কম্পিউটার

উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?

MBR মানে হল Master Boot Record এবং আপনি যখন এটি চালু করেন তখন এটিই প্রথম আপনার কম্পিউটারের মধ্য দিয়ে যায়। MBR ত্রুটি 1 বুট করার সময় উপস্থিত হয় এবং তারা মাস্টার বুট রেকর্ডের দুর্নীতির সংকেত দেয়। আপনি আপনার অপারেটিং সিস্টেম অ্যাক্সেস করতে সক্ষম না হওয়ায় সমস্যাটি সমাধান করা কঠিন।

উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?

যাইহোক, সমস্যা সমাধানের জন্য অনেকগুলি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়েছে এবং তাদের মধ্যে অনেকগুলি ব্যবহারকারীদের MBR ত্রুটি 1 সমাধানে সহায়তা করতে সক্ষম হয়েছে৷ আমরা নীচে ধাপে ধাপে নির্দেশাবলী প্রস্তুত করেছি তাই আপনি সমস্যা সমাধানের জন্য সেগুলি অনুসরণ করেছেন তা নিশ্চিত করুন৷ নীচে এটি পরীক্ষা করে দেখুন!

Windows এ MBR ত্রুটি 1 এর কারণ কি

এই সমস্যার অনেক পরিচিত কারণ নেই এবং এটি নিশ্চিত। আমরা এই সমস্যাটিকে শুধুমাত্র দুটি সম্ভাব্য কারণের জন্য পিন করতে সক্ষম হয়েছি এবং আমরা আপনাকে সেগুলি নীচে চেক করার পরামর্শ দিই৷ এটি আপনার কিছু সময় বাঁচাতে পারে এবং আপনি একটি পদ্ধতির জন্য আরও দ্রুত নিষ্পত্তি করতে সক্ষম হবেন!

  • BIOS-এ বুট অর্ডার ভুল - কিছু আপনার কম্পিউটারের BIOS-এ পরিবর্তন ঘটাতে পারে এবং এটি আপনার প্রধান স্টোরেজ ডিভাইস থেকে আর বুট হয় না। আপনার প্রধান হার্ড ড্রাইভ/SSD-এ একটি অপারেটিং সিস্টেমের জন্য এটি দেখতে আপনাকে বুট অর্ডার পরিবর্তন করতে হবে।
  • MBR নষ্ট হয়ে গেছে - এটিও একটি কার্যকর কারণ এবং এমবিআর মেরামত করা এমন একটি বিষয় যা আপনাকে এমবিআর ত্রুটি 1 সমাধান করার চেষ্টা করতে হবে। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া বলে মনে হতে পারে তবে এটি সম্ভবত এই মুহুর্তে আপনার একমাত্র আশা।

সমাধান 1:  BIOS-এ বুট অর্ডার পরিবর্তন করুন

এমবিআর ত্রুটি 1 প্রায়শই নির্দেশ করে যে ডিফল্ট বুট অর্ডার থেকে একটি পরিবর্তন হয়েছে এবং এখন আপনার কম্পিউটার এমন একটি ডিভাইস থেকে বুট করার চেষ্টা করছে যার বুট করার পদ্ধতি সংজ্ঞায়িত নেই (যেমন শুধুমাত্র ডেটা সঞ্চয় করার জন্য ব্যবহৃত ড্রাইভ)। যদি সত্যিই এটি হয়, আপনি BIOS-এ ডিফল্ট বুট অর্ডার পরিবর্তন করে সহজেই সমস্যার সমাধান করতে পারেন। এটি করার জন্য আমরা নীচে প্রস্তুত করা পদক্ষেপগুলি অনুসরণ করুন। মনে রাখবেন যে সঠিক পদক্ষেপগুলি একটি প্রস্তুতকারকের থেকে অন্যের মধ্যে আলাদা হতে পারে৷

  1. প্রথমত, আপনাকে আপনার কম্পিউটার চালু বা পুনরায় চালু করতে হবে৷ বুট করার সময় কিছু প্রাথমিক স্ক্রীনে, একটি বার্তা থাকা উচিত যা নির্দেশ করে যে আপনাকে SETUP এ প্রবেশ করতে একটি নির্দিষ্ট কী টিপতে হবে . নির্দেশিত কী টিপুন।
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি এই স্ক্রিনের সময় বোতামটি ক্লিক করতে ব্যর্থ হন, তাহলে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। আপনি সফল হলে, আপনার BIOS সেটআপ ইউটিলিটি প্রবেশ করা উচিত . একবার ভিতরে গেলে, উপরের মেনুটি দেখুন এবং বুটটি সন্ধান করুন৷
  2. বিকল্পভাবে, এন্ট্রিটির নাম বুট বিকল্প হতে পারে , বুট অর্ডার , অথবা অনুরুপ. কিছু ক্ষেত্রে, বুট বিকল্পগুলি একটি ভিন্ন মেনুতে অবস্থিত যেমন অন্যান্য বিকল্পগুলি , উন্নত BIOS বৈশিষ্ট্যগুলি , অথবা উন্নত বিকল্পগুলি৷ .
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. যাইহোক, সঠিক মেনুর ভিতরে, ডিভাইসগুলির একটি তালিকা উপস্থিত হওয়া উচিত। এই ডিভাইসগুলির ক্রম নির্দেশ করে যেখানে BIOS আপনার কম্পিউটার বুট করার জন্য একটি অপারেটিং সিস্টেম বা একটি পুনরুদ্ধার ড্রাইভের সন্ধান করবে৷
  2. এই তালিকার প্রথম ডিভাইসটি হওয়া উচিত হার্ড ড্রাইভ৷ যেখানে অপারেটিং সিস্টেম অবস্থিত। স্ক্রিনের নীচের বারটি অর্ডারটি কীভাবে পরিবর্তন করতে হবে তার নির্দেশাবলী প্রদান করবে। নীচের ছবিতে, আপনি অর্ডার পরিবর্তন করতে '-' এবং '+' কী ব্যবহার করতে পারেন।
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. এর পরে, নিশ্চিত করুন যে আপনি প্রস্থান করুন এ নেভিগেট করেছেন৷ উপরের মেনুতে ট্যাব করুন এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন নির্বাচন করুন নীচের বারটি একই বিকল্পের জন্য একটি শর্টকাট কী নির্দেশ করতে পারে। এটি নির্বাচন করুন এবং আপনার কম্পিউটার সঠিকভাবে বুট হতে হবে৷

সমাধান 2:MBR মেরামত করুন

আপনার বুটিং অর্ডার সঠিকভাবে সেট আপ করা হলে, অন্য সম্ভাব্য কারণ হল যে MBR কেবল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এটি মেরামত করা প্রয়োজন। যেহেতু আপনি আপনার অপারেটিং সিস্টেম অ্যাক্সেস করতে সক্ষম নন, তাই আপনার একটি Windows ইনস্টলেশন DVD বা USB প্রস্তুত থাকতে হবে৷

উইন্ডোজের পুরানো সংস্করণগুলির জন্য, এটি সেই ড্রাইভ যা আপনি প্রথমে উইন্ডোজ ইনস্টল করতে ব্যবহার করেছিলেন। আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে একটি Windows রিকভারি মিডিয়া তৈরি করার একটি উপায় আছে। মনে রাখবেন যে নীচের পদক্ষেপগুলি একটি কর্মক্ষম কম্পিউটারে সম্পাদন করা প্রয়োজন৷ এটি তৈরি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন!

  1. প্রথমে, মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন সরাসরি এই ওয়েবসাইট থেকে। আপনার ডাউনলোড করা ফাইলটি সনাক্ত করুন (MediaCreationTool. exe ) আপনার ডাউনলোডগুলিতে ফোল্ডার এবং এটি খুলতে ডাবল-ক্লিক করুন।
  2. নিচের স্বীকার বোতামে ক্লিক করে নিয়ম ও শর্তাবলী পড়ার পরে সম্মত হন। পরবর্তী স্ক্রীন থেকে, অন্য পিসির জন্য ইনস্টলেশন মিডিয়া (USB ফ্ল্যাশ ড্রাইভ, DVD, বা ISO ফাইল) তৈরি করুন নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং পরবর্তী ক্লিক করুন
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. পরবর্তী স্ক্রীন থেকে, নিশ্চিত করুন যে আপনি যে কম্পিউটারের জন্য ইনস্টলেশন মিডিয়া তৈরি করছেন তার জন্য সঠিক সেটিংস বেছে নিয়েছেন। এর মধ্যে রয়েছে ভাষা , OS সংস্করণ , এবং স্থাপত্য . পরবর্তী ক্লিক করুন আপনি এটি সঠিকভাবে সেট আপ করার পরে৷
  2. এর পর, যে কোনো একটি বেছে নিন USB ফ্ল্যাশ ড্রাইভ অথবা ISO আপনি একটি USB ড্রাইভে মিডিয়া সংরক্ষণ করার পরিকল্পনা করছেন কিনা তার উপর নির্ভর করে ফাইল৷ অথবা একটি DVD . পরবর্তী ক্লিক করুন এবং টুলটি উইন্ডোজ 10 ডাউনলোড করা শুরু করবে।
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি একটি ISO ফাইল তৈরি করতে বেছে নেন, তাহলে আপনাকে একটি DVD-তে ISO ফাইল বার্ন উপস্থাপন করা হবে। সমাপ্তি ক্লিক করার আগে আপনি যে DVD ড্রাইভটি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন৷ বোতাম।

আপনি যে ড্রাইভটি বেছে নিয়েছেন তার জন্য যদি আপনার কাছে Windows ইনস্টলেশন মিডিয়া থাকে, তাহলে MBR এর মেরামত করার সময় এসেছে। সমস্যাযুক্ত কম্পিউটার কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করে তার উপর ভিত্তি করেও এই পদক্ষেপগুলি পৃথক হবে তাই নিশ্চিত করুন যে আপনি সেই অনুযায়ী নীচের নির্দেশাবলী অনুসরণ করছেন!

উইন্ডোজ 7:

  1. Windows 7 ইনস্টলেশন DVD ঢোকান এবং এটি থেকে বুট করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। যখন আপনি দেখতে পান “CD বা DVD থেকে বুট করার জন্য যেকোনো কী টিপুন যে কোনো কী টিপুন।
  2. পরবর্তী স্ক্রিনে, পরবর্তী ক্লিক করার আগে আপনি যে ভাষা এবং কীবোর্ড লেআউট ব্যবহার করতে চান সেটি নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন। .
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. নিম্নলিখিত স্ক্রিনে, রেডিও বোতামটি পুনরুদ্ধার সরঞ্জাম ব্যবহার করুন সেট করুন যা উইন্ডোজ শুরু করার সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে। পরবর্তী ক্লিক করার আগে নীচের তালিকা থেকে অপারেটিং সিস্টেমটি নির্বাচন করুন৷ . এটি প্রদর্শিত না হলে, লোড ড্রাইভার ক্লিক করুন নিচের বোতাম।
  2. সিস্টেম পুনরুদ্ধারের বিকল্পগুলিতে উইন্ডোতে, কমান্ড প্রম্পটে ক্লিক করুন . একবার কমান্ড প্রম্পট খুললে, নীচের কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটির পরে এন্টার ক্লিক করেছেন:
bootrec /rebuildbcd
bootrec /fixmbr
bootrec /fixboot
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. প্রস্থান করুন কমান্ড প্রম্পট, ডিভিডি সরান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। MBR ত্রুটি 1 এখনও প্রদর্শিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

উইন্ডোজ 8, 8.1, এবং 10:

  1. আপনার ইনস্টলেশন DVD থেকে বুট করুন অথবা USB ড্রাইভ এবং আপনার কম্পিউটার মেরামত করুন ক্লিক করুন স্বাগত থেকে ট্রাবলশুট>> অ্যাডভান্সড অপশন>> কমান্ড প্রম্পটে নেভিগেট করুন এটি খুলতে।
উইন্ডোজে এমবিআর ত্রুটি 1 কীভাবে ঠিক করবেন?
  1. কমান্ড প্রম্পট খোলার পরে, নীচের কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করেছেন পরে:
bootrec /FixMbr bootrec /FixBoot bootrec /ScanOs bootrec /RebuildBcd
  1. ডিস্ক ট্রে/ইউএসবি পোর্ট থেকে DVD বা USB ড্রাইভটি সরান এবং টাইপ করুন “exit ” এন্টার কী ক্লিক করার আগে কমান্ড প্রম্পটের ভিতরে। আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং MBR ত্রুটি 1 ত্রুটি এখনও প্রদর্শিত হয় কিনা তা পরীক্ষা করুন৷

  1. অ্যাপ্লিকেশন ত্রুটি 0xc0000005 কিভাবে ঠিক করবেন

  2. বুট ত্রুটি 0xc000000f কিভাবে ঠিক করবেন

  3. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ কম্পিউটারে 0x0000c1f5 কীভাবে ঠিক করবেন