কম্পিউটার

উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

আজকাল বেশিরভাগ ল্যাপটপ এবং ট্যাবলেটগুলিতে একটি ক্যামেরা থাকে। Windows 10 একটি ক্যামেরা বৈশিষ্ট্যও প্রদান করে যা অন্যান্য অ্যাপ্লিকেশন দ্বারাও অ্যাক্সেস করা যেতে পারে। কিছু ব্যবহারকারী তাদের সিস্টেমে প্রতিটি অ্যাপ্লিকেশন দ্বারা ক্যামেরা অ্যাক্সেস করতে চান না। অন্যরা কোনো অ্যাপ্লিকেশনের জন্য ক্যামেরা বৈশিষ্ট্য ব্যবহার করবে না। এই নিবন্ধে, আমরা এমন পদ্ধতিগুলি সরবরাহ করব যার মাধ্যমে ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্যামেরা অ্যাক্সেস প্রতিরোধ করতে পারে৷

উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্যামেরা অ্যাক্সেস নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায় রয়েছে৷ আমরা ডিফল্ট পদ্ধতি অন্তর্ভুক্ত করেছি, যা উইন্ডোজ সেটিংসে গোপনীয়তা সেটিংস কনফিগার করে। এছাড়াও রয়েছে গ্রুপ পলিসি এডিটর বিকল্প যা অতিরিক্ত বিকল্পের সাথে একই কাজ করে। এছাড়াও, একটি রেজিস্ট্রি এডিটর পদ্ধতি রয়েছে কারণ উইন্ডোজ হোম সংস্করণে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই।

Windows সেটিংসের মাধ্যমে অ্যাপগুলির জন্য ক্যামেরা অ্যাক্সেস অক্ষম করা হচ্ছে

বেশিরভাগ সাধারণ এবং প্রয়োজনীয় সেটিংস উইন্ডোজ সেটিংসে পাওয়া যাবে। এটি খোলা সহজ এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্যামেরা অ্যাক্সেস কনফিগার করার জন্য ডিফল্ট উপায়৷ ব্যবহারকারীকে শুধুমাত্র অন থেকে অফ পর্যন্ত টগল বিকল্পটি পরিবর্তন করতে হবে। এটি কীভাবে কাজ করে এবং সেখানে অন্যান্য বিকল্পগুলি কী কী তা পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং I টিপুন Windows সেটিংস খুলতে কী . গোপনীয়তা-এ ক্লিক করুন সেটিংস উইন্ডোতে সেটিং। উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. ক্যামেরা নির্বাচন করুন অ্যাপ অনুমতিতে বাম দিকে বিকল্প অধ্যায়. নীচে স্ক্রোল করুন আপনি “অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন-এর জন্য একটি টগল পাবেন৷ ", এটি বন্ধ করতে এটিতে ক্লিক করুন৷ .
    নোট :আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনও নির্বাচন করতে পারেন৷ তালিকাতে এবং শুধুমাত্র সেই অ্যাপ্লিকেশনের জন্য ক্যামেরা অ্যাক্সেস বন্ধ করুন। নীচে, আপনি বন্ধও করতে পারেন৷ ডেস্কটপ অ্যাপে অ্যাক্সেস।

    উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. এটি আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্যামেরার অ্যাক্সেস নিষ্ক্রিয় করবে৷

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে অ্যাপগুলির জন্য ক্যামেরা অ্যাক্সেস অক্ষম করা

এই নীতি Windows উপাদান বিভাগে আসে. লোকাল গ্রুপ পলিসি এডিটরে আপনার অপারেটিং সিস্টেমের জন্য সমস্ত সেটিংস রয়েছে। গ্রুপ পলিসি এডিটরে কোনো ঝুঁকি এবং সমস্যা ছাড়াই একটি সেটিং কনফিগার করা বেশ সহজ। এটি অতিরিক্ত বিকল্পও প্রদান করে যা আপনি এই নির্দিষ্ট সেটিংসে কনফিগার করতে পারেন।

আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি এডিটর পদ্ধতিতে চলে যান .

যাইহোক, যদি আপনার স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে আপনার সিস্টেমে, তারপর এটি চেষ্টা করার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে কী ডায়ালগ টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :হ্যাঁ বেছে নিন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণের বিকল্প প্রম্পট।

    উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক-এ উইন্ডো, নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Windows Components\ App Privacy
    উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. Windows অ্যাপকে ক্যামেরা অ্যাক্সেস করতে দিন-এ ডাবল-ক্লিক করুন " স্থাপন. আপনি সক্ষম চয়ন করতে পারেন৷ বিকল্প এবং তারপর প্যাকেজ ফ্যামিলি নেমস (PFN) প্রদান করুন বিভিন্ন অপশনের জন্য নিচের তিনটি বাক্সে অ্যাপের কথা বলা হয়েছে। প্রয়োগ/ঠিক আছে ক্লিক করুন এই সেটিং এর জন্য পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. প্যাকেজ ফ্যামিলি নেম (PFN) খুঁজতে , পাওয়ারশেল অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটিকে একজন প্রশাসক হিসাবে খুলুন৷ . এখন এখানে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    Get-AppxPackage -Name "Microsoft.MicrosoftEdge"
    উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  5. Microsoft.MicrosoftEdge৷ একটি প্যাকেজ নাম। আপনি নিম্নলিখিত কমান্ডের মাধ্যমে সমস্ত প্যাকেজের নাম খুঁজে পেতে পারেন:
    Get-AppxPackage -AllUsers | Select Name, PackageFullName
    নির্বাচন করুন উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  6. এটি আপনার সিস্টেমের অ্যাপ্লিকেশনগুলিতে ক্যামেরা অ্যাক্সেস নিষ্ক্রিয় করবে৷

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অ্যাপের জন্য ক্যামেরা অ্যাক্সেস অক্ষম করা হচ্ছে

রেজিস্ট্রি এডিটর উইন্ডোজের সব সংস্করণে উপলব্ধ। লোকাল গ্রুপ পলিসি এডিটরে একজন ব্যবহারকারী যা করতে পারেন তা রেজিস্ট্রি এডিটরেও করা যেতে পারে। যাইহোক, ব্যবহারকারীকে নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী/মান তৈরি করতে হবে। এছাড়াও, আপনি যদি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করার বিষয়ে নিশ্চিত না হন, তাহলে এতে রপ্তানি বৈশিষ্ট্য দ্বারা আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করুন। এটিকে কার্যকর করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। টাইপ করুন “regedit ” বাক্সে এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . এছাড়াও, হ্যাঁ বেছে নিন ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্রম্পটের জন্য। উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন . যদি কোনো কী অনুপস্থিত থাকে তাহলে শুধু এটি তৈরি করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\AppPrivacy
    উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  3. একটি নতুন মান তৈরি করুন “LetAppsAccessCamera ” ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> DWORD (32-বিট মান) বেছে নিয়ে . এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন৷ প্রতি 2 .
    নোট :এই মানটিতে এই সেটিংটিকে একটি ডিফল্ট মান হিসাবে বিবেচনা করা হবে৷ সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য। মান ডেটা 0 নিয়ন্ত্রনে ব্যবহারকারীর জন্য , 1 জোর অনুমতি এর জন্য , এবং 2 জোর অস্বীকার এর জন্য .

    উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?
  4. আপনি যদি এই তিনটি বিকল্পের একটি মান তৈরি করতে চান যেখানে আপনি গ্রুপ পলিসি এডিটরের মতো অ্যাপ্লিকেশনের নাম যোগ করতে পারেন। তারপর ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> মাল্টি-স্ট্রিং মান বেছে নিয়ে তিনটি মান তৈরি করুন। বিকল্প তাদের নাম দিন “LetAppsAccessCamera_UserInControlOfTheseApps “, “LetAppsAccessCamera_ForceAllowTheseApps “, এবং “LetAppsAccessCamera_ForceDenyTheseApps " উইন্ডোজ 10-এ ক্যামেরা অ্যাক্সেস করা থেকে অ্যাপগুলিকে কীভাবে প্রতিরোধ করবেন?

    দ্রষ্টব্য :আপনি এই তিনটি মানের কাজ তাদের নামের দ্বারা অনুমান করতে পারেন।

  5. তারপর আপনি যেকোনো মান খুলতে পারেন এবং প্যাকেজ ফ্যামিলি নেমস (PFN) রাখতে পারেন নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য সেটিংস পরিবর্তন করতে এটিতে। উপরের স্ক্রিনশটটি আপনাকে সেই মানগুলির একটিতে কীভাবে লিখতে পারেন সে সম্পর্কে আপনাকে ধারণা দেওয়ার জন্য। সমস্ত মান একই PFN নয়৷
  6. সমস্ত পরিবর্তনের পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন৷ কম্পিউটার পরিবর্তনগুলি কার্যকর হতে দেয়।

  1. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  2. উইন্ডোজ 10 এ কীভাবে হার্ড ডিস্ককে ঘুমাতে যাওয়া থেকে আটকানো যায়

  3. Windows 10-এ অ্যাপগুলি সাইডলোড করার উপায়

  4. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন