কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে 'অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা' BSOD' ঠিক করবেন?

BSOD 'অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা৷ ' সাধারণত উইন্ডোজে ইনস্টল করা একটি সমস্যাযুক্ত আপডেটের কারণে ঘটে। উপরন্তু, এটি আপনার RAM এর মতো ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার উপাদানগুলির কারণেও ঘটতে পারে। কিছু ক্ষেত্রে, ত্রুটিপূর্ণ ড্রাইভারও সমস্যার কারণ ছিল।

উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?

এখানে, আমাদের আলাদা কেস অনুসারে প্রতিটি সমাধানের বিভাগ রয়েছে। নিশ্চিত করুন যে আপনি বর্ণনাটি পড়েছেন এবং সেই অনুযায়ী সমাধানগুলি অনুসরণ করেছেন৷

সমাধান 1:উন্নত পুনরুদ্ধার পরিবেশে বুটের মাধ্যমে আপডেট আনইনস্টল করা

সাধারণত, BSOD প্রদর্শিত হওয়ার পরে, ডিভাইসটি পুনরায় চালু হয় এবং স্বাভাবিক হিসাবে চলে। যাইহোক, কখনও কখনও এটি একটি লুপে আটকে যেতে পারে। নীল স্ক্রীনটি প্রদর্শিত হতে থাকে এবং ডিভাইসটি পুনরায় চালু হতে থাকে। এই ধরনের ক্ষেত্রে সমাধান হল অ্যাডভান্সড রিকভারি মোডে বুট করা এবং সম্প্রতি ইনস্টল করা যেকোনো আপডেট আনইনস্টল করা। এমন অনেকগুলি ঘটনা ঘটেছে যেখানে একটি আপডেটের কারণে BSOD আলোচনার অধীনে রয়েছে৷

  1. ডিভাইস রিস্টার্ট করুন এবং যখন উইন্ডোজ লোড হতে শুরু করে (বৃত্তাকার বিন্দুগুলি প্রদর্শিত হয়), পাওয়ার ধরে রাখুন 5-10 সেকেন্ডের জন্য বোতাম . উপরের ধাপটি 2-3 বার পুনরাবৃত্তি করুন .
  2. ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে উন্নত পুনরুদ্ধার মোডে বুট হবে। উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  3. সমস্যা সমাধান এ ক্লিক করুন এবং তারপর উন্নত বিকল্প . উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  4. এখন, পূর্ববর্তী সংস্করণে ফিরে যান নির্বাচন করুন . উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  5. আপনি আপনার OS রোলব্যাক করার পরে, আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:ক্লিন বুটে স্টার্টআপ

এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে ব্যবহারকারীরা যখনই তাদের কম্পিউটার চালু করেন তখনই BSOD দ্বারা তাদের অভ্যর্থনা জানানো হয় না। পরিবর্তে, ব্যবহারের সময় আচরণ এলোমেলো হয়। এখানে BSOD একটি অ্যাপ্লিকেশন বা পরিষেবার কারণে হতে পারে যা অপারেটিং সিস্টেমের সাথে সাংঘর্ষিক৷ কোন অ্যাপ্লিকেশন/পরিষেবা সমস্যা সৃষ্টি করছে তা নির্ণয় করতে, আমরা আপনার কম্পিউটারকে ক্লিন বুট অবস্থায় বুট করব।

একটি ক্লিন বুট অবস্থায়, সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলি ডিফল্টরূপে অক্ষম করা হয়। যদি কোনও সমস্যাযুক্ত অ্যাপ্লিকেশন/পরিষেবা থাকে তবে এটি নিষ্ক্রিয় করা হবে এবং তারপরে আপনি একের পর এক নির্ণয় করতে পারেন কোনটি সমস্যাটি সৃষ্টি করেছে৷

  1. Windows কী টিপুন এবং টাইপ করুন msconfig  এবং সিস্টেম কনফিগারেশন নির্বাচন করুন ফলাফল থেকে উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  2. পরিষেবাগুলি চয়ন করুন৷ সিস্টেম কনফিগারেশন-এর ট্যাব , তারপর সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান নির্বাচন করুন৷ এবং সমস্ত নিষ্ক্রিয় করুন ক্লিক করুন . উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  3. স্টার্টআপ -এ যান সিস্টেম কনফিগারেশন-এর ট্যাব , ওপেন টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  4. স্টার্টআপ এর অধীনে টাস্ক ম্যানেজার-এ , প্রতিটি স্টার্টআপ আইটেমের জন্য, আইটেমটি নির্বাচন করুন এবং তারপরে অক্ষম করুন নির্বাচন করুন৷ অ্যাপ্লিকেশনের নীচে। উইন্ডোজ 10 এ কীভাবে  অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা  BSOD  ঠিক করবেন?
  5. টাস্ক ম্যানেজার বন্ধ করুন।
  6. স্টার্টআপে ফিরে যান সিস্টেম কনফিগারেশন-এর ট্যাব , ঠিক আছে এ ক্লিক করুন পর্দার নীচে কম্পিউটার পুনরায় চালু হলে, এটি একটি পরিষ্কার বুট পরিবেশে থাকবে।
  7. এখন, আপনি সক্ষম করতে পারেন গ্রুপে পরিষেবাগুলি দেখুন এবং দেখুন BSOD আবার ঘটে কিনা। যখন এটি হয়, আপনি চিহ্নিত করতে পারেন কোনটি সমস্যা সৃষ্টি করছে এবং অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করতে বা সেই অনুযায়ী পরিষেবাটি অক্ষম করতে পারেন৷

সমস্যা সমাধানের জন্য এখানে Microsoft-এর অফিসিয়াল সাপোর্ট পেজে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন।

সমাধান 3:RAM চেক করুন

উপরে উল্লিখিত হিসাবে, BSOD ত্রুটিটি হার্ডওয়্যার ব্যর্থতার কারণেও হতে পারে। যাইহোক, বেশিরভাগ সময়, নীল স্ক্রীন প্রদর্শিত হওয়ার পরে এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পরে কম্পিউটারটি নিজে থেকেই পুনরায় চালু হয়। যাইহোক, যদি তা না হয়, তাহলে আমরা RAM চেক করতে পারি। RAM আলগা হতে পারে বা, এটি সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হতে পারে। আপনার যদি একাধিক RAM মডিউল থাকে, সেগুলি ঠিকঠাক কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্য আলাদাভাবে আনপ্লাগ করার কথা বিবেচনা করুন৷ তাছাড়া, আপনি যদি এই বিষয়ে বিশেষজ্ঞ না হন তবে স্থানীয় প্রযুক্তির দোকানে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।


  1. কিভাবে Windows 8 BSOD ঠিক করবেন:DRIVER_POWER_STATE_FAILURE

  2. উইন্ডোজে এমবিআর (মাস্টার বুট রেকর্ড) কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 বুট ত্রুটি কোড 0xc00000e

  4. Windows 10-এ ক্রিটিকাল প্রসেস মারা গেছে – এই BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন