কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

সামগ্রী:

মাউস ল্যাগ বা ফ্রিজ ওভারভিউ

কেন আপনার মাউস পিছিয়ে যায় বা জমে যায়?

কিভাবে মাউস ফ্রিজিং উইন্ডোজ 10 ঠিক করবেন?

মাউস ল্যাগস ওভারভিউ

আপনি যখন আপনার Logitech ওয়্যারলেস মাউস, USB মাউস বা ব্লুটুথ মাউস কম্পিউটার গেম খেলতে, কাজ করতে বা অধ্যয়ন করার জন্য ব্যবহার করেন, তখন আপনার Logitech বা Corsair মাউস হঠাৎ করে থামে বা তোতলাতে থাকে। কিন্তু আপনি যদি অনেকবার তাদের মাউসের সংযোগ চেক করার চেষ্টা করে থাকেন এবং একটি নতুন মাউস প্যাড পরিবর্তন করে থাকেন, তাহলেও মনে হচ্ছে ওয়্যারলেস মাউস, ইউএসবি বা অপটিক্যাল মাউস এখনও উইন্ডোজ 10 এ জমে আছে।

মাউস অ-প্রতিক্রিয়াশীল বা মাউসের কিছু ফাংশন ব্যর্থ হওয়ার সমস্যাটি সমাধান করতে আপনাকে সাহায্য করার জন্য, আপনাকে বেশ কয়েকটি শীর্ষ উপায় অফার করা হয়েছে। আপনি এই সমাধানগুলি ব্যবহার করার চেষ্টা করতে পারেন যা আপনার Razer, ASUS, Corsair মাউসের সমস্যাগুলি প্রশমিত করবে৷

কেন আপনার মাউস পিছিয়ে যায় বা জমে যায়?

এটা স্পষ্ট যে Logitech বা Razer ওয়্যারলেস মাউস গেমগুলিতে পিছিয়ে যাওয়ার অনেক কারণ রয়েছে। উদাহরণস্বরূপ, Windows 10-এ আপনার মাউস ড্রাইভার পুরানো বা অনুপস্থিত বা দূষিত।

এবং যদি আপনার মাউস পয়েন্টার জমে যায় বা মাউস কার্সার অদৃশ্য হয়ে যায় স্ক্রীন জুড়ে চলার সময়, এটি সুপারিশ করা হয় যে আপনি স্ক্রোল নিষ্ক্রিয় উইন্ডো সক্রিয় করার চেষ্টা করতে পারেন, বিভিন্ন উপায়ে আপনার মাউস ড্রাইভার আপডেট করতে বা গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে পারেন। এবং আপনার Logitech বা Razer ওয়্যারলেস মাউস চেক করতে।

কিভাবে উইন্ডোজ 10 এ মাউস জমে যাওয়া বা তোতলানো ঠিক করবেন?

হার্ডওয়্যার ট্রাবলশুটিং থেকে শুরু করে মাউস সেটিং, ড্রাইভার ফিক্সিং পর্যন্ত, Windows 10-এ মাউসের ল্যাগ, ফ্রিজ এবং তোতলামি ঠিক না হওয়া পর্যন্ত আপনাকে একটি উপযুক্ত উপায় খুঁজে বের করতে হবে।

সমাধান:

1:স্ক্রোল নিষ্ক্রিয় উইন্ডো সক্ষম করুন

2:মাউস ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করুন

3:মাউস ড্রাইভার আপডেট করুন

4:মাউস ড্রাইভারকে রোল ব্যাক করুন

5:পয়েন্টার নির্ভুলতা উন্নত করুন

6:ডিসপ্লে পয়েন্টার ট্রেল সক্ষম করুন

7:টাচপ্যাড সেট করুন কোন বিলম্ব নেই

8:Cortana বন্ধ করুন

9:অডিও ড্রাইভার নিষ্ক্রিয় করুন

10:Realtek HD অডিও ম্যানেজার শেষ করুন

11. দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

সমাধান 1:স্ক্রোল নিষ্ক্রিয় উইন্ডো সক্ষম করুন

কিছু লোক আছে যারা অযত্নে স্ক্রোল নিষ্ক্রিয় উইন্ডোটি অক্ষম করেছে, যা মাউস পিছিয়ে যাওয়ার বা তোতলা হওয়ার কারণ হতে পারে। অতএব, প্রথম স্থানে, আপনার স্ক্রোল নিষ্ক্রিয় উইন্ডো সক্রিয় করা উচিত।

1:সেটিংস-এ যান> ডিভাইসগুলি> মাউস এবং টাচপ্যাড .

2:সনাক্ত করুন নিষ্ক্রিয় Windows স্ক্রোল করুন যখন আমি এটির উপর হভার করি মাউস এবং টাচপ্যাড বিকল্পে।

3:এটি সক্রিয় করতে এটি চালু করতে চয়ন করুন৷

এই উইন্ডোতে, আপনি অন্যান্য মাউস সেটিংস পরিবর্তন করতে পারেন তা দেখতে এটি Windows 10-এ মাউসের ধাক্কা বা হিমায়িত সমস্যার সমাধান করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি প্রতিবার কতগুলি লাইন স্ক্রোল করবেন তা চয়ন করতে পারেন . হতে পারে আপনার Logitech বা Dell ওয়্যারলেস মাউস ত্বরণ সমস্যা Windows 10 এ সমাধান করা যেতে পারে।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

যদি আপনি দেখতে পান যে মাউসটি এখনও জমে আছে বা কাজ করছে না, আপনি অনেকবার নিষ্ক্রিয় এবং আবার সক্ষম করার চেষ্টা করতে পারেন, এটি এইভাবে স্বাভাবিকভাবে কাজ করতে পারে৷

সমাধান 2:মাউস ড্রাইভার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করুন

আপনি যদি পরীক্ষা করে থাকেন যে আপনার মাউস অন্য কম্পিউটারে ভালভাবে কাজ করছে যা ভাল অবস্থায় আছে, সম্ভবত এটি আপনার Logitech বা ASUS USB মাউস ড্রাইভার পুরানো হওয়ার কারণে। তাই সময় এসেছে যে আপনি আপনার Logitech বা Dell ওয়্যারলেস মাউস ড্রাইভার আপডেট করার চেষ্টা করেছেন .

আপনি ডিভাইস ম্যানেজারে আপনার মাউস ড্রাইভার আপডেট করতে পারেন।

1:ডিভাইস ম্যানেজার লিখুন .

2:ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইসের অধীনে , সঠিক মাউস ড্রাইভার খুঁজে বের করুন।

3:মাউস ডিভাইস ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন এটা।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

4:আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

আপনি যখন সাইন ইন করবেন তখন Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি নতুন মাউস ড্রাইভার ইন্সটল করবে৷ কিন্তু আপনি যদি দেখেন যে নতুন ইনস্টল করা মাউস ড্রাইভার মাউস ফ্রিজিং ঠিক করতে পারে না, তাহলে সম্ভবত আপনাকে ওয়্যারলেস মাউস ড্রাইভার বা তারযুক্ত মাউস ড্রাইভার আপডেট করতে হবে৷

সমাধান 3:মাউস ড্রাইভার আপডেট করুন

অবশ্যই, পুরানো বা দূষিত মাউস ড্রাইভার উইন্ডোজ 10 এ মাউস ল্যাগিং বা তোতলাতে পারে, তাই আপনি লজিটেক মাউস ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন। অথবা অন্য কোনো মাউস ড্রাইভার।

এবং এটা স্বাভাবিক যে আপনি অফিসিয়াল সাইট থেকে ম্যানুয়ালি সর্বশেষ Logitech, Corsair, Dell, ASUS, Acer মাউস ড্রাইভার আপডেট করতে পারেন। কিন্তু কম্পিউটারের সামান্য জ্ঞানের সাথে বা আপনার নিজের হাতে সর্বশেষ মাউস ড্রাইভার ডাউনলোড করার জন্য সময় বা শক্তি নেই, আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে মাউস ড্রাইভার আপডেট করার চেষ্টা করতে পারেন। .

ড্রাইভার বুস্টার আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে তিনটি ক্লিকের মধ্যে আপডেট করার প্রক্রিয়াটি শেষ করতে সাহায্য করবে এবং এটির 3,000,000 ড্রাইভার ডেটাবেস থেকে মাউস ড্রাইভার আপডেট করা নিরাপদ এবং পেশাদার।

1. ডাউনলোড করুন৷ , Windows 10 এ ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. তারপর স্ক্যান করুন ক্লিক করুন৷ ড্রাইভার বুস্টার অনুপস্থিত, পুরানো, এবং দূষিত ড্রাইভার খুঁজে পেতে দেয়। Windows 10-এ কোন ড্রাইভারগুলিকে আপডেট করতে হবে তা আপনি দেখতে পারেন৷

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

3. ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইসগুলি সনাক্ত করুন৷ এবং তারপর আপডেট আপনার মাউস ড্রাইভার।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

সঠিক ড্রাইভার ডাউনলোড এবং ইন্সটল করা হলে, এটা অনুমান করা যায় যে মাউস ল্যাগ বা ফ্রিজ আপনার পিসিতে আর থাকবে না।

এই ক্ষেত্রে, আপনি Windows 10-এর জন্য Corsair মাউস ড্রাইভার আপডেট করার পরে , এর মানে হল আপনি ড্রাইভার সামঞ্জস্য সমস্যা সমাধান করেছেন৷ .

সমাধান 4:রোল ব্যাক মাউস ড্রাইভার

উইন্ডোজ 10 আপডেটের পরে বা Logitech মাউস ড্রাইভার আপডেট করার পরে আপনার মাউস বরফে পরিণত হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে। এই উপলক্ষ্যে, আপনার মাউস ড্রাইভারটিকে আগের সংস্করণে পুনরুদ্ধার করতে হবে তা দেখতে এটি স্বাভাবিক মাউস ফিরে পেতে পারে কিনা।

1. ডিভাইস ম্যানেজারে , ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস প্রসারিত করুন এবং তারপর ডান ক্লিক করুন মাউস ড্রাইভার এটির সম্পত্তি খুলতে .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

2. মাউস ড্রাইভারে বৈশিষ্ট্য ,ড্রাইভারের অধীনে ট্যাবে, রোল ব্যাক ড্রাইভার ক্লিক করুন যদি এটি পাওয়া যায়।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

কখনও কখনও, আপনি লক্ষ্য করতে পারেন যে রোল ব্যাক ড্রাইভার বিকল্পটি অনুপলব্ধ কারণ এটি শুধুমাত্র তখনই কাজ করতে পারে যখন মাউস ড্রাইভার আপডেট করার পরে আপনার মাউস ব্যর্থ হয়৷

অথবা আপনি যদি আপনার মাউস ড্রাইভার রোল ব্যাক করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি ড্রাইভার বুস্টারও ব্যবহার করতে পারেন এটিকে আপনার ওয়্যারলেস মাউস ড্রাইভার পুনরুদ্ধার করার অনুমতি দিতে৷

ড্রাইভার বুস্টারগুলি ড্রাইভারের জন্য স্ক্যান করার পরে, বাম ফলকে, টুলগুলি এবং তারপরে ডান দিকে, রেসকিউ সেন্টার> ড্রাইভার ব্যাকআপ টিপুন .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

একবার আপনার মাউস ড্রাইভার পূর্ববর্তী সংস্করণে পুনরুদ্ধার করা হলে, উইন্ডোজ 10-এর গেমগুলিতে এটি এখনও পিছিয়ে আছে বা স্তিমিত কিনা তা দেখতে আপনার মাউসটি আবার সরান৷

সমাধান 5:পয়েন্টার নির্ভুলতা উন্নত করা অক্ষম করুন

কিন্তু কখনও কখনও, যে সমস্যাটি মাউস সনাক্ত করা যায় না বা স্ক্রীন জুড়ে চলার সময় হিমায়িত হয়ে যায় তা ড্রাইভারের সমস্যা নয়, এটি মাউসের ত্রুটিপূর্ণ সেটিংসের কারণে হতে পারে। সুতরাং আপনি সঠিক মোডে মাউস সেট করেছেন কিনা তা পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

1:সেটিংস-এ নেভিগেট করুন> ডিভাইসগুলি> মাউস এবং টাচপ্যাড> অতিরিক্ত মাউস বিকল্প .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

2:পয়েন্টার বিকল্পগুলি খুঁজুন এবং নিশ্চিত করুন যে পয়েন্টারের নির্ভুলতা উন্নত করুন টিক চিহ্ন মুক্ত করুন .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন৷ এবং ঠিক আছে যথাক্রমে।

সব সেট, আপনি আপনার মসৃণ বেতার, ইউএসবি, অপটিক্যাল মাউস উপভোগ করতে পারেন।

সম্পর্কিত ভিউ: কিভাবে Windows 10 এ মাউস সেটিংস সামঞ্জস্য করবেন?

সমাধান 6:ডিসপ্লে পয়েন্টার ট্রেল

পয়েন্টার নির্ভুলতা বাড়ানোর অনুরূপ, ডিসপ্লে পয়েন্টার ট্রেইল নামে আরেকটি মাউস বিকল্প রয়েছে, যা আপনাকে আপনার মাউসের চলমান ট্র্যাক পর্যবেক্ষণ করতে সক্ষম করে। উইন্ডোজ 10-এ আপনার মাউস কীভাবে থমকে যায় বা পিছিয়ে যায় বা জমে যায় তা সাবধানে দেখতে এখানে আপনাকে এই বিকল্পটি চালু করার পরামর্শ দেওয়া হচ্ছে।

মাউস বৈশিষ্ট্য-এ যান সমাধান 5 এবং তারপরে চেক করুন এর ধাপগুলি সহ ডিসপ্লে মাউস ট্রেইল এর বাক্স

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

তারপরে আপনি স্পষ্টতই আপনার পিসিতে প্রদর্শিত মাউস পয়েন্টার ট্রেলগুলি দেখতে পাবেন এবং সম্ভবত এবার আপনি Windows 10 মাউস জমাট অনুভব করবেন না৷

সমাধান 7:টাচপ্যাড সেট করুন কোন বিলম্ব নেই

ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য, মাউস এবং টাচপ্যাড একে অপরের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত, তাই, যদি মাউস পয়েন্টার পিছিয়ে যায় বা জমাট বাঁধে, তাহলে টাচপ্যাড সেটিংস পরিবর্তন করা আবশ্যক। এখানে আপনার Dell বা HP বা Lenovo বা ASUS টাচপ্যাড কনফিগারেশন পরিবর্তন করার চেষ্টা করুন৷

1. শুরুতে যান> সেটিংস> ডিভাইসগুলি .

2. টাচপ্যাডের অধীনে অথবা মাউস এবং টাচপ্যাড , টাচপ্যাড সংবেদনশীলতা পরিবর্তন করুন উচ্চতর স্তরে, যেমন সবচেয়ে সংবেদনশীলতা এবং উচ্চ সংবেদনশীলতা .

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

এর পরে, আপনার মাউস ল্যাগ বা আগের মতো ধীরে ধীরে চলে তা পরীক্ষা করুন৷

সমাধান 8:Cortana বন্ধ করুন

Cortana অনুস্মারক সেট করতে পারে, কীবোর্ড ইনপুটের প্রয়োজন ছাড়াই স্বাভাবিক ভয়েস চিনতে পারে, এবং Bing সার্চ ইঞ্জিন থেকে তথ্য ব্যবহার করে প্রশ্নের উত্তর দিতে পারে, যা এটি মাউসের কিছু ফাংশনের বিপরীতে তৈরি করতে পারে।

এটা বলা হয় যে Cortana আপনার মাউস মাঝে মাঝে জমাট বা বিরতি বা এড়িয়ে যাওয়ার একটি কারণ, তাই আপনার Logitech এবং Razer USB বা মেশিন মাউস স্বাভাবিকভাবে কাজ করতে পারে কিনা তা দেখতে আপনি এটি বন্ধ করার চেষ্টা করতে পারেন।

সমাধান 9:অডিও ড্রাইভার নিষ্ক্রিয় করুন

কখনও কখনও, অডিও ড্রাইভার যেমনরিয়েলটেক হাই ডেফিনিশন অডিও ড্রাইভার উইন্ডোজ 10-এ আপনার মাউস বিলম্ব বা মাউস পয়েন্টার জমে যেতে পারে। তাই আপনার যদি সেগুলির কোন প্রয়োজন না থাকে তবে আপনি সেগুলিকে নিষ্ক্রিয় করবেন।

1: ডিভাইস ম্যানেজার-এ যান .

2:সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারের অধীনে , Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং অক্ষম করতে বেছে নিন এটা।

যদি মাউসের তোতলানো বা জমে যাওয়া বা মাউস কার্সার অদৃশ্য হয়ে যাওয়ার সমস্যাগুলি এখনও অব্যাহত থাকে, তাহলে আপনি Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভার আনইনস্টল করার চেষ্টা করতে পারেন, সম্ভবত এটি সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে৷

সমাধান 10:Realtek HD অডিও ম্যানেজার শেষ করুন

কখনও কখনও সেই Realtek প্রোগ্রাম FMAPP.exe নামে Windows 10-এর সাথে হস্তক্ষেপ করতে পারে, তাই হয়তো আপনি Windows 10-এ Logitech ওয়্যারলেস মাউসের পিছিয়ে থাকা ত্রুটির সমাধান করা থেকে এটিকে বাদ দিতে পারেন। আরও কী, এটি শব্দের সমস্যাগুলিতে কোনো প্রভাব ফেলবে না, আপনি দ্বিধা ছাড়াই এই পদ্ধতিটি চেষ্টা করতে পারেন। .

1:স্টার্ট-এ ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .

2:Realtek HD অডিও ম্যানেজার সনাক্ত করুন এবং শেষ করতে এটিকে ডান-ক্লিক করুন কাজ।

উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ বা ফ্রিজ ঠিক করুন

এর পরে, আপনি আবার আপনার Logitech বা ASUS ওয়্যারলেস মাউস সংযোগ করার চেষ্টা করতে পারেন, এটি সঠিকভাবে কাজ করতে পারে৷

সম্পর্কিত জ্ঞান:রিয়েলটেক এইচডি অডিও ম্যানেজার অনুপস্থিত বা Windows 10 এ খুলবে না ঠিক করুন

সমাধান 11:দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

স্টার্টআপ থেকে চলমান অনেকগুলি প্রোগ্রামের কারণে আপনার মাউস জমে যাওয়ার ক্ষেত্রে, দ্রুত স্টার্টআপ বন্ধ করার অনেক প্রয়োজন রয়েছে। Windows 10 এ।

Windows 10 দ্রুত স্টার্টআপ বন্ধ হওয়ার ঠিক পরে, একটি গেম লঞ্চ করার চেষ্টা করুন এবং এতে মাউস পিছিয়ে আছে বা তোতলা হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

উইন্ডোজ 7/8/10-এ মাউস ল্যাগ বা জমে যাওয়া বা মাউস কাজ না করা সমস্যাগুলি সমাধান করার উপর মনোযোগ দেওয়া উপরের এই সমাধানগুলি, বিশেষ করে, গেমগুলিতে উইন্ডোজ 10 মাউস ল্যাগগুলি আপনার কাছে অনেক বেশি পরিচিত, তাই এটি আপনার জন্য জরুরি। যত তাড়াতাড়ি সম্ভব এটি নিষ্পত্তি করার কিছু উপায় নিন।


  1. উইন্ডোজ 10 এ ব্লুটুথ ড্রাইভারের ত্রুটি ঠিক করুন

  2. Windows 10 ব্লুটুথ মাউস ল্যাগ ঠিক করুন

  3. Windows 10 এ BCM20702A0 ড্রাইভারের ত্রুটি ঠিক করুন

  4. ওয়্যারলেস মাউস উইন্ডোজ 10 পিসিতে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?