কম্পিউটার

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

মাস্টার বুট রেকর্ড (MBR) আপনার সিস্টেম পার্টিশনের শুরুতে পাওয়া একটি বিশেষ ধরনের বুট সেক্টর। MBR বুট প্রক্রিয়াকে জানিয়ে দেয় যে কি অনুসরণ করা হবে, যেমন পার্টিশন লেআউট, আকার, ফাইল সিস্টেম ইত্যাদি। একটি MBR-এ ঐতিহ্যগতভাবে এক্সিকিউটেবল কোডের একটি ছোট অংশ থাকে যা বুট প্রক্রিয়াটিকে অপারেটিং সিস্টেমে সঠিকভাবে পাস করে, আপনাকে উইন্ডোজের মধ্যে নিয়ে যায়।

দুর্ভাগ্যবশত, এমবিআর ভুল নয়। এটি বিভিন্ন কারণে দুর্নীতিগ্রস্ত, ক্ষতিগ্রস্থ বা অদৃশ্য হয়ে যেতে পারে। এটি উইন্ডোজ 10 ইনস্টলেশনগুলিকে ত্রুটির প্রবণ করে তোলে। ভাগ্যক্রমে, Windows 10-এ মাস্টার বুট রেকর্ড ঠিক করার বিভিন্ন উপায় রয়েছে।

Windows 10-এ স্টার্টআপ ব্যর্থতার কারণ

আপনার MBR ব্যর্থ হলে আপনি কিভাবে জানবেন? আপনার সিস্টেম উইন্ডোজে বুট করতে ব্যর্থ হওয়ার একটি খুব শক্তিশালী সম্ভাবনা রয়েছে। পরিবর্তে, আপনি "অপারেটিং সিস্টেম অনুপস্থিত," "MBR ত্রুটি," "অপারেটিং সিস্টেম লোড করার ত্রুটি," "অবৈধ পার্টিশন টেবিল" বা অনুরূপ একটি ত্রুটি বার্তা সহ একটি স্ক্রীনের সাথে দেখা করবেন৷

একটি মাস্টার বুট রেকর্ড দুর্নীতি বিভিন্ন কারণে ঘটতে পারে। ড্রাইভ ব্যর্থতা এবং ক্ষতি একটি খুব সাধারণ কারণ. সাম্প্রতিক বছরগুলিতে, কিছু র‍্যানসমওয়্যার ভেরিয়েন্টগুলি তাদের সিস্টেমকে সুরক্ষিত করার জন্য ক্ষতিগ্রস্থদের অর্থ প্রদানে বাধ্য করার জন্য মাস্টার বুট রেকর্ডে আক্রমণ করেছিল। সৌভাগ্যক্রমে, এই র্যানসমওয়্যার অনুশীলন বিরল, যদিও অন্যান্য অসংখ্য ম্যালওয়্যার উদাহরণ সর্বাধিক ক্ষতি এবং জ্বালার জন্য সরাসরি MBR-কে পরিবর্তন করে।

যে বলে, উইন্ডোজ মাস্টার বুট রেকর্ড ঠিক করার জন্য বেশ কয়েকটি কার্যকর উপায় আছে। যদি একটি সমাধান আপনার সিস্টেমের জন্য কাজ না করে, তাহলে পরবর্তীটি চেষ্টা করুন৷

1. উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামতের মাধ্যমে স্টার্টআপ মেরামত

আপনি যখন প্রথম আপনার Windows 10 সিস্টেম বুট করেন, তখন এটি সনাক্ত করা উচিত যে একটি সমস্যা আছে এবং স্বয়ংক্রিয় মেরামত মোডে প্রবেশ করুন। স্ক্রিনে লেখা আছে আপনার পিসি সঠিকভাবে শুরু হয়নি . এখান থেকে, উন্নত বিকল্পগুলি> সমস্যা সমাধান> স্টার্টআপ মেরামত নির্বাচন করুন .

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

Windows 10 স্টার্টআপ রিপেয়ার টুল সম্পূর্ণ স্বয়ংক্রিয়। যদিও, এটি সম্পূর্ণ হতে অনেক সময় নেয়, তবে এটি আপনার Windows 10 MBR সমস্যাগুলিকে ঠিক করবে৷

2. উইন্ডোজ স্বয়ংক্রিয় মেরামতের মাধ্যমে কমান্ড প্রম্পট

যদি Windows 10 স্টার্টআপ মেরামত প্রক্রিয়া আপনার MBR সমস্যার সমাধান না করে, অথবা আপনি কেবল একটি দ্রুত, আরও সরাসরি পদ্ধতি পছন্দ করেন আপনার সিস্টেম ঠিক করতে, আপনি স্বয়ংক্রিয় মেরামতের মাধ্যমে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন। যখন আপনার সিস্টেম একটি সমস্যা সনাক্ত করে এবং স্বয়ংক্রিয় মেরামত স্ক্রীন প্রদর্শিত হয়, তখন উন্নত বিকল্প> সমস্যা সমাধান> কমান্ড প্রম্পট নির্বাচন করুন .

আপনি দুর্নীতিগ্রস্ত MBR মেরামত করতে bootrec.exe টুল ব্যবহার করতে যাচ্ছেন। Bootrec-এর অনেকগুলি কমান্ড রয়েছে যা সমস্যাগুলি থেকে বুট প্রক্রিয়া পুনরুদ্ধার করার জন্য ডিজাইন করা হয়েছে এবং বেস ইনস্টলেশনের অংশ হিসাবে আপনার Windows 10 সিস্টেমে ইতিমধ্যেই রয়েছে৷

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

bootrec.exe /fixmbr টাইপ করুন এবং এন্টার চাপুন। তারপর bootrec.exe /fixboot টাইপ করুন এবং এন্টার চাপুন। আপনার দেখতে হবে সফলভাবে অপারেশন সম্পন্ন হয়েছে প্রতিটি কমান্ডের নীচে। আপনি যদি অপারেশন সমাপ্তির বার্তা দেখতে না পান এবং পরিবর্তে একটি ত্রুটি পান, তাহলে bootrec.exe /rebuildbcd লিখুন এবং এন্টার চাপুন। "rebuildbcd" কমান্ড আপনার সিস্টেম বুট কনফিগারেশন ডেটা (BCD) পুনর্নির্মাণের চেষ্টা করে।

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

দুর্ভাগ্যবশত, এটি সর্বদা প্রথমবার কাজ করে না। এই ক্ষেত্রে, মাইক্রোসফ্ট সুপারিশ করে বিসিডি স্টোর রপ্তানি করার (যে জায়গায় আপনার বুট ডেটা রাখা হয়েছে) এবং স্ক্র্যাচ থেকে সম্পূর্ণরূপে পুনর্নির্মাণ করা। ভীতিকর শোনাচ্ছে, কিন্তু এটি শুধুমাত্র একটি ছোট মুহূর্ত নেয়৷

ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন:

bcdedit /export c:\bcdbackup
c:
cd boot
attrib bcd -s -h -r
ren c:\boot\bcd bcd.old
bootrec.exe /rebuildbcd

রপ্তানি এবং পুনর্নির্মাণ প্রক্রিয়া আপনার এমবিআর সমস্যাগুলি সম্পূর্ণভাবে মেরামত করবে।

যে ব্যবহারকারীরা এখনও Windows 7 বা পূর্ববর্তী সংস্করণের সাথে কাজ করছেন তারাও bootrec.exe /scanos ব্যবহার করতে পারেন আদেশ এই কমান্ডটি লিগ্যাসি BCD সেটিংসের জন্য স্ক্যান করে এবং মেরামত করে।

আপনি যদি স্বয়ংক্রিয় মেরামতের মাধ্যমে কমান্ড প্রম্পট অ্যাক্সেস করতে না পারেন

কিছু ব্যবহারকারী দেখতে পাবেন যে Windows 10 স্বয়ংক্রিয় মেরামত পছন্দসই মুহুর্তে উপস্থিত হয় না। এই পরিস্থিতিতে, মেরামত মোডে বুট করার জন্য আপনাকে আপনার Windows ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে হবে।

দুর্ভাগ্যবশত, যদি আপনার হাতে আপনার উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া না থাকে, তাহলে আপনাকে একটি কার্যকরী উইন্ডোজ সিস্টেম খুঁজে বের করতে হবে যা আপনি মিডিয়া তৈরি করতে ব্যবহার করতে পারেন।

যাইহোক, আপনার কাছে উইন্ডোজ ইনস্টলেশন ইউএসবি ড্রাইভ বা ডিস্ক না থাকলে আপনি চেষ্টা করতে পারেন এমন আরও একটি সমাধান রয়েছে। আপনি এটিকে চালু করার মাধ্যমে আপনার সিস্টেমকে বুট ব্যর্থতার কথা ভাবতে কৌশল করতে পারেন, তারপর উইন্ডোজ লোগোটি প্রদর্শিত হলে এটি আবার বন্ধ করুন৷

আপনি এই প্রক্রিয়াটি দ্রুত ধারাবাহিকভাবে তিনবার পুনরাবৃত্তি করার পরে, স্বয়ংক্রিয় মেরামত ট্রিগার হবে। দয়া করে মনে রাখবেন যে এটি আপনার সিস্টেমের অবস্থার উপর নির্ভর করে সবার জন্য কাজ করবে না৷

3. জিপার্টেড লাইভ ব্যবহার করে উইন্ডোজে MBR সমস্যাগুলি সমাধান করুন

GParted Live হল একটি বুটেবল লিনাক্স ডিস্ট্রিবিউশন যা পার্টিশন ম্যানেজমেন্টের উপর ফোকাস করে। যাইহোক, এটি আপনাকে অপারেটিং সিস্টেমের বাইরে আপনার উইন্ডোজ পার্টিশনগুলিতে কাজ করার অনুমতি দেয়, যার অর্থ আপনি আপনার MBR সমস্যাগুলি সমাধান এবং পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন। টিউটোরিয়ালের এই অংশটি সম্পূর্ণ করতে আপনার একটি কার্যকরী বিকল্প ব্যবস্থার প্রয়োজন।

GParted লাইভ ডাউনলোড করুন

প্রথমে আপনাকে GParted Live ডাউনলোড করতে হবে। দুটি সংস্করণ আছে. আপনার যদি 32-বিট সিস্টেম থাকে, তাহলে i686.iso বেছে নিন সংস্করণ এই সংস্করণটি 32 এবং 64-বিট উভয় সিস্টেমেই কাজ করে, যদিও কিছু সীমাবদ্ধতা রয়েছে। আপনার যদি একটি 64-বিট সিস্টেম থাকে (এবং আপনি নিশ্চিত যে এটি একটি 64-বিট সিস্টেম!) amd64.iso ডাউনলোড করুন সংস্করণ।

বুটযোগ্য মিডিয়াতে GParted লাইভ লিখুন

এর পরে, আপনাকে একটি বুটেবল মিডিয়া টাইপের ডিস্ক চিত্রটি লিখতে হবে। আমি একটি 8GB USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করছি, কিন্তু একটি ছোট ড্রাইভ কাজ করবে, সেইসাথে একটি উপযুক্ত ডিস্ক। আপনাকে অবশ্যই UNetbootin ডাউনলোড করতে হবে। UNetbootin খুলুন। ডিস্কিমেজ নির্বাচন করুন প্যানেলের নীচে, তারপর GParted লাইভ ISO-তে ব্রাউজ করতে তিনটি বিন্দু আইকনে আঘাত করুন৷

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

ISO নির্বাচন করুন এবং খুলুন টিপুন। তারপর আপনি যে USB ফ্ল্যাশ ড্রাইভটি GParted Live লিখতে চান সেটি নির্বাচন করুন এবং OK চাপুন। একবার সম্পূর্ণ হয়ে গেলে, বুটেবল মিডিয়া মুছে ফেলুন এবং আপনার সিস্টেম বন্ধ করুন।

GParted লাইভে বুট করা হচ্ছে

একটি দুর্নীতিগ্রস্ত MBR সহ সিস্টেমে বুটযোগ্য GParted লাইভ মিডিয়া ঢোকান। সিস্টেমে পাওয়ার, বুট ডিভাইস নির্বাচন মেনু (উদাহরণস্বরূপ, আমার পিসি এবং ল্যাপটপে F11) আনতে আপনার সিস্টেমের বুট প্রক্রিয়া শর্টকাট কী টিপে। আপনার জিপার্টেড লাইভ মিডিয়াটিকে একটি সম্ভাব্য বুটযোগ্য উত্স হিসাবে চিহ্নিত করা উচিত। এটি নির্বাচন করুন এবং মিডিয়া লোড হতে দিন। আপনাকে কিছু ছোটখাটো নির্বাচন করতে হবে, যেমন ভাষা এবং অপারেশনাল মোড।

MBR ঠিক করতে GParted Live এবং TestDisk ব্যবহার করা

GParted লাইভ এনভায়রনমেন্ট লোড হয়ে গেলে, একটি টার্মিনাল উইন্ডো খুলুন, sudo fdisk -l টাইপ করুন এবং এন্টার চাপুন। এই কমান্ডটি আপনার সিস্টেমে বর্তমানে উপলব্ধ সমস্ত ড্রাইভ এবং পার্টিশন তালিকাভুক্ত করবে। এখন, একটি নতুন টার্মিনাল উইন্ডো খুলুন, testdisk টাইপ করুন , তারপর কোন লগ নেই নির্বাচন করুন৷ .

পরবর্তী, এটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি কোন ডিস্কটি ঠিক করতে চান। আপনার ড্রাইভ নির্বাচন করুন, তারপরে এগিয়ে যান৷

এখন, পার্টিশন টেবিলের ধরন নির্বাচন করুন। এই ক্ষেত্রে, Intel/PC পার্টিশন নির্বাচন করুন , এবং এন্টার টিপুন।

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

বিশ্লেষণ করুন নির্বাচন করুন তারপর দ্রুত অনুসন্ধান .

TestDisk আপনার ড্রাইভ স্ক্যান করবে বিদ্যমান এবং পূর্বে মুছে ফেলা পার্টিশন খুঁজে পেতে। ড্রাইভের আকারের উপর নির্ভর করে স্ক্যান প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নিতে পারে। অবশেষে, এটি আপনার প্রাথমিক সিস্টেম পার্টিশন সনাক্ত করবে। এটি একটু বিভ্রান্তিকর দেখাচ্ছে, কিন্তু আপনি GParted Live আপনার সমস্ত সিস্টেম পার্টিশন তালিকাভুক্ত করতে চান৷

আমরা একটি "* দিয়ে পার্টিশন খুঁজছি "---এটি আপনার প্রাথমিক বুটেবল পার্টিশন এবং যেখানে দুর্নীতিগ্রস্ত এমবিআর লুকিয়ে আছে। স্ক্যানটি আপনার সমস্ত পার্টিশন না দেখালে, গভীর অনুসন্ধান বেছে নিন . উপরন্তু, কোনো ত্রুটি থাকলে GParted আপনাকে তথ্যের একটি সংক্ষিপ্ত তালিকা দেবে।

যদি আপনার সমস্ত পার্টিশন সঠিক পতাকাগুলির সাথে উপস্থিত হয় (যেমন বুটযোগ্য, প্রসারিত, যৌক্তিক) তাহলে (এবং শুধুমাত্র তখনই!) লিখুন পার্টিশন টেবিলে। যদি পতাকাগুলি সঠিক না হয়, তীর কীগুলি ব্যবহার করে সেগুলিকে টগল করুন৷ উদাহরণস্বরূপ, নিম্নলিখিত স্ক্রিনশটগুলিতে, প্রথম চিত্রটি একটি ডুপ্লিকেট দ্বিতীয় পার্টিশন ([পার্টিশন 2]) সহ একটি ড্রাইভ দেখায়। পার্টিশনের উপর স্ক্রোল করে P টিপুন সেই পার্টিশনে পাওয়া ফাইল দেখায়।

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

প্রথম ডুপ্লিকেট পার্টিশনটি দূষিত, যেমন ফাইল সিস্টেম খুলতে পারে না। ফাইল সিস্টেম ক্ষতিগ্রস্ত মনে হচ্ছে বার্তা৷

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

দ্বিতীয় ডুপ্লিকেট পার্টিশনে ফাইল ফোল্ডারের তালিকা রয়েছে এবং তাই সঠিক পার্টিশন।

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

প্রথম ডুপ্লিকেট পার্টিশনের জন্য পতাকা তারপর D সেট করা হয় মুছে ফেলার জন্য, যখন দ্বিতীয় ডুপ্লিকেট পার্টিশন L সেট করা আছে লজিক্যালের জন্য, পার্টিশন এবং এর ডেটা ড্রাইভে পুনরুদ্ধার করা।

আপনি টেস্টডিস্ক মেনুতে ফিরে এলে, MBR কোড বেছে নিন আপনার ডিস্কে একটি স্ট্যান্ডার্ড এমবিআর লিখতে এবং নিশ্চিত করতে৷

বাহ! তুমি করেছ. আপনি টার্মিনাল উইন্ডোগুলি বন্ধ করতে পারেন, GParted Live থেকে লগ আউট করতে পারেন এবং আপনার সিস্টেম বন্ধ করতে পারেন৷ জিপার্টেড লাইভ বুটেবল মিডিয়া সরান, এবং আপনার সিস্টেম রিবুট করুন।

4. বুট মেরামত ডিস্ক ব্যবহার করে উইন্ডোজে MBR সমস্যাগুলি সমাধান করুন

বুট মেরামত ডিস্ক আরেকটি অত্যন্ত সহজ লিনাক্স বিতরণ যা আপনি Windows 10 MBR সমস্যাগুলি সমাধান করতে ব্যবহার করতে পারেন। প্রকৃতপক্ষে, বুট মেরামত ডিস্কে GParted-এর একটি অনুলিপি অন্তর্ভুক্ত করা হয়, শুধুমাত্র ক্ষেত্রে। যাইহোক, এটি এমবিআর পুনরুদ্ধার প্রক্রিয়াকে সহজে টগল করা বাক্স সহ একটি একক প্রোগ্রামে সরল করে।

প্রথমে, আপনার সিস্টেমের উপর নির্ভর করে বুট মেরামত ডিস্কের 64-বিট বা 32-বিট সংস্করণ ডাউনলোড করুন। GParted লাইভ ইমেজের মতো, 32-বিট সংস্করণ শুধুমাত্র 32-বিট সিস্টেমের সাথে কাজ করে, যখন 64-বিট সংস্করণ উভয়ের সাথে কাজ করে।

বুটযোগ্য মিডিয়াতে বুট মেরামত ডিস্ক লিখুন

এর পরে, আপনাকে একটি বুটেবল মিডিয়া টাইপের ডিস্ক চিত্রটি লিখতে হবে। আমি একটি 8GB USB ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করছি, কিন্তু একটি ছোট ড্রাইভ কাজ করবে, সেইসাথে একটি উপযুক্ত ডিস্ক। আপনাকে অবশ্যই UNetbootin ডাউনলোড করতে হবে।

UNetbootin খুলুন। ডিস্কিমেজ নির্বাচন করুন প্যানেলের নীচে, তারপরে বুট মেরামত ডিস্ক ISO-তে ব্রাউজ করতে তিনটি বিন্দু আইকনে আঘাত করুন৷

ISO নির্বাচন করুন এবং খুলুন টিপুন। তারপরে আপনি যে USB ফ্ল্যাশ ড্রাইভটি বুট রিপেয়ার ডিস্ক লিখতে চান সেটি নির্বাচন করুন এবং ঠিক আছে টিপুন। একবার সম্পূর্ণ হয়ে গেলে, বুটেবল মিডিয়া মুছে ফেলুন এবং আপনার সিস্টেম বন্ধ করুন।

বুট মেরামত ডিস্কে বুট করা

আপনার বুট মেরামত ডিস্ক মিডিয়া একটি দূষিত MBR সঙ্গে সিস্টেমে প্রবেশ করান. সিস্টেমে পাওয়ার, বুট ডিভাইস নির্বাচন মেনু (উদাহরণস্বরূপ, আমার পিসি এবং ল্যাপটপে F11) আনতে আপনার সিস্টেমের বুট প্রক্রিয়া শর্টকাট কী টিপে। আপনি বুট মেরামত ডিস্ক USB ফ্ল্যাশ ড্রাইভ বা একটি সম্ভাব্য বুটযোগ্য উৎস হিসাবে ডিস্ক চিহ্নিত করা উচিত. এটি নির্বাচন করুন এবং মিডিয়া লোড হতে দিন৷

MBR ঠিক করতে বুট মেরামত ডিস্ক ব্যবহার করা

বুট রিপেয়ার ডিস্ক এনভায়রনমেন্ট লোড হয়ে গেলে (বুট রিপেয়ার ডিস্ক লাইটওয়েট লুবুন্টু এনভায়রনমেন্ট ব্যবহার করে), LXTerminal নির্বাচন করুন টাস্কবার থেকে। fdisk -l টাইপ করুন এবং আপনার বর্তমান ড্রাইভ এবং পার্টিশন তালিকাভুক্ত করতে এন্টার টিপুন।

এরপরে, B নির্বাচন করুন নীচে ডানদিকে লোগো (যেখানে Windows স্টার্ট মেনু থাকে), এবং সিস্টেম টুলস> বুট মেরামত-এ যান . প্রোগ্রামটি আপনার সিস্টেম স্ক্যান করবে, তারপর আপনি একটি স্বয়ংক্রিয় মেরামত সেশন চয়ন করতে পারেন বা উন্নত বিকল্পগুলি দেখতে পারেন। প্রথমে, স্বয়ংক্রিয় মেরামতের বিকল্পটি চেষ্টা করুন। স্বয়ংক্রিয় মেরামত বুট সমস্যাগুলির বেশিরভাগই সরাসরি ঠিক করে।

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

যদি এটি কাজ না করে, তাহলে উন্নত বিকল্পগুলি খুলুন এবং MBR বিকল্পগুলিতে যান ট্যাব পূর্বে তৈরি করা LXTerminal সেশনে ড্রাইভ এবং পার্টিশনের তালিকার সাথে ক্রস-রেফারেন্সিং, আপনার উইন্ডোজ বুট পার্টিশনগুলি সনাক্ত করুন। বুট মেরামত ডিস্ক তাদের মৌলিক GParted লাইভ কমান্ডের তুলনায় একটু স্পষ্ট করে চিহ্নিত করে! একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, প্রয়োগ করুন টিপুন , তারপর আপনার সিস্টেম পুনরায় চালু করুন।

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

5. EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করে MBR সমস্যাগুলি ঠিক করুন

এই চূড়ান্ত সমাধানের জন্য আপনাকে প্রশ্নে থাকা সিস্টেম থেকে শারীরিক ড্রাইভটি সরাতে হবে। একবার আপনি ড্রাইভটি সরিয়ে ফেললে, আপনি এটিকে অন্য সিস্টেমের সাথে সংযুক্ত করতে পারেন এবং MBR ঠিক করতে EaseUS পার্টিশন মাস্টার ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড ঠিক করবেন

EaseUS পার্টিশন মাস্টার ডাউনলোড এবং ইনস্টল করুন, তারপর ড্রাইভটি সংযুক্ত করুন। বাহ্যিক ড্রাইভ নির্বাচন করুন। (এটির একটি MBR থাকবে৷ লেবেল।) ড্রাইভ লেবেলে ডান-ক্লিক করুন, তারপর এমবিআর পুনর্নির্মাণ নির্বাচন করুন . উপরের-ডান কোণে যান এবং প্রয়োগ করুন টিপুন , তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন। ড্রাইভটি সরান, তারপরে মূল সিস্টেমে পুনরায় ইনস্টল করুন এবং পুনরায় বুট করুন।

Windows 10 মাস্টার বুট রেকর্ড মেরামত সম্পূর্ণ!

এই পাঁচটি বিকল্প একটি দূষিত বা ক্ষতিগ্রস্ত Windows 10 MBR ঠিক করার জন্য সেরা এবং দ্রুততম পদ্ধতিগুলি উপস্থাপন করে। আরও ভাল, এই সংশোধনগুলির মধ্যে অনেকগুলি পুরানো উইন্ডোজ সংস্করণগুলিতেও কাজ করবে (বিশেষত দুটি এবং তিনটি বিভাগ)। শুধু আপনার সময় নিতে মনে রাখবেন, এবং প্রতিটি উইন্ডোজ ফিক্সের মাধ্যমে আপনার উপায়ে কাজ করুন৷

MBR সম্পর্কে আরও জানতে, একটি SSD-এর জন্য আমাদের MBR এবং GPT-এর তুলনা দেখুন।


  1. উইন্ডোজের "88780078" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন

  3. Windows 10-এ মাস্টার বুট রেকর্ড (MBR) ঠিক বা মেরামত করুন

  4. Windows 10 এ কিভাবে মাস্টার বুট রেকর্ড কনফিগার করবেন