কম্পিউটার

কোন বুট ডিস্ক সনাক্ত করা হয়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে কিভাবে ঠিক করবেন

যখন একটি কম্পিউটার বুট আপ হয়, এটি বুট তথ্য এবং একটি অপারেটিং সিস্টেমের জন্য HDD/SSD পরীক্ষা করে এবং ডিস্কে পাওয়া অপারেটিং সিস্টেম বুট আপ করার জন্য পুনরুদ্ধার করা তথ্যের উপর কাজ করে। যাইহোক, যদি কোনো কম্পিউটার, কোনো কারণে, তার HDD/SSD-এ একটি অপারেটিং সিস্টেম এবং/অথবা বৈধ বুট তথ্য খুঁজে না পায়, তাহলে আপনি আপনার স্ক্রিনে নিম্নলিখিত ত্রুটির বার্তা দেখতে পাবেন:

"কোন বুট ডিস্ক সনাক্ত করা যায়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে৷ ”

স্পষ্টতই, এই ত্রুটি বার্তাটি প্রদর্শিত হয় যখন প্রভাবিত কম্পিউটার তার HDD/SSD-এ কোনো বুট তথ্য বা অপারেটিং সিস্টেম খুঁজে পায় না। যাইহোক, একটি প্রভাবিত কম্পিউটার বিভিন্ন কারণে তার HDD/SSD-এ বুট তথ্য এবং/অথবা একটি অপারেটিং সিস্টেম খুঁজে পেতে ব্যর্থ হতে পারে - কম্পিউটারের HDD/SSD যথাযথভাবে সংযুক্ত না হওয়া বা ডিস্ক ব্যর্থ হওয়া বা ব্যর্থ হওয়া শুরু করা থেকে (হ্যাঁ, HDD এবং SSD উভয়ই সময়ের সাথে সাথে ব্যর্থ হতে শুরু করতে পারে) HDD/SSD যাতে কম্পিউটারের বুট অর্ডারের উপরে না থাকা বুট তথ্য থাকে বা অপারেটিং সিস্টেম মুছে ফেলার কারণে ড্রাইভে কোনো বুট তথ্য নেই (হয় ইচ্ছাকৃতভাবে বা, বেশিরভাগ ক্ষেত্রে, অনিচ্ছাকৃতভাবে)।

কোন বুট ডিস্ক সনাক্ত করা হয়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে কিভাবে ঠিক করবেন

আপনার ক্ষেত্রে এই ত্রুটির বার্তাটি প্রদর্শিত হওয়ার কারণ যাই হোক না কেন, যাইহোক, নিম্নলিখিত কয়েকটি সবচেয়ে কার্যকর সমাধান রয়েছে যা আপনি এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে এবং ব্যবহার করতে পারেন:

সমাধান 1:নিশ্চিত করুন যে কম্পিউটারের HDD/SSD যথাযথভাবে সংযুক্ত আছে

যদি একটি কম্পিউটার এবং এর HDD/SSD এর মধ্যে সংযোগটি কোনোভাবে ছিন্ন হয়ে যায়, তাহলে কম্পিউটার বুট তথ্য পুনরুদ্ধার করার জন্য এটি অ্যাক্সেস করতে সক্ষম হবে না, যার ফলে “কোন বুট ডিস্ক সনাক্ত করা যায়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে " ত্রুটি বার্তা বুটে প্রদর্শিত হচ্ছে। এটিকে একটি সম্ভাবনা হিসাবে বাতিল করতে, কেবল আপনার কম্পিউটারের কেসিং খুলুন (আপনি যদি ল্যাপটপের সাথে কাজ করেন তবে এটির জন্য একটি নির্দিষ্ট মাত্রার যত্নের প্রয়োজন হতে পারে), কম্পিউটার থেকে ড্রাইভটি সংযোগ বিচ্ছিন্ন করুন, সমস্ত সংযোগ এবং পোর্টগুলি পরিষ্কার করুন এবং ড্রাইভটি পুনরায় সংযোগ করুন। কম্পিউটারে, নিশ্চিত করুন যে উভয়ের মধ্যে সমস্ত সংযোগ নিরাপদে বসে আছে। একবার আপনার হয়ে গেলে, কম্পিউটারটি বুট আপ করুন এবং সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:ড্রাইভটি ব্যর্থ হচ্ছে কিনা তা পরীক্ষা করুন

একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে যে এই সমস্যাটি HDD/SSD ব্যর্থ হওয়ার কারণে হতে পারে, বিশেষত যেহেতু ত্রুটি বার্তা নিজেই বলে যে বুট ডিস্ক ব্যর্থ হতে পারে। একটি HDD/SSD ব্যর্থ হচ্ছে কিনা তা পরীক্ষা করার সবচেয়ে সহজ উপায় হল এটিকে অন্য একটি, ইতিমধ্যে বুট আপ করা কম্পিউটারের সাথে সংযোগ করা এবং আপনি সফলভাবে এর বিষয়বস্তুগুলি অ্যাক্সেস করতে পারবেন কিনা তা পরীক্ষা করে দেখুন৷ যাইহোক, যদি HDD/SSD এখনও ওয়্যারেন্টিতে থাকে, তাহলে আপনি এটি প্রস্তুতকারকের কাছে ফেরত পাঠাতে চাইতে পারেন যাতে এটি ঠিক সেক্ষেত্রে দেখা যায়।

সমাধান 3:নিশ্চিত করুন যে বুট ডিস্ক কম্পিউটারের বুট অর্ডারের শীর্ষে রয়েছে

আপনি হয়তো দেখতে পাচ্ছেন "কোন বুট ডিস্ক সনাক্ত করা যায়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে ” বুটে ত্রুটি বার্তা কারণ আপনার কম্পিউটার অন্য উৎস থেকে বুট করার চেষ্টা করছে এবং বুট ডিস্ক থেকে বুট করার পরিবর্তে কোনো বুট তথ্য খুঁজে পেতে ব্যর্থ হচ্ছে। যদি এটি হয়, তাহলে এই সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে যা করতে হবে তা হল বুট ডিস্কটি আপনার কম্পিউটারের বুট অর্ডারের শীর্ষে রয়েছে তা নিশ্চিত করা। এটি করার জন্য, আপনাকে এটি করতে হবে:

  1. আপনার কম্পিউটার চালু করুন।
  2. আপনার কম্পিউটার বুট হয়ে গেলে আপনি যে প্রথম স্ক্রিনে দেখতে পান, আপনি একটি নির্দিষ্ট কী টিপতে নির্দেশনা পাবেন – যা বেশিরভাগ ক্ষেত্রেই মুছুন , F1 অথবা F2 – আপনার কম্পিউটারের BIOS এ প্রবেশ করতে /সেটআপ৷ . BIOS প্রবেশ করতে নির্দিষ্ট কী টিপুন .
  3. BIOS-এ , আপনার কম্পিউটারের বুট অর্ডার সনাক্ত করুন /কনফিগারেশন . বেশিরভাগ ক্ষেত্রে, বুট অর্ডার BIOS এর অধীনে অবস্থিত এর বুট
  4. বুট অর্ডার সামঞ্জস্য করুন যাতে HDD/SSD যেটি বুট ডিস্কটি শীর্ষে থাকে, অর্থাৎ কম্পিউটার অন্য কোনো উত্সের আগে এটি থেকে বুট তথ্য পুনরুদ্ধার করার চেষ্টা করে৷
  5. প্রস্থান করুন কম্পিউটারের BIOS , তবে এটি করার আগে আপনি এটিতে যে পরিবর্তনগুলি করেছেন তা সংরক্ষণ করতে ভুলবেন না৷

কোন বুট ডিস্ক সনাক্ত করা হয়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে কিভাবে ঠিক করবেন

আপনি যখন BIOS থেকে প্রস্থান করবেন , কম্পিউটার রিস্টার্ট হবে . কম্পিউটার বুট আপ করার চেষ্টা করার সাথে সাথে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷

সমাধান 4:উইন্ডোজ ক্লিন ইনস্টল করুন

যদি উপরে তালিকাভুক্ত এবং বর্ণিত কোনো সমাধান আপনার জন্য কাজ না করে এবং আপনি নিশ্চিত হন যে প্রভাবিত কম্পিউটারের বুট ডিস্ক ব্যর্থ হয়নি, তাহলে আপনি এই সমস্যায় ভুগতে পারেন কারণ বুট ডিস্কে থাকা অপারেটিং সিস্টেম এবং/অথবা বুট তথ্য কোনোভাবে মুছে ফেলা হয়েছে। (হয় ইচ্ছাকৃতভাবে/অনিচ্ছাকৃতভাবে ব্যবহারকারী হতে পারে বা অন্য কিছু ঘটার ফলস্বরূপ)।

যদি এটি হয়, এই সমস্যাটি সমাধান করার জন্য আপনার সেরা বাজি হল (পরিষ্কার) স্ক্র্যাচ থেকে উইন্ডোজ ইনস্টল করা। যাইহোক, সতর্ক থাকুন - উইন্ডোজ অপারেটিং সিস্টেমের যেকোন সংস্করণ পরিষ্কার করে ইনস্টল করার ফলে ক্ষতিগ্রস্ত কম্পিউটারের HDD/SSD-এ সংরক্ষিত সমস্ত বা বেশিরভাগ ডেটা নষ্ট হয়ে যাবে। কিন্তু দিনের শেষে, কোনো ডেটা ছাড়াই কাজ করা কম্পিউটার এমন একটি কম্পিউটারের চেয়ে অনেক ভালো যেটিতে আপনার সমস্ত ডেটা আছে কিন্তু কাজ করে না। আপনি এই নির্দেশিকা ব্যবহার করতে পারেন উইন্ডোজ 10 ইনস্টল পরিষ্কার করতে - উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ পুনরাবৃত্তি।


  1. ঠিক করুন:উইন্ডোজ স্টার্টআপে ত্রুটি শুরু করতে ব্যর্থ হয়েছে

  2. ফিক্স:স্টার্টআপে নন সিস্টেম ডিস্ক বা ডিস্ক ত্রুটি বার্তা

  3. কোন বুট ডিস্ক সনাক্ত করা হয়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে [সমাধান]

  4. প্রথম বুট ফেজ ত্রুটিতে ইনস্টলেশন ব্যর্থ হয়েছে ঠিক করুন