কম্পিউটার

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

উইন্ডোজ একটি প্রিপ্যাকড বৈশিষ্ট্য সহ আসে যেখানে আপনি বিভিন্ন কোণে স্ক্রীন ঘোরাতে পারেন। এছাড়াও কীবোর্ড শর্টকাট রয়েছে যা এই বৈশিষ্ট্যটিকে সহজতর করতে সহায়তা করে৷ যাইহোক, যদিও এই বৈশিষ্ট্যটি কতটা উপযোগী হতে পারে, এমন অনেক ঘটনা রয়েছে যেখানে ব্যবহারকারীরা তাদের স্ক্রীন ঘোরানো দেখতে পান এমনকি যখন তারা কিছু করেননি বা কোনো সেটিং পরিবর্তন করেননি।

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

এটা সম্ভব যে আপনি দুর্ঘটনাক্রমে কীবোর্ডের শর্টকাট টিপেছেন বা অন্য কোনো অ্যাপ্লিকেশন আপনার কম্পিউটারের সেটিং পরিবর্তন করেছে। এই সমস্যার সমাধানগুলি বেশ সহজ এবং সামান্য প্রচেষ্টার প্রয়োজন নেই৷ নিচে দেখুন।

সমাধান 1:হটকি ব্যবহার করা

উপরে উল্লিখিত মত, উইন্ডোজের UI-তে হট-কি রয়েছে যা প্রদর্শনের অভিযোজন পরিবর্তন করে। প্রথমত, আমরা নিশ্চিত করব যে এই হট-কিগুলি সক্রিয় আছে এবং যদি সেগুলি থাকে, তাহলে অভিযোজন পরিবর্তন করতে আমরা কীবোর্ড শর্টকাট ব্যবহার করব৷

  1. আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং গ্রাফিক বিকল্প নির্বাচন করুন .
  2. হট কী> সক্ষম করুন নির্বাচন করুন . একবার আপনি নিশ্চিত হয়ে গেলে যে হটকিগুলি সক্ষম হয়েছে, Ctrl + Alt + আপ তীর টিপুন পর্দার অভিযোজন পরিবর্তন করতে। এছাড়াও আপনি Ctrl + Alt + ডান বা বাম বা নিচে ব্যবহার করতে পারেন অন্যভাবে দিক পরিবর্তন করতে।

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

সমাধান 2:গ্রাফিক্স বৈশিষ্ট্য ব্যবহার করা

আপনি যদি ইন্টেল এইচডি গ্রাফিক্স ব্যবহার করেন, আপনি সম্ভবত গ্রাফিক্স বৈশিষ্ট্য বিকল্পটি দেখতে পাবেন। যখনই আপনি আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন। এই বিকল্পটিতে গ্রাফিক্স ড্রাইভারের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে এবং আপনাকে কনফিগারেশন পরিবর্তন করতে এবং বেশ কয়েকটি বিকল্প নিয়ন্ত্রণ করতে সাহায্য করে (যেমন রিফ্রেশ রেট, রেজোলিউশন, রঙ-গভীরতা ইত্যাদি)। আমরা এই বিকল্পগুলিতে নেভিগেট করব এবং দেখব যে এই বৈশিষ্ট্যগুলিতে অভিযোজন পরিবর্তন করা হয়েছে কিনা৷

  1. আপনার ডেস্কটপের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং গ্রাফিক্স বৈশিষ্ট্য নির্বাচন করুন অথবা ইন্টেল গ্রাফিক্স সেটিংস৷

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. এখন প্রদর্শন নির্বাচন করুন উপ-বিকল্পের তালিকা থেকে যা আসে।

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. এখন “ডিসপ্লে সেটিংস বিকল্পের অধীনে ”, আপনি পর্দার ঘূর্ণন দেখতে পাবেন। নিশ্চিত করুন যে স্লাইডারটি 0 এ সেট করা আছে৷ .

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে প্রয়োগ করুন টিপুন। পর্দার অভিযোজন স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করা উচিত।

সমাধান 3:উইন্ডোজ ডিসপ্লে সেটিংস ব্যবহার করা

আপনার কম্পিউটারের ডিসপ্লে সেটিংস পরিচালনা করার জন্য Windows সেটিংসেও একটি বিভাগ রয়েছে। এই ডিসপ্লে সেটিংস কোন ঝামেলা ছাড়াই আপনার কম্পিউটারের ডিসপ্লের রেজোলিউশন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটা সম্ভব যে সেখান থেকে সেটিংস পরিবর্তন করা হয়েছে এবং এই কারণেই আপনি দেখতে পাচ্ছেন যে আপনার স্ক্রীনটি উল্টে গেছে।

  1. Windows + S টিপুন, টাইপ করুন “সেটিংস ” ডায়ালগ বক্সে এবং অ্যাপ্লিকেশনটি খুলুন।
  2. সেটিংসে একবার, সিস্টেম-এ ক্লিক করুন , ডিসপ্লে -এ ক্লিক করুন বাম নেভিগেশন বার ব্যবহার করে, শেষ পর্যন্ত স্ক্রোল করুন এবং উন্নত প্রদর্শন সেটিংস নির্বাচন করুন .

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. একবার উন্নত প্রদর্শন সেটিংসে, ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য -এ ক্লিক করুন এবং Intel HD গ্রাফিক্স কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন .

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. ঘূর্ণনটিকে 0 ডিগ্রিতে ঘোরান এ পরিবর্তন করুন . ডিসপ্লে স্বয়ংক্রিয়ভাবে আসল ফর্মে ফিরে আসা উচিত।

সমাধান 4:আপনার মনিটরের শারীরিক নিয়ন্ত্রণ পরীক্ষা করা হচ্ছে

কিছু মনিটরে বোতাম থাকে যা ব্যবহারকারীকে স্ক্রীনের ঘূর্ণন 90 ডিগ্রিতে স্থানান্তর করতে সক্ষম করে। যেটি আপনি আপনার কম্পিউটারে এই বিকল্পটি জানেন না, আপনি ভুলবশত এটিতে ক্লিক করতে পারেন এবং আপনার স্ক্রীনটি ঘোরানোর কারণ হতে পারে৷ পাশে উপস্থিত কোনো ফিজিক্যাল বোতাম আছে কিনা দেখুন এবং যদি একটি মেনু খোলে, বিকল্পগুলি নেভিগেট করুন এবং ঘূর্ণনের জন্য কোন বিকল্প আছে কিনা তা দেখুন।

আপনি আপনার মনিটরের মডেলটিও গুগল করতে পারেন এবং বৈশিষ্ট্যটি উপস্থিত আছে কিনা তা দেখতে পারেন। মনিটরের ব্যবহারকারীর ম্যানুয়ালটিতে ঘূর্ণন বিকল্প সম্পর্কিত বিশদ বিবরণ থাকতে পারে। নিজের সমস্যা সমাধান করুন এবং যদি একটি বিকল্প উপস্থিত থাকে তবে ডিফল্টে (0 ডিগ্রি) পরিবর্তন করুন। এছাড়াও, মনিটরটি সঠিকভাবে স্থাপন করা হয়েছে তা নিশ্চিত করুন। যদিও এটা বলা অর্থহীন, কিছু লোক রিপোর্ট করেছে যে তারা তাদের মনিটর উল্টো করে ইনস্টল করেছে।

সমাধান 5:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা

যদি সমাধানগুলির কোনটিই কাজ না করে, তাহলে গ্রাফিক্স ড্রাইভারগুলি পুরানো বা দুর্নীতিগ্রস্ত হওয়া সম্ভব৷ এর ফলে ডিসপ্লে একটি প্রতিক্রিয়াশীল অবস্থায় যেতে পারে এবং অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করে আপনার করা সেটিংসে পরিবর্তন প্রত্যাখ্যান করতে পারে। একবার আপনি গ্রাফিক্স আপডেট করলে, ঘূর্ণন স্বয়ংক্রিয়ভাবে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন। এখানে একবার, ডিসপ্লে অ্যাডাপ্টার-এ ক্লিক করুন , আপনার হার্ডওয়্যারে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .
  2. আপনার কম্পিউটারকে স্বাভাবিক মোডে বুট করুন, Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন। সম্ভবত ডিফল্ট ড্রাইভার ইনস্টল করা হবে। যদি তা না হয়, যে কোনো খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং “হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ”।

এই ধাপটি আপনার কম্পিউটারে ডিফল্ট ড্রাইভার ইনস্টল করবে। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ঘূর্ণন স্থির হয় কিনা দেখুন। যদি এটি না হয়, আপনি এটি ঠিক করতে উপরে তালিকাভুক্ত পদ্ধতি অনুসরণ করতে পারেন। তারপরও যদি তা না হয়, আপনি নীচের তালিকাভুক্ত পদ্ধতি ব্যবহার করে ড্রাইভার আপডেট করতে পারেন।

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. এখন দুটি বিকল্প আছে। হয় আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে আপনার হার্ডওয়্যারের জন্য উপলব্ধ সর্বশেষ/পুরনো ড্রাইভারের জন্য অনলাইনে অনুসন্ধান করতে পারেন। যেমন NVIDIA ইত্যাদি। (এবং ম্যানুয়ালি ইনস্টল করুন) অথবা আপনি Windows-কে নিজেই সর্বশেষ সংস্করণ ইনস্টল করতে দিতে পারেন (স্বয়ংক্রিয়ভাবে আপডেটের জন্য অনুসন্ধান করুন)।
  2. আমরা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করার দিকে নজর দেব। আপনার হার্ডওয়্যারে ডান-ক্লিক করুন এবং "ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন৷ ” প্রথম বিকল্প নির্বাচন করুন "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন"৷

ফিক্স:স্ক্রীন উল্টো নিচে

  1. আপডেটটিকে প্রয়োজনীয় ফাইলগুলি ইনস্টল করতে দিন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ আশা করি, ঘূর্ণন সমস্যা ঠিক করা হবে।

টিপ: আপনি সেটিংস থেকে উইন্ডোজ আপডেট চালাতে পারেন এবং আপনার কম্পিউটারের জন্য উপলব্ধ কোনো আপডেট চেক করার চেষ্টা করতে পারেন৷


  1. NVIDIA ডিসপ্লে সেটিংস উপলভ্য নয় ত্রুটি ঠিক করুন

  2. ল্যাপটপের স্ক্রিনে লাইনগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ Sling TV ডাউন ঠিক করুন

  4. AMOLED বা LCD ডিসপ্লেতে স্ক্রীন বার্ন-ইন ঠিক করুন