কম্পিউটার

নিষ্ক্রিয় সময়সীমার কারণে 'ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' ত্রুটি কীভাবে ঠিক করবেন?

ভলিউম শ্যাডো কপি সার্ভিস (ভিএসএস) স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করা হলেও এটি সাধারণত চলছে না বলে আবিষ্কার করার পর কিছু ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন। ইভেন্ট ভিউয়ারের সমস্যাটি তদন্ত করার পরে, কিছু ব্যবহারকারী সমস্যাটির দিকে নির্দেশ করে একটি বার্তা আবিষ্কার করেছেন “অলস সময়সীমার কারণে VSS পরিষেবাটি বন্ধ হয়ে যাচ্ছে " এটি দেখা যাচ্ছে যে, সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য একচেটিয়া নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে৷

নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?

'অলস সময় শেষ হওয়ার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' ত্রুটির কারণ কী?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদন এবং মেরামতের কৌশলগুলি দেখে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা সাধারণত প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা এই বিশেষ সমস্যাটি সমাধান করার জন্য ব্যবহৃত হয়। এটি দেখা যাচ্ছে, এই বিশেষ পরিষেবা আচরণের কারণ হিসাবে বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতিতে পরিচিত। 'VSS পরিষেবাটি নিষ্ক্রিয় টাইমআউটের কারণে বন্ধ হয়ে যাচ্ছে'-এর আবির্ভাবের জন্য দায়ী হতে পারে এমন কয়েকটি অপরাধী এখানে রয়েছে ত্রুটি:

  • VSS পরিষেবা ম্যানুয়াল সেট করা হয়েছে৷ – যেহেতু দেখা যাচ্ছে, এই বিশেষ সমস্যাটি এমন পরিস্থিতিতে ঘটতে পারে যেখানে VSS পরিষেবার স্টার্টআপ প্রকার স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করা হয়নি৷ এটি পরিষেবাতে কল করার মাধ্যমে নির্দিষ্ট প্রক্রিয়াটিকে আটকাতে পারে এবং প্রয়োজন নেই এমন পরিস্থিতিতে এটি খোলা রেখে যেতে পারে। এই ক্ষেত্রে, আপনি স্টার্টআপ টাইপটিকে স্বয়ংক্রিয় তে পরিবর্তন করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - সিস্টেম ফাইল দুর্নীতি হল সবচেয়ে সাধারণ কারণ যা এই অদ্ভুত ইভেন্ট ভিউয়ারের পুনরাবৃত্তি ত্রুটিগুলিকে ট্রিগার করবে৷ প্রভাবিত ব্যবহারকারীরা অনুমান করছেন যে VSS পরিষেবার কিছু নির্ভরতা দূষিত হয়ে গেছে এবং শেষ পর্যন্ত এই সমস্যা সৃষ্টি করছে। এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি DISM বা SFC স্ক্যান করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। আরও গুরুতর ক্ষেত্রে, সমস্যাটি এড়াতে আপনাকে সিস্টেম পুনরুদ্ধার স্ন্যাপশট ব্যবহার করতে হতে পারে৷

পদ্ধতি 1:VSS পরিষেবাটিকে স্বয়ংক্রিয়ভাবে সেট করা হচ্ছে

একটি সম্ভাব্য দৃশ্য যেখানে 'অলস সময়সীমার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' ত্রুটি ঘটবে এমন একটি উদাহরণ যেখানে ভলিউম শ্যাডো কপি পরিষেবা স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করা হয়নি। এটি প্রয়োজনের সময় অন্য কোনো প্রক্রিয়া এবং পরিষেবাগুলিকে কল করা থেকে বাধা দেবে - যা ইভেন্ট ভিউয়ারের মধ্যে নিষ্ক্রিয় টাইমআউট ত্রুটি তৈরি করতে পারে৷

পরিষেবাটিকে স্বয়ংক্রিয় হিসাবে সেট করার মাধ্যমে, আপনি নিশ্চিত করবেন যে পরিষেবাটি প্রয়োজন না হলে এটি খোলা হবে না৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা নতুন 'অলস সময়সীমার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' বন্ধ করতে পেরেছেন ভলিউম শ্যাডো কপি এর স্টার্টআপ প্রকার পরিবর্তন করে ইভেন্ট ভিউয়ার ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে পরিষেবা পরিষেবাগুলি থেকে পর্দা।

ভলিউম শ্যাডো কপি সার্ভিসের স্ট্যাটাস টাইপকে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

দ্রষ্টব্য: আপনি যে OS সংস্করণে সমস্যার সম্মুখীন হচ্ছেন তা নির্বিশেষে এই নির্দেশাবলী কাজ করবে৷

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘services.msc’ টাইপ করুন পাঠ্য বাক্সে এবং এন্টার টিপুন পরিষেবার স্ক্রীন খুলতে। নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার পরিষেবাগুলির স্ক্রিনের ভিতরে গেলে, পরিষেবাগুলির (স্থানীয়) তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং ভলিউম শ্যাডো কপি সনাক্ত করুন . একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. বৈশিষ্ট্যের ভিতরে ভলিউম শ্যাডো কপি পরিষেবার পর্দায়, সাধারণ নির্বাচন করুন ট্যাব করুন এবং স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন স্বয়ংক্রিয়। এরপরে, প্রয়োগ করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা দেখুন।

আপনি যদি এখনও একই রকমের সম্মুখীন হন তাহলে 'অলস সময়সীমার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:সিস্টেম ফাইল দুর্নীতি মেরামত

এখন পর্যন্ত, সবচেয়ে সাধারণ কারণ যা 'অলস সময়সীমার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' ত্রুটি হল সিস্টেম ফাইল দুর্নীতি। যেহেতু অনেক প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন, সম্ভবত কিছু VSS নির্ভরতা বা এমনকি WU দ্বারা ব্যবহৃত কিছু ফাইল দুর্নীতির কারণে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ভলিউম শ্যাডো কপি পরিষেবাটিকে সঠিকভাবে চলতে বাধা দিচ্ছে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি SFC এর মতো ইউটিলিটিগুলির সাথে ফাইল দুর্নীতি এবং যৌক্তিক ত্রুটিগুলি সমাধান করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন এবং DISM .

সিস্টেম ফাইল দুর্নীতি (SFC) একটি অন্তর্নির্মিত ইউটিলিটি যা ব্যবহারকারীদের দুর্নীতির জন্য স্ক্যান করতে এবং স্থানীয়ভাবে সংরক্ষিত সংরক্ষণাগার থেকে আনা স্বাস্থ্যকর কপি দিয়ে খারাপ ফাইলগুলিকে প্রতিস্থাপন করতে দেয়। এটি বিশেষত সেই ক্ষেত্রে দরকারী যেখানে Windows রিসোর্স প্রোটেকশন (WRP) ফাইলগুলো নষ্ট হয়ে গেছে।

আরেকটি প্রাসঙ্গিক ইউটিলিটি যা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে, এই ক্ষেত্রে, DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট)। এই অন্তর্নির্মিত টুলটি বিশেষ করে এমন পরিস্থিতিতে ভাল যেখানে একটি WU উপাদানের সাথে বা সিস্টেম আপডেট রেডিনেস টুলের অভ্যন্তরে সমস্যা দ্বারা ত্রুটিটি সহজতর হয়৷

যেহেতু এই দুটি ইউটিলিটিই বিভিন্ন প্রয়োজনীয় উইন্ডোজ উপাদান মেরামত করার জন্য প্রস্তুত, তাই আমরা অত্যন্ত সুপারিশ করছি যে আপনি উভয়ই মোতায়েন করুন যাতে আপনি প্রতিটি সম্ভাব্য দিক কভার করেন যা 'অলস সময়সীমার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে'কে ট্রিগার করতে পারে। শক্তিশালী> .

একটি উন্নত CMD উইন্ডো থেকে SFC এবং DISM উভয় স্ক্যান চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, “cmd” টাইপ করুন একটি পাঠ্য বাক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং একটি ডিআইএসএম স্ক্যান শুরু করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য: প্রথম কমান্ডটি আপনার সিস্টেমকে কোনো অসঙ্গতির জন্য স্ক্যান করবে যখন অন্যটি মেরামত প্রক্রিয়া শুরু করবে। যদি প্রথম কমান্ড থেকে কোনো স্বাস্থ্য সমস্যা না পাওয়া যায়, তাহলে '/restorehealth' চালানোর কোনো মানে নেই এবং আপনার সরাসরি ধাপ 3-এ যেতে হবে। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি একটি DISM স্ক্যান শুরু করার আগে একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগের সাথে সংযুক্ত আছেন। li>

  3. স্ক্যান শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হলে নতুন VSS ত্রুটির জন্য ইভেন্ট ভিউয়ার চেক করে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা দেখুন। যদি একই ঘটনা এখনও পপ আপ হয়, নিচের পরবর্তী পদ্ধতিতে যান৷
  4. অনুসরণ করুন ধাপ 1 আবার আরেকটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। এরপরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter টিপুন একটি সিস্টেম ফাইল চেকার (SFC) শুরু করতে স্ক্যান:
    sfc /scannow

    গুরুত্বপূর্ণ।: আপনি যদি এই স্ক্যানটি চালানোর সময় এটি বন্ধ করার চেষ্টা করেন, তাহলে আপনি অন্যান্য সিস্টেম ফাইল ত্রুটি ঘটার ঝুঁকি চালান। তাই প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত CMD উইন্ডোটি বন্ধ করবেন না বা কোনো অবস্থাতেই আপনার কম্পিউটার পুনরায় চালু করবেন না।

  5. স্ক্যান শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

আপনি যদি এখনও 'VSS পরিষেবাটি নিষ্ক্রিয় সময়সীমার কারণে বন্ধ হয়ে যাচ্ছে' এর সম্মুখীন হন ত্রুটি, নীচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করা

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে বিরক্তিকর 'অলস সময়সীমার কারণে VSS পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে' থেকে মুক্তি পেতে সাহায্য না করে ঘটনা, সম্ভবত আপনি একটি গুরুতর দুর্নীতির সমস্যা মোকাবেলা করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যাবে না।

এই ক্ষেত্রে, আমরা সুপারিশ করি যে আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করুন - একটি ইউটিলিটি যা বেশিরভাগ সমস্যা সমাধান করতে সক্ষম যা একটি পুনরাবৃত্তি ত্রুটি বার্তা রেখে যায়। সিস্টেম পুনরুদ্ধার ফাংশনগুলি আপনার সম্পূর্ণ উইন্ডোজ ইনস্টলেশনকে একটি সুস্থ অবস্থায় পুনরুদ্ধার করে যেখানে সমস্যাটি ঘটে না৷

কিন্তু এই ক্রিয়াকলাপটি কার্যকর করার জন্য, আপনার একটি পূর্বে তৈরি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট থাকা প্রয়োজন যখন সমস্যাটি ঘটছে না। সৌভাগ্যবশত, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পুনরুদ্ধার করার স্ন্যাপশট তৈরি করার জন্য কনফিগার করা হয়েছে নির্দিষ্ট ব্যবধান, তাই আপনি যদি ডিফল্ট আচরণ পরিবর্তন না করেন, আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করতে সক্ষম হবেন।

গুরুত্বপূর্ণ: মনে রাখবেন যে স্ন্যাপশট তৈরি করার সময় আপনার সিস্টেমটি ঠিক সেই অবস্থায় পুনরুদ্ধার করা হবে। এর মানে হল যে কোনও অ্যাপ/গেম ইনস্টলেশন, ব্যবহারকারীর পছন্দ বা অন্য কোনও OS পরিবর্তনগুলি বিপরীত করা হবে৷

আপনি যদি সিস্টেম পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নেন, তাহলে সিস্টেম পুনরুদ্ধার করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপরে, “rstrui” টাইপ করুন নতুন প্রদর্শিত টেক্সট বক্সের ভিতরে এবং এন্টার টিপুন সিস্টেম পুনরুদ্ধার খুলতে জাদুকর নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. সিস্টেম পুনরুদ্ধারের প্রাথমিক স্ক্রিনের ভিতরে, পরবর্তী ক্লিক করুন পরবর্তী স্ক্রিনে যেতে। নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. পরবর্তী, আরো পুনরুদ্ধার পয়েন্ট দেখান এর সাথে যুক্ত বাক্সটি চেক করে শুরু করতে ভুলবেন না . তারপরে, একটি পুনরুদ্ধার স্ন্যাপশট পয়েন্ট চয়ন করুন যা সমস্যাটি প্রকাশের আগে তারিখ দেওয়া হয়েছে। একবার উপযুক্ত বিন্দু নির্বাচন করা হলে, পরবর্তী ক্লিক করুন আবারও পরবর্তী মেনুতে অগ্রসর হতে।
  4. যখন আপনি এতদূর পৌঁছান, ইউটিলিটি যেতে প্রস্তুত। প্রক্রিয়া শুরু করতে, কেবল সমাপ্ত এ ক্লিক করুন৷ আপনি এটি করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে পুরানো অবস্থা প্রয়োগ করা হবে। নিষ্ক্রিয় সময়সীমার কারণে  ভিএসএস পরিষেবা বন্ধ হয়ে যাচ্ছে  ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. আপনার কম্পিউটার বুট ব্যাক আপ হওয়ার পরে, ইভেন্ট ভিউয়ারে যান এবং দেখুন আপনি এখনও VSS ত্রুটি বার্তাগুলি পান কিনা৷

  1. ক্রেডএসএসপির কারণে RDP প্রমাণীকরণ ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. 504 গেটওয়ে টাইমআউট ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ সার্ভিস কন্ট্রোল ম্যানেজার ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 স্বয়ংক্রিয়ভাবে শাট ডাউন কিভাবে ঠিক করবেন