কম্পিউটার

কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

এমন একটি বিশ্বে যেখানে একটি কম্পিউটারে অ্যাক্সেস আগের চেয়ে আরও জটিল, একটি উইন্ডোজ পিসিতে একটি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটি সেই অ্যাক্সেসটিকে গ্রাইন্ডিং থামাতে পারে৷ দুর্ভাগ্যবশত, একটি অপ্রত্যাশিত কার্নেল মোড ফাঁদ বা জটিল প্রক্রিয়ার মতো সাধারণ BSOD ত্রুটিগুলি আপনার পিসিকে কাজ করতে বাধা দেয় যতক্ষণ না আপনি অন্তর্নিহিত সমস্যাটি সমাধান করেন।

পরিস্থিতির উপর নির্ভর করে আরেকটি সাধারণ BSOD ত্রুটি দেখা দিতে পারে, তা হল "কার্নেল নিরাপত্তা পরীক্ষা ব্যর্থতা" BSOD। এই সমস্যাটি সাধারণত দূষিত সিস্টেম ফাইলগুলির কারণে হয়, তবে এটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার বা পুরানো ড্রাইভারের কারণেও হতে পারে। আপনি যদি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে।

    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

    Windows 10-এ কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতার BSOD ত্রুটির কারণ কী?

    কিছু BSOD ত্রুটি তদন্ত করা কঠিন, কিন্তু একটি কার্নেল নিরাপত্তা চেক ব্যর্থতা BSOD এর সাথে, আপনি সাধারণত অনুমান করতে পারেন যে এটি দুটি জিনিসের মধ্যে একটিকে নির্দেশ করে:একটি হার্ডওয়্যার সমস্যা বা দুর্নীতিগ্রস্ত (বা পুরানো) সিস্টেম ফাইল৷

    এই সমস্যাগুলি আপনার পিসিকে কিছু উপায়ে ভুলভাবে উইন্ডোজ কার্নেল অ্যাক্সেস করার চেষ্টা করতে পারে। সমস্ত সিস্টেম পরিষেবাগুলির মধ্যে সবচেয়ে সুরক্ষিত হিসাবে, সিস্টেম কার্নেলে অবৈধ অ্যাক্সেসের ফলে আপনার পিসি ক্র্যাশ হওয়ার সাথে সাথে একটি অখণ্ডতা পরীক্ষা ব্যর্থ হয় এবং এইরকম একটি BSOD ত্রুটি দেখায়৷

    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

    যদি আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত বা পুরানো হয়ে থাকে তবে আপনি সাধারণত উইন্ডোজ আপডেট চালিয়ে সমস্যাটি সমাধান করতে পারেন। এটি ডিভাইস ড্রাইভার আপডেট সহ উপলব্ধ যেকোনো সিস্টেম আপডেট ইনস্টল করবে। আপনাকে Windows PowerShell ব্যবহার করে অন্যান্য রক্ষণাবেক্ষণের সরঞ্জামগুলি যেমন সিস্টেম ফাইল চেকার (SFC) এবং chkdsk চালানোর প্রয়োজন হতে পারে৷

    হার্ডওয়্যার সমস্যা, যেমন ত্রুটিপূর্ণ সিস্টেম মেমরি, এছাড়াও সমস্যার পিছনে হতে পারে. আপনাকে আপনার হার্ডওয়্যার পরীক্ষা করতে হতে পারে, এবং আপনি যদি ত্রুটিগুলি খুঁজে পান তবে এটি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন। যদি এটি কাজ না করে, তবে আরও কঠোর পদক্ষেপ (যেমন উইন্ডোজ রিসেট করা) আপনার একমাত্র বিকল্প হতে পারে।

    সিস্টেম এবং ড্রাইভার আপডেটের জন্য চেক করুন

    অনেক ক্ষেত্রে, একটি উইন্ডোজ স্টপ কোড "কার্নেল সিকিউরিটি চেক ফেইলিওর" মেসেজ একটি পুরানো সিস্টেমের কারণে অনুপস্থিত (এবং প্রয়োজনীয়) বাগ ফিক্সের কারণে হয়। সমস্যা সমাধানের জন্য, আপনাকে নতুন সিস্টেম এবং ড্রাইভার আপডেটের জন্য Windows আপডেট চেক করতে হবে।

    1. শুরু করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. সেটিংসে মেনু, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন উইন্ডোজ আপডেট এবং আপডেটগুলির জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন৷ নতুন আপডেটের জন্য স্ক্যান করতে। কোনো আপডেট উপলব্ধ থাকলে, ডাউনলোড করুন নির্বাচন করুন৷ (বা ডাউনলোড এবং ইনস্টল করুন ) ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে। যেকোনো উপলব্ধ আপডেট ইনস্টল করার পরে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনার পিসি পুনরায় চালু করুন।
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

    আপডেট হওয়া ড্রাইভারদের এই সমস্যাটি সমাধান করা উচিত, আপনি দেখতে পারেন যে Windows 10-এ কার্নেল নিরাপত্তা চেক ব্যর্থতার পিছনে নতুন ড্রাইভারগুলিও রয়েছে৷ আপনি যদি সম্প্রতি আপনার ডিভাইস ড্রাইভারগুলি আপডেট করার পরে এই ত্রুটিটি দেখতে পান তবে আপনাকে ড্রাইভার রোল ব্যাক করতে হবে, হয় ম্যানুয়ালি বা উইন্ডোজ আপডেটের মাধ্যমে।

    সিস্টেম ফাইল চেকার এবং Chkdsk টুলস চালান

    যদি উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি আপস করা হয় বা দূষিত হয়, তাহলে উইন্ডোজ সঠিকভাবে কাজ করা বন্ধ করবে। আপনি সিস্টেম ফাইল চেকার (SFC) ব্যবহার করে আপনার সিস্টেম ফাইল এবং আপনার হার্ড ড্রাইভের ফাইল সিস্টেমের অখণ্ডতা পরীক্ষা করে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারেন। এবং chkdsk টুল।

    1. এটি করতে, একটি নতুন Windows PowerShell খুলুন স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং Windows PowerShell (অ্যাডমিন) নির্বাচন করে উইন্ডো বিকল্প।
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. PowerShell -এ উইন্ডো, sfc /scannow টাইপ করুন সিস্টেম ফাইল চেকার টুল চালানোর জন্য। আপনার সিস্টেম ফাইলগুলির স্ক্যান সম্পূর্ণ করার জন্য আপনাকে SFC পর্যন্ত অপেক্ষা করতে হবে এবং, যেখানে সম্ভব, সেগুলি মেরামত করতে হবে৷
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. SFC টুল সম্পূর্ণ হলে, chkdsk C: টাইপ করুন /f আপনার সিস্টেম ড্রাইভের ফাইল সিস্টেম অখণ্ডতা পরীক্ষা করতে। উইন্ডোজ আপনাকে আপনার পরবর্তী রিবুটের জন্য এটি নির্ধারণ করতে বলবে, আপনার ড্রাইভের একটি বুট স্তরের স্ক্যান সম্পূর্ণ করার অনুমতি দেবে। Y টাইপ করুন এবং এন্টার নির্বাচন করুন এটি নিশ্চিত করতে কী, তারপর আপনার পিসি পুনরায় চালু করুন।
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

    যদিও SFC এবং chkdsk টুলগুলি সমাধানের গ্যারান্টিযুক্ত নয়, সেগুলি চালানোর ফলে (ন্যূনতম) আপনি নির্ধারণ করতে পারবেন যে আপনার সিস্টেম ফাইলগুলি ত্রুটিযুক্ত কিনা।

    আপনার সিস্টেম মেমরি পরীক্ষা করুন

    SFC এবং chkdsk টুলগুলি যদি Windows 10-এ কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতার কোনো রেজোলিউশন না দেয়, তাহলে আপনাকে আপনার হার্ডওয়্যারের স্বাস্থ্যের দিকে আরও ঘনিষ্ঠভাবে দেখতে হবে। উদাহরণস্বরূপ, মেমরির সমস্যা সরাসরি কার্নেল ব্যতিক্রম বার্তার কারণ হতে পারে যেমন এটি।

    1. আপনার সিস্টেম মেমরির স্বাস্থ্য পরীক্ষা করতে, আপনাকে এটি পরীক্ষা করতে হবে। আপনি বিল্ট-ইন উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল ব্যবহার করে এটি করতে পারেন। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং চালান নির্বাচন করে শুরু করুন .
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. রানে বক্সে, mdsched.exe টাইপ করুন এবং ঠিক আছে নির্বাচন করুন .
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. Windows মেমরি ডায়াগনস্টিক -এ উইন্ডো, উইন্ডোজ আপনাকে পুনরায় চালু করার অনুমতি চাইবে। এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন নির্বাচন করুন৷ অবিলম্বে এটি করতে বা পরের বার যখন আমি আমার কম্পিউটার চালু করব তখন সমস্যার জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন৷ আপনার পরবর্তী পুনঃসূচনা পর্যন্ত এটি বিলম্ব করতে৷
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

    মেমরি ডায়াগনস্টিক টুলটি সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতে আপনার সিস্টেম মেমরির স্ট্রেস টেস্ট চালাবে। কোনো সমস্যা শনাক্ত হলে, এটি সমাধান করার জন্য আপনাকে আপনার সিস্টেম মেমরি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করতে হবে।

    Windows 10 রিসেট করুন

    দুর্ভাগ্যবশত, কখনও কখনও শুধুমাত্র একটি কঠোর পদক্ষেপ একটি কার্নেল নিরাপত্তা চেক ব্যর্থতা BSOD মত সাধারণ BSOD সমস্যা সমাধান করতে পারে। আপনি যদি আপনার পিসি ঠিক করতে না পারেন, তাহলে আপনার উইন্ডোজ 10 রিসেট বা মুছে ফেলার কথা বিবেচনা করা উচিত।

    এটি প্রক্রিয়ায় আপনার ব্যক্তিগত ফাইলগুলি হারানোর ঝুঁকি বহন করে, তাই আপনি শুরু করার আগে যেকোনো গুরুত্বপূর্ণ ফাইলের ব্যাক আপ নিতে ভুলবেন না।

    1. যদি Windows 10 এখনও বুট করতে পারে, আপনি স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং সেটিংস নির্বাচন করে এটি পুনরায় সেট করতে পারেন .
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. সেটিংসে মেনু, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন পুনরুদ্ধার শুরু করুন রিসেট প্রক্রিয়া শুরু করতে..
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন
    1. এই PC রিসেট করুন -এ মেনুতে, আপনাকে আপনার ফাইলগুলি রাখতে বা আপনার ড্রাইভকে সম্পূর্ণরূপে মুছে ফেলার বিকল্পগুলি দেওয়া হবে, উইন্ডোজ 10 কে ফ্যাক্টরি ডিফল্টে পুনরুদ্ধার করে। হয় আমার ফাইলগুলি রাখুন নির্বাচন করুন৷ অথবা সবকিছু সরান আপনার পছন্দ করতে।
    কীভাবে একটি কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা BSOD ঠিক করবেন

    এই পদক্ষেপগুলি তখনই কাজ করবে যদি উইন্ডোজ এখনও বুট করতে পারে। যদি তা না হয়, তাহলে আপনাকে Windows 10 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে হবে একটি USB ড্রাইভ বা DVD ব্যবহার করুন এবং পরিবর্তে Windows 10 রিসেট করতে অন-স্ক্রীন ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন৷

    একটি কার্নেল নিরাপত্তা চেক ব্যর্থতা BSOD ত্রুটি ঠিক করা

    উপরের পদক্ষেপগুলি আপনাকে একটি কার্নেল নিরাপত্তা চেক ব্যর্থতা BSOD ঠিক করতে সাহায্য করবে, সেইসাথে ভবিষ্যতে সেগুলি এড়াতে। আপনার পিসির পারফরম্যান্স নিয়মিতভাবে পরীক্ষা করা উচিত যাতে পরবর্তী কোনো সমস্যায় নজর রাখতে হয়, আপনার সিস্টেমকে আপডেট করা থাকে যাতে আপনার সর্বশেষ বাগ এবং নিরাপত্তা সংশোধন রয়েছে এবং নিয়মিত ম্যালওয়্যার চেক করা হয়।

    একটি পিসি শুধুমাত্র হার্ডওয়্যারের মতোই ভাল, যা এটি চালায়। আপনি যদি BSOD ত্রুটিগুলি একটি উদ্বেগজনক হারে প্রদর্শিত হতে দেখেন তবে এটি হার্ডওয়্যার সমস্যাগুলির দিকে নির্দেশ করতে পারে যা আপনি সমাধান করতে পারবেন না। আপনার পিসিকে নতুন হার্ডওয়্যার দিয়ে আপগ্রেড করার বা পরিবর্তে একটি নতুন পিসি তৈরি বা কেনার কথা বিবেচনা করার সময় হতে পারে৷


    1. ফিক্স:উইন্ডোজ 10/8/8.1 এ কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা

    2. Windows 10 এ BSOD কার্নেল সিকিউরিটি চেক ব্যর্থতা

    3. Windows 10 এ BSOD ব্যতিক্রম স্টপ কোড 0x0000003b কিভাবে ঠিক করবেন

    4. Windows 10