কম্পিউটার

ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে

কিছু ASUS ল্যাপটপ মডেলের সাথে একটি অদ্ভুত সমস্যা রয়েছে যেখানে অন্তর্নির্মিত ক্যামেরা একটি উল্টো চিত্র রেকর্ড করে। এই আচরণটি শুধুমাত্র Windows 10 কম্পিউটারে ঘটতে নিশ্চিত করা হয়েছে যেগুলি একটি পুরানো OS সংস্করণ থেকে আপগ্রেড করেছে৷

ক্যামেরার এই উল্টো আচরণের কারণ কী?

সমস্যাটি তদন্ত করার পরে এবং বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখার পরে, এটি স্পষ্ট যে এই সমস্যাটি একটি অসঙ্গতি সমস্যার সাথে সম্পর্কিত। যদিও ASUS এবং Microsoft Windows 10-এ ড্রাইভারের অসঙ্গতি দূর করার জন্য ঘনিষ্ঠভাবে কাজ করছে, তবুও কিছু ল্যাপটপ মডেল রয়েছে (বিশেষ করে পুরানো মডেল) যেগুলি এখনও এই সমস্যার সম্মুখীন হচ্ছে।

এখন পর্যন্ত, একমাত্র ড্রাইভার যারা এখনও এই সমস্যার সম্মুখীন হচ্ছে তারা হল ASUS ল্যাপটপ যেগুলি এখনও অন্তর্নির্মিত ক্যামেরার জন্য পুরানো Chicony ড্রাইভার ব্যবহার করে৷

কিভাবে ক্যামেরার এই উল্টো আচরণ ঠিক করবেন?

আপনি যদি বর্তমানে এই অদ্ভুত আচরণের সম্মুখীন হন এবং আপনি একটি সমাধান খুঁজছেন, এই নিবন্ধটি আপনাকে সমস্যা সমাধানের পদক্ষেপগুলি প্রদান করবে। নীচে আপনার কাছে এমন পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা একই পরিস্থিতিতে ক্যামেরাটিকে ডিফল্ট রেকর্ডিং অবস্থানে ফিরিয়ে আনতে ব্যবহার করেছেন৷

সর্বোত্তম ফলাফলের জন্য, অনুগ্রহ করে সম্ভাব্য সমাধানগুলি অনুসরণ করুন এবং যতক্ষণ না আপনি সমস্যার সমাধান করে এমন একটি পদ্ধতি খুঁজে না পান ততক্ষণ পর্যন্ত কাজ করুন৷

পদ্ধতি 1:সৃষ্টিকর্তার আপডেট ইনস্টল করা

সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট ইতিমধ্যেই এই ড্রাইভারের অসামঞ্জস্যতার বেশিরভাগ দৃষ্টান্ত সমাধান করেছে। সমস্যাটির সমাধানকারী বেশ কয়েকটি হটফিক্স প্রকাশ করা হয়েছে, তবে বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে সামনের ক্যামেরাটি আপসাইড ডাউন সমস্যাটি নির্মাতার আপডেটের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে গেছে।

আপনি যদি এখনও স্রষ্টার আপডেট প্রয়োগ না করে থাকেন তবে এটি করার সময়। আপনি এই লিঙ্কটি অনুসরণ করে (এখানে) বা নীচের নির্দেশিকা অনুসরণ করে তা করতে পারেন:

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং Enter টিপুন সেটিংস অ্যাপের উইন্ডোজ আপডেট ট্যাব খুলতে।
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  2. Windows Update ট্যাবের ভিতরে, চেক ফর আপডেট-এ ক্লিক করুন এবং মুলতুবি আপডেটগুলি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. ঐচ্ছিক নয় এমন প্রতিটি ড্রাইভার ইনস্টল করুন এবং যখনই অনুরোধ করা হবে আপনার কম্পিউটার রিবুট করুন। প্রতিটি স্টার্টআপে, কোনো মুলতুবি আপডেট আছে কিনা তা পরীক্ষা করতে Windows আপডেট স্ক্রিনে ফিরে যেতে ভুলবেন না।
  4. আপনার উইন্ডোজ সংস্করণ আপ টু ডেট হয়ে গেলে, আপনার ক্যামেরা খুলুন এবং উলটো ক্যামেরার আচরণ সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আপনি যদি এখনও একই সমস্যার সাথে মোকাবিলা করেন, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 2:হার্ডওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার খোঁজা

দেখা যাচ্ছে যে Windows 10 যেভাবে Windows XP অপারেট করত তার থেকে আলাদা নয় - অন্তত এই ক্ষেত্রে। কিছু ব্যবহারকারী যেমন আবিষ্কার করেছেন, বেশিরভাগ ASUS ল্যাপটপে ইনস্টল করা কিছু ক্যামেরা মডিউল এখনও Windows XP ড্রাইভারের উপর অনেক বেশি নির্ভর করে৷

অনুরূপ পরিস্থিতিতে ব্যবহারকারীরা ডিভাইস ম্যানেজার ব্যবহার করে হার্ডওয়্যার আইডির সাথে সম্পর্কিত ড্রাইভার খুঁজে পেতে এবং ডিভাইস ম্যানেজার ব্যবহার করে এটি ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে। এখানে পুরো বিষয়টির মধ্যে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  2. ডিভাইস ম্যানেজারের ভিতরে, ইমেজিং ডিভাইসগুলি প্রসারিত করুন ট্যাব এবং আপনার বিল্ট-ইন ক্যামেরায় ডাবল ক্লিক করুন।
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  3. আপনার বিল্ট-ইন ক্যামেরার প্রপার্টি স্ক্রিনের ভিতরে, বিশদ বিবরণ-এ যান ট্যাব করুন এবং সম্পত্তি-এর অধীনে ড্রপ-ডাউন মেনু পরিবর্তন করুন হার্ডওয়্যার আইডিতে .
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  4. এরপর, আপনার ASUS ল্যাপটপ মডেলের অফিসিয়াল সমর্থন পৃষ্ঠায় যান এবং আপনার ল্যাপটপ মডেলটি যে ক্যামেরা ড্রাইভারটি ব্যবহার করে তার নাম খুঁজে বের করুন। তারপরে, পূর্বে আবিষ্কৃত ড্রাইভার হার্ডওয়্যার আইডির সবচেয়ে কাছের ড্রাইভারটি ডাউনলোড করুন (ড্রাইভারের বিবরণে পিআইডি সংস্করণটি দেখুন)।
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  5. ডিভাইস ম্যানেজারে ফিরে যান, আপনার বিল্ট-ইন ক্যামেরায় ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার বেছে নিন . পরবর্তী প্রম্পটে, এর জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন বেছে নিন ড্রাইভার সফটওয়্যার।
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  6. তারপর, ব্রাউজ করুন ক্লিক করুন বোতাম এবং ড্রাইভার নির্বাচন করুন যেটি আপনি আগে ডাউনলোড করেছেন।
  7. ড্রাইভার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  8. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপে আপনার ক্যামেরা স্বাভাবিক কিনা তা দেখুন।
    দ্রষ্টব্য: আপনি একটি ড্রাইভার খুঁজে পাওয়ার আগে আপনাকে বেশ কয়েকটি ভিন্ন ড্রাইভার চেষ্টা করতে হতে পারে যা উল্টাপাল্টা আচরণ সংশোধন করবে।

উল্টো-ডাউন ক্যামেরা আচরণ এখনও সংশোধন না হলে, নিচের পরবর্তী পদ্ধতিতে চালিয়ে যান।

পদ্ধতি 3:একটি তৃতীয় পক্ষের সমাধান ব্যবহার করা

যদি উপরের পদ্ধতিগুলি আপনাকে আপনার অন্তর্নির্মিত ASUS ক্যামেরার উল্টো আচরণ সংশোধন করতে সাহায্য না করে, তাহলে আপনি তৃতীয় পক্ষের সমাধান ব্যবহার করেও এটি করতে পারেন।

এটি আদর্শ পদ্ধতি নাও হতে পারে, তবে আপনার ল্যাপটপ মডেলটি যথেষ্ট পুরানো হলে আপনার কাছে বিকল্প নাও থাকতে পারে যে ASUS এটিকে সমর্থন করা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ভাল খবর হল, একটি 3য় পক্ষের সফ্টওয়্যার (ManyCam) রয়েছে যা বিনামূল্যে এবং আপনাকে অন্তর্নির্মিত ক্যামেরাটিকে উল্টে দেওয়ার সম্ভাবনা দেয়৷

অন্যান্য ব্যবহারকারীরা এটি সফলভাবে ব্যবহার করেছেন যেখানে ড্রাইভারগুলি প্রতিস্থাপন করে উল্টো আচরণ সংশোধন করা যায়নি। ManyCam ইনস্টল এবং ব্যবহার করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. এই লিঙ্কে যান (এখানে ) এবং ManyCam এর বিনামূল্যের সংস্করণ ডাউনলোড করুন।
  2. ইন্সটলার খুলুন এবং আপনার কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  3. সফ্টওয়্যারটি ইনস্টল হয়ে গেলে, ManyCam খুলুন এবং সফ্টওয়্যারটি শুরু হওয়ার সময় ধৈর্য ধরুন৷
  4. তৃতীয়-পক্ষের ক্যামেরা খোলা হয়ে গেলে, আপনার ক্যামেরা সেটিংস অ্যাক্সেস করতে স্ক্রিনের দূর-বিভাগে উল্লম্ব বার ব্যবহার করুন।
  5. ফ্লিপ এবং ঘোরান বিভাগে যান এবং আপনার ক্যামেরার অভিযোজন সামঞ্জস্য করতে নীচের বোতামগুলি ব্যবহার করুন৷
    ঠিক করুন:ASUS ক্যামেরা উইন্ডোজ 10-এ উল্টোদিকে রয়েছে
  6. এটাই। শুধুমাত্র অসুবিধা হল যে আপনাকে ManyCam মিটমাট করতে হবে ওয়াটারমার্ক এবং যখনই আপনি এই নতুন অভিযোজন সংরক্ষণ করতে আপনার ক্যামেরা ব্যবহার করবেন তখন আপনাকে অ্যাপ্লিকেশনটি খোলা রাখতে হবে৷

  1. উইন্ডোজ 10 এ কাজ করছে না স্কাইপ ক্যামেরা ঠিক করুন

  2. Windows 10 এ Sling TV ডাউন ঠিক করুন

  3. Windows 10 এ Nvxdsync exe ত্রুটি ঠিক করুন

  4. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন