কম্পিউটার

কিভাবে ইভেন্ট ভিউয়ার ত্রুটি 0x80000000000000 ঠিক করবেন

ত্রুটি কোড 0x80000000000000 দিয়ে ইভেন্ট লগ চেক করার পরে বেশ কিছু ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন একটি অ্যাপ্লিকেশন বা BSOD ক্র্যাশের পরে। বেশিরভাগ ক্ষেত্রে, প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে সমস্যাটি আপাত ট্রিগার ছাড়াই এলোমেলোভাবে ঘটছে বলে মনে হচ্ছে। সমস্যাটি উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8.1 এবং উইন্ডোজ 10 এ সম্মুখীন হওয়ার কারণে একটি নির্দিষ্ট উইন্ডোজ সংস্করণের জন্য একচেটিয়া নয়।

কিভাবে ইভেন্ট ভিউয়ার ত্রুটি 0x80000000000000 ঠিক করবেন

0x80000000000000 ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং এই সমস্যা সমাধানের জন্য সাধারণত যে মেরামত কৌশলগুলি ব্যবহার করা হয় তা দেখে এই বিশেষ ত্রুটিটি বিশ্লেষণ করেছি। এটি দেখা যাচ্ছে, নিম্নলিখিত সম্ভাব্য অপরাধীদের মধ্যে একটির কারণে সমস্যাটি হতে পারে:

  • সিস্টেম ফাইল দুর্নীতি - এটি দেখা যাচ্ছে, সিস্টেম ফাইল দুর্নীতির কারণে এই বিশেষ সমস্যাটি ঘটতে পারে। আপনি যদি এই ত্রুটির সাথে ক্রমাগত ইভেন্ট ভিউয়ার পেয়ে থাকেন, তাহলে আপনি উইন্ডোজ ফাইলগুলি মেরামত করে এবং SFC বা DISM এর মতো একটি ইউটিলিটি দিয়ে যৌক্তিক ত্রুটিগুলি ঠিক করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • দূষিত ভিজ্যুয়াল C++ রিডিস্ট প্যাকেজগুলি - ভুলভাবে ইনস্টল করা বা দূষিত C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজগুলিও এই ধরনের ক্রমাগত ত্রুটির জন্য দায়ী হতে পারে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা প্রতিটি রেডিস্ট প্যাক আনইনস্টল করে এবং তারপর পরিষ্কারভাবে পুনরায় ইনস্টল করার মাধ্যমে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

পদ্ধতি 1:C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজগুলি পুনরায় ইনস্টল করা

এই বিশেষ সমস্যার জন্য সবচেয়ে জনপ্রিয় সমাধান হল আনইনস্টল করা এবং তারপরে প্রতিটি সম্ভাব্য C++ পুনরায় বিতরণযোগ্য প্যাকেজ পুনরায় ইনস্টল করা যা এই সমস্যার কারণ হতে পারে। এটি পরামর্শ দেয় যে সমস্যাটি খুব ভালভাবে একটি দূষিত ভিজ্যুয়াল C++ রিডিস্ট ইনস্টলেশনের কারণে হতে পারে।

এই পদ্ধতিটি Windows 7 এবং Windows 10 উভয় ক্ষেত্রেই কার্যকর বলে নিশ্চিত করা হয়েছে। এই বিশেষ সমস্যার জন্য দায়ী হতে পারে এমন সমস্ত প্রয়োজনীয় ভিজ্যুয়াল C++ প্যাকেজ আনইনস্টল এবং তারপর পুনরায় ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। তারপর, “appwiz.cpl”  টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে ইউটিলিটি কিভাবে ইভেন্ট ভিউয়ার ত্রুটি 0x80000000000000 ঠিক করবেন
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য স্ক্রীনের ভিতরে গেলে, ইনস্টল করা প্রোগ্রামগুলির তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং আপনার Microsoft Visual C++ Redist ইনস্টলেশনগুলি সনাক্ত করুন। একবার আপনি সেগুলি দেখতে পেলে, প্রতিটি অংশে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে। কিভাবে ইভেন্ট ভিউয়ার ত্রুটি 0x80000000000000 ঠিক করবেন
  3. তারপর, আপনার ইনস্টল করা প্রতিটি রিডিস্ট প্যাকেজ আনইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. একবার প্রতিটি প্যাকেজ আনইনস্টল হয়ে গেলে, প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন উইন্ডো এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
  5. পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে, নীচের তালিকা থেকে প্রতিটি ভিজ্যুয়াল C++ রিডিস্ট প্যাকেজ ইনস্টল করুন এবং প্রতিটি ইনস্টলেশন সম্পূর্ণ হয়ে গেলে আরেকটি পুনরায় চালু করুন:
    ভিজ্যুয়াল C++ 2008 পুনরায় বিতরণযোগ্য (x86)
    ভিজ্যুয়াল C++ 2008 পুনরায় বিতরণযোগ্য (x64)
    ভিজ্যুয়াল C++ 2010 পুনরায় বিতরণযোগ্য (x86)
    ভিজ্যুয়াল C++ 2010 পুনরায় বিতরণযোগ্য (x64)
    ভিজ্যুয়াল C++ 2013 পুনরায় বিতরণযোগ্য 
    ভিজ্যুয়াল C++ 2015 পুনরায় বিতরণযোগ্য
    কম্পিউটারের আর্কিটেকচারের উপর নির্ভর করে পুরানো রেডিস্ট প্যাকগুলির দুটি ভিন্ন সংস্করণ রয়েছে। শুধুমাত্র আপনার OS-আর্কিটেকচারে প্রযোজ্য বিট-সংস্করণ ডাউনলোড করুন।
  6. একবার পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন।

আপনি যদি এখনও নতুন 0x80000000000000 ত্রুটি দেখতে পান ইভেন্ট ভিউয়ারের ভিতরে , নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:একটি DISM এবং SFC স্ক্যান সম্পাদন করা

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি কিছু ডিগ্রি সিস্টেম ফাইল দুর্নীতির কারণেও হতে পারে। যদি কিছু Windows ফোল্ডারের অভ্যন্তরে দুর্নীতির কারণে বা কিছু লজিক ত্রুটির কারণে সমস্যাটি দেখা দেয়, তাহলে আপনি DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) সম্পাদন করে সেগুলিকে ঠিক করতে সক্ষম হবেন। অথবা SFC (সিস্টেম ফাইল চেকার) দূষিত ঘটনা প্রতিস্থাপন করার জন্য স্ক্যান করুন।

এই দুটি ইউটিলিটি উভয়ই সিস্টেম ফাইল মেরামত করতে সক্ষম, কিন্তু তারা এটি বিভিন্ন উপায়ে করে। যখন SFC স্থানীয়ভাবে সঞ্চিত কপিগুলির সাথে প্রতিস্থাপন করে দূষিত ফাইলগুলিকে মেরামত করবে, DSM দূষিত ঘটনার সুস্থ কপিগুলি ডাউনলোড করতে WU (Windows Update) এর উপর নির্ভর করে৷

কিন্তু যেহেতু প্রচুর কেস রয়েছে এই ইউটিলিটিগুলির মধ্যে একটি ত্রুটি খুঁজে পেতে পরিচালনা করে যে অন্যটি সমস্যাটি সমাধান করার জন্য আমরা আপনাকে উভয় স্ক্যান চালানোর জন্য উত্সাহিত করতে পারি না। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে বাক্স এরপর, ‘cmd’ টাইপ বা পেস্ট করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। কিভাবে ইভেন্ট ভিউয়ার ত্রুটি 0x80000000000000 ঠিক করবেন

    দ্রষ্টব্য: যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন সিএমডি উইন্ডোতে প্রশাসক বিশেষাধিকার প্রদান করতে।

  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    গুরুত্বপূর্ণ :একবার আপনি এই SFC স্ক্যানটি শুরু করলে, প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এই উইন্ডোটি বন্ধ করবেন না বা আপনার কম্পিউটার বন্ধ করবেন না। এটি করতে ব্যর্থ হলে আপনার কম্পিউটার আরও দুর্নীতির ঝুঁকিতে পড়বে।

  3. একবার স্ক্যান সম্পূর্ণ হলে, এলিভেটেড কমান্ড প্রম্পটটি বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এমনকি যদি ইউটিলিটি সংশোধন করা কোনো দূষিত ফাইলের প্রতিবেদন না করে। SFC একটি যৌক্তিক ত্রুটি রিপোর্ট করতে ব্যর্থ হওয়ার জন্য কুখ্যাতভাবে পরিচিত যা এটি আসলে ঠিক করতে পরিচালনা করে৷
  4. যখন আপনার কম্পিউটার ব্যাক আপ বুট হয়, অন্য একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। তারপর, DISM স্ক্যান শুরু করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য: দুর্নীতি প্রতিস্থাপনের জন্য ব্যবহার করার জন্য একটি সুস্থ ফাইল ডাউনলোড করার জন্য DISM-এর একটি নির্ভরযোগ্য নেটওয়ার্ক সংযোগ প্রয়োজন। একটি DISM স্ক্যান শুরু করার আগে এটি মনে রাখবেন।

  5. স্ক্যান সম্পূর্ণ হলে, একটি চূড়ান্ত সিস্টেম রিবুট করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

  1. কিভাবে CX_FREEZE মারাত্মক ত্রুটি ঠিক করবেন

  2. কিভাবে ইভেন্ট ভিউয়ার ত্রুটি 0x80000000000000 ঠিক করবেন

  3. কিভাবে দ্রুত ত্রুটি CC-502 ঠিক করবেন

  4. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070021