কম্পিউটার

এসসিপিতে 'কোনও ফাইল বা ডিরেক্টরি নেই' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

SCP মানে সিকিউর কপি প্রোটোকল এবং এটি "সিকিউর শেল" প্রোটোকলের উপর ভিত্তি করে তৈরি। এটি কম্পিউটারের মধ্যে ফাইল স্থানান্তর করার জন্য একটি পদ্ধতি প্রদান করে। এই স্থানান্তরে, হয় উভয় কম্পিউটারই দূরবর্তী হোস্ট হতে পারে বা একটি কম্পিউটার একটি লোকালহোস্ট এবং অন্যটি একটি দূরবর্তী হোস্ট হতে পারে। বেশ সম্প্রতি, অনেক ব্যবহারকারী “এমন কোনো ফাইল বা ডিরেক্টরি পাচ্ছেন না ” SCP দিয়ে ফাইল কপি করার চেষ্টা করার সময় ত্রুটি।

এসসিপিতে  কোনও ফাইল বা ডিরেক্টরি নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

এই নিবন্ধে, আমরা কিছু কারণ নিয়ে আলোচনা করব যার কারণে এই সমস্যাটি শুরু হয়েছে এবং এটি সম্পূর্ণরূপে ঠিক করার জন্য কার্যকর সমাধানও প্রদান করব৷ এছাড়াও, আমরা কিছু কারণ অনুসন্ধান করব যার কারণে এটি ট্রিগার হয়েছে৷ বিরোধ এড়াতে গাইডটি সাবধানে এবং সঠিকভাবে অনুসরণ করা নিশ্চিত করুন।

SCP-তে "এই ধরনের কোনো ফাইল বা ডিরেক্টরি" ত্রুটির কারণ কী?

একাধিক ব্যবহারকারীর কাছ থেকে অসংখ্য প্রতিবেদন পাওয়ার পর, আমরা সমস্যাটি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি সম্পূর্ণরূপে ঠিক করার জন্য সমাধানের একটি সেট তৈরি করেছি৷ এছাড়াও, যে কারণে এটি ট্রিগার হয়েছে তা আমরা দেখেছি এবং সেগুলিকে নিম্নরূপ তালিকাভুক্ত করেছি৷

  • ভুল কমান্ড:  কিছু ক্ষেত্রে, ফাইলটি অনুলিপি করার জন্য ব্যবহারকারীর দ্বারা ব্যবহৃত কমান্ডটি সঠিক নাও হতে পারে। আপনি যে বর্তমান পরিস্থিতিতে অনুলিপি করছেন তার সাথে মানানসই করার জন্য আপনাকে অবশ্যই অনুলিপি কমান্ডটি পরিবর্তন করতে হবে। ফাইল কপি করার জন্য কমান্ড এবং একটি সম্পূর্ণ ডিরেক্টরি ভিন্ন। এছাড়াও, বিভিন্ন কনফিগারেশন সহ দুটি কম্পিউটারের মধ্যে অনুলিপি করার কমান্ডটি প্রয়োজনীয়তা অনুসারে পরিবর্তিত হয়।
  • পোর্ট নম্বর:  এটাও সম্ভব যে কম্পিউটারের মধ্যে ফাইল কপি করার জন্য পোর্ট নম্বর নির্দিষ্ট করা হয়নি। দুটি হোস্টের মধ্যে ফাইল কপি করার চেষ্টা করার আগে সঠিক পোর্ট ফরোয়ার্ড করা আবশ্যক।
  • ভুল লগইন: আপনি যদি বর্তমানে সার্ভারে লগ ইন করে থাকেন এবং ফাইলগুলিকে একটি ডেস্কটপে অনুলিপি করার চেষ্টা করছেন, তাহলে আপনি এই ত্রুটিটি অনুভব করতে পারেন কারণ সার্ভারটি সার্ভারের মধ্যে স্থানীয় পথ খুঁজে বের করার চেষ্টা করে। সার্ভার পাথ থেকে লগ আউট করে এটি প্রতিরোধ করা যেতে পারে।
  • ফাইল অনুমতি:  কিছু ক্ষেত্রে, অনুলিপি করা ফাইলগুলির অনুমতিগুলি "কেবল-পঠন" এর মধ্যে সীমাবদ্ধ হতে পারে। এটি সার্ভারকে ফাইলগুলি অ্যাক্সেস করতে এবং তাদের অনুলিপি করতে সক্ষম হতে বাধা দিতে পারে। ফাইলগুলির জন্য পড়া এবং লেখার অনুমতি দেওয়া গুরুত্বপূর্ণ৷

এখন যেহেতু আপনি সমস্যার প্রকৃতি সম্পর্কে প্রাথমিক ধারণা পেয়েছেন, আমরা সমাধানের দিকে এগিয়ে যাব। বিরোধ এড়াতে যে নির্দিষ্ট ক্রমে এগুলি উপস্থাপন করা হয়েছে সেগুলিকে প্রয়োগ করা নিশ্চিত করুন৷

সমাধান 1:সঠিক কমান্ড ব্যবহার করা

আপনি যে হোস্টগুলির মধ্যে ফাইলগুলি স্থানান্তর করতে চান তার কনফিগারেশনের উপর নির্ভর করে আপনাকে অবশ্যই সঠিক কমান্ডটি ব্যবহার করতে হবে। এর জন্য, আমরা কিছু কমান্ড তালিকাভুক্ত করব যা বিভিন্ন হোস্ট কনফিগারেশনের মধ্যে ফাইল স্থানান্তর করতে ব্যবহার করা যেতে পারে।

স্থানীয় হোস্ট থেকে রিমোট হোস্টে কপি করতে

লোকালহোস্ট হল আসল কম্পিউটার যেখানে আপনার শারীরিক অ্যাক্সেস আছে। রিমোট হোস্ট হল এমন একটি যেখানে ব্যবহারকারীর কোনো শারীরিক অ্যাক্সেস নেই এবং এটি একটি দূরবর্তী সার্ভারে অবস্থিত। একটি লোকালহোস্ট থেকে রিমোট হোস্টে ফাইল স্থানান্তর করতে, আপনাকে নিম্নলিখিত কমান্ড কনফিগারেশনগুলি ব্যবহার করতে হবে৷

$ scp "the_file" your_username@the_remote_host:the/path/to/the/directory

Alexa.txt নামের একটি টেক্সট ফাইল কপি করার একটি উদাহরণ ” নিম্নরূপ হবে।

$ scp Alexa.txt your_username@remotehost.edu:/some/remote/directory

একইভাবে, আপনি একটি পুরো অনুলিপি করতে পারেন৷ ডিরেক্টরি নিম্নলিখিত উপায়ে

$ scp -r "the_directory_to_copy" your_username@the_remote_host:the/path/to/the/directory/to/copy/to

Alexa নামের একটি ডিরেক্টরি অনুলিপি করার একটি উদাহরণ৷ ” নিম্নরূপ হবে।

$ scp -r foo your_username@remotehost.edu:/some/remote/directory/bar

রিমোট হোস্ট থেকে স্থানীয় হোস্টে কপি করতে

আপনি যদি দূরবর্তী হোস্ট থেকে একটি স্থানীয় হোস্টে একটি ফাইল অনুলিপি করতে চান, কমান্ড কনফিগারেশনগুলি মূলগুলির থেকে আলাদা। নীচে একটি রিমোট হোস্ট এবং একটি লোকালহোস্টের মধ্যে ফাইলগুলি অনুলিপি করার জন্য উপযুক্ত কমান্ডগুলি নির্দেশ করা হয়েছে৷

কপি করতে একটি ফাইল, নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন

$ scp your_username@the_remote_host:the_file /your/local/directory

Alexa নামের একটি ফাইল কপি করতে .txt ", নিম্নলিখিত কমান্ডগুলি ব্যবহার করুন

$ scp your_username@the_remote_host:Alexa.txt /your/local/directory

সমাধান 2:পোর্ট নম্বর সনাক্তকরণ

কম্পিউটারে ফাইলটি অনুলিপি করার আগে দূরবর্তী হোস্টের পোর্ট নম্বর সনাক্ত করতে হবে। এর জন্য, আমরা কপি করার প্রক্রিয়া শুরু করার সময় পোর্ট নম্বর যোগ করব।

পোর্ট নির্দেশ করার সময় আপনি কম্পিউটারের মধ্যে অনুলিপি করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে পারেন সংখ্যা।

$ scp -P port_number your_username@the_remote_host:the_file /your/local/directory

দূরবর্তী হোস্টে বা থেকে অনুলিপি করার সময় এই একই কমান্ডটি পোর্ট নম্বর নির্দেশ করতে ব্যবহার করা যেতে পারে। আপনাকে শুধু “-P (পোর্ট নম্বর) যোগ করতে হবে " এর পরে "$ scp " কমান্ডের অংশ৷

সমাধান 3:অনুমতি পরিবর্তন করা

কম্পিউটারের মধ্যে অনুলিপি করার সময় ফাইলটিকে যথাযথ অনুমতি প্রদান করতে হবে। অতএব, এই ধাপে, আমরা একটি ফাইলের অনুমতি পরিবর্তন করার প্রক্রিয়াটি নির্দেশ করব। এর জন্য:

  1. ডানক্লিক করুন আপনি যে ফাইলটি অনুলিপি করার চেষ্টা করছেন সেটিতে৷
  2. Properties-এ ক্লিক করুন " এবং "নিরাপত্তা নির্বাচন করুন৷ "ট্যাব। এসসিপিতে  কোনও ফাইল বা ডিরেক্টরি নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. নিশ্চিত করুন যে সমস্ত অনুমতি “সিস্টেমে প্রদান করা হয়েছে ” এবং “প্রশাসক৷ " এসসিপিতে  কোনও ফাইল বা ডিরেক্টরি নেই  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

দ্রষ্টব্য:  এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি ফাইলগুলি কপি করার সময় সার্ভার পাথে লগ ইন করবেন না৷


  1. অ্যাপ্লিকেশন লোড ত্রুটি 5:0000065434 কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে StartupCheckLibrary.dll অনুপস্থিত ত্রুটি ঠিক করবেন

  3. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কীভাবে দূষিত ভিডিও ফাইলগুলি ঠিক করবেন