কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

আপনার Windows 10 ল্যাপটপ টাচপ্যাড একটি দুর্বল মাউস প্রতিস্থাপনের বাইরেও সম্ভাবনা রয়েছে। পয়েন্ট, ড্র্যাগ, রাইট-ক্লিকের চেয়ে আরও অনেক কিছু আছে - যদি সঠিকভাবে কনফিগার করা থাকে (এবং যদি হার্ডওয়্যার অনুমতি দেয়) আপনি আপনার ল্যাপটপ টাচপ্যাড ব্যবহার করতে পারেন স্ক্রোল করতে, জুম করতে, দ্রুত ডেস্কটপ দেখাতে এবং এমনকি অঙ্গভঙ্গি ব্যবহার করে অ্যাপগুলি পরিবর্তন করতে।

এই স্মার্ট অঙ্গভঙ্গি দুটি বা ততোধিক আঙুল ব্যবহার করতে পারে এবং আপনার ল্যাপটপ ব্যবহার করার সময় সময় এবং শ্রম বাঁচাতে পারে।

আপনি আপনার কম্পিউটারের সাথে একটি বাহ্যিক টাচপ্যাড ডিভাইস ব্যবহার করুন বা আপনার একটি উইন্ডোজ ল্যাপটপ থাকুক না কেন, Windows 10 টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলি কার্যকর প্রমাণিত হওয়া উচিত এবং আপনাকে একটি উত্পাদনশীলতার সুবিধা দেবে৷ সমস্ত বেস কভার করার জন্য, আমরা প্রাসঙ্গিক টাচপ্যাড-সম্পর্কিত সেটিংসও দেখে নিই।

শুরু করুন:টাচপ্যাড অঙ্গভঙ্গি সক্ষম করুন

সমস্ত ল্যাপটপ বা নোটবুক টাচপ্যাড অঙ্গভঙ্গির জন্য সজ্জিত নয়। আপনার হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ কিনা তা খুঁজে বের করতে, অ্যাকশন সেন্টার খুলুন Windows 10-এ এবং সমস্ত সেটিংস আলতো চাপুন বা ক্লিক করুন . আপনি WINDOWS + I টিপতে পারেন . এখান থেকে, ডিভাইস> মাউস এবং টাচপ্যাড খুলুন .

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

যদি আপনার কম্পিউটারটি নির্ভুল টাচপ্যাড হার্ডওয়্যার দিয়ে সজ্জিত থাকে, আপনি বিকল্পগুলির একটি তালিকা দেখতে পাবেন যেমন ডান ক্লিকের জন্য একটি দুই আঙুলের ট্যাপ ব্যবহার করুন , উপরে ছবি হিসাবে. অন্যথায়, মাউস এবং টাচপ্যাড সেটিংস এইরকম দেখাবে:

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

(Windows 8 এর সাথে পরিচিত ব্যবহারকারীরা মনে করতে পারেন যে এই বিকল্পগুলি সেই OS-এ উপলব্ধ ছিল, কিন্তু সেগুলি Windows 10-এর জন্য কিছুটা নিখুঁত হয়েছে।)

কোন অন্তর্নির্মিত স্পষ্টতা টাচপ্যাড হার্ডওয়্যার? চিন্তা করবেন না – আপনি যদি এই অঙ্গভঙ্গিগুলির সুবিধা নিতে চান তবে আপনি একটি বাহ্যিক ট্র্যাকপ্যাড কিনতে পারেন, যদিও এটি আপনাকে প্রায় $100 ফেরত দিতে পারে৷ অন্তর্নির্মিত নির্ভুল টাচপ্যাড হার্ডওয়্যার সহ ডিভাইসগুলি সাধারণত শীর্ষ-অব-দ্য-রেঞ্জ নোটবুক। যাইহোক, আরও কিছু নির্ভুল টাচপ্যাডের সাথে আসে; উদাহরণস্বরূপ, সারফেস প্রো 4 টাইপ কভার।

ডিফল্টরূপে, টাচপ্যাড অঙ্গভঙ্গি সক্রিয় করা উচিত, কিন্তু যদি তা না হয় তবে নিশ্চিত করুন যে এই চিত্র অনুসারে জিনিসগুলি সক্ষম করা হয়েছে:

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

তাই, টাচপ্যাডে ট্যাপ করার অনুমতি দিন এবং ডান-ক্লিক করতে টাচপ্যাডের নীচের ডানদিকের কোণায় আলতো চাপুন সক্রিয় করা উচিত, যেমন ডান ক্লিকের জন্য দুই আঙুলের ট্যাপ ব্যবহার করুন , সাথে স্ক্রোল করতে একটি দুই আঙুল টেনে ব্যবহার করুন এবং জুম করতে দুই আঙুলের চিমটি ব্যবহার করুন .

আরও তিনটি বিকল্প উপলব্ধ। তিন আঙুলের ট্যাপ এবং চার আঙুলের ট্যাপ, সেইসাথে তিন আঙুলের ড্র্যাগ এবং স্লাইডগুলি কীভাবে ব্যাখ্যা করা হবে তা নির্ধারণ করতে এগুলি ব্যবহার করুন৷

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

আপনি কর্টানা, বা অ্যাকশন সেন্টার চালু করতে, অ্যাপ পাল্টাতে বা এই ধরনের অঙ্গভঙ্গি ব্যবহার করে কিছুই করতে পারেন না।

উন্নত টাচপ্যাড সক্ষম করুন

যদিও সমস্ত নোটবুক পিসি মাল্টি-টাচের সাথে আসে না, কিছুর কাছে এটি থাকে তবে এটি সক্ষম নয়। বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য, আপনাকে এটি চালু আছে কিনা তা নিশ্চিত করতে হবে। WINDOWS+I টিপুন সেটিংস খুলতে, ডিভাইস> মাউস এবং টাচপ্যাড নির্বাচন করুন , এবং তারপর অতিরিক্ত মাউস বিকল্প . আপনি WINDOWS+R খুলেও এই স্ক্রীনটি অ্যাক্সেস করতে পারেন৷ এবং main.cpl এ প্রবেশ করুন .

এখান থেকে, আপনাকে আপনার ল্যাপটপের টাচপ্যাডের সেটিংস এবং উপলভ্য থাকলে মাল্টি-টাচ সক্ষম করার বিকল্পটি উপস্থাপন করা উচিত।

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

যাইহোক, আপনি দেখতে পারেন যে মাল্টি-টাচ কিছুটা সমস্যা। কিছু ক্ষেত্রে, বিশেষ করে ডিভাইসগুলিতে যেখানে এটি ডিফল্টরূপে সক্রিয় করা হয় না, আপনি দেখতে পারেন যে জিনিসগুলি বেশ কিছুটা পিছিয়ে রয়েছে - যাতে আপনি যা চান তা করতে মাউস পয়েন্টার সরানো বা কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করা দ্রুত হয়৷ এছাড়াও মনে রাখবেন যে পুরানো ডিভাইসগুলিতে, টাচপ্যাড হার্ডওয়্যার সম্ভবত মাল্টি-টাচের জন্য উপযুক্ত হবে না।

এই পরিস্থিতিতে, আপনি বিভিন্ন মাল্টি-টাচ বিকল্পগুলি নিষ্ক্রিয় করতে পছন্দ করতে পারেন। উপরন্তু, আপনি যদি অ্যাক্সেসযোগ্যতার সমস্যার সম্মুখীন হন, তাহলে টাচপ্যাড উল্টানোও একটি বিকল্প।

Windows 10 টাচপ্যাড অঙ্গভঙ্গি বোঝা

আপনার নখদর্পণে বিভিন্ন টাচপ্যাড অঙ্গভঙ্গি সহ, আপনি আপনার পছন্দ অনুসারে মাল্টি-টাচ টাচপ্যাড কনফিগার করা শুরু করতে পারেন, মিনিটের মধ্যে পাওয়ার ব্যবহারকারীর দক্ষতা অর্জন করতে পারেন। যাইহোক, জিনিসগুলি সহজভাবে শুরু হয়৷

চলুন, তারা কী করে এবং কীভাবে এই বৈশিষ্ট্যগুলিকে দৈনন্দিন ব্যবহারে একত্রিত করা যেতে পারে তা দেখার জন্য অঙ্গভঙ্গিগুলি এবং তাদের সেটিংসগুলি একবার দেখে নেওয়া যাক৷

আপনি একটি আঙুল দিয়ে কি করতে পারেন

যদিও Windows 10-এ চারটি আঙুলের মতো অঙ্গভঙ্গি সমর্থিত হয়, তবুও আপনি একক আঙুল দিয়ে কিছু জিনিস করতে পারেন যা আপনি সম্ভবত আপনার টাচপ্যাডে নির্দেশ করা এবং ক্লিক করার জন্য ব্যবহার করেন৷

উদাহরণস্বরূপ, সেটিংস> ডিভাইস> মাউস এবং টাচপ্যাডে স্ক্রীন হল একটি ত্রয়ী বিকল্প যা একক আঙুলের কার্যাবলী নির্ধারণ করে। আপনি, উদাহরণস্বরূপ, স্ক্রিনে আলতো চাপার পরিবর্তে টাচপ্যাডে ট্যাপ করতে চান বা ক্লিক করতে টাচপ্যাড টিপুন। টাচপ্যাডে ট্যাপ করার অনুমতি দিন সেটিং এটি কভার করে। একইভাবে, আপনি ডবল-ট্যাপ এবং টেনে আনুন সক্ষম করতে পছন্দ করতে পারেন৷ বৈশিষ্ট্য, যা একটি ফাইল বা ফোল্ডার দ্রুত নির্বাচন এবং টেনে আনতে সক্ষম করবে। আপনি সম্ভবত টাচপ্যাডের নীচের-ডানদিকের কোণায় আলতো চাপ দিয়ে ডান-ক্লিক বিকল্পটিকে অনুমতি দিতে চাইবেন ,ও।

দুই আঙুলের টাচপ্যাড অঙ্গভঙ্গি

দুই আঙুলের সাহায্যে জিনিসগুলো একটু বেশি আকর্ষণীয় হয়ে ওঠে।

উইন্ডোজ এক্সপ্লোরার-এ একটি আইটেম - নির্বাচিত বা না - ট্যাপ করা আপনাকে ডান-ক্লিক করতে সক্ষম করে যদি ডান-ক্লিকের জন্য দুই আঙুলের ট্যাপ ব্যবহার করুন বিকল্প সক্রিয় করা হয়। এদিকে, উপরে এবং নীচে বা বাম এবং ডানে স্ক্রোল করতে দুটি আঙুল ব্যবহার করা বিশেষভাবে কার্যকর; সক্ষম করুন স্ক্রোল করতে একটি দুই আঙুল টেনে আনুন এটির জন্য, কিন্তু মনে রাখবেন যে এটি কাজ করার জন্য আপনি যে উইন্ডোটিতে স্ক্রোল করতে চান তার উপরে আপনার মাউস পয়েন্টার থাকতে হবে৷

উইন্ডোজ 10 এ আপনার টাচপ্যাড থেকে কীভাবে সর্বাধিক সুবিধা পাবেন

অবশেষে, দুই আঙুলের অঙ্গভঙ্গির জন্য, আমাদের কাছে এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে জুম করতে দুই আঙুলের চিমটি ব্যবহার করতে দেয় . যাইহোক, এটি ব্যাপকভাবে সমর্থিত বলে মনে হচ্ছে না; এটি Windows 10 ফটো অ্যাপে বা Microsoft Word বা Microsoft Edge-এ কাজ করে না।

তিনটি আঙুল ব্যবহার করা

তিনটি আঙুল চালিত করা বিকল্পগুলির একটি সম্পূর্ণ নতুন সংগ্রহ খোলে। এই অঙ্গভঙ্গিগুলি মূলত শর্টকাট; উদাহরণস্বরূপ, একটি তিন আঙ্গুলের ট্যাপ ডিফল্টরূপে Cortana খুলবে। তিন আঙুলের ট্যাপ দিয়ে কি করতে হবে তা বেছে নিন ড্রপ-ডাউন মেনু সামঞ্জস্য করা যেতে পারে, তবে, যদি এটি পছন্দনীয় হয় তবে এর পরিবর্তে আপনাকে অ্যাকশন সেন্টার চালু করতে সক্ষম করে৷

তিনটি আঙুল বাম থেকে ডানে টেনে আনলে, একই সময়ে, আপনাকে অ্যাপগুলি পরিবর্তন করতে সক্ষম করে৷ এই বৈশিষ্ট্যটি সেটিংসে তালিকাভুক্ত, এবং কিছুই না নির্বাচন করে অক্ষম করা যেতে পারে তিনটি আঙুল টেনে এবং স্লাইড দিয়ে কী ব্যবহার করবেন তা চয়ন করুন৷ . টাচপ্যাড জুড়ে তিনটি আঙ্গুল উপরে স্লাইড করা টাস্ক ভিউ (সমস্ত খোলা অ্যাপের দৃশ্য) প্রদর্শন করবে এবং এখান থেকে আপনি সহজেই টাচপ্যাড, তীর কীগুলি ব্যবহার করে বা যেখানে টাচস্ক্রিন উপলব্ধ রয়েছে তা ব্যবহার করে আপনি যে অ্যাপটিতে স্যুইচ করতে চান তা নির্বাচন করতে পারবেন। প্রদর্শন।

একইভাবে, টাচপ্যাড জুড়ে তিনটি আঙ্গুল নীচে টেনে আনলে ডেস্কটপ প্রদর্শিত হবে। এটি WINDOWS+D চাপার চেয়ে সামান্য দ্রুত .

একটি চার আঙুলযুক্ত স্যালুট

আরেকটি অঙ্গভঙ্গি হল চার আঙুলের ট্যাপ, যা সেটিংস> ডিভাইস> মাউস এবং টাচপ্যাড-এ তালিকাভুক্ত করা হয়েছে হিসাবে চার আঙুলের টোকা দিয়ে কী ব্যবহার করবেন তা চয়ন করুন৷ . কর্টানা, অ্যাকশন সেন্টার বা কিছুই নেই। নির্দ্বিধায় এটি অক্ষম করুন, বা তিন আঙুলের ট্যাপ সেটিংস দিয়ে এটিকে অদলবদল করুন৷ ডিফল্টরূপে, এটি অ্যাকশন সেন্টার চালু করবে৷

মাইক্রোসফট, আমরা আপনাকে অভিনন্দন জানাই

একটি নোটবুক টাচপ্যাড বা একটি পৃথক ডিভাইসে কাজ করা অঙ্গভঙ্গিগুলি স্বাভাবিকভাবেই ব্যবহারকারীর পছন্দের উপর নির্ভর করে, তবে তারা অনেক সময় বাঁচাতে পারে। সর্বোপরি, আপনার হার্ডওয়্যারে এই Windows 10 বৈশিষ্ট্যটি ডিফল্টরূপে সক্ষম না থাকলেও, এটি সক্রিয় এবং কনফিগার করার একটি ভাল সুযোগ রয়েছে। একবার এটি হয়ে গেলে, আপনি দেখতে পাবেন যে আপনি আপনার নোটবুক, ট্যাবলেট বা হাইব্রিড ডিভাইসে মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেম রিলিজটি আরও দক্ষতার সাথে ব্যবহার করতে সক্ষম হবেন৷

আপনি সব সময় কোন টাচপ্যাড অঙ্গভঙ্গি ব্যবহার করছেন? আপনি এই নিবন্ধে একটি নতুন প্রিয় আবিষ্কার করেছেন? আপনার টাচপ্যাডের সাথে কোন সমস্যা আছে? মন্তব্যে তাদের সম্পর্কে আমাদের বলুন৷

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে imagedb.com দ্বারা একটি টাচপ্যাডের ক্লোজ-আপ, Shutterstock.com এর মাধ্যমে প্রেসমাস্টার


  1. কিভাবে আপনার Windows 10 বা Windows 11 ল্যাপটপে টাচপ্যাড নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10s নতুন ইমোজি এবং সিম্বল সিলেক্টর থেকে কিভাবে সবচেয়ে বেশি সুবিধা পাবেন

  3. সারফেস স্লিম পেন 2 টিপস এবং ট্রিকস - কীভাবে আপনার নতুন পেন থেকে সর্বাধিক সুবিধা পাবেন

  4. Windows 11 এ কিভাবে টাচপ্যাড জেসচার কাস্টমাইজ করবেন