কম্পিউটার

কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?

OBS হল স্ক্রীন রেকর্ডিং এবং লাইভ স্ট্রিমিং এর জন্য ব্যবহার করা একটি বিনামূল্যের ওপেন সোর্স টুল। এটি এই মুহূর্তে Windows, macOS এবং Linux-এর জন্য উপলব্ধ। এটি আরও অভিজ্ঞ ব্যবহারকারীদের কাছে একটি জনপ্রিয় পছন্দ কারণ সফ্টওয়্যারটির ভিতরে আপনি টুইক করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে৷

কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?

যাইহোক, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা OBS ব্যবহার করে ইন-গেম অডিও ক্যাপচার করতে অক্ষম। এটি সফলভাবে আপনার মাইক্রোফোন নিতে পারে কিন্তু ইন-গেম অডিও ভিডিও বা লাইভ স্ট্রিম থেকে অনুপস্থিত। ভাগ্যক্রমে, সমস্যা সমাধানের জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন বেশ কয়েকটি ভিন্ন জিনিস রয়েছে। আমরা বেশ কয়েকটি পদ্ধতি সংগ্রহ করেছি যা অন্যান্য ব্যবহারকারীদের সাহায্য করেছে তাই নিশ্চিত করুন যে আপনি তাদের নীচে পরীক্ষা করে দেখুন!

Windows-এ গেম অডিও ক্যাপচার করতে OBS ব্যর্থ হওয়ার কারণ কী?

এই সমস্যার প্রধান কারণগুলি প্রায়ই চিহ্নিত করা কঠিন এবং সেগুলি প্রায়শই বেশ অপ্রত্যাশিত। তবুও, আমরা আপনার চেক আউট করার জন্য তাদের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করতে পেরেছি! এটি আপনার সমস্যা সমাধানের প্রক্রিয়াটিকে আরও দ্রুত এবং সহজ করে তুলবে৷

  • সাউন্ড সেটিংস - আপনি যদি OBS সঠিকভাবে কাজ করতে চান তবে বেশ কয়েকটি সাউন্ড সেটিংস রয়েছে যা সঠিকভাবে সেট আপ করতে হবে। আপনার কম্পিউটারে সঠিকভাবে কাজ করার জন্য OBS পেতে আপনাকে আপনার স্পিকারগুলিকে ডিফল্ট হিসাবে সেট করতে হবে, স্টিরিও মিক্সকে টুইক করতে হবে এবং এমনকি কিছু বর্ধিতকরণ সক্ষম করতে হবে৷
  • নাহিমিক - নাহিমিক এমএসআই দ্বারা তৈরি একটি এইচডি অডিও ম্যানেজার। এটি OBS এর সাথে ভাল কাজ করে না এবং আপনার সবচেয়ে নিরাপদ বাজি হল এটিকে আপনার কম্পিউটার থেকে আনইনস্টল করা৷
  • ডিফল্ট ডেস্কটপ অডিও ডিভাইস সঠিকভাবে সেট করা হয়নি - এটি OBS এর জন্য একটি ইন-অ্যাপ সেটিং। ডিফল্ট ডেস্কটপ অডিও ডিভাইস সঠিকভাবে সেট করা না থাকলে, অডিও রেকর্ড করা হবে না। আপনি এটি পরিবর্তন নিশ্চিত করুন!

সমাধান 1:নির্দিষ্ট সাউন্ড সেটিংস পরিবর্তন করুন

আপনার কিছু সাউন্ড সেটিংস সঠিকভাবে OBS ব্যবহার করার জন্য সেট আপ নাও হতে পারে। নীচে উপস্থাপিত পদক্ষেপগুলির সেটে, আমরা এই সেটিংসগুলি অতিক্রম করব তাই নিশ্চিত করুন যে আপনি নির্দেশাবলীগুলি সঠিকভাবে অনুসরণ করছেন এবং আপনার অডিওটি খুব শীঘ্রই সেট আপ করা উচিত! সমস্যার সমাধানে সৌভাগ্য কামনা করছি।

  1. খুলুন শব্দ ভলিউম-এ ডান-ক্লিক করে আপনার কম্পিউটারে সেটিংস সিস্টেম ট্রেতে আইকন (আপনার টাস্কবারের ডান অংশ বা আপনার স্ক্রিনের নীচে বাম কোণে) এবং শব্দ চয়ন করুন মেনু থেকে যা প্রদর্শিত হবে।
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. বিকল্পভাবে, Windows Key + R ব্যবহার করুন চালান শুরু করতে কী সমন্বয় টাইপ করুন “control.exe ” ওপেন টেক্সট বক্সে এবং কন্ট্রোল প্যানেল খুলতে ওকে ক্লিক করুন . আপনি স্টার্ট মেনু-এও এটি অনুসন্ধান করতে পারেন .
  2. প্লেব্যাকে নেভিগেট করুন সাউন্ড সেটিংসের ভিতরে ট্যাব, স্পীকারগুলি সনাক্ত করুন৷ এই ডিভাইসটি ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করা উচিত। এর এন্ট্রি বাম-ক্লিক করুন এবং ডিফল্ট সেট করুন ক্লিক করুন৷ উইন্ডোর নীচে বোতাম।
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. এর পর, রেকর্ডিং-এ যান ট্যাব এবং স্টিরিও মিক্স চেক করুন যদি আপনি এটি দেখতে না পান, উইন্ডোর ভিতরে যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন এবং অক্ষম ডিভাইসগুলি দেখান এর পাশের বিকল্পগুলি চেক করুন৷ এবং সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান৷ . আপনি যদি এখনও এটি দেখতে না পান তবে অনুপস্থিত স্টেরিও মিক্স পুনরুদ্ধার করার চেষ্টা করুন৷
  2. সাউন্ড সেটিংসের রেকর্ডিং ট্যাবে এটির এন্ট্রিতে বাম-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন নীচে বোতাম। ডিভাইস ব্যবহার এর অধীনে মেনু, এই ডিভাইসটি ব্যবহার করুন (সক্ষম করুন) বেছে নিন .
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. শুনুন-এ নেভিগেট করুন ট্যাব করুন এবং এই ডিভাইসটি শুনুন এর পাশের বাক্সটি চেক করুন৷ এই ডিভাইসের মাধ্যমে প্লেব্যাক এর অধীনে , আপনি চান যে ডিভাইসের মাধ্যমে শব্দ বাজানো উচিত চয়ন করুন. এটি আপনার স্পিকার বা আপনার হেডসেট হতে পারে৷
  2. এর পরে, উন্নত-এ যান ট্যাব এবং এক্সক্লুসিভ মোড চেক করুন অ্যাপ্লিকেশানগুলিকে এই ডিভাইসের একচেটিয়া নিয়ন্ত্রণ নেওয়ার অনুমতি দিন এর পাশের বাক্সটি আনচেক করুন বিকল্প।
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. ঠিক আছে ক্লিক করুন এবং ঠিক আছে আবার সমস্ত পরিবর্তন নিশ্চিত করতে এবং OBS-এ ফিরে যান এটি সঠিকভাবে গেমের শব্দ তুলতে সক্ষম কিনা তা দেখতে!

সমাধান 2:নাহিমিক আনইনস্টল করুন

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে নাহিমিক ওবিএসের সাথে ভাল খেলে না। নাহিমিক একজন অডিও ম্যানেজার এবং এটি আপনার কম্পিউটারে থাকা আবশ্যকীয় অ্যাপ নয়। এছাড়াও অনেক বিকল্প আছে. আপনি আপনার কম্পিউটারে কোন অ্যাপটি রাখতে পছন্দ করেন তার উপরেই এটি আসে। আপনার কম্পিউটার থেকে নাহিমিক আনইনস্টল করার জন্য আমাদের নীচের পদক্ষেপগুলি দেখুন!

উইন্ডোজ 10:

  1. Windows 10 সেটিংস খুলুন . আপনি তাদের বিভিন্ন উপায়ে খুলতে পারেন। আপনি Windows Key + I ব্যবহার করতে পারেন কী সমন্বয়। একটি বিকল্প হল স্টার্ট মেনু ক্লিক করা বোতামের পরে কগ আইকন স্টার্ট মেনুর নিচের বাম কোণে।
  2. অবশেষে, আপনি কেবল "সেটিংস অনুসন্ধান করতে পারেন৷ ” এবং প্রথম উপলব্ধ ফলাফলে বাম-ক্লিক করুন।
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. একবার ভিতরে, অ্যাপস ক্লিক করুন এটি খুলতে বিভাগ। আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলবে। যতক্ষণ না আপনি নাহিমিক এ পৌঁছান ততক্ষণ স্ক্রোল করুন , তালিকায় এর এন্ট্রিতে বাম-ক্লিক করুন, এবং আনইনস্টল করুন ক্লিক করুন বাটন যা প্রদর্শিত হবে। প্রক্রিয়াটি অনুসরণ করার জন্য অন-স্ক্রীনে প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজের অন্যান্য সংস্করণ:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। শুধু টাইপ করুন “কন্ট্রোল প্যানেল স্টার্ট মেনু সহ আপনি Windows Key + R ব্যবহার করেও এটি চালাতে পারেন কী সমন্বয়, “control.exe টাইপ করুন ” এবং ঠিক আছে ক্লিক করুন চালান-এ বোতাম ডায়ালগ বক্স।
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. দেখুন ক্লিক করুন বিকল্প এবং এটি বিভাগে সেট করুন . এটি স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত। একটি প্রোগ্রাম আনইনস্টল করুন ক্লিক করুন৷ প্রোগ্রামের অধীনে বোতাম
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা উপস্থিত হওয়া উচিত। তালিকার নাহিমিক এন্ট্রিতে না পৌঁছানো পর্যন্ত স্ক্রোল করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
  2. আন-ইন্সটলেশনের মাধ্যমে অনুসরণ করতে স্ক্রীনে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন এবং OBS সমস্যা আপনার কম্পিউটারে দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 3:আপনার স্পিকারের জন্য বর্ধিতকরণ সেট আপ করুন

যদিও আপনি ভাবতে পারেন যে এই সমস্যাটি আপনার স্পিকারের সাথে কিছু করার নেই, প্রচুর ব্যবহারকারী একটি ফিক্স থেকে উপকৃত হয়েছেন যা আপনার স্পীকার ডিভাইসের বৈশিষ্ট্যগুলিতে অক্ষম বর্ধিতকরণের সাথে সম্পর্কিত। এই সমস্যাটি সমাধান করার জন্য এটি একটি অদ্ভুত উপায় হিসাবে প্রদর্শিত হতে পারে তবে আপনার হারানোর কিছুই নেই এবং এটি আপনাকে সাহায্য করতে পারে যেমন এটি অনেক অন্যান্য ব্যবহারকারীর জন্য করেছিল! নিচের ধাপগুলো অনুসরণ করুন!

  1. খুলুন শব্দ ভলিউম আইকনে ডান-ক্লিক করে আপনার কম্পিউটারে সেটিংস সিস্টেম ট্রেতে (আপনার টাস্কবারের ডান অংশ বা আপনার স্ক্রিনের নীচের বাম কোণে) এবং শব্দ চয়ন করুন মেনু থেকে যা প্রদর্শিত হবে।
  2. বিকল্পভাবে, Windows Key + R কী সমন্বয় ব্যবহার করুন চালান শুরু করতে টাইপ করুন “control.exe ওপেন টেক্সট বক্সে এবং কন্ট্রোল প্যানেল খুলতে ওকে ক্লিক করুন। আপনি স্টার্ট মেনু-এও এটি অনুসন্ধান করতে পারেন .
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. প্লেব্যাকে নেভিগেট করুন সাউন্ড সেটিংসের ভিতরে ট্যাব, স্পীকারগুলি সনাক্ত করুন৷ আপনার স্পিকারগুলিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷ প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
  2. একবার স্পিকার বৈশিষ্ট্যের ভিতরে, বর্ধিতকরণ-এ নেভিগেট করুন উপলব্ধ বর্ধনের তালিকায়, নিশ্চিত করুন যে আপনি Bass Boost-এর পাশের বাক্সগুলিতে টিক চিহ্ন দিয়েছেন৷ , ভার্চুয়াল চারপাশ , এবং লাউডনেস ইকুয়ালাইজেশন .
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং ঠিক আছে আবার আপনার করা সমস্ত পরিবর্তন নিশ্চিত করতে। OBS পুনরায় খুলুন এবং লাইভ স্ট্রিমিং বা রেকর্ডিং করার সময় এটি এখন গেমের অডিও নিতে সক্ষম কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 4:ডেস্কটপ অডিও ডিভাইস পরিবর্তন করুন

আপনি যদি আপনার কম্পিউটারে একই সময়ে একাধিক অডিও ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন কারণ OBS জানেন না যে এই ডিভাইসগুলির মধ্যে কোনটি আপনি ব্যবহার করতে চান। তাই অ্যাপের সেটিংসের মধ্যে সেগুলি সঠিকভাবে নির্বাচন করা গুরুত্বপূর্ণ৷ ডিফল্ট ডেস্কটপ অডিও ডিভাইস পরিবর্তন করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন!

  1. খুলুন OBS ডেস্কটপে এর আইকনে ডাবল ক্লিক করে . যদি এমন কোন আইকন না থাকে, তাহলে স্টার্ট মেনু ক্লিক করুন বোতাম বা সহজভাবে Windows কী আলতো চাপুন আপনার কীবোর্ডে, OBS টাইপ করুন, এবং প্রথম উপলব্ধ ফলাফলে বাম-ক্লিক করুন।
  2. সেটিংস এ ক্লিক করুন নীচে-ডান কোণে উপলব্ধ বোতাম। সেটিংস উইন্ডোর ভিতরে একবার, অডিও-এ নেভিগেট করুন৷ বাম দিকের নেভিগেশন মেনুতে ট্যাব।
কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  1. ডেস্কটপ অডিও ডিভাইসে ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এন্ট্রি করুন এবং এটি ডিফল্ট এ সেট করুন . যদি এটি ইতিমধ্যেই ডিফল্ট হিসাবে সেট করা থাকে তবে নিশ্চিত করুন যে আপনি এটি মেনুতে প্রদর্শিত হবে এমন অন্য ডিভাইসে সেট করেছেন। পরিবর্তনগুলি প্রয়োগ করুন এবং OBS!
  2. তে গেম অডিও ক্যাপচারিং সমস্যা সমাধান করা হয়েছে কিনা তা দেখতে পরীক্ষা করুন৷

সমাধান 5:সঠিক অডিও ট্র্যাক পরীক্ষা করা হচ্ছে

আরেকটি সেটিং যা ব্যবহারকারীদের পরীক্ষা করা উচিত তা হল OBS অ্যাপ্লিকেশনে সঠিক অডিও ট্র্যাক সেট আপ করা হচ্ছে কিনা। অডিও ট্র্যাক ব্যবহারকারীদের অ্যাক্সেস করতে দেয় যা অডিও সফ্টওয়্যারে ইনপুট পায়। যদি OBS-এ একটি ভুল ট্র্যাক সেট আপ করা হয়, আপনি রেকর্ড করার সময় গেমের শব্দ রেকর্ড করতে পারবেন না। এই সমাধানে, আমরা সেটিংসে অডিও ট্র্যাক বিকল্পে নেভিগেট করব এবং প্রাসঙ্গিক বিকল্পগুলি পরিবর্তন করব।

  1. ফাইলগুলি-এ ক্লিক করুন এবং তারপর সেটিংস/আউটপুট নির্বাচন করুন . কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  2. এখন, রেকর্ডিং-এ ক্লিক করুন ট্যাব এবং দেখুন কোন অডিও ট্র্যাক নির্বাচন করা হয়েছে। সঠিকটি নির্বাচন করুন, পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন। কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  3. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করেছে কিনা৷

সমাধান 6:ভলিউম মিক্সার চেক করা হচ্ছে

ভলিউম মিক্সার হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি বৈশিষ্ট্য যা আপনাকে প্রতিটি অ্যাপ্লিকেশন বা সিস্টেম থেকে কত ভলিউম আউটপুট করা উচিত তা চয়ন করতে দেয় (বিশেষত যদি একাধিক সাউন্ড আউটপুটিং ডিভাইস থাকে)। এখানে, আপনাকে নিশ্চিত করতে হবে যে OBS  কোনো কারণে নিঃশব্দ করা হয় না।

  1. সাউন্ড-এ ডান-ক্লিক করুন আপনার টাস্কবারে উপস্থিত আইকন এবং ওপেন ভলিউম মিক্সার নির্বাচন করুন . কিভাবে Windows এ OBS ক্যাপচারিং গেম অডিও ত্রুটি ঠিক করবেন না?
  2. এখন, কনফিগারেশন সঠিক কিনা তা নিশ্চিত করুন।
  3. পরিবর্তন করার পরে, OBS এবং গেমটি পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা।

সমাধান 7:Xonar সাউন্ড কার্ডগুলিতে GX নিষ্ক্রিয় করা

Xonar সাউন্ড কার্ডে GX মোডের বিকল্প রয়েছে। এটি ব্যবহারকারীদের গেম খেলার সময় EAX সমর্থন সক্ষম করতে দেয়। EAX এনভায়রনমেন্টাল অডিও এক্সটেনশন নামেও পরিচিত এবং এটির সাথে চালানোর জন্য শুধুমাত্র নির্দিষ্ট গেমগুলি ক্যালিব্রেট করা হয়। যাইহোক, আমরা এমন উদাহরণ জুড়ে এসেছি যেখানে GX মোড OBS রেকর্ডিং ইউটিলিটিতে হস্তক্ষেপ করছে। অক্ষম করুন ৷ GX মোড, আপনার কম্পিউটারের পাওয়ার সাইকেল, এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 8:অডিও ডিভাইস যোগ করা

এমন উদাহরণও রয়েছে যেখানে অডিও ডিভাইস নিজেই OBS-তে যোগ করা হয়নি। একটি অডিও ডিভাইস এমন একটি ডিভাইস যা যেকোনো সফ্টওয়্যার বা অপারেটিং সিস্টেমে আউটপুট দেওয়ার অনুমতি দেয় বলে মনে করা হয়। যদি অডিও ডিভাইসটি নিজেই যোগ না করা হয়, আপনি কিছু রেকর্ড করতে পারবেন না।

নিশ্চিত করুন যে আপনি অডিও -এ যান৷ অপশন আপনার সেটিং এবং থেকে প্রাসঙ্গিক অডিও ডিভাইস যোগ করুন. এটি ডেস্কটপ  হতে পারে৷ অথবা উইন্ডো অডিও . সঠিক অডিও যোগ করার পরে, আপনার কম্পিউটারকে পাওয়ার সাইকেল করুন এবং রেকর্ডিং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা আবার পরীক্ষা করুন৷


  1. উইন্ডোজ 10-এ সাড়া না দেওয়া অডিও পরিষেবাগুলি কীভাবে ঠিক করবেন

  2. কীভাবে OBS না ক্যাপচারিং গেম অডিও ঠিক করবেন

  3. উইন্ডোজ 10

  4. Windows 10-এ ইউএসবি ডিভাইসের স্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন