কম্পিউটার

কিভাবে খেলার অযোগ্য 0xc00d36e5 ত্রুটিটি ঠিক করবেন

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী রিপোর্ট করছেন যে তারা কিছু ভিডিও ফাইল খুলতে অক্ষম (হয় ডিফল্ট প্লেব্যাক অ্যাপ্লিকেশন বা উইন্ডোজ মুভি মেকারের সাথে)। যে ত্রুটিটি আসে তা হল 0xc00d36e5 ত্রুটি৷৷ এটি দেখা যাচ্ছে যে, সমস্যাটি একটি নির্দিষ্ট উইন্ডোজ সংস্করণের জন্য নির্দিষ্ট নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এও সম্মুখীন হয়েছে৷ বেশিরভাগ রিপোর্ট করা ক্ষেত্রে, সমস্যাটি .MOV ফাইলগুলির সম্মুখীন হয় যেগুলি একটি থেকে চালানোর চেষ্টা করা হয়৷ সংযুক্ত বহিরাগত ড্রাইভ।

কিভাবে খেলার অযোগ্য 0xc00d36e5 ত্রুটিটি ঠিক করবেন

0xc00d36e5 ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত এই বিশেষ ত্রুটি বার্তাটি ঠিক করতে ব্যবহৃত হয়। এটি দেখা যাচ্ছে, এই ত্রুটির বার্তাটির জন্য বিভিন্ন অপরাধী দায়ী হতে পারে। এখানে সম্ভাব্য পরিস্থিতিগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা ভিডিও ফাইলগুলি খোলার সময় এই ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পারে:

  • Windows Media player ফাইল প্রকার সমর্থন করে না - যদি আপনি Windows Media Player-এর সাথে নির্দিষ্ট ফাইলগুলি খোলার চেষ্টা করার সময় সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি ত্রুটি কোডটি দেখতে পাচ্ছেন কারণ ফাইলের ধরনটি মিডিয়া প্লেব্যাক সফ্টওয়্যার দ্বারা সমর্থিত নয়৷ এই ক্ষেত্রে, আপনি একটি তৃতীয় পক্ষের ভিডিও প্লেব্যাক প্রোগ্রাম ব্যবহার করে সম্পূর্ণ ত্রুটি এড়াতে পারেন৷
  • হার্ডওয়্যার সমস্যা – একটি ত্রুটিপূর্ণ USB কেবল বা একটি ধুলোযুক্ত USB স্টিকও এই বিশেষ ত্রুটি কোডের জন্য দায়ী হতে পারে যদি আপনি শুধুমাত্র বাহ্যিকভাবে হোস্ট করা ফাইলগুলি খোলার সময় এই সমস্যার সম্মুখীন হন (SD কার্ড, বাহ্যিক HDD, ইত্যাদি) এই ক্ষেত্রে, আপনার উচিত ভাঙা হার্ডওয়্যার উপাদান প্রতিস্থাপন করে সমস্যা সমাধান করতে সক্ষম।
  • সিস্টেম ফাইল দুর্নীতি - বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনের উপর ভিত্তি করে, এই সমস্যাটি ভিডিও প্লেব্যাকের সময় ব্যবহৃত কিছু দূষিত উইন্ডোজ নির্ভরতার কারণেও হতে পারে। এই ক্ষেত্রে, আপনি SFC বা DISM-এর মতো ইউটিলিটিগুলির সাথে দূষিত দৃষ্টান্তগুলি সমাধান করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 1:তৃতীয় পক্ষের সমতুল্য দিয়ে ফাইল খোলা

অন্য কোন মেরামতের কৌশল চেষ্টা করার আগে, মনে রাখবেন যে Windows Media Player-এর সমর্থিত ফর্ম্যাটের একটি খুব সীমিত তালিকা রয়েছে। আপনি যে ভিডিও ফাইলটি খোলার চেষ্টা করছেন সেটি যদি .MOV না হয় এবং আপনি Windows Media Player ব্যবহার করেন, তাহলে সমস্যাটি ঘটে কারণ Windows Media Player আপনি যে ধরনের ফাইল চালানোর চেষ্টা করছেন সেটি সমর্থন করে না৷

এখানে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দ্বারা সমর্থিত ফাইলগুলির একটি তালিকা রয়েছে:

  • উইন্ডোজ মিডিয়া ফরম্যাট (.asf, .wma, .wmv, .wm)
  • উইন্ডোজ মিডিয়া মেটাফাইলস (.asx, .wax, .wvx, .wmx, wpl)
  • মাইক্রোসফ্ট ডিজিটাল ভিডিও রেকর্ডিং (.dvr-ms)
  • উইন্ডোজ মিডিয়া ডাউনলোড প্যাকেজ (.wmd)
  • অডিও ভিজ্যুয়াল ইন্টারলিভ (.avi)
  • মুভিং পিকচার এক্সপার্টস গ্রুপ (.mpg, .mpeg, .m1v, .mp2, .mp3, .mpa, .mpe, .m3u)
  • মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট ডিজিটাল ইন্টারফেস (.mid, .midi, .rmi)
  • অডিও ইন্টারচেঞ্জ ফাইল ফরম্যাট (.aif, .aifc, .aiff)
  • সান মাইক্রোসিস্টেম এবং নেক্সট (.au, .snd)
  • উইন্ডোজ (.wav) এর জন্য অডিও
  • সিডি অডিও ট্র্যাক (.cda)
  • ইন্দিও ভিডিও প্রযুক্তি (.ivf)
  • উইন্ডোজ মিডিয়া প্লেয়ার স্কিনস (.wmz, .wms)
  • কুইকটাইম মুভি ফাইল (.mov)
  • MP4 অডিও ফাইল (.m4a)
  • MP4 ভিডিও ফাইল (.mp4, .m4v, .mp4v, .3g2, .3gp2, .3gp, .3gpp)
  • উইন্ডোজ অডিও ফাইল (.aac, .adt, .adts)
  • MPEG-2 TS ভিডিও ফাইল (.m2ts)
  • ফ্রি লসলেস অডিও কোডেক (.flac)

আপনি উইন্ডোজ মিডিয়া প্লেয়ারের সাথে যে ধরনের ফাইল খোলার চেষ্টা করছেন তা এই লিঙ্কে না থাকলে, 3য় পক্ষের ভিডিও প্লেব্যাক সমতুল্য ব্যবহার করার কথা বিবেচনা করুন। আপনি যদি সম্পূর্ণ বিনামূল্যের (ওপেন সোর্স) কিছু চান, আপনি VCL ব্যবহার করতে পারেন - এটি বিনামূল্যে, খুব নির্ভরযোগ্য এবং কার্যত যেকোনো ধরনের ভিডিও ফাইলকে সমর্থন করে যা আপনি খোলার চেষ্টা করতে পারেন। আপনি এই লিঙ্ক থেকে ভিসিএল প্লেয়ার ডাউনলোড করতে পারেন (এখানে )।

কিভাবে খেলার অযোগ্য 0xc00d36e5 ত্রুটিটি ঠিক করবেন

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় এবং আপনি যে ধরনের ফাইল খোলার চেষ্টা করছেন সেটি সমর্থিত হলে, নিচের পরবর্তী পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 2:একটি হার্ডওয়্যার সমস্যার জন্য যাচাই করা

এটি বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন থেকে বিচার করে দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি হার্ডওয়্যারের ত্রুটির কারণেও ঘটতে পারে। একটি খারাপ USB সংযোগ কেবল বা একটি ত্রুটিপূর্ণ USB স্টিকও 0xc00d36e5 ত্রুটির জন্য দায়ী হতে পারে৷

কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা সংযোগ পদ্ধতি পরিবর্তন করার পরে সমস্যাটি সমাধান করা হয়েছে। তাই যদি আপনি একটি বাহ্যিক ডিভাইসের সাথে সংযোগ করার সময় সমস্যার সম্মুখীন হন, তাহলে কানেক্টিভিটি কেবল (বা USB স্টিক) পরিবর্তন করার চেষ্টা করুন এবং দেখুন আপনি এখনও একই সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা৷

একই ত্রুটি বার্তা এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:সিস্টেম ফাইল দুর্নীতি মেরামত করুন

উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটি যদি সমস্যা সমাধানে আপনাকে সাহায্য না করে, তবে সম্ভাবনা রয়েছে যে কোনও ধরণের সিস্টেম ফাইল দুর্নীতির কারণে সমস্যাটি ঘটছে। এটা সম্ভব যে 0xc00d36e5 ত্রুটি  ভিডিও প্লেব্যাকের সময় ব্যবহার করে কিছু নির্ভরতার মধ্যে যুক্তিগত ত্রুটি বা কিছু উন্নত দুর্নীতির কারণে ঘটে।

এই ক্ষেত্রে, আপনি সিস্টেম ফাইল দুর্নীতির সমাধান করতে সক্ষম দুটি ইউটিলিটি চালিয়ে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন - DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট) অথবা SFC (সিস্টেম ফাইল চেকার)।

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে উপস্থাপিত ক্রমে উভয় অন্তর্নির্মিত সরঞ্জামগুলি চালানোর পরামর্শ দিই যে কোনও মেরামতযোগ্য সিস্টেম ফাইল দুর্নীতি সংশোধন করা হয়েছে তা নিশ্চিত করতে। এখানে একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে SFC এবং DISM স্ক্যান করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. একটি চালান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . তারপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shif + Enter টিপুন একটি উন্নত সিএমডি প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট প্রম্পট) দ্বারা অনুরোধ করা হয় , সিএমডি উইন্ডোতে প্রশাসক অ্যাক্সেস দিতে হ্যাঁ ক্লিক করুন। কিভাবে খেলার অযোগ্য 0xc00d36e5 ত্রুটিটি ঠিক করবেন
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি SFC স্ক্যান চালানোর জন্য এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: আপনি স্ক্যান শুরু করার পরে কোনও পরিস্থিতিতে সিএমডি উইন্ডোটি বন্ধ করবেন না কারণ আপনি আরও সিস্টেম ফাইল দুর্নীতির দৃষ্টান্ত তৈরি করার ঝুঁকি চালান। প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন।

  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি DISM স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    DISM /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য :DISM দূষিত দৃষ্টান্ত প্রতিস্থাপন করতে স্বাস্থ্যকর কপি ডাউনলোড করতে উইন্ডোজ আপডেটের উপর নির্ভর করে। তাই নিশ্চিত করুন যে আপনি একটি নির্ভরযোগ্য ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত আছেন।

  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

  1. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজে ত্রুটি 0x000000C2 কিভাবে ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 এ Direct3d11 ত্রুটি 0X087A0001 কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ ত্রুটি 0X800706F9 কিভাবে ঠিক করবেন?