কম্পিউটার

স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?

Windows 10-এ, নতুন ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলিকে স্টার্ট মেনুতে সম্প্রতি যোগ করা বিভাগ হিসাবে তালিকাভুক্ত করা হবে। এটি স্টার্ট মেনুর উপরের বাম দিকে দেখায়। এই বৈশিষ্ট্যটি সাম্প্রতিকতম তিনটি ইনস্টল করা অ্যাপ্লিকেশন প্রদর্শন করে, তবে ব্যবহারকারীরা এটির নীচে প্রসারিত বোতামে ক্লিক করে আরও দেখতে পারেন। এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা আপনাকে সম্প্রতি ইনস্টল করা প্রোগ্রামগুলিকে দ্রুত চালু করতে দেয়। যাইহোক, যদি আপনি অন্য ব্যবহারকারীরা সম্প্রতি ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি দেখতে না চান তবে আপনি এই বিভাগটি সরাতে পারেন। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিকে সরাতে পারেন বা স্টার্ট মেনু থেকে তালিকাটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারেন৷

স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?

স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকা সরানো হচ্ছে

স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকা মুছে ফেলার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। কিছু আপনাকে তালিকা থেকে শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি সরাতে দেবে এবং অন্যরা স্টার্ট মেনু থেকে তালিকাটি সম্পূর্ণরূপে সরিয়ে দেবে। পরিস্থিতির উপর নির্ভর করে, আপনি যেটি আপনার জন্য ভাল তা ব্যবহার করতে পারেন। আপনি গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে সেটিংস অ্যাপ থেকে এই তালিকার সক্ষম/অক্ষম বিকল্পটি নিষ্ক্রিয় করতে পারেন। যাইহোক, গ্রুপ পলিসি এডিটর উইন্ডোজের সব সংস্করণে উপলভ্য নয়, তাই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করছি।

পদ্ধতি 1:তালিকা বিকল্প থেকে সরান ব্যবহার করে

এই পদ্ধতিটি স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন সরানোর জন্য। সম্প্রতি যোগ করা তালিকার যেকোনো অ্যাপ্লিকেশনে ডান ক্লিক করে বৈশিষ্ট্যটি পাওয়া যাবে। যাইহোক, এটি ভবিষ্যতে এই বিভাগের অধীনে তালিকাভুক্ত করা থেকে অ্যাপ্লিকেশনগুলিকে বন্ধ করবে না৷

  1. স্টার্ট আইকনে ক্লিক করে বা উইন্ডোজ কী টিপে স্টার্ট মেনু খুলুন।
  2. এখন সম্প্রতি যোগ করা যেকোনো অ্যাপ্লিকেশনে ডান-ক্লিক করুন, আরও বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে তালিকা থেকে সরান-এ ক্লিক করুন। বিকল্প স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  3. এটি সেই নির্দিষ্ট অ্যাপ্লিকেশনটিকে তালিকা থেকে সরিয়ে দেবে। আপনি একই ধাপ অনুসরণ করে একাধিক সরাতে পারেন।

পদ্ধতি 2:Windows সেটিংস অ্যাপ ব্যবহার করা

আপনার স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকা সক্রিয় এবং নিষ্ক্রিয় করার জন্য একটি সেটিং আছে। সেটিংটি সহজেই আপনার Windows সেটিংস অ্যাপে পাওয়া যাবে। আপনি স্টার্ট মেনু থেকে তালিকাটি নিষ্ক্রিয় করতে এই সেটিংটির জন্য টগল বিকল্পটিকে অফ এ পরিবর্তন করতে পারেন। আপনি আবার চালু করতে টগল বিকল্পটি পরিবর্তন করে আবার চালু করতে পারেন৷

  1. Windows সেটিংস অ্যাপ খুলতে আপনার কীবোর্ডে Windows + I কী সমন্বয় টিপুন। সেটিংস-এ ব্যক্তিগতকরণ বিভাগে ক্লিক করুন৷ জানলা. স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  2. বাম প্যানেলে, স্টার্টে ক্লিক করুন, এবং এখন “সম্প্রতি যোগ করা অ্যাপগুলি দেখান-এর জন্য টগলটি বন্ধ করুন " স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  3. এটি স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা অ্যাপ্লিকেশনের তালিকা নিষ্ক্রিয় করবে।

পদ্ধতি 3:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

সম্প্রতি যোগ করা তালিকা নিষ্ক্রিয় করার আরেকটি পদ্ধতি হল স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের নীতি সেটিং ব্যবহার করে। এটি তালিকাটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করবে এবং ব্যবহারকারীরা সেটিংস অ্যাপ থেকে এটি সক্ষম করতে পারবেন না। পরিবর্তনগুলি শীঘ্রই কার্যকর নাও হতে পারে, তবে একটি পুনঃসূচনা আপনার সিস্টেমে পরিবর্তনগুলি প্রয়োগ করবে৷ এটি ব্যবহার করে দেখতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ এখন টাইপ করুন “gpedit.msc ” এটিতে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . UAC দ্বারা অনুরোধ করা হলে (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ), তারপর হ্যাঁ-এ ক্লিক করুন বোতাম স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  2. লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিচের পাথে নেভিগেট করুন:
    Computer Configuration\ Administrative Templates\ Start Menu and Taskbar\
    স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  3. ""সম্প্রতি যোগ করা" নামক সেটিংটিতে ডাবল-ক্লিক করুনস্টার্ট মেনু থেকে তালিকা এবং এটি অন্য উইন্ডোতে খুলবে। এখন কনফিগার করা হয়নি থেকে টগল বিকল্পটি পরিবর্তন করুন সক্ষম করতে . স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  4. অবশেষে, অ্যাপ্লাই/ওকে ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। এটি স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাকে সরিয়ে দেবে।
    নোট :কখনও কখনও পরিবর্তনগুলি অবিলম্বে কার্যকর হবে না এবং আপনাকে পুনরায় শুরু করতে হবে৷ পরিবর্তনগুলি দেখার জন্য আপনার কম্পিউটার।
  5. সক্ষম করতে এটি ফিরে আসে, আপনাকে টগল বিকল্পটিকে আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করতে হবে অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 4:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটরের বিকল্প পদ্ধতি হল রেজিস্ট্রি এডিটর পদ্ধতি। এটি গ্রুপ পলিসি এডিটরের নীতি নির্ধারণের মতো একই কাজ করে। আপনি যদি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতি ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি এডিটরে এই সেটিংটির কী এবং মান আপডেট করবে। যাইহোক, আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে সেটিংটি কাজ করার জন্য আপনাকে অনুপস্থিত মান তৈরি করতে হবে। আপনি এটিকে কার্যকর করার জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করার আগে আপনার রেজিস্ট্রিটির একটি ব্যাকআপও তৈরি করতে পারেন:

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে একসাথে কীগুলি আপনার সিস্টেমে ডায়ালগ। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . এছাড়াও, হ্যাঁ-এ ক্লিক করুন৷ UAC দ্বারা অনুরোধ করা হলে বোতাম (ইউজার একাউন্ট কন্ট্রল). স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  2. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, এই কী পাথে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\Software\Policies\Microsoft\Windows\Explorer
  3. এক্সপ্লোরার-এ কী, ডান ফলকে ডান-ক্লিক করুন এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন . এই মানটিকে “HideRecentlyAddedApps হিসেবে নামকরণ করে সংরক্ষণ করুন " স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  4. নতুন তৈরি মানটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটাকে 1 এ পরিবর্তন করুন . স্টার্ট মেনু থেকে সম্প্রতি যোগ করা তালিকাটি কীভাবে সরিয়ে ফেলবেন?
  5. সমস্ত পরিবর্তনের পরে, পুনরায় চালু করা নিশ্চিত করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার।
  6. সক্ষম করতে স্টার্ট মেনুতে সম্প্রতি যোগ করা তালিকা, আপনাকে মানের মান ডেটা পরিবর্তন করতে হবে 0 অথবা সহজভাবে সরান রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. কিভাবে রিসাইকেল বিন কনটেক্সট মেনু থেকে বৈশিষ্ট্যগুলি সরাতে হয়?

  2. কিভাবে লগইন স্ক্রীন থেকে HomeGroupUser$ অ্যাকাউন্ট সরান

  3. উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  4. কিভাবে উইন্ডোজ 10 স্টার্ট মেনু থেকে "সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপ" সরাতে হয়