কম্পিউটার

উইন্ডোজে 'netsh int ip reset' ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?

netsh int ip রিসেট৷ নেটওয়ার্ক সমস্যা সমাধানের ক্ষেত্রে কমান্ডটি সবচেয়ে দরকারী পদ্ধতিগুলির মধ্যে একটি এবং এটি প্রায়শই একটি বড় সমস্যা সমাধান করতে ব্যবহৃত হয়। এটি TCP/IP দ্বারা ব্যবহৃত দুটি রেজিস্ট্রি কী পুনর্লিখন করে এবং এটি প্রোটোকল পুনরায় ইনস্টল করার মতো একই প্রভাব ফেলে। যাইহোক, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে কমান্ডটি "অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে" ত্রুটি বার্তার সাথে চলতে ব্যর্থ হয়৷

উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?

যখন এই কমান্ডগুলি চলতে ব্যর্থ হয় তখন বড় সমস্যাগুলি সমাধান করা আরও কঠিন। সৌভাগ্যবশত, এই সমস্যাটি সমাধান করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন পদ্ধতি রয়েছে এবং আমরা একটি একক নিবন্ধে সেগুলি সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছি। নীচে এটি পরীক্ষা করে দেখুন এবং শুভকামনা!

Windows-এ "netsh int ip reset" ব্যর্থ সমস্যার কারণ কী?

আমরা উইন্ডোজে "netsh int ip reset" ব্যর্থ ত্রুটির বিভিন্ন কারণের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছি এবং সমস্যা সমাধানের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে আপনার এটি পরীক্ষা করা উচিত। সমস্যার কারণ জানা আপনাকে আরও দ্রুত চূড়ান্ত সমাধানের দিকে পরিচালিত করতে পারে!

  • 'netsh.exe' ফাইলের জন্য অনুমতির অভাব - কমান্ড চালানোর জন্য ব্যবহৃত এক্সিকিউটেবল ফাইল অ্যাক্সেস করার অনুমতি না থাকলে প্রায়ই সমস্যা দেখা দেয়। আপনি রেজিস্ট্রি এডিটরে এর কীটির মালিকানা নিয়ে সমস্যার সমাধান করতে পারেন।
  • আপনার ইনস্টল করা অ্যান্টিভাইরাস টুলস - যদিও অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি উইন্ডোজ পরিষেবা এবং প্রোগ্রামগুলিতে হস্তক্ষেপ করা উচিত নয়, কিছু অ্যান্টিভাইরাস সরঞ্জাম যেমন Avast ব্যবহারকারীদের কমান্ড চালানো থেকে বাধা দিয়েছে তাই আমরা আপনাকে একটি ভিন্ন অ্যান্টিভাইরাস ব্যবহার শুরু করার পরামর্শ দিই বা কমান্ড চালানোর সময় এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন৷
  • বিবিধ নেটওয়ার্কিং সমস্যা – আপনার নেটওয়ার্কের সাথে কিছু ভুল হতে পারে কিন্তু, সৌভাগ্যবশত, এই সমস্যাগুলি সমাধান করতে আপনি ব্যবহার করতে পারেন এমন দরকারী কমান্ড রয়েছে৷

সমাধান 1:'netsh.exe' ফাইলের জন্য পর্যাপ্ত অনুমতি প্রদান করুন

কমান্ডটি চালু করতে ব্যবহৃত 'netsh.exe' ফাইলটি অ্যাক্সেস করার জন্য আপনার কাছে পর্যাপ্ত অনুমতি না থাকলে সমস্যাটি প্রায়শই দেখা দেয়। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে প্রত্যেকের জন্য অনুমতি প্রদান করে এটি বরং সহজে সমাধান করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি নির্দেশাবলী সাবধানে অনুসরণ করেছেন এবং এই পদ্ধতিটি এই সমস্যাটি সমাধান করবে যেমনটি এটি প্রায় প্রত্যেকের জন্য করেছে যারা এটি চেষ্টা করেছে!

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করা যায়৷ তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন অনুসন্ধান বারে "regedit" টাইপ করে উইন্ডো, স্টার্ট মেনু বা রান ডায়ালগ বক্স যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে কী সমন্বয়। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Nsi\{eb004a00-9b1a-11d4-9123-0050047759bc}
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. শেষ কীটি প্রসারিত করুন, সহজভাবে 26 নামে একটি ফোল্ডার খুঁজুন , এটিতে ডান-ক্লিক করুন এবং অনুমতি বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে।
  2. উন্নত ক্লিক করুন "উন্নত নিরাপত্তা সেটিংস" উইন্ডো প্রদর্শিত হবে। এখানে আপনাকে মালিক পরিবর্তন করতে হবে চাবির।
  3. পরিবর্তন এ ক্লিক করুন "মালিক:" লেবেলের পাশের লিঙ্কটি ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন উইন্ডোটি প্রদর্শিত হবে৷
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. উন্নত এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন বোতাম বা শুধু আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টটি টাইপ করুন যেখানে বলা আছে 'নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন' এবং ঠিক আছে ক্লিক করুন। সবাইকে যোগ করুন
  2. ঐচ্ছিকভাবে, ফোল্ডারের ভিতরে সমস্ত সাবফোল্ডার এবং ফাইলের মালিক পরিবর্তন করতে, চেকবক্স নির্বাচন করুন “সাবকন্টেইনার এবং অবজেক্টের মালিক প্রতিস্থাপন করুন "উন্নত নিরাপত্তা সেটিংস-এ " উইন্ডো৷
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যোগ করুন ক্লিক করুন নীচের বোতামটি ক্লিক করুন এবং শীর্ষে একটি প্রধান নির্বাচন করুন বোতামে ক্লিক করে এটি অনুসরণ করুন৷ উন্নত এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন বোতাম বা শুধু আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টটি টাইপ করুন যেখানে লেখা আছে ‘নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন ' এবং ঠিক আছে ক্লিক করুন . সবাই যোগ করুন
  2. মৌলিক অনুমতির অধীনে বিভাগে, আপনি সম্পূর্ণ নিয়ন্ত্রণ চয়ন করেছেন তা নিশ্চিত করুন৷ আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করার আগে৷
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. কম্পিউটার রিস্টার্ট করুন এবং "রিসেটিং ব্যর্থ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ "netsh int ip reset" কমান্ড চালানোর পরে অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে" ত্রুটি বার্তা উপস্থিত হয়!

সমাধান 2:আপনি যে অ্যান্টিভাইরাস টুলটি ব্যবহার করছেন তা প্রতিস্থাপন করুন

যদিও অ্যান্টিভাইরাস সরঞ্জামগুলি বিল্ট-ইন উইন্ডোজ পরিষেবা এবং কমান্ডগুলিকে প্রভাবিত করবে না যা ক্ষতিকারক এবং সহায়ক, কিছু বিনামূল্যের সুরক্ষা সরঞ্জামগুলি নিরবচ্ছিন্ন নেটওয়ার্কিংয়ের সাথে অসঙ্গতি প্রদর্শন করেছে এবং আমরা আপনাকে সেগুলি আনইনস্টল করার পরামর্শ দিই৷ আপনার বর্তমান অ্যান্টিভাইরাস টুল আনইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন এটি অনুসন্ধান করে বিকল্পভাবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন তাহলে সেটিংস খুলতে আপনি গিয়ার আইকনে ক্লিক করতে পারেন।
  2. কন্ট্রোল প্যানেলে, দেখুন - বিভাগ নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপস-এ ক্লিক করুন অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে।
  2. কন্ট্রোল প্যানেল বা সেটিংসে আপনার অ্যান্টিভাইরাস টুল সনাক্ত করুন এবং আনইনস্টল করুন এ ক্লিক করুন .
  3. এর আনইনস্টল উইজার্ড খোলা উচিত তাই এটি আনইনস্টল করতে নির্দেশাবলী অনুসরণ করুন৷
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. আনইন্সটলার প্রক্রিয়াটি সম্পূর্ণ করলে সমাপ্ত ক্লিক করুন এবং ত্রুটিগুলি এখনও প্রদর্শিত হবে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ নিশ্চিত করুন যে আপনি একটি ভালো অ্যান্টিভাইরাস বিকল্প চয়ন করেছেন৷ .

সমাধান 3:অতিরিক্ত কমান্ড চালান

এই পদ্ধতিটি তার সরলতার জন্য বেশ জনপ্রিয় এবং প্রচুর লোক এটি ব্যবহার করে সমস্যার সাথে সম্পর্কিত বেশিরভাগ জিনিসগুলিকে ঠিক করতে। মজার বিষয় হল এটি কাজ করে এবং ব্যবহারকারীরা মন্তব্য করেছেন যে সমস্যাটি সমাধানের জন্য এটি নেওয়া একমাত্র পদক্ষেপ। এখনই চেষ্টা করে দেখুন!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু এন্ট্রি।
  2. অতিরিক্ত, আপনি চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন . “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter কী সমন্বয় ব্যবহার করুন অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পটের জন্য।
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটি টাইপ করার পরে এন্টার টিপুন। "অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে" বার্তা বা পদ্ধতিটি কাজ করেছে তা জানার জন্য অনুরূপ কিছুর জন্য অপেক্ষা করুন৷
ipconfig /flushdns
ipconfig /release
ipconfig /renew
  1. “netsh int ip reset” কমান্ডটি আবার চালানোর চেষ্টা করুন এবং ত্রুটিটি এখনও দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 4:উইনসক রিসেট করুন

উইনসক রিসেট করা একটি সহায়ক পদ্ধতি যা আপনি কমান্ড প্রম্পটে ব্যবহার করতে পারেন উইনসক ক্যাটালগকে ডিফল্ট সেটিং বা এর পরিষ্কার অবস্থায় পুনরায় সেট করতে। আপনি যদি "netsh int ip reset" কমান্ড চালানোর অক্ষমতা অনুভব করেন তবে আপনি এই পদ্ধতিটি চেষ্টা করতে পারেন। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু এন্ট্রি।
  1. অতিরিক্ত, আপনি Windows Logo Key + R ও ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্স আনতে কী সমন্বয়। প্রদর্শিত ডায়ালগ বক্সে "cmd" টাইপ করুন এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন। অ্যাডমিনিস্ট্রেটর বিশেষাধিকার ব্যবহার করে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়।
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এটি টাইপ করার পরে এন্টার টিপুন। অপেক্ষা করুন “উইনসক রিসেট সফলভাবে সম্পন্ন হয়েছে মেসেজ বা অনুরূপ কিছু জেনে নিন যে পদ্ধতিটি কাজ করেছে এবং আপনি টাইপ করার সময় কোনও ভুল করেননি। সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷
netsh winsock reset catalog
উইন্ডোজে  netsh int ip reset  ব্যর্থ সমস্যা কীভাবে ঠিক করবেন?
  1. সমাধান:উইন্ডোজ পরিষেবার সাথে সংযোগ করতে ব্যর্থ

  2. উইন্ডোজ 10 এ কীভাবে 'নিরাপত্তা আপডেট KB5005565 এর ব্যর্থ ইনস্টলেশন' ঠিক করবেন?

  3. উইন্ডোজ পরিষেবার সাথে সংযোগ করতে ব্যর্থ কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10-এ কীভাবে দূষিত রেজিস্ট্রি ঠিক করবেন