কম্পিউটার

Taskostex.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

taskhostex.exe আবিষ্কার করার পর বেশ কিছু ব্যবহারকারী প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন অনেক সিস্টেম রিসোর্স খাচ্ছে বা একটি অসামঞ্জস্যপূর্ণ আচরণ করছে। অন্যান্য ব্যবহারকারীরা এই এক্সিকিউটেবলের সাথে যুক্ত একটি স্টার্টআপ ত্রুটি দেখতে পাচ্ছেন, তাই তারা ভাবছেন এটি একটি বৈধ উইন্ডোজ উপাদান নাকি এটি একটি সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি। taskhostex.exe এক্সিকিউটেবল Windows 10, Windows 8.1 এবং Windows 10 এ পাওয়া যাবে।

Taskostex.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

taskhostex.exe কি?

বৈধ taskhostex.exe ফাইলটি সাম্প্রতিক Windows সংস্করণের (Windows 7, Windows 8.1 এবং Windows 10) একটি প্রকৃত উপাদান। নাম TaskHostEx মানে টাস্ক হোস্ট এক্সপ্লোরার। ডিফল্টরূপে, এই ফাইলটি স্ট্যান্ডার্ড ভিউ থেকে লুকানো থাকে।

মূলত, TaskHostEx  প্রসেসগুলির হোস্ট হিসাবে কাজ করে যা Exes থেকে না হয়ে DDLs থেকে চলে। প্রতিটি সিস্টেম স্টার্টআপে, এই প্রক্রিয়াটি রেজিস্ট্রির পুরো পরিষেবা বিভাগটি পরীক্ষা করার জন্য এগিয়ে যাবে। এটি করার পরে, এটি DLL-ভিত্তিক পরিষেবাগুলির একটি তালিকা তৈরি করবে যেগুলিকে লোড করতে হবে, তারপর সেগুলিকে লোড করার জন্য উপযুক্ত স্ট্রিংগুলি টানবে৷

এই এক্সিকিউটেবলের একমাত্র উদ্দেশ্য হল প্রসেস এক্সপ্লোরারের টাস্ক হোস্ট এক্সপ্লোর কম্পোনেন্ট সক্রিয় করা - এই অপারেশনটি স্বাভাবিক পরিস্থিতিতে প্রচুর সংখ্যক সিস্টেম রিসোর্স ব্যবহার করা উচিত নয়।

taskhostex.exe কি নিরাপদ?

যেমনটি আমরা উপরের বিভাগে স্পষ্ট করেছি, বৈধ নির্বাহযোগ্য আপনার পিসিতে কোনও নিরাপত্তা ঝুঁকি তৈরি করে না। আপনি যদি এটির দিকে নির্দেশ করে একটি ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনার স্বয়ংক্রিয়ভাবে ধরে নেওয়া উচিত নয় যে আপনি একটি নিরাপত্তা হুমকি মোকাবেলা করছেন।

যাইহোক, আপনার ম্যালওয়্যার সংক্রমণের সাথে মোকাবিলা করার সম্ভাবনাকে অবহেলা করা উচিত নয়। এটি মাথায় রেখে, আপনি বৈধভাবে কার্যকর করার সাথে কাজ করছেন কিনা তা নিশ্চিত করে এই তদন্ত শুরু করা উচিত।

নীচের ধাপে, নিরাপত্তা স্ক্যানারদের দ্বারা সনাক্ত হওয়া এড়াতে আপনি বৈধ taskhostex.exe হিসাবে জাহির করে একটি ভাইরাস কপিক্যাট নিয়ে কাজ করছেন না তা নিশ্চিত করার জন্য আমরা যথাযথ পদক্ষেপ নেব।

যেহেতু এই এক্সিকিউটেবলের ডিফল্ট অবস্থানটি একটি সুরক্ষিত ফোল্ডারের মধ্যে রয়েছে, তাই কিছু ম্যালওয়্যার সনাক্তকরণ এড়াতে ইচ্ছাকৃতভাবে এটিকে লক্ষ্য করবে। আপনি নিরাপত্তা লঙ্ঘনের সাথে মোকাবিলা করছেন না তা নিশ্চিত করতে, নিচের নির্দেশাবলী অনুসরণ করে নিশ্চিত করুন যে taskhostex.exe  ফাইল বৈধ:

  1. Ctrl + Shift + Esc টিপে আপনার টাস্ক ম্যানেজার খুলুন .
  2. আপনি একবার টাস্ক ম্যানেজারের ভিতরে গেলে, প্রক্রিয়াগুলি নির্বাচন করুন ট্যাব, তারপর প্রক্রিয়াগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং taskhostex.exe সনাক্ত করুন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। Taskostex.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  3. যদি প্রকাশ করা অবস্থানটি C:\Windows\System32 এর থেকে আলাদা হয় , সম্ভবত আপনি একটি নিরাপত্তা লঙ্ঘনের সাথে মোকাবিলা করছেন।

দ্রষ্টব্য :যদি তদন্তে জানা যায় যে ফাইলটি সঠিক অবস্থানের ভিতরে অবস্থিত, তাহলে পরবর্তী বিভাগগুলি এড়িয়ে যান এবং এই এক্সিকিউটেবলের সাথে যুক্ত স্টার্টআপ ত্রুটিগুলি থেকে মুক্তি পাওয়ার কৌশলগুলি মেরামতের কৌশলগুলির জন্য সরাসরি 'Taskhostex.exe ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন'-তে যান৷

উপরের তদন্তে C:\User\XX\AppData/Roaming  এর মত সন্দেহজনক অবস্থান প্রকাশ করা হলে (অথবা System32 ফোল্ডারের থেকে ভিন্ন যে কোন জায়গায়, আপনার এটিকে সম্ভাব্য ম্যালওয়্যার হিসাবে বিবেচনা করা উচিত। এই ক্ষেত্রে, বিভিন্ন ভাইরাস ডাটাবেসের বিরুদ্ধে ক্রস-স্ক্যান করার পরামর্শ দেওয়া হয়।

দ্রুততম এবং সবচেয়ে নির্ভরযোগ্য সমাধান যা আপনাকে এটি করতে সাহায্য করবে তা হল VirusTotal। শুধু এই লিঙ্কে যান (এখানে ) এবং taskhostex.exe  আপলোড করুন ফাইল যা আপনি আগে আবিষ্কার করেছেন। আপনি ফাইলটি আপলোড করার সাথে সাথে, ইউটিলিটি ফাইলটিকে বিভিন্ন ভাইরাস ডাটাবেসের বিরুদ্ধে বিশ্লেষণ করবে যে এটি নিরাপত্তা ঝুঁকি তৈরি করে কিনা তা নির্ধারণ করবে।

Taskostex.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি বিশ্লেষণ কিছু নিরাপত্তা ঝুঁকি প্রকাশ করে, তাহলে নিরাপত্তা লঙ্ঘন সমাধানে মেরামতের কৌশলগুলির জন্য নীচের পরবর্তী বিভাগে যান৷

নিরাপত্তা হুমকি মোকাবেলা

যদি উপরের তদন্তে প্রকাশিত হয় যে taskhostex.exe  একটি প্রকৃত অবস্থানে অবস্থিত নয়, এটি অত্যন্ত বাঞ্ছনীয় যে আপনি ম্যালওয়্যার সংক্রমণ সনাক্ত করতে এবং মোকাবেলা করতে সক্ষম একটি নিরাপত্তা স্যুট ব্যবহার করুন৷

ক্লোকিং ক্ষমতা সহ ম্যালওয়্যার সনাক্ত করতে এবং নির্মূল করতে সক্ষম বিভিন্ন নিরাপত্তা স্ক্যানার রয়েছে, তবে ম্যালওয়্যারবাইট হল সেরা বিনামূল্যে সমাধান। এই ইউটিলিটিটি ব্যবহার করে একটি গভীর স্ক্যান আপনাকে অন্য যেকোন সংশ্লিষ্ট ফাইলের সাথে ভাইরাসটি দ্রুত সরিয়ে ফেলার অনুমতি দেবে।

একটি গভীর ম্যালওয়্যারবাইট স্ক্যান স্থাপন করতে, কেবল নির্দেশিকা অনুসরণ করুন (এখানে৷ কিভাবে এটি করতে হবে তার ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।

Taskostex.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি স্ক্যানটি সফলভাবে সনাক্ত করে এবং সংক্রমণটি সরিয়ে দেয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে taskhostex.exe ফাইলের সাথে সম্পর্কিত স্টার্টআপ ত্রুটিটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

যদি স্ক্যানটি কোনো নিরাপত্তা ঝুঁকি প্রকাশ না করে, তাহলে পরবর্তী বিভাগে নিচে যান যেখানে আমরা taskhostex.exe  সমাধান করতে সক্ষম কৌশল নিয়ে আলোচনা করি। স্টার্টআপ ত্রুটি।

আমার কি taskhostex.exe সরাতে হবে?

না! প্রকৃত সিস্টেম প্রক্রিয়া নিষ্ক্রিয় করা বা অপসারণ করা আপনার পিসির জন্য অত্যন্ত ক্ষতিকর কারণ অনেক পরিষেবার এটি চালানোর প্রয়োজন হয়। এই এক্সিকিউটেবলটি নিষ্ক্রিয় করার একটি খুব উচ্চ সম্ভাবনা রয়েছে, আপনি কয়েক ডজন উইন্ডোজ-সম্পর্কিত পরিষেবাগুলিকে চলতে বাধা দেবেন৷

তাই আপনি যদি TaskHostEx, এর সাথে যুক্ত স্টার্টআপ ত্রুটি বা উচ্চ সম্পদ ব্যবহারের সম্মুখীন হন আদর্শ পদ্ধতি হল এটি অপসারণ করার পরিবর্তে এটি মেরামত করা।

TaskHostEx.exe এর সাথে যুক্ত স্টার্টআপ ত্রুটিগুলি সমাধান করার জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

taskhostex.exe ত্রুটিগুলি কীভাবে সমাধান করবেন

যদি উপরের নির্দেশাবলী আপনাকে ভাইরাস সংক্রমণের সম্ভাবনা দূর করার অনুমতি দিয়ে থাকে, তাহলে চলুন TaskHostEx এর সাথে সম্পর্কিত যেকোন সমস্যার যত্ন নেওয়া যাক।

আপনি একটি স্টার্টআপ ত্রুটির সাথে মোকাবিলা করছেন বা আপনি এই অ্যাপের সাথে সম্পর্কিত উচ্চ সম্পদ ব্যবহারের সম্মুখীন হচ্ছেন না কেন, নীচের নির্দেশাবলী আপনাকে সেগুলি ঠিক করার অনুমতি দেবে৷

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা সিস্টেম ফাইল দুর্নীতি (SFC এবং DISM) সমাধান করতে সক্ষম দুটি ইউটিলিটি ব্যবহার করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷

SFC (সিস্টেম ফাইল চেকার) দূষিত ফাইলগুলি প্রতিস্থাপন করতে একটি স্থানীয়ভাবে ক্যাশে করা সংরক্ষণাগার ব্যবহার করে, যখন DISM (ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট)  দূষিত ফাইলগুলিকে একটি সুস্থ ফাইল দিয়ে প্রতিস্থাপন করতে Windows আপডেট উপাদানের উপর নির্ভর করে৷

আমাদের সুপারিশ হল যৌক্তিক ত্রুটি এবং সিস্টেম ফাইল দুর্নীতি যা এই আচরণের দিকে পরিচালিত করতে পারে উভয়ই ঠিক করতে উভয় ইউটিলিটি চালানো। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Windows কী + R টিপে একটি রান ডায়ালগ বক্স খুলুন . এরপর, 'cmd' টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পাবেন , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। Taskostex.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. নতুন খোলা কমান্ড প্রম্পটের ভিতরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং একটি সিস্টেম চেকার স্ক্যান শুরু করতে এন্টার টিপুন:
    sfc /scannow

    দ্রষ্টব্য: স্ক্যান শুরু করার পর সিএমডি উইন্ডো বন্ধ করবেন না! এটি করা অন্যান্য যৌক্তিক ত্রুটি তৈরি করতে পারে যা অন্যান্য স্টার্টআপ ত্রুটি তৈরি করবে৷

  3. স্ক্যান সম্পূর্ণ হওয়ার সাথে সাথে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। পরবর্তী স্টার্টআপে, আরেকটি উন্নত CMD খুলতে আবার ধাপ 1 অনুসরণ করুন। এই নতুনটিতে, নিম্নোক্ত কমান্ডগুলি ক্রমানুসারে টাইপ করুন এবং Enter টিপুন প্রত্যেকের পরে একটি DISM স্ক্যান শুরু করার জন্য:
    Dism.exe /online /cleanup-image /scanhealth
    Dism.exe /online /cleanup-image /restorehealth

    দ্রষ্টব্য:  এই পদ্ধতিটি শুরু করার আগে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল কিনা তা নিশ্চিত করুন। প্রথম কমান্ডটি আপনার সিস্টেম ফাইলগুলিকে অসঙ্গতির জন্য স্ক্যান করবে যখন অন্যটি সেগুলি মেরামত করবে৷

  4. প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন যে সমস্যাটি TaskHostEx  এর সাথে সম্পর্কিত কিনা। পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমাধান করা হয়।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. FileRepMalware কি এবং আপনি এটি অপসারণ করা উচিত

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?