কম্পিউটার

কিভাবে Google এর Chrome ব্রাউজার থেকে সবচেয়ে বেশি সুবিধা পাবেন

আপনি ইতিমধ্যেই জানেন যে গুগলের ক্রোম ব্রাউজার এর অনেক বৈশিষ্ট্য এবং এক্সটেনশনের কারণে ওয়েব সার্ফ করার জন্য সুবিধাজনক। কিন্তু আপনি কি জানেন যে আপনি কীবোর্ড কমান্ড দিয়ে সহজেই এটি পরিচালনা করতে পারেন? আপনি কি জানেন আপনি ক্রোমের রঙ বা থিম পরিবর্তন করতে পারেন? এবং আপনি কি জানেন যে আপনি Google এর ডেটা সংগ্রহের কাছাকাছি পেতে পারেন?

এই কৌশলগুলি তাদের কাজ করার জন্য উন্নত প্রযুক্তিগত জ্ঞান বা বিশেষ কাস্টম সফ্টওয়্যার বিকাশ নেয় না। যে কেউ এগুলি ব্যবহার করতে পারে, এটি কীভাবে শেখার বিষয়।

আপনার গোপনীয়তা রক্ষা করুন

Google আপনার ব্রাউজিং এর উপর ভিত্তি করে অনেক তথ্য সংগ্রহ করার জন্য পরিচিত কিন্তু প্রভাব কমাতে আপনি কিছু করতে পারেন। প্রথমত, আপনি আপনার ব্রাউজিং ইতিহাস মুছে ফেলতে পারেন। এটি করতে, ব্রাউজারের উপরের-ডান কোণে, কাস্টমাইজ এবং নিয়ন্ত্রণ ক্লিক করুন (তিন স্ট্যাকড ডট) আইকন। আরো টুল নির্বাচন করুন> ব্রাউজিং ডেটা সাফ করুন . একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে। বেসিক-এ এবং উন্নত ট্যাব, আপনি যে আইটেমগুলি সাফ করতে চান তা চয়ন করুন, তারপরে ডেটা সাফ করুন ক্লিক করুন৷ .

Chrome ব্যবহার করার সময় আপনার গোপনীয়তা বজায় রাখার আরেকটি উপায় হল ছদ্মবেশী মোডে ব্রাউজ করা। আবার, কাস্টমাইজ এবং নিয়ন্ত্রণ এ ক্লিক করুন আইকন এইবার নতুন ছদ্মবেশী উইন্ডো নির্বাচন করুন . যখন উইন্ডোটি প্রদর্শিত হবে, আপনার অনুসন্ধানটি সঞ্চালন করুন যেভাবে আপনি সাধারণত করেন। আপনি যখন এই উইন্ডোটি ব্যবহার করেন, তখন Google আপনার ব্রাউজিং ইতিহাস, কুকিজ এবং সাইটের ডেটা বা ফর্মগুলিতে প্রবেশ করা তথ্য সংরক্ষণ করে না।

Google টুল ব্যবহার করুন

গুগল অসংখ্য উত্পাদনশীলতা সরঞ্জাম সরবরাহ করে যা আপনি সরাসরি অনুসন্ধান বার থেকে অ্যাক্সেস করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি গণিত সমস্যা টাইপ করতে পারেন এবং Chrome আপনাকে উত্তরের জন্য Google ক্যালকুলেটরে পাঠায়। এটি নিজে চেষ্টা করো. অনুসন্ধান বারে, 34 + 72 টাইপ করুন , তারপর Enter টিপুন . ফলাফল পৃষ্ঠায়, আপনি এটিতে আপনার উত্তর সহ একটি ক্যালকুলেটর দেখতে পাবেন। এখানে আরও কিছু অনুসন্ধান শব্দ রয়েছে যা আপনাকে অন্যান্য Google সরঞ্জামগুলিতে নিয়ে যায়:

  • ডলারে কত ইয়েন
  • স্প্যানিশ ভাষায় "মুদি দোকান কোথায়" কিভাবে বলবেন
  • "প্যালিড" মানে কি
  • ইস্তানবুল কোথায়
  • লিওনার্দো ডিক্যাপ্রিওর ছবি

আরও কিছু অনুসন্ধান কৌশল হল @ বসানো সামাজিক মিডিয়া ফলাফল পেতে একটি পদের সামনে প্রতীক। উদাহরণস্বরূপ, @beyonce . আপনি যখন কেনাকাটা করছেন, একটি $ লিখুন একটি আইটেমের নাম এবং দামের সামনে, যেমন জুতা $100 . আপনি যদি অনুসন্ধানের বাইরে কিছু ছেড়ে যেতে চান তবে ব্যবহার করুন৷ আপনার অনুসন্ধান শব্দের পরে প্রতীক। উদাহরণস্বরূপ, প্রাণী - বিড়াল .

ট্যাবগুলির সাথে কাজ করুন

ট্যাব ব্যবহার করা আপনার Chrome অভিজ্ঞতাকে আরও দক্ষ করে তুলতে পারে। এটি এক সময়ে দুটি, পাঁচ, দশ বা তার বেশি ক্রোম ব্রাউজার খোলার মতো। একটি নতুন ট্যাব খুলতে, + ক্লিক করুন Omnibox এর উপরে সাইন করুন (যে বাক্সে আপনি একটি URL বা সার্চ টার্ম লিখুন)। একটি নতুন ট্যাব খোলে যেখানে আপনি একটি নতুন অনুসন্ধান শুরু করতে পারেন৷ আপনি একটি নতুন ট্যাবে গন্তব্য URL খুলতে যেকোনো লিঙ্কে ডান-ক্লিক করতে পারেন।

আপনি ট্যাবগুলিকে অন্য ট্যাবগুলির বাম বা ডানে ক্লিক করে টেনে আনতে পারেন৷ আপনি যদি একটি ট্যাব নিজে থেকে দেখতে চান তবে এটিকে ক্লিক করুন এবং টেনে আনুন যতক্ষণ না এটি তার নিজস্ব উইন্ডো তৈরি করে। আপনার ভুলবশত বন্ধ হয়ে যাওয়া একটি ট্যাব পুনরায় খুলতে, Ctrl-Shift-T টাইপ করুন একটি Windows কীবোর্ডে অথবা Command-Shift-T Macs-এ

এক্সটেনশন যোগ করুন

এক্সটেনশনগুলি একধরনের অ্যাপগুলির মতো যা Chrome এর সাথে একত্রিত হয়৷ সবচেয়ে জনপ্রিয় একটি প্যানিক বোতাম, যা আপনাকে আপনার সমস্ত খোলা ট্যাব লুকিয়ে রাখতে দেয়। আপনি অফিসে কাজ-সম্পর্কিত নয় এমন কিছু করছেন যদি আপনি দ্রুত প্রস্থান করতে চান তখন এটি উপযুক্ত। আরেকটি হল গ্রামারলি, যা আপনাকে টাইপ করার সাথে সাথে বানান এবং ব্যাকরণের ত্রুটিগুলি ঠিক করতে সাহায্য করে। অ্যাডব্লক প্লাস বেশিরভাগ বিরক্তিকর বিজ্ঞাপনগুলিকে ব্লক করে যা আপনি সাধারণত ব্রাউজ করার সময় দেখতে পান৷

এক্সটেনশনগুলি বেছে নিতে এবং সক্রিয় করতে, Chrome ওয়েব স্টোর এক্সটেনশন পৃষ্ঠাতে যান৷ যখন আপনি আপনার পছন্দের একটি এক্সটেনশন খুঁজে পান, আইকনে ক্লিক করুন। এক্সটেনশন পৃষ্ঠায়, রিভিউ এ ক্লিক করুন এবং আপনি যা আশা করছেন তা নিশ্চিত করতে অন্যদের থেকে কয়েকটি মন্তব্য পড়ুন। আপনি এটি যোগ করার জন্য প্রস্তুত হলে, Chrome এ যোগ করুন এ ক্লিক করুন এবং সেখান থেকে নির্দেশাবলী অনুসরণ করুন।

আদর্শ পরিবর্তন করুন

আপনি Chrome-এ ব্যাকগ্রাউন্ড, শর্টকাট, রঙ এবং থিম পরিবর্তন করতে পারেন। এটি করতে, একটি নতুন ট্যাব খুলুন। স্ক্রিনের নীচে, কাস্টমাইজ করুন ক্লিক করুন৷ . পটভূমি পরিবর্তন করতে, এই পৃষ্ঠাটি কাস্টমাইজ করুন এ ডায়ালগ বক্স, পটভূমি নির্বাচন করুন . স্ট্যান্ডার্ড ব্যাকগ্রাউন্ডগুলির মধ্যে একটি বেছে নিন বা আপনার নিজের আপলোড করুন৷ শেষ হলে, সম্পন্ন এ ক্লিক করুন .

নতুন ট্যাবে শর্টকাট দেখানোর উপায় পরিবর্তন করতে, শর্টকাট এ ক্লিক করুন ডায়ালগ বক্সে। আপনি যদি নিজের শর্টকাটগুলি কিউরেট করতে চান তবে আমার শর্টকাটগুলি নির্বাচন করুন৷ . আপনি যদি চান যে Chrome আপনি প্রায়শই যে সাইটগুলি দেখেন তার উপর ভিত্তি করে শর্টকাটগুলি সাজেস্ট করুক, সবচেয়ে বেশি পরিদর্শন করা সাইটগুলি বেছে নিন . আপনি যদি নতুন ট্যাবে শর্টকাটগুলি প্রদর্শন করতে না চান, তাহলে শর্টকাট লুকান নির্বাচন করুন .

আপনি যদি রঙ বা থিম কাস্টমাইজ করতে চান তবে রঙ এবং থিম এ ক্লিক করুন ডায়ালগ বক্সে। আপনি Chrome যে রঙগুলি প্রদর্শন করতে চান তা চয়ন করুন, তারপর সম্পন্ন ক্লিক করুন৷ .

সংক্ষেপে

গুগলের ক্রোম ব্রাউজার অনলাইনে অনুসন্ধান এবং ব্রাউজ করার জন্য একটি দরকারী টুল। এটি আরও বেশি হতে পারে যদি আপনি জানেন যে কীভাবে এটির সবচেয়ে সহায়ক বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে হয়৷

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানতে দিন বা আলোচনাটি আমাদের টুইটার বা ফেসবুকে নিয়ে যান।

সম্পাদকদের সুপারিশ:

  • Google Chrome দ্রুত চালানোর ৫টি সহজ উপায়
  • Google Chrome-এর অটোফিল সেটিংস কীভাবে পরিবর্তন করবেন
  • PSA:আপনি যদি ক্রিপ্টোর মালিক হন এবং এই Google Chrome এক্সটেনশনটি ব্যবহার করেন তবে অবিলম্বে এটি মুছুন
  • Google Chrome-এ একটি নতুন বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে জানায় কখন আপনার পাসওয়ার্ড চুরি হয়েছে

  1. কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

  2. ম্যাকে ফাইন্ডার থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য 20 টি টিপস

  3. অ্যাপল মিউজিক থেকে সর্বাধিক পাওয়ার জন্য 6 টি টিপস

  4. সংগীত চেনার পাশাপাশি শাজম থেকে কীভাবে সর্বাধিক লাভ করবেন