কম্পিউটার

Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

কিছু উইন্ডোজ ব্যবহারকারী তাদের টাস্ক ম্যানেজার চেক আউট করার পরে এবং Msosync.exe দেখে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন প্রক্রিয়া সব সময়ে সিস্টেম সম্পদ একটি উল্লেখযোগ্য পরিমাণ গ্রহণ করা হয়. কিছু ক্ষেত্রে, ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে সম্পদের ব্যবহার তাদের CPU পাওয়ারের 50% (কখনও কখনও 80%-এর বেশি) ছাড়িয়ে গেছে। এই কারণে, তারা ভাবছে যে তারা যে প্রক্রিয়াটির সাথে মোকাবিলা করছে তা সত্যি নাকি নিরাপত্তার হুমকি৷

Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

MSOSYNC.EXE কি?

আসল msosync.exe প্রক্রিয়া হল একটি সফ্টওয়্যার উপাদান যা Microsoft Corp. দ্বারা স্বাক্ষরিত৷ এবং Microsoft Office এর অন্তর্গত সুইট. এই বিশেষ এক্সিকিউটেবলটি মাইক্রোসফট অফিস ডকুমেন্ট ক্যাশের সাথে যুক্ত এবং এটি আপনার পিসির জন্য কোনো হুমকি সৃষ্টি করে না।

Msosync.exe  ডিফল্ট Microsoft Office ডকুমেন্ট ক্যাশে (ODC) মাইক্রোসফট অফিসের জন্য সিঙ্ক্রোনাইজার এবং ক্যাশে ম্যানেজমেন্ট প্রোগ্রাম। এক্সেল, ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট শেয়ারপয়েন্ট, ওয়ানড্রাইভ ফর বিজনেস এবং অন্যান্য ওয়েব-ভিত্তিক সহযোগিতা সিস্টেমের মিথস্ক্রিয়া বাড়ানোর জন্য এটি অফিস 2010-এর সাথে চালু করা হয়েছিল৷

এই প্রক্রিয়াটির ডিফল্ট অবস্থান হল C:\Program Files\Microsoft Office\OfficeVV\msosync.exe , যেখানে VV হল অফিসের সংস্করণ নির্দেশক। এটিতে valueOfficeSyncProcess নামে একটি রেজিস্ট্রি সাবকি রয়েছে যা HKCU\Software\MicrosoftWindows\CurrentVersion\Run -এ অবস্থিত যা প্রতিটি সিস্টেম স্টার্টআপে প্রক্রিয়া শুরু করে।

যদিও এটির কোনো দৃশ্যমান ইন্টারঅ্যাকশন উইন্ডো নেই, এটি অফিস আপলোড সেন্টার GUI-এর ভিতরে তৈরি সেটিংসে সাড়া দেয়। সাম্প্রতিকতম অফিস প্রোগ্রামগুলি ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট নথিগুলির আপডেট সংস্করণগুলিকে স্থানীয় ব্যবহারের জন্য সহজেই উপলব্ধ রাখতে এই প্রক্রিয়াটি ব্যবহার করে৷

বেশিরভাগ ক্ষেত্রে, এই প্রক্রিয়াটি আপনার মাইক্রোসফ্ট অফিস সংস্করণ দ্বারা আপনার নথিগুলিকে দ্রুত দেখার সময় সহজতর করার জন্য ক্যাশে করার জন্য ব্যবহার করা হচ্ছে৷ মনে রাখবেন যে ডিফল্টরূপে, msosync.exe ৷ এক্সেল, ওয়ার্ড এবং পাওয়ারপয়েন্ট নথিগুলিকে দ্রুত লোড করতে ক্যাশে করবে৷

এই প্রক্রিয়ার স্বাভাবিক ব্যবহার প্রায় 3-5 MB, কিন্তু ব্যবহারকারী এমন পরিস্থিতিতে 10 MB ছাড়িয়ে যেতে পারে যেখানে একাধিক অফিস নথি একই সময়ে ক্যাশে করা হচ্ছে। কিন্তু যদি একটি SharePoint ওয়ার্কস্পেস থাকে বা অপারেশনটি OneDrive (অথবা এর সিঙ্ক্রোনাইজেশন রুটিনের সাথে অনুরূপ পরিষেবা) এর মাধ্যমে হয় তবে একটি গুরুতরভাবে উন্নত CPU খরচ দেখার আশা করা হয়।

MSOSYNC.EXE কি নিরাপদ?

আমরা উপরে যেমন ব্যাখ্যা করেছি, আসল msosync.exe প্রক্রিয়াটি আপনার সিস্টেমের জন্য একটি নিরাপত্তা হুমকি সৃষ্টি করে না। তবে মনে রাখবেন যে কিছু ম্যালওয়্যার পণ্যগুলি বিশেষভাবে সুরক্ষা স্ক্যানার দ্বারা সনাক্ত হওয়া এড়াতে এটির মতো প্রক্রিয়া হিসাবে পোজ করবে৷

যেহেতু msosync.exe প্রক্রিয়াটি বিশেষাধিকারগুলিকে উন্নত করেছে, এটি এই ধরণের ম্যালওয়্যার পণ্যগুলির জন্য একটি নিখুঁত লক্ষ্য। ঘটনাটি তা নয় তা নিশ্চিত করার জন্য, আমরা আপনাকে একাধিক তদন্ত করার জন্য উত্সাহিত করি যা আপনাকে নির্ণয় করতে সাহায্য করবে যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসল কিনা।

প্রথমে, আপনার প্যারেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করে শুরু করা উচিত। আপনি যদি মাইক্রোসফ্ট অফিস পণ্য ব্যবহার করেন তবে আপনি সম্ভবত একটি প্রকৃত প্রক্রিয়ার সাথে কাজ করছেন। কিন্তু যদি আপনার Microsoft Office ইনস্টল না থাকে এবং আপনি এই স্যুট থেকে কোনো পণ্য ব্যবহার না করেন, তাহলে আপনি সম্ভবত একটি মিথ্যা প্রক্রিয়ার সঙ্গে কাজ করছেন।

যদি প্রথম তদন্ত আপনাকে কিছু সন্দেহের কারণ হয়, তাহলে আপনাকে msosync.exe-এর অবস্থান খোঁজা শুরু করা উচিত টাস্ক ম্যানেজার ব্যবহার করে প্রক্রিয়া। এটি করতে, Ctrl + Shift + Enter টিপুন একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে।

একবার আপনি টাস্ক ম্যানেজারের ভিতরে গেলে, প্রক্রিয়াগুলি নির্বাচন করুন অনুভূমিক মেনু থেকে ট্যাব, তারপর পটভূমি প্রক্রিয়াগুলির তালিকায় স্ক্রোল করুন এবং msosync.exe সনাক্ত করুন৷ এরপরে, নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে ফাইলের অবস্থান খুলুন চয়ন করুন৷

Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি প্রকাশিত অবস্থানটি C:\Program Files\Microsoft Office\Office*VV*\msosync.exe  থেকে আলাদা হয় এবং এটি একটি সিস্টেম ফোল্ডারে অবস্থিত (যেমন C:\Windows অথবা C:\Windows\System32 ), একটি ম্যালওয়্যার ফাইলের সাথে ডিল করার সম্ভাবনা খুব বেশি৷

যদি উপরের তদন্তে সন্দেহ হয় যে আপনি হয়তো কোনো ভাইরাস নিয়ে কাজ করছেন, তাহলে ফাইলটি সত্যিই দূষিত কিনা তা যাচাই করার জন্য আপনাকে একটি ভাইরাস স্বাক্ষর ডাটাবেসে ফাইল আপলোড করে সেটি অনুসরণ করা উচিত। এখন পর্যন্ত, এটি করার সবচেয়ে নির্ভরযোগ্য উপায় হল VirusTotal এ ফাইল আপলোড করা। এটি করতে, এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ) এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

দ্রষ্টব্য: যদি এই ফাইল বিশ্লেষণ নির্ধারণ করে যে msosync.exe  ফাইলটি আসল, আপনি পরবর্তী বিভাগটি এড়িয়ে যেতে পারেন এবং সরাসরি 'আমার কি MSOSYNC.EXE সরানো উচিত?'-এ যেতে পারেন বিভাগ।

কিন্তু যদি বিশ্লেষণে কিছু লাল পতাকা উত্থাপিত হয়, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলা করার জন্য ধাপে ধাপে কিছু নির্দেশাবলীর জন্য নিচের পরবর্তী বিভাগটি চালিয়ে যান।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

আপনি যদি পূর্বে কিছু উদ্বেগ প্রকাশ করেন যে আপনি যে ফাইলটির সাথে কাজ করছেন সেটি প্রকৃত নাও হতে পারে, এটি অত্যন্ত সুপারিশ করা হয় যে আপনি একটি সুরক্ষা স্ক্যানার স্থাপন করে এগিয়ে যান যা সংক্রামিত সিস্টেম ফাইল সনাক্ত করতে এবং মোকাবেলা করতে সক্ষম৷

মনে রাখবেন যে ফাইলের অবস্থান ডিফল্ট থেকে ভিন্ন হলে, আপনি সম্ভবত ক্লোকিং-ক্ষমতা সহ ম্যালওয়্যার নিয়ে কাজ করছেন। এই বাজে ভাইরাসের ধরন শনাক্ত করা কঠিন, কারণ সমস্ত নিরাপত্তা স্যুট তাদের শনাক্ত করতে এবং পৃথকীকরণে দক্ষ নয়। আপনি যদি ইতিমধ্যেই একটি নিরাপত্তা স্ক্যানারের জন্য অর্থ প্রদান করে থাকেন, তাহলে এগিয়ে যান এবং এটি দিয়ে একটি স্ক্যান শুরু করুন৷

যাইহোক, আপনি যদি বিনামূল্যে এবং ঠিক তেমন কার্যকরী কিছু পছন্দ করেন, তাহলে আমরা আপনাকে ম্যালওয়্যারবাইটস ইনস্টল ও ব্যবহার করতে উৎসাহিত করি। এই ইউটিলিটির সাথে একটি গভীর স্ক্যান আপনাকে ম্যালওয়্যার ফাইলগুলির বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ খনন এবং পৃথকীকরণের অনুমতি দেবে যা উন্নত বিশেষাধিকার সহ প্রক্রিয়া হিসাবে জাহির করে সনাক্তকরণ এড়াচ্ছে। ম্যালওয়্যারবাইটসের সাথে কীভাবে একটি গভীর স্ক্যান শুরু করবেন সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে এই ধাপে ধাপে নিবন্ধটি এখানে অনুসরণ করুন .

Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি ইউটিলিটি সংক্রামিত আইটেমগুলিকে পৃথকীকরণ এবং অপসারণ করতে পরিচালিত হয়, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপর msosync.exe -এর উচ্চ ব্যবহার আছে কিনা তা দেখতে নীচের পরবর্তী বিভাগে যান। এখনও ঘটছে।

আমার কি MSOSYNC.EXE সরানো উচিত?

যদি উপরের তদন্তগুলি কোনও সুরক্ষা সমস্যা প্রকাশ না করে এবং আপনি নিশ্চিত হন যে আপনি যে এক্সিকিউটেবলের সাথে কাজ করছেন তা আসল, আপনার এটির উপর নজর রাখা উচিত এবং এটি এখনও টাস্ক ম্যানেজারে প্রচুর সিস্টেম সংস্থান ব্যবহার করছে কিনা তা দেখতে হবে ( Ctrl + Shift + Enter )।

যদি সম্পদের খরচ এখনও বেশি থাকে এবং আপনি এটির ব্যবহার সীমিত করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে আপনি কোনো জটিল সিস্টেম ফাইলকে প্রভাবিত না করেই এটি করতে পারেন।

যাইহোক, যদি আপনি এটি দিয়ে যান, তাহলে আপনার Microsoft Office ইনস্টলেশনটি ক্যাশে করা ফাইলগুলি সংরক্ষণ করার ক্ষমতা হারাবে যা আপনি নিয়মিত ব্যবহার করছেন।

কিভাবে MSOSYNC.EXE সরাতে হয়

ফাইলটি আসল কিনা তা নিশ্চিত করার জন্য আপনি যদি প্রতিটি যাচাই-বাছাই করে থাকেন, তাহলে msosync.exe  নিশ্চিত করার জন্য আপনার কাছে দুটি উপায় আছে প্রক্রিয়া আর অনেক সিস্টেম সম্পদ গ্রহণ করছে না।

প্রথম পদ্ধতি (সম্পূর্ণ অফিস স্যুট আনইনস্টল করা) চরম এবং আপনি যদি সক্রিয়ভাবে অফিস পণ্যগুলির উপর নির্ভর করে থাকেন তবে এটি অনুসরণ করা উচিত নয়৷

যাইহোক, আপনি যদি Windows 10 এ থাকেন, তাহলে আরও ভালো বিকল্প আছে যা নিশ্চিত করে যে msosync.exe  আর চালানো হবে না। যেহেতু OneDrive সম্পূর্ণরূপে OS এর সাথে একত্রিত, আপনি ফাইল সহযোগিতা বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করে অফিস প্রক্রিয়াটিকে চলা থেকে আটকাতে পারেন৷

এটি করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. OneDrive ট্রে আইকনে ডান-ক্লিক করুন এবং সেটিংস বেছে নিন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. Microsoft OneDrive সেটিংস মেনুর ভিতরে, Office ট্যাবটি নির্বাচন করুন এবং Office ফাইল সিঙ্ক করতে Office ব্যবহার করুন এর সাথে যুক্ত বক্সটি আনচেক করুন . Msosync.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  3. ক্লিক করুন সংরক্ষণ করতে আবেদন করুন পরিবর্তন, তারপর আপনার কম্পিউটার পুনরায় বুট. পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে, আপনি আর msosync.exe  দেখতে পাবেন না সিস্টেম রিসোর্স নেওয়ার প্রক্রিয়া।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. Backgroundtransferhost.exe কি এবং আমার কি এটি ব্লক করা উচিত?

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?