কম্পিউটার

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

Foobar2000 হল অডিওফাইলগুলির জন্য সবচেয়ে জনপ্রিয় মিডিয়া প্লেয়ারগুলির মধ্যে একটি - এটি প্রায় প্রতিটি অডিও ফর্ম্যাটকে সমর্থন করে, অত্যন্ত কাস্টমাইজযোগ্য, এবং আপনি কল্পনা করতে পারেন এমন সেরা অডিও গুণমান অর্জনের জন্য দরকারী প্লাগ-ইনগুলির লোড সহ আসে৷

দীর্ঘদিন ধরে, লোকেরা অন-বোর্ড কম্পিউটার অডিওতে সন্তুষ্ট ছিল – উদাহরণস্বরূপ, রিয়েলটেক এইচডি অনবোর্ড অডিও, আপনি কল্পনা করতে পারেন তার চেয়ে বেশি মাদারবোর্ডে লোড করা হয়েছে। এবং যখন Realtek HD খারাপ নয় , এটি একটি নিবেদিত নয়৷ সাউন্ড কার্ড – বা আজকাল আরও জনপ্রিয় বিকল্প, একটি USB অডিও ইন্টারফেস .

একটি ইউএসবি অডিও ইন্টারফেস কী এবং কী নয় তা নিয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে - সেগুলি কীসের জন্য, এবং আপনার কি এখনও একটি ডেডিকেটেড সাউন্ড কার্ড দরকার? ভাল, একটি USB অডিও ইন্টারফেস হয় ৷ একটি ডেডিকেটেড সাউন্ড কার্ড, এবং তাদের সাধারণত কিছু ধরণের অন্তর্নির্মিত প্রিম্প থাকে। একটি USB ইন্টারফেস আপনার মাদারবোর্ডে আপনার সাধারণ PCIe স্লটের পরিবর্তে USB (বা ফায়ারওয়্যার / থান্ডার) এর মাধ্যমে সংযোগ করে৷

এগুলোকে "ইউএসবি ইনপুট/আউটপুট ডেডিকেটেড এক্সটার্নাল সাউন্ড কার্ড" বলা খুবই মুখরোচক, তাই "ইউএসবি অডিও ইন্টারফেস" নামটি আটকে গেছে, কিন্তু কোনো ভুল করবেন না, একটি ইউএসবি অডিও ইন্টারফেস কার্যত একটি ডেডিকেটেড সাউন্ড কার্ডের মতোই একই জিনিস। যা আপনার কম্পিউটারের ভিতরে যায়।

জনপ্রিয় ইউএসবি অডিও ইন্টারফেস অন্তর্ভুক্ত:

  • Tascam US-2×2
  • প্রিসোনাস অডিওবক্স iTwo
  • Focusrite Scarlett 2i2
  • বেহরিঙ্গার ইউ-ফোরিয়া UMC22

আপনি যদি উচ্চ-মানের অডিওর জগতে সম্পূর্ণ শিক্ষানবিস হন, এবং আপনি আপনার পিসিতে আপনার প্রথম ইউএসবি অডিও ইন্টারফেসটি সংযুক্ত করেছেন এবং আপনি আপনার অন-বোর্ড মিক্সারকে বাইপাস করতে চান, তাহলে কীভাবে তা বোঝার জন্য এটি সম্পূর্ণ ব্যথা হতে পারে Foobar2000 (অথবা অন্য কোন অডিও প্রোগ্রাম যা আপনার USB ইন্টারফেসের মাধ্যমে আপনার PC থেকে সিগন্যাল আউটপুট করবে) সর্বোত্তমভাবে কনফিগার করতে . এই নির্দেশিকাটি আপনাকে আপনার USB অডিও থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য সর্বোত্তম হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার কনফিগারিংয়ের মাধ্যমে নিয়ে যাবে৷

হার্ডওয়্যার সেটআপ

একটি দ্রুত নোট - আমি ব্যক্তিগতভাবে উপরে উল্লিখিত "জনপ্রিয়" USB অডিও ইন্টারফেসের মালিক নই। আমি একটি Zoom G2.1Nu মাল্টি-ইফেক্ট গিটার প্যাডেলের মালিক, যেটিতে 16/48kHz নমুনা হারে একটি অন্তর্নির্মিত USB অডিও ইন্টারফেস রয়েছে। এটির কাস্টম ASIO ড্রাইভারগুলির সাথে, এটি সেখানে থাকা যেকোনো USB অডিও ইন্টারফেসের মতোই, এতে কেবল একটি প্যাডেল যুক্ত করা হয়েছে এবং ইনপুট জ্যাকের মাধ্যমে গিটার বাজানোর জন্য একাধিক প্রভাব রয়েছে৷

এখানে আমার হার্ডওয়্যার সেটআপ (আপনার অনুরূপ হওয়া উচিত):

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

তাই আপনি দেখতে পাচ্ছেন, এটি মূলত এভাবে যায়:

USB অডিও ইন্টারফেসে USB কেবল রয়েছে যা কম্পিউটারে যায়৷

ইউএসবি অডিও ইন্টারফেসে স্টেরিও লাইন-আউট জ্যাক রয়েছে, আমি একটি 3.5 মিমি স্টেরিও পুরুষ থেকে 6.35 মিমি স্টেরিও মহিলা অ্যাডাপ্টার ব্যবহার করছি (এগুলি $1 এর মতো) জুমের লাইন-আউট জ্যাকের জন্য, যা আমার 5.1 স্পিকার সিস্টেমের AUX/RCA ইনপুটের সাথে সংযুক্ত।

আমার জুম G2.1Nu এসি ওয়াল-প্লাগ বা দ্বারা চালিত হতে পারে ইউএসবি পাওয়ার, তবে ব্যবহার করার সময় (বা বেছে নেওয়া ) একটি USB অডিও ইন্টারফেস, আপনার এসি পাওয়ার আছে এমন একটি বেছে নেওয়া উচিত! কখনও কখনও, বিশেষ করে ভারী অডিও লোডের সময়, আপনার কম্পিউটার থেকে USB পাওয়ার সাপ্লাই পর্যাপ্ত নয় ডিভাইসের জন্য - তোতলামি বা কম ভলিউম সৃষ্টি করে। আপনার ডিভাইস পাওয়ার জন্য AC ব্যবহার করে, আপনি নিশ্চিত করতে পারেন যে এটি সর্বদা সর্বোত্তম পাওয়ার খরচে কাজ করছে।

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

আপনি আমার কম্পিউটারের ডিভাইস ম্যানেজারের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, আমার জুম ইউএসবি ইন্টারফেসের নিজস্ব "জুম জি সিরিজ অডিও" রয়েছে, যা ASIO-ভিত্তিক। আপনার ইউএসবি অডিও ইন্টারফেসের সম্ভবত নিজস্ব ড্রাইভারও রয়েছে - আপনার সর্বদা প্রস্তুতকারকের ড্রাইভার ব্যবহার করার চেষ্টা করা উচিত, যদি না এটি সম্পূর্ণ বগি এবং পুরানো হয়, এই ক্ষেত্রে আপনি ASIO4ALL এর মতো কিছু চেষ্টা করতে পারেন। আমি সম্পূর্ণ অক্ষম করেছি আমার BIOS থেকে অন-বোর্ড অডিও ড্রাইভার।

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

অবশেষে, এখানে আমার সাউন্ড> প্লেব্যাক ডিভাইস সেটিংসে, আপনি দেখতে পাচ্ছেন যে আমার জুম ইউএসবি ইন্টারফেসটি ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করা আছে এবং এটির ডিফল্ট বিন্যাসটি সর্বোচ্চ 16 বিট / 48000 Hz পরিচালনা করতে পারে। কিছু USB অডিও ইন্টারফেস 24 বিট / 192000 Hz পর্যন্ত উচ্চতা অর্জন করতে পারে, কিন্তু এটি অডিও প্লেব্যাকের জন্য একেবারেই অকেজো – কেন তা আমি পরে ব্যাখ্যা করব৷

Foobar2000 কনফিগার করা হচ্ছে (বা অনুরূপ মিডিয়া প্লেয়ার) সর্বোত্তম USB অডিও প্লেব্যাকের জন্য

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

Foobar এর পছন্দসমূহ> আউটপুট মেনুতে যান এবং আপনার USB অডিও ইন্টারফেসটিকে প্রধান আউটপুট হিসেবে বেছে নিন। ডাইরেক্টসাউন্ড ভাল, কিন্তু আপনি যদি সম্পূর্ণ নিরবচ্ছিন্ন অডিও চান (কোনও উইন্ডোজ শব্দ নেই) , আপনাকে WASAPI ইভেন্ট মোড দিয়ে যেতে হবে।

এটি পছন্দের উপর নির্ভর করে, WASAPI একটি অডিও গুণমান থেকে ডাইরেক্টসাউন্ডের চেয়ে ভাল তার প্রচুর প্রমাণ নেই দৃষ্টিকোণ প্রধান পার্থক্য হল ডাইরেক্টসাউন্ড সর্বদা উইন্ডোজ মিক্সার ব্যবহার করবে, তাই আপনি আপনার সাউন্ড চেইনে অতিরিক্ত জিনিস ব্যবহার করতে পারেন, যেমন একটি এক্সটার্নাল ডিএসপি (যেমন DFX/FXSound) অথবা একটি সিস্টেম-ওয়াইড ইকুয়ালাইজার অ্যাপ্লিকেশন (ইকুয়ালাইজার প্রো, ইকুয়ালাইজার এপিও) .

আপনি যখন WASAPI ব্যবহার করেন, তবে, এটি সম্পূর্ণভাবে উইন্ডোজ মিক্সারকে বাইপাস করে . এর মানে অডিও আউটপুট পাঠানো হবে সরাসরি আপনার USB অডিও ইন্টারফেসের মাধ্যমে আপনার কম্পিউটার থেকে, এবং আপনি যে মিডিয়া প্লেয়ার ব্যবহার করছেন তার বাইরে আপনি কোনো বাহ্যিক DSP/ইকুয়ালাইজার ব্যবহার করতে পারবেন না।

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

আপনি যদি Foobar2000-এ WASAPI আউটপুট ব্যবহার করতে চান, তাহলে Foobar-এর WASAPI আউটপুট সাপোর্ট প্লাগ-ইন ডাউনলোড করুন, Foobar2000 খুলুন, স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে কম্পোনেন্ট ফাইলটিতে ডাবল-ক্লিক করুন এবং Foobar2000 পুনরায় চালু করুন।

সর্বোত্তম প্লেব্যাক মানের জন্য সামঞ্জস্য করার জন্য কিছু অতিরিক্ত জিনিস:

  • পছন্দগুলি> আউটপুট> বাফার দৈর্ঘ্য =<500 ms, আমি সাধারণত 50 ms এ চালাই, কিন্তু যদি আপনি কোন তোতলামির সম্মুখীন হন তবে এই মানটি বাড়িয়ে দিন।
  • পছন্দগুলি> প্লেব্যাক> রিপ্লেগেইন =কোনটিই নয় . কোন রিপ্লে লাভ! এটি অনুভূত অডিও ভলিউমে জাল স্তর তৈরি করে অডিওর গুণমানকে হ্রাস করে৷
  • পছন্দগুলি> উন্নত> প্লেব্যাক> সম্পূর্ণ ফাইল বাফারিং পর্যন্ত =10000
  • পছন্দগুলি> উন্নত> WASAPI> উচ্চ কর্মী প্রক্রিয়া অগ্রাধিকার চেক করা হয়েছে
  • পছন্দগুলি> উন্নত> WASAPI> MMCSS মোড:প্রো অডিও (এটি টাইপ করুন)

এখন আপনার কম্পিউটারে সেরা ক্ষতিহীন অডিও ফাইল খুঁজুন, এবং এটি চালান!

Foobar2000 এ ইমপালস প্রতিক্রিয়া ব্যবহার করা

ইমপালস রেসপন্স লোড করা হল সঙ্গীতের সাউন্ডস্কেপ সম্পূর্ণরূপে পরিবর্তন করার একটি জনপ্রিয় উপায়, বিশেষ করে Android ব্যবহারকারীদের জন্য যারা রুট করা অ্যাপ Viper4Android ব্যবহার করেন . যাইহোক, আমরা আসলে Foobar2000-এর জন্য একটি IR লোডার প্লাগ-ইন ব্যবহার করতে পারি, এবং খুব সহজেই Viper4Android IR ফাইলগুলিকে .WAV-তে Foobar2000-এ লোড করার জন্য "রূপান্তর" করতে পারি।

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

foo_dsp_convolver_0.4.7 প্লাগ-ইন ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন (এটি একটি .DLL ফাইল, তাই আপনাকে এটিকে আপনার পছন্দ> উপাদান মেনুতে টেনে আনতে হবে)।

এখন, এই কনভলভারটি শুধুমাত্র .WAV ইম্পালস রেসপন্স লোড করবে, যেখানে আইআর ফাইলগুলির একটি ভাল সংখ্যাগরিষ্ঠ .IRS ফাইল এক্সটেনশনে তৈরি করা হয়।

তাই আমরা যা করব তা হল আমাদের পছন্দের কিছু আইআর প্যাক ডাউনলোড করা। এখানে "ডলবি আইআরএস" ইমপালস প্রতিক্রিয়াগুলির একটি দুর্দান্ত প্যাক রয়েছে যা Viper4Android-এর জন্য তৈরি করা হয়েছিল, তবে আমরা সেগুলিকে Foobar-এ লোড করার জন্য .WAV-তে রূপান্তর করব৷

একবার আপনি সমস্ত .IRS ফাইল ধারণকারী .ZIP ফাইল ডাউনলোড এবং এক্সট্র্যাক্ট করার পরে, সমস্ত .IRS ফাইল ধারণকারী ফোল্ডারে একটি কমান্ড প্রম্পট এবং CD চালু করুন৷

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

এখন কমান্ড প্রম্পটে এই কমান্ডটি চালান:Rename *.IRS *.WAV

সমস্ত .IRS ফাইল স্বয়ংক্রিয়ভাবে .WAV ফাইলে রূপান্তরিত হবে, যা এখন কোনো সমস্যা ছাড়াই foo_dsp_convolver প্লাগ-ইন-এ লোড করা যাবে।

(দ্রষ্টব্য:কম্পোনেন্ট চেইনে আপনার রিস্যাম্পলারের পরে foo_dsp_convolver প্লাগ-ইন লোড করা উচিত!)

Foobar2000 প্লেব্যাক ত্রুটি (অসমর্থিত স্ট্রিম বিন্যাস)

আহ ওহ! সেখানে কি ঘটেছিল? আমি একটি 24 বিট / 192 Hz লসলেস FLAC ফাইল চালানোর চেষ্টা করছিলাম, এবং Foobar2000 আমাকে এই বার্তাটি দিয়েছে। কি দেয়?

ওয়েল, এখানে দুটি সম্ভাবনা আছে।

  1. আপনার আউটপুট বিন্যাস আছে আপনার USB অডিও ইন্টারফেস যা সক্ষম তার চেয়ে বেশি কিছুতে বিট-রেট সেট করুন। মনে রাখবেন যে আমার জুম ইউএসবি ইন্টারফেসে সর্বাধিক 16 বিট / 48 হার্জ আছে, তাই আমি আউটপুট ফর্ম্যাট সেট করব Foobar2000 থেকে 16-বিটে।
  2. যদি এটি সমস্যা না হয়, তাহলে আপনাকে পছন্দসমূহ> DSP ম্যানেজার এর অধীনে Foobar's Resampler (PPHS) প্লাগ-ইন সক্ষম করতে হবে।

এর কারণ হল যখন আমি একটি 24 বিট / 192 Hz ফাইল চালানোর চেষ্টা করেছি, আমার অডিও ড্রাইভার এটি প্রক্রিয়া করতে পারেনি - তাই রিস্যাম্পলিং (বা ডাউনস্যাম্পলিং, এই ক্ষেত্রে) অডিও ফাইলটি আমার ড্রাইভারের নেটিভ ফ্রিকোয়েন্সিতে, ফাইলটি পুরোপুরি সূক্ষ্মভাবে চলে।

উইন্ডোজ/ফুবারে ইউএসবি অডিও মিউজিক প্লেব্যাকের সর্বাধিক সুবিধা কীভাবে পাবেন

এখন এখানে আপনি হয়তো ভাবছেন, “আমি 24 বিট / 192 Hz প্লেব্যাক চাই! আমি কেন নমুনা কম করব?" – সত্যই, আপনি সত্যিই 24 বিট / 192 HZ প্লেব্যাক চান না। এতে আক্ষরিক অর্থেই কোনো লাভ নেই। মানুষের শ্রবণ উপরে শুনতে পারে না 22kHz, এবং যদিও কেউ কেউ অন্যথা দাবি করতে পারে, অন্ধ-পরীক্ষা প্রায়শই সেগুলিকে ভুল প্রমাণ করে (যদি না তাদের সুপারম্যান শ্রবণশক্তি থাকে, যা তাদের জনসংখ্যার 0.01% এর মতো রাখে)।

এখন, আপনি যদি হাজার-ডলারের স্পিকার সহ একটি অতি হাই-ফাই সেটআপ ব্যবহার করেন, তাহলে হ্যাঁ, আপনি একটি সামান্য শুনতে পারেন 16 বিট / 48Hz বনাম 24 বিট / 192Hz এর মধ্যে পার্থক্য। এটা খুব সামান্য হবে যদিও, এবং বেশিরভাগই সামান্য প্রশস্ত শব্দ-স্থানে ফুটে ওঠে, বিশেষ করে শান্ত বিরতির সময় (যেমন শাস্ত্রীয় সঙ্গীতের মৃদু প্যাসেজ) . আধুনিক সঙ্গীতের জন্য, যাইহোক, আপনার কান কখনই পার্থক্য বুঝতে পারবে না।

আপনি যদি একটি অতি হাই-ফাই সেটআপ ব্যবহার করেন, আপনি সম্ভবত একটি ব্যয়বহুল USB ইন্টারফেস কিনেছেন যা পারি 24 বিট / 192Hz প্লেব্যাক সমর্থন করে, তাই এর কোনোটিই আপনার ক্ষেত্রে প্রযোজ্য নয়৷


  1. Windows 10 এ গ্রুভ মিউজিক এ ইকুয়ালাইজার কিভাবে ব্যবহার করবেন

  2. অ্যাপল মিউজিক থেকে সর্বাধিক পাওয়ার জন্য 6 টি টিপস

  3. Windows 10s নতুন ইমোজি এবং সিম্বল সিলেক্টর থেকে কিভাবে সবচেয়ে বেশি সুবিধা পাবেন

  4. সংগীত চেনার পাশাপাশি শাজম থেকে কীভাবে সর্বাধিক লাভ করবেন