কম্পিউটার

ঠিক করুন:NMI হার্ডওয়্যার ব্যর্থতা BSOD

কিছু ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তাদের পিসি নিয়মিতভাবে নিম্নলিখিত ত্রুটি কোড সহ একটি BSOD (মৃত্যুর নীল স্ক্রীন) এর সাথে ক্র্যাশ হয়:NMI হার্ডওয়্যার ব্যর্থতা (বা NMI_hardware_failure)। এই ত্রুটির সংশ্লিষ্ট ত্রুটি কোড মান হল 0x00000080 .

ত্রুটি কোডের পরামর্শ অনুসারে, এই বিশেষ ত্রুটিটি সাধারণত ফেরত দেওয়া হয় যখন একটি হার্ডওয়্যারের ত্রুটি ক্র্যাশের কারণ হয়। যাইহোক, এটি ড্রাইভার পরিবর্তনের পরে বা সাম্প্রতিক হার্ডওয়্যার পরিবর্তনের পরেও ঘটে বলে রিপোর্ট করা হয়েছে।

আপনি যেমন কল্পনা করতে পারেন, অনেক হার্ডওয়্যার ত্রুটির কারণে একটি NMI হার্ডওয়্যার ব্যর্থতা BSOD হবে ক্র্যাশ ক্র্যাশের সঠিক কারণ নির্ধারণ করা অসম্ভব যদি না আপনি এমন কোনো হার্ডওয়্যার বা ড্রাইভার অপসারণের জন্য প্রস্তুত না হন যা সম্প্রতি ইনস্টল করা হতে পারে। আপনি যদি আপনার PC কনফিগারেশনে কোনো সাম্প্রতিক পরিবর্তন না করে থাকেন, তাহলে আপনাকে আপনার PC থেকে সম্ভাব্য সমস্যা সৃষ্টিকারী হার্ডওয়্যারকে পদ্ধতিগতভাবে প্রতিস্থাপন করতে হবে এবং বিভিন্ন কনফিগারেশন দিয়ে পরীক্ষা করতে হবে।

আপনি যদি বর্তমানে ঘন ঘন BSOD NMI হার্ডওয়্যার ব্যর্থতার সাথে লড়াই করছেন ক্র্যাশ, এই নিবন্ধটি আপনাকে কিছু সাহায্য প্রদান করতে পারে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা সমস্যার উত্স চিহ্নিত করতে এবং সমস্যার সমাধান করতে ব্যবহার করেছেন৷ নীচের পদ্ধতিগুলি ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা অনুসারে অর্ডার করা হয়েছে, তাই অনুগ্রহ করে প্রতিটি নির্দেশিকা অনুসরণ করুন যতক্ষণ না আপনি সমস্যাটির যত্ন নেওয়ার জন্য একটি মেরামতের কৌশলের মুখোমুখি হন। শুরু করা যাক!

পদ্ধতি 1:সর্বশেষ সংস্করণে BIOS সংস্করণ আপডেট করা

যদি আমরা ধরে নিই যে আপনার হার্ডওয়্যারটি ত্রুটিপূর্ণ নয়, তাহলে সবচেয়ে বেশি অপরাধী যেটি সমস্যার কারণ হতে পারে তা হল ইন্টেল প্রসেসর ড্রাইভার এটি এমন কম্পিউটারগুলিতে মোটামুটি সাধারণ যেগুলি অত্যন্ত পুরানো BIOS সংস্করণ সহ মেশিনে সাম্প্রতিক প্রজন্মের প্রসেসর চালাচ্ছে।

কিছু ব্যবহারকারী   NMI হার্ডওয়্যার ব্যর্থতা BSOD বন্ধ করতে পরিচালনা করেছেন তাদের BIOS সংস্করণ সর্বশেষে আপডেট করে সম্পূর্ণরূপে ক্র্যাশ করে। তবে মনে রাখবেন যে এই পদ্ধতিটি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে আলাদা এবং এর জন্য একটি নির্দিষ্ট মাত্রার প্রযুক্তিগততার প্রয়োজন হবে৷

আপনি যদি একটি BIOS আপডেট করার ক্ষমতা সম্পর্কে আত্মবিশ্বাসী না হন, তাহলে আপনার রিগটি একজন পেশাদারের কাছে নিয়ে যাওয়াই ভালো। আপনি নিজে এটি করার সিদ্ধান্ত নিলে, সঠিক পদক্ষেপের জন্য অফিসিয়াল ডকুমেন্টেশনের সাথে পরামর্শ করতে ভুলবেন না এবং শুধুমাত্র অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠা থেকে BIOS ফার্মওয়্যার সংস্করণটি ডাউনলোড করুন৷

আপনার কাছে যদি ইতিমধ্যেই সর্বশেষ BIOS সংস্করণ থাকে এবং আপনি এখনও ঘন ঘন BSOD ক্র্যাশ হয়ে থাকেন, তাহলে পদ্ধতি 2.  চালিয়ে যান।

পদ্ধতি 2:নিশ্চিত করুন যে RAM মডিউলগুলি একই ধরণের হয়

NMI হার্ডওয়্যার ব্যর্থতা  আপনি যখন একই ধরণের নয় এমন দুটি ভিন্ন RAM মডিউল ব্যবহার করেন তখন BSOD ক্র্যাশগুলি ঘটবে বলে জানা যায়। আপনি সাধারণত বিভিন্ন নির্মাতার একাধিক RAM মডিউল ব্যবহার করে দূরে থাকতে পারেন যতক্ষণ না তাদের একই MHz ফ্রিকোয়েন্সি থাকে।

উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে 800 Mhz-এর 4 GB RAM মডিউল থাকে এবং আপনি 1600 Mhz-এর আরও 4 GB RAM মডিউল কিনে থাকেন, তাহলে আপনার সিস্টেমটি অস্থির হয়ে উঠতে পারে এবং বিভিন্ন BSOD এরর কোড সহ NMI হার্ডওয়্যার ব্যর্থতা।<

আপনি যদি সম্প্রতি একটি অতিরিক্ত RAM মডিউল যোগ করেন, তাহলে এটি বের করে নিন এবং দেখুন সমস্যাটি আবার দেখা দেয় কিনা। memtest86 এর মতো একটি টুল দিয়ে আপনার RAM মডিউলগুলির অখণ্ডতা যাচাই করাও একটি ভাল ধারণা হতে পারে। আপনি এটিতে থাকাকালীন, আপনার প্রসেসরটি ইন্টেল প্রসেসর ডায়াগনস্টিক টুল-এর মতো একটি টুল দিয়ে ক্র্যাশ ঘটাচ্ছে কিনা তা দেখাও একটি ভাল ধারণা। .

পদ্ধতি 3:সম্প্রতি ইনস্টল করা ড্রাইভার এবং হার্ডওয়্যার সরান

মাইক্রোসফ্ট যেমন তাদের অফিসিয়াল ডকুমেন্টেশনে উল্লেখ করেছে, এই সমস্যাটি প্রায়ই সাম্প্রতিক হার্ডওয়্যার পরিবর্তন এবং ড্রাইভার ইনস্টলেশনের কারণে ঘটে। আপনি যদি সম্প্রতি আপনার GPU বা অন্য কোনো কম্পোনেন্ট প্রতিস্থাপন করে থাকেন, তাহলে কোনো ধরনের অসামঞ্জস্যতার কারণে ত্রুটিটি হওয়ার সম্ভাবনা খুবই কম।

বেশিরভাগ সময়, এই ধরণের অসঙ্গতিগুলি জিপিইউ দ্বারা সৃষ্ট হয়। আপনি যদি সম্প্রতি একটি নতুন ভিডিও কার্ডে আপগ্রেড করেন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে হার্ডওয়্যারে কাজ করার জন্য সঠিক ড্রাইভার রয়েছে৷

আপনি যদি একটি ডেডিকেটেড GPU কার্ড ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার প্রস্তুতকারকের অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠায় গিয়ে আপনার কাছে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার রয়েছে (ATI অথবা NVIDIA ) এবং আপনার GPU এবং আপনার Windows সংস্করণ অনুযায়ী উপলব্ধ সর্বশেষ ড্রাইভার ডাউনলোড করুন।

আপনার যদি একটি সমন্বিত জিপিইউ থাকে, তবে সর্বোত্তম পদক্ষেপ হবে WU (উইন্ডোজ আপডেট)কে অনুমতি দেওয়া। সর্বশেষ আপডেট ইনস্টল করুন। এটি করার জন্য, একটি রান বক্স খুলুন (উইন্ডোজ কী + R ), টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে . ডিভাইস ম্যানেজারে , ডিসপ্লে অ্যাডাপ্টার এর সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন , তারপর, আপনার সমন্বিত গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন . এরপরে, আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধানে ক্লিক করুন এবং WU-কে উপলব্ধ সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে দিন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
ঠিক করুন:NMI হার্ডওয়্যার ব্যর্থতা BSOD


  1. উইন্ডোজ 10 এ BSOD I01 ইনিশিয়ালাইজেশন ব্যর্থতা কীভাবে ঠিক করবেন?

  2. কিভাবে উইন্ডোজ 7 ত্রুটি 43 ঠিক করবেন

  3. Windows 10-এ win32kfull.sys BSOD ঠিক করুন

  4. Windows 10