কম্পিউটার

Windows 10 এ PowerToys ব্যবহার করে কিভাবে Windows কী + শর্টকাটগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে হয়

কাট (CTRL + X), অনুলিপি (CTRL + C), এবং পেস্ট (CTRL + V) হল সাধারণ কীবোর্ড শর্টকাট যা প্রতিটি Windows 10 PC ব্যবহারকারী হৃদয় দিয়ে জানেন। কীবোর্ড শর্টকাটগুলির উদ্দেশ্য হল একটি বাক্যাংশ টাইপ করার জন্য বা উইন্ডোজে একটি কমান্ড চালানোর জন্য কীস্ট্রোকের সংখ্যা এড়ানো। মাইক্রোসফ্ট দাবি করে যে Windows 10 ব্যবহারকারীদের উত্পাদনশীলতা বৃদ্ধি করতে চায় এবং কীবোর্ড শর্টকাট আপনাকে এক্সেলের মতো অ্যাপ ব্যবহার করে উত্পাদনশীল এবং দক্ষ থাকতে সাহায্য করে৷

অনেকগুলি Windows লোগো কী কমান্ড প্রায়ই উপেক্ষা করা হয় উইন্ডোজ 10-এ উপলব্ধ। মাইক্রোসফ্ট তার উইন্ডোজ সাপোর্ট ওয়েবসাইটে "উইন্ডোজ লোগো কী কীবোর্ড শর্টকাট" এর একটি অনলাইন ড্রপ-ডাউন মেনু পোস্ট করে। এখানে 50 টিরও বেশি Windows লোগো কী কমান্ড রয়েছে এবং তারা অনেকগুলি বিভিন্ন কমান্ড অফার করে যা আপনার বা আপনার Windows 10 পিসি সেটআপে সর্বদা প্রযোজ্য হতে পারে বা নাও হতে পারে। উদাহরণস্বরূপ, Windows লোগো কী + Y  কমান্ড ব্যবহার করা হয় "উইন্ডোজ মিক্সড রিয়ালিটি এবং আপনার ডেস্কটপের মধ্যে ইনপুট পরিবর্তন করতে।"

উইন্ডোজ লোগো কী কমান্ডের তালিকাটি সম্পূর্ণরূপে অকেজো হতে পারে যদি আপনার কীবোর্ডে একটি উইন্ডোজ লোগো কীও না থাকে। আপনার কাছে Windows লোগো কী সহ একটি কীবোর্ড না থাকলে, কিছু লোক CTRL + Esc ব্যবহার করে উইন্ডোজ লোগো কী অনুকরণ করতে, কিন্তু আপনার কীবোর্ডে উইন্ডোজ কী না থাকলে আপনার ভাগ্যের বাইরে হতে পারে৷

অন্যান্য Windows লোগো কীবোর্ড শর্টকাটগুলির মধ্যে রয়েছে Windows লোগো কী + C , যা Cortana কে আপনার ভয়েস কমান্ড শুনতে দেয়। মাইক্রোসফ্ট যখন উইন্ডোজ 10-এ কর্টানা কীভাবে কাজ করে তা পুনরায় ডিজাইন করে, মনে হচ্ছে সেই কমান্ডটি শীঘ্রই অপ্রচলিত হতে পারে। উইন্ডোজ লোগো কী কমান্ড পরীক্ষা করে, আমি ভেবেছিলাম যে আমি একটি নতুন ভিজ্যুয়াল মেনু আবিষ্কার করেছি। যখন আমি কয়েক সেকেন্ডের জন্য উইন্ডোজ লোগো কী চেপে রাখি তখন একটি নতুন ভিজ্যুয়াল কীবোর্ড মেনু প্রদর্শিত হবে, যা আমার ডেস্কটপে উইন্ডোজ লোগো কী কী করতে পারে তা দ্রুত দেখাবে।

দেখা যাচ্ছে আমি নতুন কিছু আবিষ্কার করিনি, আমি শুধু PowerToys-এর জন্য নতুন ভিজ্যুয়াল কীবোর্ড শর্টকাট মেনু আবিষ্কার করেছি। PowerToy-এর প্রথম পাবলিক প্রিভিউ কয়েকদিন আগে প্রকাশিত হয়েছিল এবং আমি ফেন্সি জোন ব্যবহার করে দেখতে এটি ডাউনলোড করেছি। উইন্ডোজ ইনসাইডার ব্লগ পোস্টে যেমন উল্লেখ করা হয়েছে, ফ্যান্সি জোনস উইন্ডোজ ম্যানেজার হিসেবে কাজ করে যা উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করে।

Windows 10 এ PowerToys ব্যবহার করে কিভাবে Windows কী + শর্টকাটগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে হয়

Windows লোগো কী চেপে রাখা PowerToys এর ইউটিলিটিগুলির মধ্যে একটি। এমনকি PowerToys-এর মধ্যে একটি নির্দিষ্ট সেটিং আছে যখন আপনি Windows লোগো কী চেপে ধরেন (মিলিসেকেন্ডে) তখন "শর্টকাট গাইড" দেখাতে যে সময় লাগে তা পরিবর্তন করতে।

Windows 10 এ PowerToys ব্যবহার করে কিভাবে Windows কী + শর্টকাটগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে হয়

যখন আপনি PowerToys ইন্সটল এবং সক্ষম করে থাকেন, তখন Windows লোগো কী চেপে ধরে রাখা একটি ভিজ্যুয়াল মেনু নিয়ে আসে যা কিছু শর্টকাট উদাহরণ দেখায় Windows লোগো কী। PowerToys ব্যবহারকারীদের Windows 10-এ আরও অর্থপূর্ণ কীবোর্ড শর্টকাট অভিজ্ঞতা প্রদান করতে সাহায্য করে।

Windows 10 এ PowerToys ব্যবহার করে কিভাবে Windows কী + শর্টকাটগুলি থেকে সর্বাধিক সুবিধা পেতে হয়
উদাহরণস্বরূপ, উইন্ডোজ লোগো কী + 1 আমার টাস্কবারে পিন করা প্রথম আইটেমটি খোলে। আমার উইন্ডোজ 10 পিসিতে, সেই কমান্ডটি মাইক্রোসফ্ট স্টোর খোলে। ভিজ্যুয়াল মেনু উইন্ডোজ লোগো কী দিয়ে ব্যবহার করার জন্য কমান্ডের একটি নতুন তালিকা মনে রাখতে হবে না তা সহজ করে তোলে। আপনার যদি PowerToys ইনস্টল না থাকে, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে।

1. পাওয়ার টয় উইন্ডোজ ইনস্টলারটি এখানে ডাউনলোড করুন৷
2. ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করুন।
3. একবার ইন্সটল করলে পাওয়ারটয় খুলুন।

আমার গ্রহণ

মাইক্রোসফ্ট ফোকাস Windows 10 ব্যবহারকারীদের জন্য সবচেয়ে উত্পাদনশীল এবং দক্ষ অভিজ্ঞতা প্রদানের উপর অবশেষ। PowerToys হল Windows 10 এর জন্য একটি দুর্দান্ত সংস্থান এবং ইউটিলিটি, যদিও আমি ভাবছি এটি একটি Windows 10 বৈশিষ্ট্য হিসাবে এবং একটি পৃথক ইউটিলিটি অ্যাপের পরিবর্তে অন্তর্ভুক্ত করা উচিত কিনা। আরও উন্নত Windows 10 ব্যবহারকারীরা তাদের নিষ্পত্তিতে আরেকটি শর্টকাট টুল উপভোগ করবে, বিশেষ করে পাওয়ারটয় লাইব্রেরিতে আরও ইউটিলিটি যোগ করা হলে।


  1. Windows 10s নতুন ইমোজি এবং সিম্বল সিলেক্টর থেকে কিভাবে সবচেয়ে বেশি সুবিধা পাবেন

  2. কিভাবে মাইক্রোসফটের নতুন ডিজাইন করা (এবং নাম পরিবর্তন করা হয়েছে) থেকে সবচেয়ে বেশি সুবিধা পেতে হয়

  3. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে ভিডিও কলিংয়ের সর্বাধিক সুবিধা পাবেন

  4. কিভাবে প্যারালেলস ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ পাবেন?