার বিতরণ WUAgent দ্বারা রক্ষণাবেক্ষণ করা Windows এ ফোল্ডার . ফোল্ডারটি উইন্ডোজ আপডেটের জন্য প্রয়োজনীয় অস্থায়ী ফাইল সংরক্ষণের জন্য দায়ী। সাধারণ পরিস্থিতিতে, এই ফোল্ডারের সাথে কখনও ইন্টারঅ্যাক্ট করার দরকার নেই। যাইহোক, উপরের পদ্ধতিগুলি অনুসরণ করার পরেও যদি উইন্ডোজ আপডেটগুলি ব্যর্থ হয়, ফোল্ডারটির নাম পরিবর্তন করা সমস্যাটি দূর করতে পারে। এই পদ্ধতিটি সেইসব পরিস্থিতিতে কার্যকর যেখানে উইন্ডোজ আপডেটগুলিকে "অপ্রযোজ্য" হিসাবে দেখে কারণ নতুন আপডেটগুলি ইতিমধ্যেই ইনস্টল করা ছিল৷

আপনি C:\ Windows \ SoftwareDistribution-এর অধীনে সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারটি খুঁজে পেতে পারেন . আপনি যদি লক্ষ্য করেন যে এই ফোল্ডারটির আকার যথেষ্ট বড় (700MB-এর বেশি), তাহলে এই পদ্ধতিটি 80080005 ত্রুটি দূর করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে৷

দ্রষ্টব্য: নীচের পদক্ষেপগুলি সম্পাদন করা নিরাপদ এবং আপনার সিস্টেমের ক্ষতি করবে না৷ এই পদ্ধতিটি সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু পুনরায় সেট করবে, উইন্ডোজকে WU উপাদানগুলি পুনরায় তৈরি করতে এবং ড্রাইভারগুলি পুনরায় ডাউনলোড করতে বাধ্য করবে৷

সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারটি পুনরায় সেট করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. প্রথমে, ইন্টারনেট থেকে আপনার মেশিনের সংযোগ বিচ্ছিন্ন করুন। এর অর্থ হয় Wi-Fi বন্ধ করা বা শারীরিকভাবে তারযুক্ত সংযোগটি আনপ্লাগ করা।
    দ্রষ্টব্য: আপনি যদি এই ধাপটি এড়িয়ে যান, তাহলে উইন্ডোজ ইঙ্গিত দিতে পারে যে কিছু ফাইল ব্যবহার করা হচ্ছে এবং নীচের কমান্ডগুলি কাজ করবে না৷
  2. নিচে-বাম কোণায় Windows স্টার্ট বার আইকনে ক্লিক করুন এবং “cmd অনুসন্ধান করুন " তারপর, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন .
    সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902
  3. প্রথমে, আমাদের থামাতে হবে BITS, Cryptographic, MSI ইন্সটলার এবং উইন্ডোজ আপডেট পরিষেবাগুলি৷ . এটি করার জন্য, কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি সন্নিবেশ করান৷ এবং Enter টিপুন তাদের প্রত্যেকের পরে:

    নেট স্টপ wuauserv
    নেট স্টপ ক্রিপ্টএসভিসি
    নেট স্টপ বিটস
    নেট স্টপ এমসিসার্ভার
    সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

  4. এখন, আমাদের সফ্টওয়্যার ডিস্টিবিউশন এর নাম পরিবর্তন করতে হবে ফোল্ডার এবং Catroot2 ফোল্ডার এটি উইন্ডোজকে উইন্ডোজ আপডেট উপাদানগুলি পুনরায় তৈরি করতে এবং আপডেটগুলি আবার ডাউনলোড করতে বাধ্য করবে৷ এটি করার জন্য, কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডগুলি সন্নিবেশ করান৷ এবং Enter চাপুন প্রতিটির পরে:

    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.oldren C:\Windows\System32\catroot2 Catroot2.old

  5. এখন যেহেতু আমরা ফোল্ডারগুলির নাম পরিবর্তন করেছি, আসুন আমরা পূর্বে অক্ষম করা পরিষেবাগুলি পুনরায় চালু করি৷ নিম্নলিখিত কমান্ডগুলি সন্নিবেশ করে এগিয়ে যান এবং এন্টার টিপুন৷ প্রতিটির পরে:

    নেট স্টার্ট wuauserv
    নেট স্টার্ট ক্রিপ্টএসভিসি
    নেট স্টার্ট বিটস
    নেট স্টার্ট এমসিসার্ভার

  6. কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পুনরায় চালু করার পরে, আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে শুরু হওয়া উচিত। কিন্তু যদি তারা তা না করে, তাহলে উইন্ডোজ আপডেটে আপনার পথ তৈরি করুন এবং সেখান থেকে শুরু করুন।

  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80072ee2

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a000 ঠিক করুন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80246002 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x800706d9 ঠিক করুন