কম্পিউটার

উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?

উইন্ডোজের স্টার্ট মেনু উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রতিটি সংস্করণের সাথে আপডেট করা হয়েছে। উইন্ডোজ 10-এ, স্টার্ট মেনুতে ব্যবহারকারীদের জন্য কাস্টমাইজেশনের জন্য আরও বিকল্প রয়েছে। স্টার্ট মেনুর বাম দিকে, ব্যবহারকারীরা সমস্ত অ্যাপ্লিকেশনের তালিকা দেখতে পারেন। স্টার্ট মেনু থেকে সহজেই অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করার জন্য তালিকাটি বেশ কার্যকর। ব্যবহারকারীরা তাদের চাহিদা অনুযায়ী অ্যাপের তালিকা লুকাতে বা দেখাতে পারেন। ডিফল্টরূপে, তালিকাটি স্টার্ট মেনুতে সক্রিয় করা হবে, তবে আমরা আপনাকে এমন পদ্ধতি দেখাব যার মাধ্যমে আপনি স্টার্ট মেনুতে অ্যাপের তালিকা সরিয়ে ফেলতে পারেন।

উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?

সেটিংস অ্যাপের মাধ্যমে সমস্ত অ্যাপের তালিকা সরানো হচ্ছে

স্টার্ট মেনুতে থাকা সমস্ত অ্যাপের তালিকা সেটিংস অ্যাপের মাধ্যমে সরানো যেতে পারে। সেটিংস অ্যাপে একটি টগল বিকল্প রয়েছে যা অ্যাপ তালিকাকে সক্ষম এবং নিষ্ক্রিয় করতে পারে। এটি আপনার সিস্টেমের স্টার্ট মেনু থেকে সমস্ত অ্যাপের তালিকা মুছে ফেলার জন্য ডিফল্ট পদ্ধতি। যাইহোক, যদি এই টগল বিকল্পটি ধূসর হয়ে যায়, তাহলে নীচের পদ্ধতিগুলি পরীক্ষা করুন৷

  1. উইন্ডোজ ধরে রাখুন কী এবং I টিপুন সেটিং খুলতে আপনার সিস্টেমে অ্যাপ। এখন ব্যক্তিগতকরণ-এ যান৷ . উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. শুরু বেছে নিন বাম ফলক থেকে এবং টগল করুন বন্ধস্টার্ট মেনুতে অ্যাপের তালিকা দেখান "বিকল্প। এটি স্টার্ট মেনু থেকে অ্যাপ তালিকা নিষ্ক্রিয় করবে। উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  3. সক্ষম করতে এটি ফিরিয়ে দিন, আপনাকে শুধু চালু করতে হবে একই বিকল্পের জন্য টগল।

স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে সমস্ত অ্যাপের তালিকা সরানো হচ্ছে

স্টার্ট মেনুতে অ্যাপ্লিকেশনের এই তালিকাটি নিষ্ক্রিয় করার আরেকটি উপায় হল স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে। এই সেটিংটিতে তিনটি ভিন্ন বিকল্প থাকবে যা ব্যবহারকারী বেছে নিতে পারেন। তাদের প্রত্যেকটি আলাদাভাবে কাজ করে, তাই আপনার সিস্টেমের জন্য আপনি যেটি চান সেটি বেছে নিন। প্রতিটি বিকল্পের তথ্য সেটিং এর বিশদ বিবরণে পাওয়া যাবে।

যাইহোক, স্থানীয় গোষ্ঠী নীতি শুধুমাত্র Windows Pro, Enterprise, এবং Ultimate সংস্করণের জন্য উপলব্ধ। এড়িয়ে যান এই পদ্ধতি, যদি আপনি উইন্ডোজ হোম অপারেটিং সিস্টেম ব্যবহার করেন।

দ্রষ্টব্য :সেটিংটি কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয়ের জন্য উপলব্ধ। পথ উভয়ের জন্য একই, শুধুমাত্র বিভাগ ভিন্ন হবে।

  1. চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স বোতাম একসাথে। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী জানলা. উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটরে নিম্নলিখিত ক্যাটাগরি পাথে নেভিগেট করুন:
    User Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?

    দ্রষ্টব্য :আমরা কম্পিউটার কনফিগারেশনে উপলব্ধ সেটিং ব্যবহার করছি। আপনি ব্যবহারকারী কনফিগারেশনে থাকা সেটিংটিও ব্যবহার করতে পারেন।

  3. "স্টার্ট মেনু থেকে সমস্ত প্রোগ্রামের তালিকা সরান নামের সেটিংটিতে ডাবল-ক্লিক করুন এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  4. পরিবর্তনগুলি প্রয়োগ করতে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন অথবা ঠিক আছে বোতাম এটি স্টার্ট মেনু থেকে অ্যাপ তালিকা নিষ্ক্রিয় করবে।
  5. সক্ষম করতে আবার অ্যাপের তালিকায়, আপনাকে টগল বিকল্পটি আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম ধাপ 3 এ।

রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে সমস্ত অ্যাপের তালিকা সরানো হচ্ছে

যদি আপনার সিস্টেমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক না থাকে, তাহলে আপনি রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে একই ফলাফল অর্জন করতে পারেন। এই সেটিং কনফিগার করার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে কয়েকটি প্রযুক্তিগত পদক্ষেপের প্রয়োজন। আমরা সবসময় রেজিস্ট্রিতে কোনো পরিবর্তন করার আগে একটি ব্যাকআপ তৈরি করার জন্য ব্যবহারকারীদের সুপারিশ করি। নীচের ধাপগুলি অনুসরণ করে, আপনি সহজেই স্টার্ট মেনু থেকে অ্যাপ্লিকেশনগুলির তালিকা মুছে ফেলতে পারেন৷

দ্রষ্টব্য :মান বর্তমান ব্যবহারকারী এবং স্থানীয় মেশিন আমবাত উভয় সেট করা যেতে পারে. পথ একই হবে, কিন্তু শুধুমাত্র মৌচাক ভিন্ন হবে।

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ বক্স আপনার কীবোর্ডে বোতাম। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) দ্বারা অনুরোধ করা হলে , তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

    দ্রষ্টব্য :আমরা এই পদ্ধতিতে লোকাল মেশিন হাইভ ব্যবহার করছি, তবে আপনি যদি কোনো নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য এটি সেট করে থাকেন তবে আপনি বর্তমান ব্যবহারকারী হাইভ ব্যবহার করতে পারেন।

  3. ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এই নতুন তৈরি মানটিকে “NoStartMenuMorePrograms হিসাবে নাম দিন " উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  4. এই মানটিকে “কলেপস হিসেবে সেট করতে ” বিকল্প, এটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা সেট করুন 3 . উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  5. যদি আপনি “সঙ্কুচিত এবং নিষ্ক্রিয় সেটিং সেট করতে চান ” বিকল্প, তারপর এই মানের মান ডেটা 2 সেট করুন . উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  6. তৃতীয় বিকল্পের জন্য “সেটিং সরান এবং নিষ্ক্রিয় করুন “, এই মানের জন্য মান ডেটা 1 হিসাবে সেট করুন . উইন্ডোজ 10-এ স্টার্ট মেনুতে সমস্ত অ্যাপের তালিকা কীভাবে যুক্ত বা সরানো যায়?
  7. সেটিংগুলির মধ্যে একটি বেছে নেওয়ার পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য আপনার সিস্টেম। এটি আপনার সেটিং অনুযায়ী অ্যাপ তালিকা নিষ্ক্রিয় করবে।
  8. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা রেজিস্ট্রি এডিটর থেকে এই মান অপসারণ।

  1. Windows 10

  2. Windows 10 স্টার্ট মেনুতে অ্যাপগুলির জন্য শর্টকাট কীভাবে তৈরি করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু থেকে "সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ" সরাতে হয়

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু পুনরায় সাজাতে হয়