কম্পিউটার

কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?

BIN হল একটি বাইনারি ফাইল যেটিতে একটি ভিন্ন ধরনের তথ্য সংরক্ষিত থাকবে এবং ISO হল একটি অপটিক্যাল ডিস্কের বিষয়বস্তুর সম্পূর্ণ ডুপ্লিকেট। বেশিরভাগ সময় কিছু অ্যাপ্লিকেশন বা ডিভাইসে ফাইলের বিষয়বস্তু চালানোর জন্য BIN এর পরিবর্তে একটি ISO ফাইলের প্রয়োজন হয়। ব্যবহারকারীরা তাদের BIN ফাইলগুলিকে একটি ISO-তে রূপান্তর করার সর্বোত্তম উপায় খুঁজছেন৷ কয়েকটি ভিন্ন প্রোগ্রাম আছে যা BIN কে ISO-তে রূপান্তর করতে সাহায্য করতে পারে। এই নিবন্ধে, আমরা কয়েকটি পদ্ধতি দেখাব যেখানে আমরা BIN কে ISO-তে রূপান্তর করি।

কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?

পদ্ধতিগুলির দিকে যাওয়ার আগে, আমরা BIN কে ISO তে রূপান্তর করার আগে ব্যবহারকারীদের বুঝতে হবে এমন কিছু বিষয় সম্পর্কে কথা বলতে চাই। বিভিন্ন ধরনের BIN ফাইল রয়েছে, তাই প্রতিটি BIN ফাইলকে ISO তে রূপান্তর করা অসম্ভব। বেশিরভাগ সময় অ্যাপ্লিকেশনটি BIN ফাইলটিকে ISO তে রূপান্তর করা প্রত্যাখ্যান করবে কারণ অ্যাপ্লিকেশনটি BIN ফাইলটি পড়তে অক্ষম হবে। মনে রাখবেন রূপান্তরিত ISO শুধুমাত্র কাজ করবে যদি এটি অ্যাপ্লিকেশন বা ডিভাইসের জন্য উপযুক্ত হয়। নীচের পদ্ধতিগুলি শুধুমাত্র কাজ করবে BIN ফাইলের একটি ISO ফাইলের মতো একই প্রকৃতি রয়েছে৷

PowerISO এর মাধ্যমে BIN ফাইলকে ISO তে রূপান্তর করুন

বেশিরভাগ ব্যবহারকারী ইতিমধ্যেই একটি শক্তিশালী ইমেজ ফাইল প্রসেসিং টুল হিসাবে PowerISO সম্পর্কে সচেতন। যাইহোক, এটি শুধুমাত্র একটি ইমেজ ফাইল খোলা/মাউন্ট করা ছাড়া আরও অনেক বৈশিষ্ট্য। বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল ইমেজ ফাইলগুলিকে এক ফর্ম্যাট থেকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করা৷ PowerISO-তে BIN-কে ISO-তে রূপান্তর করতে আমরা এই বৈশিষ্ট্যটি ব্যবহার করব। যাইহোক, যদি ব্যবহারকারীরা বিনামূল্যে ট্রায়াল সংস্করণ ব্যবহার করেন, তাহলে রূপান্তর আকারের জন্য কিছু সীমাবদ্ধতা থাকবে। এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন পাওয়ারআইএসও অ্যাপ্লিকেশন। ইনস্টল করুন৷ এটি ইনস্টলেশন নির্দেশাবলী অনুসরণ করে এবং খোলা এটা কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?
  2. সরঞ্জাম-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রূপান্তর বেছে নিন ফাইল ফরম্যাট বিকল্প। কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?
  3. এখন উৎস-এর ফোল্ডার আইকনে ক্লিক করুন ফাইল এবং যোগ করুন BIN ফাইল যা আপনি রূপান্তর করতে চান। আউটপুট পরিবর্তন করুন ISO এ ফাইল ফরম্যাট এবং ঠিক আছে-এ ক্লিক করুন রূপান্তর শুরু করতে বোতাম। কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?

UltraISO এর মাধ্যমে BIN কে ISO তে রূপান্তর করুন

UltraISO হল ISO ইমেজ ফাইল রূপান্তর, তৈরি এবং পরিবর্তন করার জন্য একটি অ্যাপ্লিকেশন। এটি বিশেষ করে মাইক্রোসফট উইন্ডোজ-ভিত্তিক অ্যাপ্লিকেশন। এটি অ্যাপ্লিকেশনের জন্য বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয় সদস্যপদ আছে. ফ্রি সংস্করণে কিছু বৈশিষ্ট্যের সীমাবদ্ধতা থাকবে এবং অর্থপ্রদানের সংস্করণে অতিরিক্ত বৈশিষ্ট্য থাকবে। যাইহোক, ব্যবহারকারীরা বিনামূল্যে সংস্করণেও রূপান্তর বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। এটি পরীক্ষা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার ব্রাউজার খুলুন এবং ডাউনলোড করুন অফিসিয়াল সাইট থেকে UltraISO। আপনি ট্রায়াল সংস্করণ ডাউনলোড করতে পারেন৷ চেষ্টা করে দেখতে ইনস্টল করুন৷ অ্যাপ্লিকেশন এবং খোলা এটা কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?
  2. সরঞ্জাম-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রূপান্তর বেছে নিন বিকল্প কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?
  3. এখন ইনপুট BIN বেছে নিন ফাইল করুন এবং আউটপুট ডিরেক্টরি প্রদান করুন . আউটপুট বিন্যাস চয়ন করুন৷ একটি ISO হিসেবে এবং রূপান্তর-এ ক্লিক করুন রূপান্তর শুরু করতে বোতাম। কিভাবে BIN কে ISO তে রূপান্তর করবেন?

আরও অনেক প্রোগ্রাম রয়েছে যা BIN কে ISO-তে রূপান্তর করতে সাহায্য করতে পারে। যাইহোক, এটি ব্যবহারকারীর প্রয়োজনীয়তা বা পছন্দের উপর নির্ভর করে যেটি তারা চান তা ব্যবহার করতে। উল্লেখযোগ্য কিছু প্রোগ্রাম হল WinISO, MagicISO, CDBurnerXP, এবং WinBin2ISO৷


  1. কীভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন

  2. কিভাবে IMG কে ISO তে রূপান্তর করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে BAT কে EXE তে রূপান্তর করবেন

  4. কিভাবে M4A ফাইলকে MP3 তে রূপান্তর করবেন?