কম্পিউটার

উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?

PIA (Private Internet Access) হল একটি VPN প্রদানকারী যা এর বিভিন্ন ধরনের শক্তিশালী বৈশিষ্ট্যের জন্য বেশ জনপ্রিয়। এটি 32টি দেশে 3,300 টিরও বেশি সার্ভার রয়েছে এবং এটি সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারগুলির এক্সটেনশন সহ Windows Mac, Android, iOS এবং Linux সহ প্ল্যাটফর্মগুলির জন্য উপলব্ধ৷

উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?

যাইহোক, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে সফ্টওয়্যারটি তাদের কম্পিউটারে সংযোগ করতে ব্যর্থ হয় যতবার তারা চেষ্টা করেও। অন্যান্য PIA ব্যবহারকারীরা এমন পদ্ধতি নিয়ে এসেছেন যা তাদের সমস্যা মোকাবেলায় সাহায্য করেছে তাই আমরা সেগুলিকে একত্রিত করে একটি নিবন্ধে উপস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

Windows-এ PIA সংযোগ না করার কারণ কী?

আপনার ইন্টারনেট সংযোগের কারণে PIA কানেক্টিভিটি সমস্যা হতে পারে এবং এটি এমন একটি সমস্যা যা আপনি সঠিকভাবে ইন্টারনেটের সাথে সংযুক্ত কিনা এবং অন্যান্য VPN টুল কাজ করে কিনা তা পরীক্ষা করে শুরুতেই বাতিল করা উচিত। যদি তা না হয়, আমরা সম্ভাব্য কারণগুলির একটি তালিকা প্রস্তুত করেছি যা সমস্যাটিকে দ্রুত এবং আরও সঠিকভাবে চিহ্নিত করতে সাহায্য করবে৷

  • IPv6 কানেকশন লিকস - আপনার ইন্টারনেট সংযোগ যদি IPv6 ইনস্টল করা থাকে এবং এটি এমন কিছু যা PIA বিকাশকারীরা নির্দিষ্ট সংস্করণের জন্য উপেক্ষা করে থাকলে প্রায়শই প্যাকেট লিক হয়। সমস্যা সমাধানের জন্য আপনি IPv6 নিষ্ক্রিয় করেছেন তা নিশ্চিত করুন।
  • ট্যাপ অ্যাডাপ্টার ড্রাইভারগুলি৷ – PIA ডেভেলপাররা রিপোর্ট করেছেন যে TAP অ্যাডাপ্টার ড্রাইভারের নতুন সংস্করণগুলি সমস্যাযুক্ত বা ধীর VPN সংযোগ সৃষ্টি করে এবং আপনার পুরানো, আরও স্থিতিশীল সংস্করণগুলি ইনস্টল করার চেষ্টা করা উচিত৷

সমাধান 1:IPv6 সংযোগ নিষ্ক্রিয় করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে PIA যে কম্পিউটারে ইনস্টল করা আছে সেটি ব্যবহার করা সংযোগে IPv6 সক্রিয় থাকলে নির্দিষ্ট প্যাকেট ফাঁস হয়ে যায়। এটি একটি স্পষ্ট লক্ষণ যে এই সমস্যাটি সমাধান করার জন্য একটি সম্ভাব্য পদ্ধতি ব্যবহার করা যেতে পারে যা সংযোগের জন্য IPv6 অক্ষম করা হতে পারে। এটি আপনার সংযোগে কোনো কঠোর পরিবর্তন আনবে না এবং এটি সহজেই এই সমস্যার সমাধান করতে পারে!

  1. Windows + R কী ব্যবহার করুন কম্বো যা অবিলম্বে রান ডায়ালগ বক্স খুলবে যেখানে আপনাকে টাইপ করতে হবে 'ncpa. cpl ' বারে এবং কন্ট্রোল প্যানেলে ইন্টারনেট সংযোগ সেটিংস আইটেম খুলতে ওকে ক্লিক করুন৷
  2. একই প্রক্রিয়া ম্যানুয়ালি কন্ট্রোল প্যানেল খুলেও করা যেতে পারে . উইন্ডোর উপরের ডানদিকে বিভাগে সেট করে ভিউ পরিবর্তন করুন এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ ক্লিক করুন উপরে. নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন এটি খুলতে বোতাম। অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন সনাক্ত করার চেষ্টা করুন বাম মেনুতে বোতাম এবং এটিতে ক্লিক করুন৷
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. যখন ইন্টারনেট সংযোগ উইন্ডো খোলে, আপনার সক্রিয় নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডাবল-ক্লিক করুন।
  2. তারপর Properties-এ ক্লিক করুন এবং ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 6 সনাক্ত করুন তালিকায় এন্ট্রি। এই এন্ট্রির পাশের চেকবক্সটি নিষ্ক্রিয় করুন এবং ঠিক আছে ক্লিক করুন। পরিবর্তনগুলি নিশ্চিত করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন

মনে হচ্ছে সমস্যাটি আপনার কম্পিউটারে ইনস্টল করা PIA এর সংস্করণের সাথে সম্পর্কিত। নীচের পদক্ষেপগুলি সম্পাদন করা নিশ্চিত করবে যে আপনার সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে এবং PIA এর VPN পরিষেবাগুলি ব্যবহার করার জন্য খোলার চেষ্টা করার সময় সমস্যাটি উপস্থিত হওয়া বন্ধ করা উচিত!

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন এবং স্টার্ট মেনু খোলার সাথে এর নাম টাইপ করে কন্ট্রোল প্যানেল খুলুন। অন্যদিকে, আপনি সেটিংস খুলতে গিয়ার আইকনে ক্লিক করতে পারেন আপনি যদি Windows 10 ব্যবহার করেন।
  2. কন্ট্রোল প্যানেলে, দেখুন - বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপস-এ ক্লিক করুন অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে।
  2. PIA সনাক্ত করুন কন্ট্রোল প্যানেল বা সেটিংসে এবং আনইন্সটল এ ক্লিক করুন .
  3. এর আনইনস্টল উইজার্ড খোলা উচিত তাই এটি আনইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. আনইন্সটলার প্রক্রিয়াটি শেষ হলে ফিনিশ এ ক্লিক করুন এবং লগইন সমস্যা এখনও প্রদর্শিত হবে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। নিশ্চিত করুন আপনি এই লিঙ্ক থেকে সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন. এক্সিকিউটেবল চালান এবং এটি ইনস্টল করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

সমাধান 3:একটি পুরানো TAP ড্রাইভার ইনস্টল করুন

কিছু ক্ষেত্রে, TAP ড্রাইভারের নতুন সংস্করণ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সংযোগ সমস্যা বা খুব ধীর ডাউনলোড গতির কারণ হতে পারে এবং সমস্যা সমাধানের জন্য একটি পুরানো সংস্করণ ইনস্টল করা প্রয়োজন। এই ড্রাইভারগুলি অন্যান্য কানেক্টিভিটি সেটিংসের সাথেও সমস্যা সৃষ্টি করতে পারে এবং একটি পুরানো সংস্করণ ইনস্টল করাও এই ধরনের সমস্যাগুলি ঘটতে বাধা দিতে পারে!

  1. অন্য কোনো পদক্ষেপ করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে PIA সফ্টওয়্যার চলছে না। PIA আইকনে ডান-ক্লিক করুন সিস্টেম ট্রেতে (উইন্ডোজ ঘড়ির বাম দিকে আপনার স্ক্রিনের নীচে ডানদিকে আইকনগুলির তালিকা। আপনাকে ছোট তীর-এ ক্লিক করতে হতে পারে PIA আইকন প্রদর্শিত হওয়ার আগে আরও আইকন দেখাতে)
  2. প্রস্থান করুন এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. প্রথমত, আপনি বর্তমানে আপনার মেশিনে যে ড্রাইভারটি ইনস্টল করেছেন সেটি আনইনস্টল করতে হবে।
  2. "ডিভাইস ম্যানেজার টাইপ করুন ডিভাইস ম্যানেজার উইন্ডো খুলতে স্টার্ট মেনু বোতামের পাশে অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন। এছাড়াও আপনি Windows Key + R কী সমন্বয় ব্যবহার করতে পারেন চালান ডায়ালগ বক্স খুলতে . devmgmt. টাইপ করুন msc বাক্সে এবং ঠিক আছে বা এন্টার কী ক্লিক করুন।
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন " অধ্যায়. এটি এই মুহূর্তে মেশিনটি ইনস্টল করা সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রদর্শন করবে৷
  2. ট্যাপ অ্যাডাপ্টার-এ ডান-ক্লিক করুন আপনি আনইনস্টল করতে চান এবং “ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করতে চান " এটি তালিকা থেকে অ্যাডাপ্টারটি সরিয়ে দেবে এবং নেটওয়ার্কিং ডিভাইসটি আনইনস্টল করবে। ডিভাইসটি আনইনস্টল করতে বলা হলে "ঠিক আছে" এ ক্লিক করুন।
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. এই লিঙ্কে নেভিগেট করুন ড্রাইভার ডাউনলোড করতে যা পিআইএ পেশাদারদের দ্বারা নিশ্চিত হওয়া কোনও সমস্যা হবে না। আপনি নিজেও একটি খুঁজে পেতে পারেন। সেরাটি বেছে নিন, এটি ডাউনলোড করুন এবং ডাউনলোড ফোল্ডার থেকে চালান৷
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. ড্রাইভার ইনস্টল করতে স্ক্রীনে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন। শুধু পরবর্তী ক্লিক করুন এবং আপনাকে কোন পরিবর্তন করতে হবে না। কম্পিউটার পুনরায় চালু করুন এবং PIA সংযোগের সাথে সমস্যাটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:এই পোর্টগুলির সাথে UDP ব্যবহার করুন

1194, 8080, এবং 9201 সহ বেশ কয়েকটি পোর্টের সাথে UDP সংযোগ ব্যবহার করে কিছু ব্যবহারকারীর সমস্যা সমাধান করতে পরিচালিত হয়েছে এবং এতে অ্যাপ-মধ্যস্থ সমস্যা সমাধান ছাড়া আর কিছু জড়িত নয়, যা দুর্দান্ত। যদি এটি কাজ না করে, তাহলে আপনার ISP বা সাধারণভাবে আপনার ইন্টারনেট সংযোগে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করা উচিত!

  1. অন্য কোনো পদক্ষেপ করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে PIA সফ্টওয়্যারটি VPN-এর সাথে সংযুক্ত নয়। PIA আইকনে ডান-ক্লিক করুন সিস্টেম ট্রেতে (উইন্ডোজ ঘড়ির বাম দিকে আপনার স্ক্রিনের নীচে ডানদিকে আইকনগুলির তালিকা। আপনাকে ছোট তীর-এ ক্লিক করতে হতে পারে PIA আইকন প্রদর্শিত হওয়ার আগে আরও আইকন দেখাতে)
  2. সংযোগ বিচ্ছিন্ন করুন এ ক্লিক করুন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. এতে আবার ডান-ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। উন্নত ক্লিক করুন উইন্ডোর নীচে বোতাম এবং নিশ্চিত করুন যে আপনি সংযোগের ধরন পরিবর্তন করেছেন৷ এর আগের সেটিং থেকে UDP তে .
উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. রিমোট পোর্টের অধীনে বিকল্প, 1194 সেট করুন নির্বাচিত পাত্র হিসাবে, সংরক্ষণ করুন ক্লিক করুন বোতাম এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা দেখতে পুনরায় সংযোগ করার চেষ্টা করুন। যদি এটি এখনও সংযোগ না করে, তবে একই পদক্ষেপগুলি অনুসরণ করার চেষ্টা করুন তবে শুধুমাত্র এইবার পোর্টগুলি চেষ্টা করুন 8080 এবং 9201 !

দ্রষ্টব্য:  কিছু ক্ষেত্রে, আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এই ত্রুটির পিছনে অপরাধী হতে পারে। অতএব, এটি সুপারিশ করা হয় যে আপনি সাময়িকভাবে সমস্ত অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন অক্ষম করুন এবং নিশ্চিত করুন যে পটভূমিতে কোনও ফায়ারওয়াল/অ্যান্টিভাইরাস চলছে না৷

সমাধান 5:নিরাপদ মোডে PIA ইনস্টল করা

  1. “Windows + R” কী একসাথে টিপে রান খুলুন। রান ওপেন হয়ে গেলে "কন্ট্রোল" টাইপ করুন এবং এন্টার টিপুন। উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. এখন “একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নামের বিকল্পটিতে ক্লিক করুন " এই তালিকায় PIA (ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস) খুঁজুন তারপর ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন।
  3. পিআইএ সম্পূর্ণরূপে আনইনস্টল হয়ে গেলে আমাদের নিরাপদ মোডে বুট করতে হবে। “Windows + I টিপুন ” কী এবং “আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার-এ যান " তারপর “অ্যাডভান্সড স্টার্টআপ নামের বিভাগের অধীনে রিস্টার্ট বোতাম টিপুন ".
  4. আপনার পিসি রিস্টার্ট হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি পুনরায় চালু হলে, আপনাকে যেতে হবে “সমস্যা নিবারণ> উন্নত বিকল্প> স্টার্টআপ সেটিংস এবং তারপর রিস্টার্ট টিপুন। একবার আপনার পিসি পুনরায় চালু হলে “নেটওয়ার্কিং সহ নিরাপদ মোড নির্বাচন করুন " উইন্ডোজে পিআইএ (প্রাইভেট ইন্টারনেট অ্যাক্সেস) কানেক্টিং ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. একবার আপনি নিরাপদ মোডে থাকলে, তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে PIA-এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন তারপর এটি ইনস্টল করুন। আপনি সম্পন্ন করার পরে, নিরাপদ মোড থেকে বেরিয়ে আসতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।

  1. উইন্ডোজ 10 স্টোরের ত্রুটি 0x80073CF9 কীভাবে ঠিক করবেন

  2. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ এক্সপিতে 691 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10 এ সংযুক্ত হবে না ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস ঠিক করুন