কম্পিউটার

ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে WU (Windows Update) 0x80070103 ত্রুটি সহ বিভিন্ন আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে কোড আপডেট রিপোর্টের অভ্যন্তরে উইন্ডোজ আপডেট স্ক্রীনে বেশিরভাগ ত্রুটির সম্মুখীন হয়, তবে ব্যবহারকারী যখন একটি পেরিফেরাল ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করেন তখন এটি ঘটে বলেও জানা যায় - তবে শুধুমাত্র যদি উইন্ডোজ আপডেট একটি প্রম্পটের মাধ্যমে ড্রাইভার আপডেট করার প্রস্তাব দেয় এবং ব্যবহারকারী ক্লিক করে >হ্যাঁ .

ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103

0x80070103 ত্রুটির কারণ 

সমস্যাটি তদন্ত করার পরে এবং বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন দেখার পর, এখানে এমন পরিস্থিতির একটি তালিকা রয়েছে যেখানে 0x80070103 ত্রুটি সাধারণত সম্মুখীন হয়:

  • Windows Update (WU) দ্বিতীয়বার একটি নির্দিষ্ট ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করছে - এটি সাধারণত ঘটে যখন WU অভিন্ন হার্ডওয়্যারের একটি অতিরিক্ত অংশ যেমন একটি গ্রাফিক্স অ্যাডাপ্টারের দ্বারা বিভ্রান্ত হয়৷
  • Windows Update (WU) একটি ইতিমধ্যে ইনস্টল করা ড্রাইভারে একটি আপডেট ইনস্টল করার চেষ্টা করছে - এটি ইতিমধ্যে ইনস্টল করা ড্রাইভারের অনুপযুক্ত সংস্করণগুলির সাথে ঘটতে পারে বলে জানা যায়৷
  • 3য় পক্ষের হস্তক্ষেপের কারণে ত্রুটি ঘটছে – একটি নিরাপত্তা সফ্টওয়্যার বা একটি ইউটিলিটি প্রোগ্রাম যা একই ড্রাইভার ব্যবহার করছে তা0x80070103 ত্রুটি ট্রিগার করতে পারে এটি উইন্ডোজ আপডেটের সাথে সাংঘর্ষিক৷

0x80070103 ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি বর্তমানে 0x80070103 ত্রুটি,  সমাধান করতে সংগ্রাম করছেন এই নির্দেশিকা আপনাকে সমস্যা সমাধানের পদক্ষেপগুলির একটি কার্যকর তালিকা প্রদান করবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছে৷

যেহেতু ফিক্সগুলি দক্ষতা এবং তীব্রতার দ্বারা আদেশ করা হয়েছে, আমরা আপনাকে সেগুলি যে ক্রমে উপস্থাপন করা হয়েছে সে অনুযায়ী অনুসরণ করা শুরু করার জন্য অনুরোধ করছি৷ প্রথম পদ্ধতি দিয়ে শুরু করুন এবং পরেরটি দিয়ে চালিয়ে যান যতক্ষণ না আপনি একটি সমাধান আবিষ্কার করেন যা আপনাকে ত্রুটি কোডের সাথে মোকাবিলা করতে সহায়তা করতে কার্যকর। শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

আপনি অন্য কিছু করার আগে, আসুন দেখি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে সজ্জিত কিনা। যদি সমস্যাটি WU (উইন্ডোজ আপডেট) এর মধ্যে কোনো অসঙ্গতির কারণে হয় ফাংশন, উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো স্বয়ংক্রিয়ভাবে অসঙ্গতি সনাক্ত করতে এবং চিকিত্সা করতে পারে৷

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটারটি সেইসব দৃষ্টান্তগুলির জন্য মেরামতের কৌশলগুলির একটি সংগ্রহ ধারণ করে যেখানে ডাব্লুইউ গ্লিচ বা এর সাথে সম্পর্কিত ফাইলগুলি দূষিত হয়ে যায়। বিল্ট-ইন ট্রাবলশুটার আপনার সিস্টেম স্ক্যান করে শুরু করবে এবং তারপর সঠিক মেরামতের কৌশল প্রয়োগ করবে যদি সেগুলির মধ্যে কোনটি আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য হয়।

এখানে Windows আপডেট চালানোর জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ সমস্যা সমাধানকারী:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স এরপর, টাইপ করুন “ms-settings:traubleshoot ” এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  2. সমস্যা সমাধান ট্যাবে, উইন্ডোজ আপডেট এ ক্লিক করুন (গেট আপ অ্যান্ড রানিং এর অধীনে)।
  3. এরপর, ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন .
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  4. প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, এই ফিক্সটি প্রয়োগ করুন-এ ক্লিক করুন যদি একটি মেরামতের কৌশল চিহ্নিত করা হয়।
    দ্রষ্টব্য: কোনো সমস্যা না পাওয়া গেলে, সরাসরি পদ্ধতি 2-এ যান
  5. মেরামতের কৌশল সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর উইন্ডোজ আপডেট বন্ধ করুন ট্রাবলশুটার এবং আপনার কম্পিউটার রিবুট করুন।
  6. পরবর্তী স্টার্টআপে, আপডেটটি আবার প্রয়োগ করার চেষ্টা করুন এবং দেখুন এটি 0x80070103 ত্রুটি ছাড়া ইনস্টল হয় কিনা।

যদি সমস্যাটি এখনও ঠিক করা না হয়, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 2:ক্লিন বুট থাকা অবস্থায় আপডেটটি ইনস্টল করুন

উইন্ডোজ আপডেটের মাধ্যমে ক্লিন বুটিং এবং ব্যর্থ হওয়া আপডেটটি পুনরায় ইনস্টল করার পরে কিছু ব্যবহারকারী নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়ে সমস্যাটির সমাধান করতে পেরেছেন৷

এটা দেখা যাচ্ছে যে নির্দিষ্ট নিরাপত্তা স্যুট বা এমনকি ইউটিলিটি প্রোগ্রাম WU এর সাথে বিরোধ করতে পারে (বিশেষ করে যখন WU এর আগে থেকে বিদ্যমান ড্রাইভার আপডেট করার প্রয়োজন হয়)। এই ক্ষেত্রে, সমাধান হল আপনার কম্পিউটারকে একটি ক্লিন বুট অবস্থায় রিবুট করা যাতে কোনো 3য় পক্ষের হস্তক্ষেপ নেই।

পুরো প্রক্রিয়াটিকে আপনার কাছে সহজ করার জন্য, এখানে আপনার কম্পিউটারকে ক্লিন বুট অবস্থায় রিবুট করার এবং ব্যর্থ আপডেট ইনস্টল করার ধাপে ধাপে দেওয়া হল:

  1. নিশ্চিত করুন যে আপনি এমন একজন ব্যবহারকারীর সাথে সাইন ইন করেছেন যার প্রশাসনিক সুবিধা রয়েছে৷
  2. Windows কী + Start টিপুন o একটি রান খুলুন বাক্স এরপর, টাইপ করুন “msconfig ” এবং Enter টিপুন সিস্টেম কনফিগারেশন খুলতে জানলা. যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় হ্যাঁ-এ ক্লিক করুন .
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  3. সিস্টেম কনফিগারেশনের ভিতরে স্ক্রীন, পরিষেবাগুলি-এ যান৷ ট্যাবে, সমস্ত Microsoft পরিষেবা লুকান-এর সাথে যুক্ত চেকবক্সে টিক দিন , তারপর সব নিষ্ক্রিয় করুন এ ক্লিক করুন পরবর্তী স্টার্টআপে কোনো 3য় পক্ষের পরিষেবা সক্ষম হতে বাধা দিতে। সমস্ত তৃতীয় পক্ষের পরিষেবাগুলি অক্ষম হয়ে গেলে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন বোতাম টিপুন৷
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  4. একই সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে, স্টার্টআপে যান ট্যাব এবং ওপেন টাস্ক ম্যানেজার-এ ক্লিক করুন .
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  5. স্টার্টআপ-এ উপস্থিত প্রতিটি স্টার্টআপ আইটেমের জন্য টাস্ক ম্যানেজারের ট্যাবে, আইটেমটি নির্বাচন করুন এবং নিষ্ক্রিয় করুন৷ এ ক্লিক করুন৷
  6. একবার সমস্ত পরিষেবা নিষ্ক্রিয় হয়ে গেলে, টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং সিস্টেম কনফিগারেশন স্ক্রীন করুন এবং আপনার কম্পিউটার রিবুট করুন।
  7. আপনি সঠিকভাবে নির্দেশাবলী অনুসরণ করলে, আপনার মেশিনটি ক্লিন বুট অবস্থায় পুনরায় চালু হবে।
  8. এখন, Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং Enter টিপুন সেটিংস-এর উইন্ডোজ আপডেট ট্যাব খুলতে অ্যাপ।
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  9. এই স্ক্রীনটি ব্যবহার করে আপডেটটি ইনস্টল করুন যা আগে 0x80070103 ত্রুটির সাথে ব্যর্থ হয়েছিল৷
  10. এই পদ্ধতি সফল হোক বা না হোক, পদক্ষেপ 2 থেকে 5 পুনরায় দেখুন এবং আপনি পূর্বে অক্ষম করা সমস্ত পরিষেবা পুনরায় সক্রিয় করুন৷

যদি আপডেটটি এখনও 0x80070103 ত্রুটি,  সহ ব্যর্থ হয় নিচের পরবর্তী পদ্ধতি দিয়ে চালিয়ে যান।

পদ্ধতি 3:WU ব্যবহার না করেই ব্যর্থ ড্রাইভার ইনস্টল করুন

যদি ক্লিন বুট স্টেট সহায়ক না হয়, তাহলে দেখা যাক একটি ম্যানুয়াল পদ্ধতি ভালো ফলাফল দেবে কিনা। কিছু ব্যবহারকারী একই ত্রুটির সমাধান করার জন্য সংগ্রাম করছে যেখানে অবশেষে ড্রাইভারটিকে ম্যানুয়ালি আপডেট করার মাধ্যমে ত্রুটি কোডটি দূর করতে সক্ষম হয়৷

আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করে বা প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ম্যানুয়ালি ড্রাইভার ডাউনলোড করে এটি করতে পারেন। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. ব্যর্থ আপডেটের বিশদ প্রতিবেদনে মনোযোগ দিন এবং ব্যর্থ হওয়া অপারেশনে জড়িত ডিভাইসটিকে সনাক্ত করুন।
  2. আপনি আপডেট করতে ব্যর্থ হওয়া ড্রাইভারের সাথে যুক্ত ডিভাইসটি জানলে, Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt ” রান বক্সে এবং এন্টার টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে।
    ঠিক করুন:উইন্ডোজ 10 এ ত্রুটি 0x80070103
  3. ডিভাইস ম্যানেজারের ভিতরে, আপনি যে ডিভাইসটিকে টার্গেট করছেন সেখানে নেভিগেট করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আপডেট করুন বেছে নিন .
  4. যদি একটি নতুন ড্রাইভার সংস্করণ সনাক্ত করা হয়, আপনার সিস্টেমে এটি ইনস্টল করতে স্ক্রিনে প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    দ্রষ্টব্য: যদি একটি নতুন ড্রাইভার পাওয়া যায়, পরবর্তী পদক্ষেপগুলি উপেক্ষা করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে আপনার কম্পিউটার রিবুট করুন৷
  5. যদি ডিভাইস ম্যানেজার স্বয়ংক্রিয়ভাবে নতুন সংস্করণটি খুঁজে পেতে সক্ষম হয়নি, আপনাকে নিজে নিজে এটি করতে হবে। একটি অনলাইন অনুসন্ধান করুন এবং ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে সার্ফ করুন এবং উপলব্ধ সর্বশেষ ড্রাইভার সংস্করণ ডাউনলোড করুন।
  6. ডাউনলোড সম্পূর্ণ হলে, ড্রাইভার ইনস্টল করুন এবং এই পদ্ধতিটি কার্যকর কিনা তা দেখতে আপনার কম্পিউটার রিবুট করুন।

যদি নতুন ড্রাইভার ইনস্টল করা থাকে কিন্তু ব্যর্থ ড্রাইভারটি এখনও মুলতুবি আপডেট হিসাবে WU-তে উপস্থিত হয়, আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন (এখানে ) উইন্ডোজ আপডেটকে আবার ইনস্টল করার চেষ্টা করা থেকে আটকাতে।


  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 80072ee2

  2. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি 800f0902

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8024a000 ঠিক করুন

  4. Windows 10 আপডেট ত্রুটি 0x80070103 ঠিক করুন