কম্পিউটার

রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 কিভাবে ঠিক করবেন?

রিমোট ডেস্কটপ প্রোটোকল হল একটি অন্তর্নির্মিত উইন্ডোজ ইউটিলিটি যা আপনি শারীরিক অ্যাক্সেস ছাড়াই একই বা বিভিন্ন নেটওয়ার্কে কম্পিউটার অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন। এটি দরকারী কারণ আপনি আপনার অফিস বা বাড়ি থেকে কয়েকটি ক্লিক ব্যবহার করে লক্ষ্য সিস্টেম নিয়ন্ত্রণ করতে পারবেন। সেখানে প্রচুর তৃতীয় পক্ষের আরডিপি ইউটিলিটি রয়েছে। অন্তর্নির্মিত RDP "সত্যিই" তাদের মধ্যে সেরা নাও হতে পারে; বেশিরভাগ ব্যবহারকারী এখনও এটি ব্যবহার করতে পছন্দ করেন। অবশ্যই, অন্যান্য সফ্টওয়্যারের মতো এটিতেও কিছু সমস্যা রয়েছে। এই নিবন্ধে আমরা যেটির বিষয়ে আলোচনা করতে যাচ্ছি তা হল ত্রুটি কোড 0x104 .

রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 কিভাবে ঠিক করবেন?

আপনি যখন একই বা ভিন্ন নেটওয়ার্কে টার্গেট সিস্টেমের সাথে সংযোগ করার চেষ্টা করছেন তখন এই ত্রুটি বার্তাটি পপ আপ হয়। ত্রুটি বার্তাটি বলে “আমরা দূরবর্তী পিসির সাথে সংযোগ করতে পারিনি কারণ PC খুঁজে পাওয়া যাচ্ছে না। অনুগ্রহ করে সম্পূর্ণ-যোগ্য নাম বা দূরবর্তী পিসির IP ঠিকানা প্রদান করুন এবং তারপর আবার চেষ্টা করুন ” এটি আপনার DNS সেটিংস, নেটওয়ার্ক আবিষ্কারের বিকল্প বা মাঝে মাঝে, Windows ডিফেন্ডার ফায়ারওয়াল গোপনীয়তা সেটিংসের কারণে হতে পারে৷

রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 এর কারণ কী?

ত্রুটি বার্তার কারণ বিভিন্ন পরিস্থিতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তা সত্ত্বেও, এটি প্রায়শই নিম্নলিখিত কারণে হয় —

  • নেটওয়ার্ক ডিসকভারি বন্ধ: যদি আপনার শেয়ারিং বিকল্পগুলিতে নেটওয়ার্ক আবিষ্কার বিকল্পটি বন্ধ থাকে তবে এটি ত্রুটির বার্তাটি উপস্থিত হওয়ার কারণ হতে পারে৷
  • Windows ফায়ারওয়াল দ্বারা অবরুদ্ধ পোর্ট: রিমোট ডেস্কটপ RDP সংযোগের জন্য ডিফল্টরূপে 3389 পোর্ট ব্যবহার করে। যদি এটি Windows ফায়ারওয়াল দ্বারা ব্লক করা হয়, আপনি একটি সংযোগ স্থাপন করতে সক্ষম হবেন না।
  • DNS সেটিংস: আপনি যদি কোনও কাস্টম ডিএনএস সার্ভার ব্যবহার করেন তবে সমস্যাটি এর কারণে বাড়ছে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে সেগুলি সরাতে হবে এবং তারপর একটি সংযোগ স্থাপনের চেষ্টা করতে হবে৷

এটি বলার সাথে সাথে, আপনি আপনার সমস্যার সমাধান করতে নীচে দেওয়া সমাধানগুলি অনুসরণ করতে পারেন। অনুগ্রহ করে নিশ্চিত করুন যে আপনি তাদের প্রদত্ত একই ক্রমে অনুসরণ করুন৷

সমাধান 1:নেটওয়ার্ক আবিষ্কার চালু করুন

নেটওয়ার্ক ডিসকভারি হল একটি বিকল্প যা ব্যবহার করে আপনি নির্ধারণ করতে পারেন যে আপনার সিস্টেম নেটওয়ার্কের অন্যান্য সিস্টেম দেখতে/স্ক্যান করতে পারবে কি না। একটি RDP সংযোগ স্থাপন করতে আপনাকে এই বিকল্পটি চালু আছে তা নিশ্চিত করতে হবে। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট> নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে যান .
  3. তারপর, বাম দিকে, 'উন্নত শেয়ারিং সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন '।
  4. আপনি বর্তমানে যে নেটওয়ার্ক প্রোফাইলটি ব্যবহার করছেন তা প্রসারিত করুন এবং 'নেটওয়ার্ক আবিষ্কার চালু করুন নির্বাচন করুন ' রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 কিভাবে ঠিক করবেন?
  5. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

সমাধান 2:ফায়ারওয়ালের মাধ্যমে পোর্ট 3389 পোর্ট করার অনুমতি দিন

যেমন আমরা আগে উল্লেখ করেছি, 3389 পোর্ট হল ডিফল্ট পোর্ট যা সংযোগের জন্য রিমোট ডেস্কটপ দ্বারা ব্যবহৃত হয়। যদি ক্ষেত্রে, এটি Windows ফায়ারওয়াল দ্বারা অবরুদ্ধ করা হয়, আপনি একটি সংযোগ করতে সক্ষম হবেন না। এছাড়াও, দূষিত আক্রমণকারীদের থেকে নিজেকে সুরক্ষিত করতে সংযোগের জন্য আপনাকে অবশ্যই একটি শক্তিশালী পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম চয়ন করতে হবে৷ ফায়ারওয়ালের মাধ্যমে পোর্টকে কীভাবে অনুমতি দেওয়া যায় তা এখানে রয়েছে:

  1. উইন্ডোজ কী টিপুন স্টার্ট খুলতে মেনু।
  2. রিমোট সেটিংস-এ টাইপ করুন এবং এন্টার চাপুন। এটি সিস্টেম খুলবে৷ উইন্ডো।
  3. বাম দিকে, রিমোট সেটিংস-এ ক্লিক করুন .
  4. রিমোট ডেস্কটপের অধীনে রিমোটে ট্যাব, নিশ্চিত করুনএই কম্পিউটারে দূরবর্তী সংযোগের অনুমতি দিন নির্বাচিত. রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 কিভাবে ঠিক করবেন?
  5. এখন, কন্ট্রোল প্যানেল খুলুন .
  6. সিস্টেম এবং নিরাপত্তা> Windows Defender Firewall-এ যান .
  7. বাম দিকে, ‘উন্নত সেটিংস-এ ক্লিক করুন '।
  8. এখন, ইনবাউন্ড নিয়ম নির্বাচন করুন এবং তারপর রিমোট অ্যাসিসট্যান্স (RA সার্ভার TCP-In) অনুসন্ধান করুন .
  9. এটি সক্ষম আছে তা নিশ্চিত করুন৷ .
  10. এখন দেখুন রিমোট ডেস্কটপ – ইউজার মোড (TCP-In এবং UDP-In) . নিশ্চিত করুন যে তারা সক্ষম এবং 3389৷ বন্দর হয় আপনি উইন্ডোটি প্রসারিত করে পোর্টটি পরীক্ষা করতে পারেন যাতে স্থানীয় পোর্ট কলাম দৃশ্যমান। রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 কিভাবে ঠিক করবেন?
  11. আবার একটি সংযোগ স্থাপনের চেষ্টা করুন৷

সমাধান 3:কাস্টম DNS সার্ভার সাফ করুন

আপনি যদি আপনার সিস্টেমে একটি কাস্টম DNS সার্ভার(গুলি) ব্যবহার করেন, তাহলে একটি দূরবর্তী সংযোগ স্থাপন করার আগে আপনাকে এটি পরিষ্কার করতে হবে৷ এটি হোস্ট এবং টার্গেট সিস্টেম উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. টাস্কবারের নেটওয়ার্ক আইকনে ডান-ক্লিক করুন এবং ওপেন নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেটিংস নির্বাচন করুন .
  2. 'অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ ' রিমোট ডেস্কটপ ত্রুটি কোড 0x104 কিভাবে ঠিক করবেন?
  3. আপনার অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন .
  4. হাইলাইট করুন ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  5. নিশ্চিত করুন 'স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা প্রাপ্ত করুন৷ ' নির্বাচিত হয়েছে৷
  6. ঠিক আছে ক্লিক করুন .
  7. আবার সংযোগ করার চেষ্টা করুন।

  1. উইন্ডোজে ত্রুটি কোড "0xc000012f" কীভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজে কীভাবে "ত্রুটি কোড:0x0 0x0" ঠিক করবেন?

  3. উইন্ডোজ 10 এ ত্রুটি কোড 0X800701B1 কীভাবে ঠিক করবেন

  4. কীভাবে নেটওয়ার্ক অ্যাডাপ্টার ড্রাইভার কোড 10 ত্রুটি ঠিক করবেন