কম্পিউটার

সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?

অনেক ব্যবহারকারী ভাবছেন তাদের ফাইল এক্সপ্লোরারে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি কী। এটি কারণ ব্যবহারকারীরা উইন্ডোজ সেটআপের সময় কোনও সিস্টেম সংরক্ষিত পার্টিশন তৈরি করার কথা মনে রাখেন না। কিছু ব্যবহারকারী এটি মুছে ফেলা নিরাপদ কিনা তাও কৌতূহলী। এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার আগে এই বিভাজন সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ। এই প্রবন্ধে, আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন এবং ব্যবহারকারীর প্রশ্ন সংক্রান্ত সমস্ত সম্ভাবনা নিয়ে আলোচনা করব।

সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?

সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি?

সিস্টেম সংরক্ষিত পার্টিশন তৈরি হয় যখন আপনি একটি পরিষ্কার নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম বা উইন্ডোজ সার্ভার ইনস্টল করার জন্য অনির্বাচিত স্থান নির্বাচন করেন। এই পার্টিশনে বুট ম্যানেজার কোড, বুট কনফিগারেশন ডেটাবেস এবং বিটলকার ড্রাইভ এনক্রিপশনের জন্য ব্যবহৃত/প্রয়োজনীয় স্টার্টআপ ফাইল রয়েছে।

কম্পিউটার চালু হলে, উইন্ডোজ বুট ম্যানেজার বুট কনফিগারেশন ডেটা স্টোর থেকে বুট ডেটা পড়ে। আপনার সিস্টেম সিস্টেম রিজার্ভড পার্টিশন থেকে বুট লোডার শুরু করে, যা আমাদের সিস্টেম ড্রাইভ থেকে উইন্ডোজ অপারেটিং সিস্টেম শুরু করে। আপনি যদি কখনও BitLocker ড্রাইভ এনক্রিপশনের সাথে আপনার হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করার সিদ্ধান্ত নেন, তাহলে সিস্টেম সংরক্ষিত পার্টিশনে কোনো সমস্যা ছাড়াই আপনার কম্পিউটার শুরু করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল রয়েছে। আপনার সিস্টেমটি এনক্রিপ্ট করা সিস্টেম সংরক্ষিত পার্টিশন বুট করে এবং তারপরে প্রধান এনক্রিপ্ট করা ড্রাইভটিকে ডিক্রিপ্ট করে এবং এনক্রিপ্ট করা উইন্ডোজ সিস্টেম শুরু করে৷

বিভিন্ন অপারেটিং সিস্টেমে পার্টিশনের আকার পরিবর্তিত হয়। Windows 7-এ 100MB থাকবে, Windows 8/8.1-এর থাকবে 350MB, এবং Windows 10-এর একটি 500MB সিস্টেম সংরক্ষিত পার্টিশন থাকবে৷

সিস্টেম সংরক্ষিত পার্টিশনের বিষয়বস্তু কিভাবে দেখবেন?

আপনি যদি আপনার সিস্টেমে এই নির্দিষ্ট পার্টিশনের ফাইল/কন্টেন্ট দেখতে চান, তাহলে আপনাকে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে এই পার্টিশনটিকে একটি ভলিউম লেটার দিতে হবে। ভলিউম লেটার দেওয়ার মাধ্যমে, এটি সিস্টেম রিজার্ভড পার্টিশনটি আনহাইড করবে এবং অন্যান্য ভলিউমের মতো এটি আপনার ফাইল এক্সপ্লোরারে দেখাবে। আপনি নিচের ধাপগুলি অনুসরণ করে ডিস্কপার্টের মাধ্যমে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি আনহাইড করতে পারেন:

দ্রষ্টব্য :এই পদ্ধতি উপলব্ধ সিস্টেম ইউটিলিটি প্রয়োগ করা হয়. আপনি পার্টিশন বিকল্পগুলি পরিবর্তন করতে কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করার চেষ্টা করতে পারেন৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং S টিপুন অনুসন্ধান ফাংশন খুলতে , cmd টাইপ করুন এবং CTRL+Shift+Enter টিপুন প্রশাসক হিসাবে একটি কমান্ড প্রম্পট খুলতে।
  2. "ডিস্কপার্ট টাইপ করুন ” এবং Enter টিপুন , তারপর টাইপ করুন “লিস্ট ডিস্ক আপনার প্রধান ডিস্ক নম্বর খুঁজতে।
  3. এর পর টাইপ করুন “ডিস্ক 0 নির্বাচন করুন ” এবং Enter টিপুন এটি আপনার প্রধান হার্ড ড্রাইভ নির্বাচন করবে যেখানে সমস্ত ভলিউম অবস্থিত। সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?
  4. এখন টাইপ করুন “তালিকা ভলিউম ” এবং Enter টিপুন . এটি আপনার জন্য সমস্ত ভলিউম (এছাড়াও সিস্টেম সংরক্ষিত) তালিকাভুক্ত করবে। "ভলিউম 4 নির্বাচন করুন টাইপ করে সিস্টেম সংরক্ষিত ভলিউম চয়ন করুন৷ ” এবং এন্টার টিপুন৷
    নোট৷ :4 নির্দিষ্ট সিস্টেমের জন্য সংখ্যা, আপনার ভলিউম নম্বর ভিন্ন হতে পারে। তাই আপনার সিস্টেম সংরক্ষিত ভলিউম নম্বর পরীক্ষা করুন তারপর নির্বাচন করার সময় সেটি টাইপ করুন৷
  5. অবশেষে, টাইপ করুন “অক্ষর K ” এবং Enter টিপুন . এটি সিস্টেম সংরক্ষিত পার্টিশনে K অক্ষরটি বরাদ্দ করবে (এটি অন্য কিছু হতে পারে যা নেওয়া হয় না) এবং পার্টিশনটি লুকিয়ে যাবে। সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?

সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছে ফেলা কি নিরাপদ?

আপনি ডিস্ক ম্যানেজমেন্ট না খোলা পর্যন্ত আপনার সিস্টেমে সিস্টেম সংরক্ষিত পার্টিশনটি লক্ষ্য করার সম্ভাবনা নেই। বেশিরভাগ ব্যবহারকারী যারা এই বিভাজনটি লক্ষ্য করেন তারা ভাববেন যে এটি মুছে ফেলা নিরাপদ কিনা। যদি এই পার্টিশনটি ইতিমধ্যে তৈরি করা থাকে তবে আপনার সিস্টেমের এটির প্রয়োজন হবে। এই পার্টিশনে Windows লোড করার জন্য প্রয়োজনীয় বুট ফাইল রয়েছে। কিছু জটিল পদ্ধতি আছে যেখানে আপনি এই পার্টিশনটি মুছে ফেলতে পারেন তবে এটি উইন্ডোজ বুটের জন্য সমস্যার কারণ হতে পারে।

অতএব, যদি আমরা নিরাপত্তা সম্পর্কে একটি নির্দিষ্ট উপসংহার চাই, তাহলে না, সিস্টেম সংরক্ষিত পার্টিশন মুছে ফেলা 100% নিরাপদ নয় আপনার সিস্টেম থেকে। যেহেতু এটি অল্প পরিমাণে স্থান নেয়, তাই এটিকে যেমন আছে তেমন ছেড়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি যদি সিস্টেম ফাইলের জন্য একাধিক ভলিউম নিয়ে স্বাচ্ছন্দ্যবোধ না করেন, তাহলে এই পার্টিশন থেকে মুক্তি পাওয়ার উপযুক্ত উপায় হল এটিকে জেনারেট করা থেকে বিরত রাখা৷

কিভাবে সিস্টেম সংরক্ষিত পার্টিশন তৈরি করা থেকে আটকাতে হয়?

আপনি উইন্ডোজ সেটআপের সময় এই পার্টিশন তৈরি করা প্রতিরোধ করতে পারেন। আপনার একটি একক সিস্টেম ড্রাইভে সমস্ত সিস্টেম ফাইল থাকতে পারে, যা ডিফল্টরূপে সি ড্রাইভ হিসাবে পরিচিত। এই পার্টিশনটি তৈরি করা থেকে এড়ানো সম্পর্কে জানতে নীচের পদ্ধতিগুলি দেখুন:

পদ্ধতি 1:উইন্ডোজ ইনস্টলেশনের সময় কমান্ড প্রম্পট ব্যবহার করা

এই পদ্ধতিতে, আমরা উইন্ডোজ সেটআপের সময় কমান্ড প্রম্পটের মাধ্যমে ডিস্কপার্ট ইউটিলিটি ব্যবহার করব। আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করে কোনও সিস্টেম সংরক্ষিত পার্টিশন না করে প্রাথমিক পার্টিশন তৈরি করতে এই ইউটিলিটি ব্যবহার করতে পারেন:

  1. উইন্ডোজ সেটআপে বুট করুন এবং Shift+F10 টিপুন একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলতে।
  2. "ডিস্কপার্ট টাইপ করুন ” এবং Enter টিপুন . তারপর টাইপ করুন “লিস্ট ডিস্ক এবং আপনার প্রধান হার্ড ড্রাইভ নম্বর খুঁজুন।
  3. এখন টাইপ করুন “ডিস্ক 0 নির্বাচন করুন ” এবং Enter টিপুন . এটি প্রধান হার্ড ড্রাইভ নির্বাচন করবে যা আপনি নির্বাচন করতে চান৷
  4. এর পরে, আপনাকে “প্রাথমিক পার্টিশন তৈরি করুন টাইপ করে এটি একটি প্রাথমিক পার্টিশন তৈরি করতে হবে ” এবং Enter টিপুন . সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?
  5. আপনি একটি প্রাথমিক পার্টিশন তৈরি করেছেন, টাইপ করুন “exit ” এবং Enter টিপুন কমান্ড প্রম্পট উইন্ডোজ থেকে প্রস্থান করতে এবং উইন্ডোজ সেটআপ চালিয়ে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ সেটআপ পার্টিশন ট্রিক ব্যবহার করা

যখনই আপনি উইন্ডোজ সেটআপের সময় একটি নতুন পার্টিশন তৈরি করবেন, সিস্টেম সংরক্ষিত পার্টিশন স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে। যাইহোক, আমরা সিস্টেম সংরক্ষিত পার্টিশন ভলিউম আলাদা না করে একক ড্রাইভ ভলিউমে উইন্ডোজ ইনস্টল করার জন্য একটি সহজ কৌশল ব্যবহার করব৷

  1. যখন আপনি Windows সেটআপে বুট করবেন , আপনাকে সিস্টেম ফাইলের জন্য একটি প্রাথমিক পার্টিশন তৈরি করতে বলা হবে।
  2. আপনি একবার আপনার Windows ইনস্টলেশনের জন্য একটি নতুন পার্টিশন তৈরি করলে, এটি স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম সংরক্ষিত পার্টিশন তৈরি করবে নীচে দেখানো হিসাবে:
  3. প্রাথমিক পার্টিশন নির্বাচন করুন , মুছুন এ ক্লিক করুন এবং ঠিক আছে ক্লিক করে পপ-আপ উইন্ডো নিশ্চিত করুন . সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?
  4. এখন সিস্টেম সংরক্ষিত পার্টিশন নির্বাচন করুন এবং প্রসারিত-এ ক্লিক করুন বোতাম এখন আপনি এই পার্টিশনটিকে এটিতে সমস্ত অনির্ধারিত স্থান দিয়ে এটিকে প্রসারিত করতে পারেন। সিস্টেম সংরক্ষিত পার্টিশন কি এবং এটি মুছে ফেলা নিরাপদ?
  5. ফরম্যাট এ ক্লিক করুন সর্বশেষে এবং তারপর ইনস্টল করতে এই পার্টিশনটি নির্বাচন করুন এটিতে উইন্ডোজ৷

  1. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

  2. kdbsync.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?

  3. অস্থায়ী ফাইলগুলি কী এবং সেগুলি মুছে ফেলা কি নিরাপদ?

  4. agent.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?