কম্পিউটার

'wlanext.exe' কি এবং কিভাবে এটি সরাতে হয়?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী আমাদের কাছে প্রশ্ন নিয়ে পৌঁছেছেন আবিষ্কার করার পরে যে একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন রয়েছে যা কোনও আপাত কারণ ছাড়াই প্রচুর সিস্টেম সংস্থান গ্রহণ করছে। Wlanext.exe কিছু কম্পিউটারে সিপিইউ ক্ষমতার 30% এর বেশি গ্রহণ করে বলে জানা গেছে। সাধারণত, ব্যবহারকারীরা টাস্কটি বন্ধ করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করবে এবং ব্যবহার কমে যাবে, তবে টাস্কটি স্বয়ংক্রিয়ভাবে কয়েক মিনিটের পরে বা পরবর্তী সিস্টেম স্টার্টআপে পুনরায় চালু হবে। সমস্যাটি একটি নির্দিষ্ট Windows সংস্করণের জন্য নির্দিষ্ট নয় কারণ এটি Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ ঘটছে বলে রিপোর্ট রয়েছে৷

 wlanext.exe  কি এবং কিভাবে এটি সরাতে হয়?

Wlanext.exe কি?

আসল wlanext.exe ফাইল উইন্ডোজের একটি গুরুত্বপূর্ণ অংশ - এটি একটি সিস্টেম প্রক্রিয়া যা একাধিক উইন্ডোজ পরিষেবা হোস্ট করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি সমস্ত সাম্প্রতিক উইন্ডোজ সংস্করণে একটি অপরিহার্য বাস্তবায়ন - বেশ কয়েকটি পরিষেবা wlanext.exe ব্যবহার করতে পারে সম্পদ খরচ কমাতে একটি প্রক্রিয়া ভাগ করতে।

wlanext.exe এটিকে একটি এক্সটেনসিবিলিটি ফ্রেমওয়ার্ক হিসাবেও উল্লেখ করা হয় - উইন্ডোজে ওয়্যারলেস নিরাপত্তা এবং সংযোগ বৈশিষ্ট্যগুলির জন্য একটি ইন্টারফেস। Wlanext.exe হল এক্সিকিউটেবল যা ফ্রেমওয়ার্ক চালায়, যদি আপনি বৈধ ফাইল নিয়ে কাজ করেন।

এটি যে কাজটি সম্পাদন করে তার ক্ষেত্রে, এটির প্রধান ভূমিকা হল ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ড্রাইভারগুলির জন্য একটি ইন্টারফেস হিসাবে পরিবেশন করা (একীভূত বা একটি USB, PCI বা PCMCIA কার্ড থেকে আসা)।

বৈধ wlanext.exe পরিষেবাটি C:\Windows\System32-এ অবস্থিত ফোল্ডার যদি এক্সিকিউটেবল অন্য কোথাও অবস্থিত থাকে, তাহলে এটি একটি নিরাপত্তা হুমকি হিসেবে রেকর্ড করা উচিত।

হলো Wlanext.exe  নিরাপদ?

যদিও প্রকৃত wlanext.exe  কোনো নিরাপত্তা হুমকির সৃষ্টি করে না এবং এটি আসলে Windows-এর প্রতিটি সাম্প্রতিক সংস্করণের একটি গুরুত্বপূর্ণ অংশ, কপিক্যাট ম্যালওয়্যার সম্পর্কে একই কথা বলা যায় না যা wlanext.exe  ব্যবহার করে। সিকিউরিটি স্ক্যানার দ্বারা সনাক্ত হওয়া এড়াতে সিস্টেম ফাইলের গভীরে নিজেদের কবর দিতে হবে।

আপনার যদি wlanext.exe  এর দুটি দৃষ্টান্ত থাকে ফাইল, সম্ভাবনা তাদের মধ্যে একটি ছদ্মবেশে ম্যালওয়্যার হয়. তবে এটি সর্বদা হয় না - এটিও সম্ভব যে একটি 3য় পক্ষের ইউটিলিটি দ্বিতীয় দৃষ্টান্তটি ইনস্টল করেছে। এই কারণে, ফাইলটি নিরাপত্তার হুমকি কিনা অনুমান করার আগে ফাইলটি বিশ্লেষণ করার জন্য সময় নেওয়া এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ৷

মনে রাখবেন যে বেশিরভাগ সফল ম্যালওয়্যারের ক্লোকিং ক্ষমতা রয়েছে – যার অর্থ তারা ইচ্ছাকৃতভাবে উন্নত অনুমতি সহ ফাইলগুলি সন্ধান করবে এবং সনাক্তকরণ এড়াতে তাদের ফর্ম গ্রহণ করবে৷

এটি মাথায় রেখে, আপনি নিরাপত্তা হুমকির সাথে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করতে ফাইলটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা গুরুত্বপূর্ণ৷

আপনার প্রথম ধাপ হল wlanext.exe -এর অবস্থান তদন্ত করা ফাইল এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন টাস্ক ম্যানেজার খুলতে। একবার আপনি ভিতরে গেলে, প্রক্রিয়া ট্যাবে যান এবং আপনি wlanext.exe  সনাক্ত না করা পর্যন্ত অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে নীচে স্ক্রোল করুন ফাইল যখন আপনি এটি দেখতে পান, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন৷ নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।

 wlanext.exe  কি এবং কিভাবে এটি সরাতে হয়?

যদি অবস্থান C:\Windows\System32,  এর থেকে আলাদা হয় এটি আরেকটি লাল পতাকা যা আপনি ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন। তবে এটি একটি প্রদত্ত সত্য নয় কারণ কিছু 3য় পক্ষের ইউটিলিটিগুলি তাদের wlanext.exe  সংস্করণের সাথে একত্রিত হয় ফাইল।

পরবর্তী পদক্ষেপটি একটি ভাইরাস স্বাক্ষর ডাটাবেসের বিরুদ্ধে বিশ্লেষণ করার জন্য ফাইলটি আপলোড করা উচিত - এটি নিরাপত্তা হুমকি বাস্তব কিনা তা নির্ধারণ করবে। সবচেয়ে কার্যকরী হল VirusTotal. শুধু এই লিঙ্কে যান (এখানে ), wlanext.exe  আপলোড করুন ফাইল করুন এবং ফলাফল তৈরি হওয়ার জন্য অপেক্ষা করুন।

 wlanext.exe  কি এবং কিভাবে এটি সরাতে হয়?

যদি বিশ্লেষণ কিছু সম্ভাব্য নিরাপত্তা হুমকি প্রকাশ করে, তাহলে নিরাপত্তা হুমকির সমাধান করার জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

নিরাপত্তা হুমকির সমাধান

যদি wlanext.exe  আপনি যে ফাইলটি পূর্বে বিশ্লেষণ করেছেন তা প্রকৃত সম্পর্কে কিছু উদ্বেগ উত্থাপন করেছে, আপনি ভাইরাস সংক্রমণ সনাক্ত এবং অপসারণ নিশ্চিত করতে একটি সুরক্ষা স্ক্যানার ব্যবহার করা উচিত। যেহেতু আমরা সম্ভবত ক্লোকিং-ক্ষমতা সহ ম্যালওয়্যার নিয়ে কাজ করছি, তাই ট্রিট সনাক্ত করতে এবং মোকাবেলা করতে সক্ষম সেরা স্ক্যানার হল ম্যালওয়্যারবাইটস।

এই ধরনের নিরাপত্তা হুমকি মোকাবেলা করতে সক্ষম কয়েকটি বিনামূল্যের সমাধানের মধ্যে এটি একটি। ডিপ ম্যালওয়্যারবাইটস স্ক্যান কিভাবে মোতায়েন করতে হয় সে সম্পর্কে আপনি নিশ্চিত না হলে, এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) – এতে এই ধরনের স্ক্যান করার জন্য ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে।

 wlanext.exe  কি এবং কিভাবে এটি সরাতে হয়?

যদি ভাইরাস পরিষ্কার করা সফলভাবে সম্পন্ন হয় এবং ম্যালওয়্যার সংক্রমণ মোকাবেলা করা হয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন আপনি এখনও wlanext.exe  এর কারণে উচ্চ সম্পদের ব্যবহার দেখতে পাচ্ছেন কিনা। পরবর্তী সিস্টেম স্টার্টআপে ফাইল।

অন্যদিকে, যদি স্ক্যানে কোনো নিরাপত্তা সমস্যা না পাওয়া যায়, তাহলে আপনি ধরে নিতে পারেন যে wlanext.exe  ফাইলটি আসল। এই ক্ষেত্রে, আপনার কম্পিউটার থেকে ফাইলটি অপসারণ করা উচিত কিনা এবং কীভাবে তা করা উচিত তা বিশ্লেষণের জন্য নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

আমার কি Wlanext.exe? সরানো উচিত

Wlanext.exe ফাইল আপনার উইন্ডোজ-অপারেটিং সিস্টেমের জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ, তাই এটি অপসারণ করলে আপনার OS যেভাবে আচরণ করে তার দীর্ঘস্থায়ী পরিণতি হবে৷ প্রথমত, আপনি এক্সটেনসিবিলিটি ফ্রেমওয়ার্ক বৈশিষ্ট্যটি হারাবেন, যার অর্থ প্রক্রিয়াগুলি আর একসাথে বান্ডিল করতে সক্ষম হবে না, তাই সামগ্রিক সম্পদের ব্যবহার বেশি হবে৷

তাই যদি আপনার কাছে wlanext.exe  এর শুধুমাত্র একটি উদাহরণ থাকে ফাইল, এটি অপসারণ কোনো পরিস্থিতিতে সুপারিশ করা হয় না.

যাইহোক, এমন একটি দৃশ্য রয়েছে যেখানে ফাইলটি সরানো গ্রহণযোগ্য। আপনি যদি দুটি সক্রিয় wlanext.exe ফাইল দেখতে পান টাস্ক ম্যানেজারে এবং আপনি যাচাই করেছেন যে উভয়ই আসল, আপনি নিরাপদে C:\Windows\System32 এর বাইরে অবস্থিত একটিকে সরিয়ে ফেলতে পারেন।

এটি সম্ভবত একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি দ্বারা ইনস্টল করা হয়েছিল, তাই এটি অপসারণ করার ফলে ফাইলটি ব্যবহার করা প্রক্রিয়াগুলিকে C:\Windows\System32-এ অবস্থিত প্রধানটির দিকে পুনরায় নির্দেশিত করা হবে। অতিরিক্ত wlanext.exe  থেকে পরিত্রাণ পেতে ফাইল, নিচের পরবর্তী বিভাগে যান।

কিভাবে Wlanext.exe সরাতে হয়

wlanext.exe  সরাতে ফাইল, আপনাকে প্রথম স্থানে এটি ব্যবহার করা অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে হবে। Nvidia (GeForce Experience) এবং AMD (Adrenalin) সাধারণত এই ফাইলের দ্বিতীয় সংস্করণ ইনস্টল করার জন্য দায়ী অপরাধী৷

আপনি যেমন কল্পনা করতে পারেন, অভিভাবক ইউটিলিটি অপসারণ করা অপ্রয়োজনীয় wlanext.exe কেও সরিয়ে দেবে ফাইল wlanext.exe  সরানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে৷ প্যারেন্ট অ্যাপ্লিকেশন সহ ফাইল:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা.  wlanext.exe  কি এবং কিভাবে এটি সরাতে হয়?
  2. আপনি একবার প্রোগ্রাম এবং ফাইল উইন্ডোর ভিতরে গেলে, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্যে দিয়ে নীচে স্ক্রোল করুন এবং মূল প্রোগ্রামটি সনাক্ত করুন (যেমন এনভিডিয়া এক্সপেরিয়েন্স, এএমডি অ্যাড্রেনালিন, ইত্যাদি)।
  3. আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে।  wlanext.exe  কি এবং কিভাবে এটি সরাতে হয়?
  4. প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আনইনস্টলেশন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন wlanext.exe  পরবর্তী সিস্টেম স্টার্টআপে ফাইলটি সফলভাবে মুছে ফেলা হয়েছে।

  1. কি:Toaster.exe এবং কিভাবে এটি নিষ্ক্রিয় করা যায়

  2. "msedge.exe.exe" কি? এবং কিভাবে এটা ঠিক করবেন?

  3. Google ক্র্যাশ হ্যান্ডলার কি এবং কিভাবে এটি সরাতে হয়?

  4. Avast Remediation.exe:এটি কী এবং কীভাবে সরানো যায়