কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?

MS Teams হল Microsoft দ্বারা তৈরি করা পণ্যগুলির মধ্যে একটি যা বিভিন্ন শিক্ষাগত এবং ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। কিন্তু অন্যান্য পণ্যের মতো, এমএস টিমেরও কিছু সমস্যা রয়েছে যা ঠিক করা দরকার। অনেক ব্যবহারকারী এমএস টিমের সাথে ব্লুটুথ হেডসেট সম্পর্কিত সমস্যার কথা জানিয়েছেন। হয় হেডসেটটি কাজ করছে না বা সংযুক্ত হওয়ার পরে সমস্যা সৃষ্টি করছে যেমন ভয়েসের ব্যাঘাত, মাইক্রোফোন কাজ করছে না ইত্যাদি। হেডসেটটি MS টিমস অ্যাপ্লিকেশনের বাইরে পুরোপুরি কাজ করে কিন্তু কলের সময় এটি কাজ করা বন্ধ করে দেয়। এই সমস্যাটি অত্যন্ত বিরক্তিকর কারণ এটি ব্যবহারকারীদের MS টিমে অবাধে এবং সুবিধাজনকভাবে কাজ করতে বাধা দেয়৷

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?

মাইক্রোসফট টিমের সাথে ব্লুটুথ হেডসেট কাজ না করার কারণ কি?

ব্যবহারকারীদের পর্যালোচনাগুলি বিশদভাবে বিশ্লেষণ করার পরে এই সমস্যার কিছু কারণ নীচে তালিকাভুক্ত করা হয়েছে। এই সমস্যাটি নীচে উল্লিখিত যেকোনো কারণে হতে পারে:[tie_list  type="plus"]

  • উইন্ডোজ সাউন্ড সেটিংস: কখনও কখনও আপনার হেডসেটটি আপনার পিসির সাউন্ড সেটিংসে ডিফল্ট অডিও প্লেব্যাকের জন্য নির্বাচিত হয় না তাই হেডসেটটি MS টিমের সাথে কাজ করে না। এটি একটি সাধারণ সমস্যা যা অনেক ব্যবহারকারীর সম্মুখীন হয়৷
  • সেকেলে ব্লুটুথ ড্রাইভার: আপনি যদি MS টিমের সাথে ব্লুটুথ হেডসেট ব্যবহার করতে সক্ষম না হন তবে এটি ব্লুটুথ ড্রাইভারের সাথে একটি সমস্যা হতে পারে। পুরানো ড্রাইভারগুলি ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিতে ব্লুটুথ ডিভাইসগুলির ব্যবহার এবং সনাক্তকরণকে বাধা দেয়৷
  • উইন্ডোজ আপডেট: যদি উইন্ডোজ আপডেটগুলি ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার অধীনে চলমান থাকে তবে এটি আপনার পিসিতে ব্লুটুথ ডিভাইসের সনাক্তকরণ এবং সংযোগকে বাধাগ্রস্ত করতে পারে৷
  • সান্নিধ্যের সমস্যা: কখনও কখনও ব্লুটুথ ডিভাইসগুলি কাজ করে না যদি সেগুলি আপনার পিসির সীমার মধ্যে না থাকে। নিশ্চিত করুন যে আপনার ব্লুটুথ ডিভাইসটি পিসির কাছাকাছি যথেষ্ট যাতে এটি সহজেই সংযুক্ত হতে পারে।
  • ব্লুটুথ সেটিংস:৷ যদি আপনার ব্লুটুথ ডিভাইস পেয়ার করা হিসাবে দেখায় কিন্তু আপনি অডিও শুনতে না পান তবে নিশ্চিত করুন যে এটি সংযুক্ত আছে। ব্লুটুথ হেডসেট জোড়া এবং সংযুক্ত আছে কিনা তা নিশ্চিত করতে আপনার ডিভাইসের ব্লুটুথ সেটিংস পরীক্ষা করুন৷
  • সেকেলে এমএস টিম: ব্লুটুথ হেডসেটটি MS টিমের সাথে কাজ না করার একটি প্রধান কারণ হল আপনি Windows 10 এ MS Teams অ্যাপ্লিকেশনের একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন৷ এটি বিবেচনাধীন সমস্যাগুলির মতো কোনো সমস্যা প্রতিরোধ করতে Windows সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত৷
  • মাইক্রোফোন অনুমতি: MS টিম অ্যাপ্লিকেশন ব্যবহারকারীকে সংযুক্ত দর্শকদের সাথে অডিও/ভিডিও কল করার অনুমতি দেওয়ার জন্য মাইক্রোফোন অ্যাক্সেসের প্রয়োজন। যদি অ্যাক্সেস না দেওয়া হয় তবে আপনি সম্ভবত এই সমস্যার মুখোমুখি হতে পারেন।[/tie_list]

প্রাক-প্রয়োজনীয়:

প্রদত্ত সমাধানগুলির সাথে এগিয়ে যাওয়ার আগে আমরা আপনাকে নীচে দেওয়া কিছু কর্মের চেকলিস্টের মাধ্যমে যাওয়ার পরামর্শ দেব:

  1. নিশ্চিত করুন যে ব্লুটুথ চালু আছে। যদি এটি চালু থাকে তাহলে একটি বিজ্ঞপ্তি দেখা যাবে "এখন হিসেবে আবিষ্কারযোগ্য"
  2. বিমান মোড বন্ধ।
  3. ব্লুটুথ হেডসেটটি আপনার পিসির রেঞ্জের মধ্যে রয়েছে যা উপরে উল্লিখিত কারণগুলিতে আলোচনা করা হয়েছে৷
  4. ব্লুটুথ হেডসেট অন্য কোনো USB ডিভাইসের খুব কাছাকাছি নয়। USB ডিভাইসগুলি কখনও কখনও ব্লুটুথ সংযোগে হস্তক্ষেপ করতে পারে৷
  5. আপনার ব্লুটুথ হেডসেটটি ডিফল্ট অডিও প্লেব্যাক ডিভাইস হিসাবে সেট করা আছে।
  6. ব্লুটুথ বন্ধ করুন এবং কয়েক সেকেন্ড পরে, এটি আবার চালু করুন।
  7. ব্লুটুথ ডিভাইসটি সরান (এই ক্ষেত্রে, হেডসেট), তারপর আবার যোগ করুন।
  8. ব্লুটুথ ব্যবহার করতে পারে এমন অন্যান্য জিনিসগুলিকে থামান বা বন্ধ করুন, যেমন ব্লুটুথের মাধ্যমে ফাইল শেয়ার করা৷

সমাধান 1:ব্লুটুথ LE গণনাকারী নিষ্ক্রিয় করুন

সমস্যাটি সমাধান করতে, ডিভাইস ম্যানেজারে ব্লুটুথ বিকল্পগুলিতে পরিবর্তন করুন যাতে আপনার হেডসেট শুধুমাত্র Microsoft দ্বারা MS Bluetooth গণনাকারী পরিষেবাগুলি ব্যবহার করতে পারে৷ এটি অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে। এটি করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. প্রথমে, পিসি থেকে আপনার ব্লুটুথ হেডসেট আনপেয়ার করুন।
  2. Windows + X টিপুন আপনার কীবোর্ডে একসাথে কীগুলি এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন৷ . নাম অনুসারে, ডিভাইস ম্যানেজার হল একটি উইন্ডোজ টুল যা সমস্ত উইন্ডোজ ডিভাইস পরিচালনা করতে ব্যবহৃত হয়। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  3. ব্লুটুথ বিকল্পগুলি প্রসারিত করুন এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন৷ Microsoft Bluetooth LE গণনাকারী-এ ডান-ক্লিক করে বিকল্প উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  4. এটি নির্বাচিত ব্লুটুথ ড্রাইভারের ব্যবহার নিষ্ক্রিয় করতে একটি নিশ্চিতকরণ উইন্ডো খুলবে৷ হ্যাঁ নির্বাচন করুন৷ কর্ম নিশ্চিত করতে। এটি এখন মাইক্রোসফ্ট ব্লুটুথ LE গণনাকারী ড্রাইভারকে অক্ষম করবে যার প্রধান কাজ ছিল অডিও ডিভাইস এবং পিসির মধ্যে যোগাযোগগুলি অপ্টিমাইজ করা (এটি কম শক্তি ব্যবহার করে)। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  5. এখন আপনার পিসির সাথে হেডসেট যুক্ত করুন৷
  6. Microsoft Teams খুলুন এবং একটি পরীক্ষা কল করুন। এটি আপনার সমস্যার সমাধান করা উচিত। কিন্তু যদি সমস্যা থেকে যায় তাহলে পরবর্তী সমাধানে যান।

সমাধান 2:MS টিম মিডিয়া অনুমতি কনফিগার করুন

এমএস টিমগুলিতে, মিডিয়া অনুমতিগুলি সমস্ত ধরণের মিডিয়া (ক্যামেরা, মাইক্রোফোন এবং স্ক্রিন শেয়ার) ব্যবহারের অনুমতি দেয় এবং এই বৈশিষ্ট্যটি এই অ্যাপ্লিকেশনটিকে ব্যবহারকারীদের জন্য খুব সুবিধাজনক করে তোলে। যদি মিডিয়া অনুমতিগুলি বন্ধ থাকে তাহলে MS টিমগুলি আপনি যে মাইক্রোফোন বা হেডসেটটি ব্যবহার করছেন তা ব্যবহার করতে অক্ষম হবে তাই আপনি কলের সময় অডিও শুনতে পারবেন না৷ অনেক ব্যবহারকারী এমএস টিম অ্যাপ্লিকেশনের জন্য মিডিয়া অনুমতি চালু করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছিল। এটি করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , Microsoft Teams অনুসন্ধান করুন এবং এটি খুলুন। এটি মাইক্রোসফ্ট টিম উইন্ডোজ অ্যাপ্লিকেশন খুলবে। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  2. আপনার প্রোফাইল ছবিতে ডান-ক্লিক করুন এবং তারপর সেটিংস নির্বাচন করুন . এটি একটি উইন্ডো খুলবে যাতে MS টিম সম্পর্কিত সমস্ত সেটিংস রয়েছে যেমন সাধারণ, গোপনীয়তা, বিজ্ঞপ্তি, অনুমতি ইত্যাদি। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  3. অনুমতি-এ ক্লিক করুন এবং মিডিয়া (ক্যামেরা, মাইক্রোফোন, স্পিকার) অনুমতিগুলি সক্ষম করুন৷ . এটি এমএস টিম অ্যাপ্লিকেশনটিকে আপনার পিসির সাথে সংযুক্ত ক্যামেরা, মাইক্রোফোন এবং স্পিকার ডিভাইসগুলিতে অ্যাক্সেস পেতে অনুমতি দেবে। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  4. আপনার পিসির সাথে আপনার ব্লুটুথ হেডসেট যুক্ত করুন৷
  5. আপনার ব্লুটুথ হেডসেট এখন এমএস টিমের সাথে কাজ করার জন্য প্রস্তুত৷
  6. Microsoft Teams খুলুন এবং একটি পরীক্ষা কল করুন। এটি আপনার সমস্যার সমাধান করা উচিত। কিন্তু যদি সমস্যা থেকে যায় তাহলে চূড়ান্ত সমাধানে যান।

সমাধান 3:উইন্ডোজ অ্যাপ্লিকেশনের জন্য মাইক্রোফোন অ্যাক্সেসের অনুমতি দিন

কারণগুলির আগে যেমন আলোচনা করা হয়েছে, এমএস টিম অ্যাপ্লিকেশনটির জন্য ক্যামেরা অ্যাক্সেসের সাথে মাইক্রোফোন অ্যাক্সেস প্রয়োজন যাতে ব্যবহারকারী অডিও/ভিডিও সম্মেলন তৈরি করতে পারে। MS টিম অডিও ডিভাইস অ্যাক্সেস করতে অক্ষম হবে (এই ক্ষেত্রে ব্লুটুথ হেডসেট) যদি উইন্ডোজ এক্সিকিউশনের অনুমতি না দেয়। অতএব, মাইক্রোফোন ডিভাইসের জন্য গোপনীয়তা সেটিংস সক্ষম করা প্রয়োজন যাতে MS টিম মাইক্রোফোন ব্যবহার করতে পারে। সেটিংস সক্ষম করতে, সঠিকভাবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + I টিপুন আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এটি একটি উইন্ডো খুলবে যাতে Windows 10 এর জন্য সমস্ত সেটিংস রয়েছে যেমন গোপনীয়তা, সিস্টেম, ডিভাইস ইত্যাদি৷
  2. গোপনীয়তা এ ক্লিক করুন . একটি উইন্ডো খুলবে যাতে সমস্ত গোপনীয়তা-ভিত্তিক সেটিংস রয়েছে যেমন উইন্ডোজ অনুমতি, অ্যাপ অনুমতি ইত্যাদি। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  3. মাইক্রোফোন-এ ক্লিক করুন এবং অ্যাপগুলিকে আপনার মাইক্রোফোন বিকল্প অ্যাক্সেস করার অনুমতি দিন চালু করুন৷ . এটি সমস্ত Windows স্টোর অ্যাপ্লিকেশনকে আপনার মাইক্রোফোন ডিভাইস যেমন Windows 10 এর জন্য Skype, ভয়েস রেকর্ডার, ইত্যাদি ব্যবহার করার অনুমতি দেবে৷ উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  4. একইভাবে, নিচে স্ক্রোল করুন এবং চালু করুন ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার মাইক্রোফোন বিকল্প অ্যাক্সেস করার অনুমতি দিন . এটি উইন্ডোজকে ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলিকে আপনার মাইক্রোফোন ডিভাইস যেমন এমএস টিম, ওয়েব ব্রাউজার ইত্যাদি ব্যবহার করার অনুমতি দেবে। উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিমের সাথে কাজ করছে না ব্লুটুথ হেডসেট কীভাবে ঠিক করবেন?
  5. এখন MS Teams অ্যাপ্লিকেশন খুলুন এবং একটি পরীক্ষা কল করুন। আপনার ব্লুটুথ হেডসেট এখন কাজ করা উচিত৷
    এই সমাধানটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

  1. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট স্টোর কাজ করছে না তা ঠিক করুন

  2. Windows 10 এ কাজ করছে না SADES হেডসেট ঠিক করুন

  3. Windows 10 এ এমএস টিমে কাজ করছে না এমন একটি ক্যামেরা কিভাবে ঠিক করবেন?

  4. কিভাবে মাইক্রোসফ্ট প্রিন্টকে পিডিএফে ঠিক করবেন যা উইন্ডোজ 11 এ কাজ করছে না