কম্পিউটার

ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত

কিছু ব্যবহারকারী MSVcr90.dll এর সাথে সম্পর্কিত ত্রুটি প্রাপ্তির প্রতিবেদন করেছেন ফাইল সর্বাধিক রিপোর্ট করা ত্রুটির ঘটনা হল “MSVCR90.dll পাওয়া যায়নি ” এবং “MSVCR90.dll অনুপস্থিত৷ " এগুলি সাধারণত স্টার্টআপে বা ব্যবহারকারী যখন একটি Microsoft Office অ্যাপ্লিকেশন খোলার চেষ্টা করে তখন সম্মুখীন হয়। সাম্প্রতিককালে Windows 7 থেকে Windows 10-এ আপগ্রেড করা কম্পিউটারগুলিতে এটি একটি সাধারণ ঘটনা৷

যাইহোক, এই ত্রুটিটি সাধারণত ফটোশপ এবং ইলাস্ট্রেটরের মতো Adobe পণ্যগুলির সাথেও রিপোর্ট করা হয় বা কিছু গেম খোলার সময় যেগুলির জন্য একটি ঐচ্ছিক DLL লাইব্রেরি প্রয়োজন যা গেমের সাথে ইনস্টল করা হয়নি৷

কোন অ্যাপ্লিকেশন MSVCR90.dll প্রদর্শন করছে তার উপর নির্ভর করে ত্রুটি এবং আপনার Windows সংস্করণ, আপনি বিভিন্ন বিভিন্ন ফর্ম্যাটে এটির সম্মুখীন হতে পারেন। এখানে অন্যান্য সাধারণ ত্রুটি বার্তা সহ একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে:

  • “এই অ্যাপ্লিকেশনটি শুরু হতে ব্যর্থ হয়েছে কারণ msvcr90.dll পাওয়া যায়নি৷ অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করলে এই সমস্যার সমাধান হতে পারে৷"
  • “DLL* এর পথ খুঁজে পাচ্ছি না \msvcr90.dll”
  • “*আবেদন* শুরু করা যাবে না। একটি প্রয়োজনীয় উপাদান অনুপস্থিত:msvcr90.dll. অনুগ্রহ করে আবার *অ্যাপ্লিকেশন* ইনস্টল করুন।"

MSVCR90.DLL কি?

MSVCR90.DLL ভিজ্যুয়াল C++ পুনরায় বিতরণযোগ্য-এর একটি ঐচ্ছিক আপডেটের অংশ . mSVCR90.dll ফাইল হল একটি DLL (ডাইনামিক লিঙ্ক লাইব্রেরি) যা সাধারণত Microsoft Visual C++ 2008-এ তৈরি প্রোগ্রামগুলির দ্বারা ব্যবহৃত হয় .

এই সত্য যে Microsoft Visual C++ 2008 অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক মোটামুটি পুরানো, mSVCR90.dll  সদ্য প্রকাশিত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে ফাইলটি বেশ অস্বাভাবিক। যাইহোক, যদি আপনি বর্তমানে অনেকগুলি অ্যাপ্লিকেশন (বা গেম) ইনস্টল করে থাকেন যেগুলি মোটামুটি পুরানো, আপনার কাছে একই mSVCR90.dll  এর একাধিক কপি থাকতে পারে আপনার কম্পিউটারে ছড়িয়ে দিন।

আপনি যদি বর্তমানে একটি mSVCR90.dll  এর সাথে লড়াই করছেন ত্রুটি, এই নিবন্ধে বৈশিষ্ট্যযুক্ত পদ্ধতি সাহায্য করবে. নীচে আপনার সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা সমস্যাটি সমাধান করতে ব্যবহার করেছে৷ আপনি mSVCR90.dll  সমাধান করে এমন একটি পদ্ধতি না পাওয়া পর্যন্ত অনুগ্রহ করে প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন আপনার বিশেষ পরিস্থিতিতে ত্রুটি৷

পদ্ধতি 1:অনুপস্থিত ভিজ্যুয়াল C++ রিডিস্ট প্যাকেজ ইনস্টল করা

আপনি অন্য কিছু করার আগে, এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার কাছে আসলেই অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক আছে যাতে MSVCR90.dll  রয়েছে আপনার কম্পিউটারে ইনস্টল করা ফাইল। Microsoft Visual C++ 2008 পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ইনস্টল করা হচ্ছে আপনি এই ডাইনামিক লিঙ্ক লাইব্রেরিটি মিস করার কারণে ত্রুটিটি ঘটছে কিনা তা যাচাই করতে আপনাকে সক্ষম করবে ফাইল।

প্রয়োজনীয় Microsoft Visual C++ 2008 Redist প্যাকেজ ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ), আপনার ভাষা নির্বাচন করুন এবং ডাউনলোড করুন ক্লিক করুন বোতাম৷
    ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত
  2. ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর vcredist_86.exe খুলুন ইনস্টলার UAC (ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল) প্রম্পটে হ্যাঁ টিপুন এবং তারপরে অনুপস্থিত রিডিস্ট প্যাকেজ ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    দ্রষ্টব্য: যদি পুনরায় বিতরণযোগ্য প্যাকেজটি ইতিমধ্যেই ইনস্টল করা থাকে, তাহলে আনইনস্টল করুন নির্বাচন করুন৷ আপনার কম্পিউটার থেকে বর্তমান সংস্করণটি সরাতে। তারপরে, আবার ইনস্টলারটি খুলুন এবং Microsoft Visual C++ 2008 পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ইনস্টল করতে প্রম্পটগুলি অনুসরণ করুন আবার কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এটি MSVCR90.dll  সমাধান করতে পেরেছে৷ দূষিত ফাইলের কারণে ত্রুটি।
    ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত
  3. একবার পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ ইনস্টল হয়ে গেলে, স্বয়ংক্রিয়ভাবে তা করার জন্য অনুরোধ না করা হলে ম্যানুয়ালি আপনার কম্পিউটার পুনরায় বুট করুন। পরবর্তী স্টার্টআপে, অ্যাপ্লিকেশনটি খুলুন যা পূর্বে MSVCR90.dll -এর সাথে যুক্ত একটি ত্রুটি দেখাচ্ছিল ফাইল করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা। আপনি যদি এখনও একই ত্রুটি বার্তা দেখতে পান, তাহলে পদ্ধতি 2-এ যান .

পদ্ধতি 2:ব্যর্থ হওয়া অ্যাপ্লিকেশনটি মেরামত করা (যদি প্রযোজ্য হয়)

কিছু ব্যবহারকারী MSVCR90.dll  প্রদর্শন করা অ্যাপ্লিকেশনটি মেরামত করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন ত্রুটি. এই পদ্ধতিটি মাইক্রোসফ্ট অফিস স্যুট থেকে ব্যর্থ অ্যাপ্লিকেশনগুলির সাথে খুব কার্যকর, তবে কিছু প্রোগ্রামের ক্ষেত্রে প্রযোজ্য হবে না যেগুলির মেরামতের কৌশল নেই৷ এটি MSVCR90.dll  প্রতিস্থাপনের উদ্দেশ্য পূরণ করবে যদি ফাইলটি দূষিত হয়, তাহলে সমস্যাটি সমাধান করা হয়।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে ত্রুটিটি প্রদর্শন করে এমন প্রোগ্রামের উপর নির্ভর করে, আপনাকে মেরামত করার জন্য ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ করতে হতে পারে।

Microsoft Office Suite-এর অন্তর্গত একটি ভাঙা প্রোগ্রাম মেরামত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলির সাথে আপনার নীচে একটি গাইড রয়েছে . আপনি যদি একটি ভিন্ন প্রোগ্রামের সাথে সমস্যার সম্মুখীন হন তবে সঠিক পদক্ষেপগুলি ভিন্ন হতে পারে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , Microsoft Office স্যুটে ডান-ক্লিক করুন (বা অন্য অ্যাপ্লিকেশন এবং পরিবর্তন-এ ক্লিক করুন .
  3. পরবর্তী মেনুতে, মেরামত বেছে নিন এবং সমস্যা সৃষ্টিকারী উপাদানগুলিকে (MSVCR90.dll সহ) পুনরায় শুরু করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. একবার মেরামত সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিবুট করুন। পরবর্তী স্টার্টআপে, অ্যাপ্লিকেশনটি আবার খুলুন এবং দেখুন সমস্যাটি আবার দেখা দেয় কিনা৷

আপনি যদি এখনও একই সমস্যার সম্মুখীন হন বা এই পদ্ধতিটি প্রযোজ্য না হয়, তাহলে পদ্ধতি 3-এ যান .

পদ্ধতি 3:ফটোশপ এবং ইলাস্ট্রেটরে খারাপভাবে অনুলিপি করা প্লাগইনগুলি সরানো (যদি প্রযোজ্য হয়)

ফটোশপ, ইলাস্ট্রেটর বা অন্য Adobe প্রোডাক্ট খোলার চেষ্টা করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি দেখতে চাইতে পারেন যে আপনি কোনো প্লাগইন ইনস্টল করেছেন কিনা। একই সমস্যার সম্মুখীন ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে প্লাগইনগুলি ট্রিগার করার একটি সাধারণ কারণ  MSVCR90.dll  ফটোশপ এবং ইলাস্ট্রেটরের মতো অ্যাডোব প্রোগ্রামের ফটো এডিটিং সংক্রান্ত ত্রুটি।

এটি সাধারণত ঘটে যখন ব্যবহারকারীরা একটি পুরানো প্রোগ্রাম সংস্করণ থেকে একটি নতুন সংস্করণে একটি প্লাগ-ইন স্থানান্তর করার চেষ্টা করে৷ ত্রুটিটি ঘটে কারণ বেশিরভাগ প্লাগইন প্রধান ফটোশপ ফোল্ডারে অতিরিক্ত ফাইল ইনস্টল করবে (যেমন MSVCR90.dll)  ব্যবহারকারী যদি প্লাগ-ইনটি ম্যানুয়ালি সরান তাহলে তা বহন করা হবে না।

এটি সমস্যার কারণ কিনা তা যাচাই করতে, আপনি ম্যানুয়ালি কপি করেছেন এমন সমস্ত প্লাগ-ইন ফাইল মুছে ফেলুন এবং তারপর প্লাগইনগুলি ইনস্টল করতে ইনস্টলার ব্যবহার করুন৷ ইনস্টলেশন সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা সমস্যার সমাধান না করে, তাহলে নিচের অন্য পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 4:Microsoft Excel 2010 (KB3085609) এর জন্য নিরাপত্তা আপডেট আনইনস্টল করা

আপনি যদি MSVCR90.dll অনুপস্থিত  পাচ্ছেন বিশেষত এক্সেল 2010 এর সাথে ত্রুটি, সমস্যাটি সম্ভবত একটি নিরাপত্তা আপডেট (KB3085609) এ একটি বাগ দ্বারা সৃষ্ট। একই সমস্যার সম্মুখীন হওয়া ব্যবহারকারীরা Microsoft Excel 2010 (KB3085609) 32-বিট সংস্করণের নিরাপত্তা আপডেট আনইনস্টল করার পরে সমস্যাটি দূর করতে এবং এক্সেল খুলতে সক্ষম হয়েছেন।

অনুমিতভাবে, এই নিরাপত্তা আপডেট শুধুমাত্র এক্সেল 2010 কে ক্র্যাশ করছে না বরং নতুন এক্সেল ভার্সনও করছে।

KB3085609 নিরাপত্তা আপডেট কীভাবে আনইনস্টল করবেন এবং এটিকে আবার ইনস্টল করা থেকে আটকাতে হবে তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , ইনস্টল করা আপডেটগুলি-এ ক্লিক করতে বাম দিকের ফলকটি ব্যবহার করুন৷ .
    ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত
  3. এর পরে, ইনস্টল করা আপডেটের তালিকায়, Microsoft Excel 2010 (KB3085609-এর জন্য নিরাপত্তা আপডেটের জন্য অনুসন্ধান করা হয়েছে ) 32-বিট সংস্করণ। একবার আপনি এটি খুঁজে পেলে, ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন,  চয়ন করুন৷ তারপর আপনার কম্পিউটার থেকে এটি অপসারণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. আপনার কম্পিউটার রিবুট করুন এবং দেখুন আপনি এখন পরবর্তী স্টার্টআপে এক্সেল খুলতে সক্ষম কিনা। যদি আপনি হন, আপনি শুধু অপরাধীকে শনাক্ত করতে পেরেছেন।

সমস্যাটি এখনই ঠিক করা হলেও, আপনি এটিকে এভাবে রেখে দিলে সমস্যাটি ফিরে আসবে। WU (উইন্ডোজ আপডেট) আপডেটটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় ইনস্টল করবে যদি না আপনি এটি ব্লক করেন। ব্লক করার জন্য KB3085609  আবার ইনস্টল করা থেকে, আপনাকে "আপডেটগুলি দেখান বা লুকান" ইনস্টল করতে হবে সমস্যা সমাধানকারী একবার আপনি এটি ডাউনলোড করলে, এটি খুলুন এবং পরবর্তী টিপুন , তারপর তদন্ত শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন। তারপর, আপডেট লুকান -এ ক্লিক করুন৷ KB3085609 -এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন আপডেট করুন এবং পরবর্তী টিপুন এটা লুকানোর জন্য।
ঠিক করুন:MSVCR90.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত
এটাই. KB3085609  আপডেট আবার ইনস্টল করা থেকে প্রতিরোধ করা হবে। MSVCR90.dll অনুপস্থিত সম্মুখীন না হয়ে আপনি Excel ব্যবহার চালিয়ে যেতে পারবেন না ত্রুটি।


  1. উইন্ডোজ 10 এ Arbiter.dll পাওয়া যায়নি

  2. কিভাবে Xinput1_3.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত ত্রুটিগুলি ঠিক করবেন

  3. কিভাবে QuickFontCache.dll অনুপস্থিত / পাওয়া যায়নি ডাউনলোড ত্রুটি ঠিক করবেন

  4. কিভাবে Bugsplat.dll পাওয়া যায়নি বা অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন